১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১, ১৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আশুলিয়া শিল্পাঞ্চলে অস্থিরতা কাটেনি

উৎপাদন বন্ধ ২১৯ কারখানায়
-

ঢাকার আশুলিয়া শিল্পাঞ্চলে শ্রমিক অসন্তোষের ফলে সৃষ্ট অস্থিতিশীল পরিস্থিতির মুখে ২১৯টি পোশাক কারখানায় উৎপাদন বন্ধ রয়েছে। এর মধ্যে ৮৬ পোশাক কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করেছে কর্তৃপক্ষ। এ ছাড়া ১৩৩টি পোশাক কারখানায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এর বাইরে শিল্পাঞ্চলের অন্যান্য কারখানায় যথারীতি উৎপাদন অব্যাহত রয়েছে বলে জানা গেছে। যেকোনো অপ্রীতিকর শিল্প পুলিশের পাশাপাশি শিল্পাঞ্চলে সেনাবাহিনী, বিজিবি, র্যা ব সদস্যসহ অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে। তবে গতকাল আশুলিয়ার কোথাও শ্রমিক বিক্ষোভের খবর পাওয়া যায়নি।
হাজিরা বোনাস, টিফিন বিল বৃদ্ধি, শ্রমিক ছাটাই বন্ধসহ বিভিন্ন দাবিতে গাজীপুর ও আশুলিয়ার শিল্পাঞ্চলে পোশাক কারখানার শ্রমিকরা দু’সপ্তাহ যাবৎ বিক্ষোভ করে আসছে। এ ছাড়া কারখানায় নিয়োগের ক্ষেত্রে নারী ও পুরুষ শ্রমিকের মধ্যে সমঅধিকার নিশ্চিতের দাবিতেও বিক্ষোভ ও ভাঙচুর করেন চাকরিপ্রত্যাশীরা। চলমান অসন্তোষের কারণে শিল্প সুরক্ষায় আশুলিয়ার অন্তত ৮৬টি তৈরি পোশাক কারখানা শ্রম আইন ২০০৬ সালের ১৩ (১) ধারায় বন্ধ ঘোষণা করা হয়েছে। এ ধারায় কারখানা বন্ধ ঘোষণা করা হলে শ্রমিকরা বন্ধ সময়কালীন কোনো বেতন পাবেন না। বুধবার বন্ধ ঘোষণা করা হয়েছিল ৪৫ কারখানা।
১৩৩ কারখানায় সাধারণ ছুটি ঘোষণা : শিল্প পুলিশ-১ এর পরিচালক সারোয়ার আলম বলেন, শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার সারোয়ার আলম জানান, গতকাল শিল্পাঞ্চলের কোথাও কোনো সড়ক অবরোধসহ কারখানায় হামলা বা ভাঙচুরের ঘটনা ঘটেনি। তবে আগে থেকেই কিছু কারখানার ভেতরে বেশ কিছু দাবিদাওয়া নিয়ে শ্রমিক অসন্তোষ চলছিল। সেসব কারখানার শ্রমিকরা কাজে ফিরেনি। এ ছাড়া বেশ কিছু কারখানায় শ্রমিকরা প্রবেশের পর কর্মবিরতি পালন করে বের হয়ে গেলে ১৩৩ কারখানায় গতকালের জন্য ছুটি ঘোষণা করা হয়। সব মিলিয়ে শিল্পাঞ্চলের ২১৯টি কারখানায় উৎপাদন বন্ধ ছিল। আশা করা হচ্ছে শনিবার পরিস্থিতির উন্নতি হলে অনেক কারখানায় কাজ শুরু হবে।
গাজীপুরে বিগবস কারখানায় ক্ষতি ৫৫ কোটি টাকা
গাজীপুর জেলা প্রতিনিধি জানান, দুষ্কৃতিকারীদের আগুনে গাজীপুরের কাশিমপুর সারাবো এলাকায় পুড়ে যাওয়া বিগবস করপোরেশন লিমিটেড কারখানার ৫৫ কোটি টাকার ক্ষতি হয়েছে বলে কর্তৃপক্ষ দাবি করেছে। কারখানার সিনিয়র ম্যানেজার অ্যাডমিন এম এম হাবিবুর রহমান বাদি হয়ে গতকাল একটি সাধারণ ডায়েরি করেছেন। এতে তিনি উল্লেখ করেন, ১১ সেপ্টেম্বর বুধবার বেলা অনুমান ১১টার দিকে অজ্ঞাতনামা তিন হাজার থেকে চার হাজার দুস্কৃতিকারী এ্যাপটেক ইন্ডাস্ট্রিয়াল পার্কের বিগবস করপোরেশন লি., বিগবস ওয়াসিং, এপটেক ক্যাসুয়ার লি., সালিনা ফ্যাশন লিমিটেডসহ উল্লিখিত ফ্যাক্টরির গোডাউনের মেইন গেট ভেঙে ভেতরে ঢুকে দায়িত্বরত সিকিউরিটি গার্ডদের বেধড়ক মারধর করে। তখন তাদেরকে বিরত করার জন্য ফ্যাক্টরির কর্মকর্তা ও শ্রমিকরা চেষ্টা করলে প্রায় ফ্যাক্টরির ২৫ জনকে এলোপাতাড়ি মারধর করে আহত করে। বর্তমানে তারা বিভিন্ন হাসপাতালে ভর্তি আছে। একপর্যায়ে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করে গোডাউনে থাকা ফেব্রিক্স, কেমিক্যাল, কাটুন, প্লাস্টিক হ্যাংগারসহ চলমান বায়ারের আরো অন্যান্য মালামাল ও ১টি স্টাফ বাস পুড়িয়ে দেয়। যাতে আনুমানিক ৫৫ কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়।


আরো সংবাদ



premium cement