১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

লে. জেনারেল মুজিব বরখাস্ত, সাইফুল, তাবরেজ ও হামিদুলকে বাধ্যতামূলক অবসর

-

আর্মি ট্রেনিং অ্যান্ড ডকট্রিন কমান্ডের (আর্টডক) জিওসি লেফটেন্যান্ট জেনারেল মজিবুর রহমানকে বরখাস্ত ও ন্যাশনাল ডিফেন্স কলেজের (এনডিসি) সাবেক কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ সাইফুল আলম, লে. জেনারেল আহম্মদ তাবরেজ শামস চৌধুরী ও মেজর জেনারেল হামিদুল হককে বাধ্যতামূলক অবসর দেয়া হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয় এক সেনাকর্মকর্তার বরখাস্ত ও তিন সেনাকর্মকর্তার বাধ্যতামূলক অবসরের আদেশ জারি করে বলে জানিয়েছে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদফতর। গত মঙ্গলবার ও বৃহস্পতিবার এই আদেশ জারি করা হয়।
লেফটেন্যান্ট জেনারেল মজিবুর রহমান একসময় সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিরাপত্তায় নিয়োজিত স্পেশাল সিকিউরিটি ফোর্সের (এসএসএফ) মহাপরিচালক ছিলেন। আর্টডকে দায়িত্ব পাওয়ার আগে সেনা সদরের কোয়ার্টার মাস্টার জেনারেল (কিউএমজি) ছিলেন তিনি। এই সেনা কর্মকর্তা বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ও র্যা পিড অ্যাকশন ব্যাটালিয়নের (র্যা ব) অতিরিক্ত মহাপরিচালকও ছিলেন।
অন্য দিকে লেফটেন্যান্ট জেনারেল মোহাম্মদ সাইফুল আলম একসময় প্রতিরক্ষা গোয়েন্দা পরিদফতর ডিজিএফআইয়ের মহাপরিচালক ছিলেন। সরকার পতনের পর সেনাবাহিনী থেকে সরিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে ন্যস্ত করা হয়। সেনাবাহিনীতে তার সর্বশেষ পোস্টিং ছিল ন্যাশনাল ডিফেন্স কলেজে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়েছে।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে বলা হয়েছে, তাদের আর্মি অ্যাক্ট সেকশন-১৮, আর্মি অ্যাক্ট (রুলস) ১২ (১), আর্মি রেগুলেশন্স (রুলস) ৭৮ (সি), ২৫৩ (সি) (রর), ২৬১, সংশোধিত আর্মি রেগুলেশন্স (রুলস), ২৬২ (৪) ও ২৬৯ (এ) আর্মি রেগুলেশন্স (ইনস্ট্রাকশন্স) ১৬৮ (বি) এবং কমপেনডিয়াম অব মিলিটারি পেনশন-১৯৮১-এর বিধি-৯ (ক) অনুসারে প্রশাসনিক ব্যবস্থার আওতায় বাংলাদেশ সেনাবাহিনীর চাকরি থেকে অকালীন (বাধ্যতামূলক) অবসর প্রদান করা হলো। এই আদেশ জারির তারিখ থেকে আগামী ১৫ দিনের মধ্যে ওই কর্মকর্তাদের অবসর কার্যকর হবে বলে ওই প্রজ্ঞাপনে বলা হয়।


আরো সংবাদ



premium cement