১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
রংপুরে আবু সাঈদ হত্যা মামলা

এএসআই আমীর ও কনস্টেবল সুজন চার দিনের রিমান্ডে

এএসআই আমীর ও কনস্টেবল সুজন চার দিনের রিমান্ডে -

রংপুরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক আবু সাঈদ হত্যা মামলায় পুলিশের এএসআই আমির আলী এবং কনস্টেবল সুজন চন্দ্রের চার দিনের রিমান্ড মঞ্জুর করেছে আদালত।
গতকাল মঙ্গলবার সকালে রংপুর মেট্রোপলিটন আমলী আদালত-২ এর বিচারক আসাদুজ্জামান এই আদেশ দেন। এর আগে সকাল ৯টায় মামলার তদন্ত কর্মকর্তা পি বি আই এর পুলিশ সুপার এ বি এম জাকির হোসেন তাদের জিজ্ঞাসাবাদের জন্য পাঁচ দিনের রিমান্ড আবেদন করেন। সকাল সাড়ে আটটায় কঠোর নিরাপত্তা বলায়ের মাধ্যমে তাদের আদালতে তোলা হয়। এ সময় আদালত প্রাঙ্গণে পুলিশ এবং সেনাবাহিনীর ছাড়াও সাদা পোশাকের আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিত ছিলেন।
পিবিআই পুলিশ সুপার এবিএম জাকির হোসেন জানান, আদালতে তাদের জিজ্ঞাসাবাদ এর জন্য পাঁচ দিনের রিমান্ড প্রার্থনা করেছিলাম আমরা। আদালত চার দিনের রিমান্ড মঞ্জুর করেছেন। আদালতে দুই আসামির পক্ষে কোন আইনজীবী ছিল না। লিগ্যাল এইড থেকেও কোন আইনজীবী তাদের পক্ষে আসেনি।বিচারক আসামিদের আসামিদের কাছ থেকে সরাসরি তাদের বক্তব্য শুনেছেন।
অনেক সকালে কঠোর নিরাপত্তা বলয়ে আসামিদের আদালতে আনার ব্যাপারে পিবিআই পুলিশ সুপার বলেন, যেহেতু মামলাটি অত্যন্ত চাঞ্চল্যকর এবং আমাদের পূর্ব অভিজ্ঞতা হচ্ছে অনেক জায়গায় আসামিদের ওপর হামলা করা হয়েছে। এই মামলাটি যেহেতু বেশি গুরুত্বপূর্ণ, যেহেতু আসামিদের প্রতি শিক্ষার্থী এবং জনতা ক্ষুব্ধ। সে কারণে সকালে এবং কঠোর নিরাপত্তা বলয়ে আসামিদের আনা হয়েছিল। আমরা তাদেরকে আমাদের হেফাজতে নিয়ে হাইকোর্টের নির্দেশনা অনুযায়ী জিজ্ঞাসাবাদ করবো। আদালতের ডকে কি বলেছিলেন আসামিরা এ ব্যাপারে কোন কথা বলতে রাজি হন নি পিবিআই পুলিশ সুপার।
তবে মামলার বাদী পক্ষের আইনজীবী প্যানেলের আইনজীবী শামীম আল মামুন জানান, বিচারক সরাসরি দুই আসামীর কাছে কথা শোনেন। তারা আদালতকে জানান, ঘটনার দিন ১৬ জুলাই ঘটনাস্থলে উপস্থিত রংপুর মেট্রোপলিটন পুলিশের এসি আরিফুজ্জামান আরিফ এবং ইমরান হোসেনের ও তৎকালীন রাজহাট থানার ওসি রবিউল ইসলাম নয়নের নির্দেশে ওইদিন তারা গুলি করেছিলেন। কাউকে লক্ষ্য করে নয়, পরিস্থিতি নিয়ন্ত্রণে তারা গুলি করেছিলেন।
এর আগে গত সোমবার সন্ধ্যায় রংপুর মেট্রোপলিটন পুলিশ লাইন্স এ ক্লোজড থাকা এএসআই আমীর আলী ও কনস্টেবল সুজন চন্দ্র রায় কে গ্রেপ্তার করে পিবিআই। গত ১৬ জুলাই বেলা পৌনে দুইটাই রোকেয়া বিশ্ববিদ্যালয়ের দুই নং গেটের সামনে পুলিশের গুলিতে নিহত হন আবু সাঈদ। তিনি রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ১২ তম ব্যাচের শিক্ষার্থী। তার মৃত্যুর পরে বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলন নতুন মাত্রা পায়। ১৮ আগস্ট তার বড় ভাই রমজান আলী রংপুর অতিরিক্ত চিফ মেট্রোপলিটন আদালতে একটি হত্যা মামলা করেন। ১৯ আগস্ট তাজহাট থানা মামলাটি রেকর্ড করে আদালতে পাঠায়। এরপর আদালত মামলাটি তদন্তের জন্য পি বি আই কে নির্দেশ দেয়।
১৬ জুলাই ঘটনার পর ১৭ জুলাই আবু সাঈদ হত্যার ঘটনায় পুলিশ একটি মামলা করেছিল। তাতে শিক্ষার্থীদের ইট পাট গেলে আবু সাঈদ নিউজ নিহত হওয়ার অভিযোগ আনা হয়েছিল। পরবর্তীতে মামলাটি সরকারের নির্বাহী আদেশে প্রত্যাহার হয়।
আবু সাঈদ হত্যা মামলায় ১নং আসামী করা হয়েছে গ্রেফতার এএসআই আমির আলীকে। এছাড়াও এই মামলায় আসামী করা হয়েছে গ্রেপ্তার হওয়া কনস্টেবল সুজন চন্দ্র রায়, বিশ্ববিদ্যালয় ফাঁড়ির ইনচার্জ এসআই বিভূতি ভুষণ রায়, তাজহাট থানার তৎকালীন ওসি রবিউল ইসলাম নয়ন, মহানগর পুলিশের কোতয়ালী জোন এসি আরিফুজ্জামান, পরশুরাম জোন এসি আল ইমরান হোসেন, ডিসি (ক্রাইম) আবু মারুফ হোসেন, রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ সভাপতি পোমেল বড়ুয়া, সাধারণ সম্পাদক শামীম মাহফুজ, সাংগঠনিক সম্পাদক ধনঞ্জয় কুমার রায়, দপ্তর সম্পাদক বাবুল হোসেন, রোকেয়া বিশ্ববিদ্যালয়ের গণিত বিভাগের শিক্ষক মশিউর রহমান, লোক প্রশাসন বিভাগের শিক্ষক আসাদুজ্জামান মন্ডল, প্রক্টর অফিসের কর্মচারী রাফিউল হাসান রাসেল, বাধ্যতামূলক অবসরে পাঠানো মহানগর পুলিশ কমিশনার মোঃ মনিরুজ্জামান, ডিআইজি আব্দুল বাতেন এবং আইজিপি আব্দুল্লাহ আল মামুনসহ অজ্ঞাতনামা ১৩৯ থেকে ১৩৫ জনকে।


আরো সংবাদ



premium cement
আড়াইহাজারে ২১ রাউণ্ড রিভলভারের গুলি উদ্ধার আমাদের কথা শুনলে শেখ হাসিনাকে পালিয়ে যেতে হতো না : হাবিব উন নবী খান কুলিয়ারচরে ‘জশনে জুলুস’ মিছিলকে কেন্দ্র করে নিহতের ঘটনায় মামলা, গ্রেফতার ৯ সাম্প্রতিক বন্যায় ১৪ হাজার ২৬৯ কোটি টাকার ক্ষয়ক্ষতি : উপদেষ্টা আমাদের আন্দোলন এখনো শেষ হয়নি : যুবদল সভাপতি সুনামগঞ্জ প্রেস ক্লাবের সভাপতি ফোরকান, সম্পাদক কাইয়ুম এনআইডি কার্যক্রম অন্য কোথাও গেলে ভোটার তালিকা নিয়ে প্রশ্ন উঠবে : ইসি সচিব ছাত্র আন্দোলনে ছররা গুলি, ৫ শতাধিক মানুষের অন্ধত্ব বরণ আবারো ক্ষমতায় ফেরার কৌশল আঁটছে শ্রীলঙ্কায় বিতাড়িত রাজনৈতিক পরিবারটি আজুখাইয়া সীমান্তে ট্রলি নিয়ন্ত্রণ হারিয়ে একজন নিহত মুরাদনগরে গোমতীর নদীর পানি কমার সাথে সাথে তীব্র হচ্ছে ভাঙ্গন

সকল