১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

‘আমি আন্দোলনে গিয়েছি স্বৈরাচার নামাতে’

‘আমি আন্দোলনে গিয়েছি স্বৈরাচার নামাতে’ -

বিসিএস চাকরি আমার জন্য না, আমি সে যোগ্যতাও রাখি না। আমি আন্দোলনে গিয়েছি স্বৈরাচার নামাতে। আমার ২৬ বছরের জীবনে দু’বার জাতীয় নির্বাচনে ভোট দিতে পারতাম কিন্তু আমি একবারও ভোট কেন্দ্রে যেতে পারিনি। আওয়ামী লীগের ক্যাডাররা তাড়িয়ে দিয়েছে। তা ছাড়া আওয়ামী লীগের লোকদের নিপীড়নে সবসময় ভয়ে থাকতাম, শেখ হাসিনার পুলিশ ছিল আমাদের জন্য আতঙ্কের। নির্যাতিত হলেও কেউ থানায় যেতে পারত না। চিন্তা করলাম, সরকারি দলের লোকদের হাতে অথবা পুলিশের পিটানি খেয়ে মরার চেয়ে স্বৈরাচার নামিয়ে আন্দোলন করেই মরে যাই। সেই চিন্তা থেকেই ছাত্রদের আন্দোলনে গিয়ে শামিল হয়েছি, চাকরি পাওয়ার চিন্তা করিনি। কথাগুলো বলছিলেন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের (ঢামেক) বার্ন ইউনিটের পুরান ভবনের ৫ম তলার ৫০৩ নম্বর রুমে চিকিৎসাধীন মো: লিমন। লিমন মুন্সীগঞ্জ সদরের আবুল হোসেনের ছেলে।
মো: লিমন ৫ আগস্ট মুন্সীগঞ্জ জেলা শহরের সদর সুপারমার্কেটের সামনে পুলিশের ছররা গুলি ও বিশেষভাবে তৈরি ইটের আঘাতে মারাত্মক আহত হন। রকেটের মতো চোখা ইটের আঘাতে তার হাটুর নিচের মাংসপেশী ছিড়ে যায়। বিষাক্ত ইটের আঘাত পাওয়ার কারণে আঘাতপ্রাপ্ত স্থানে সংক্রমণ ঘটে। ফলে ক্ষতস্থানের চারপাশে হাটুর নিচ পর্যন্ত মাংসে একরকম পঁচন ধরে। পা থেকে সারাক্ষণ রক্ত মিশ্রিত পানি ঝরে পড়ছে। ঢামেকের চিকিৎসকরা ক্ষতস্থানে একটি নল বসিয়ে তা একটি মেশিনের সাথে যুক্ত করে দিয়েছে যেন ক্ষতস্থানে রক্ত মিশ্রিত পানি না থাকতে পারে। লিমন বলেন, ‘৫ আগস্ট আহত হওয়ার পর নারায়ণগঞ্জের একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি হই। কিন্তু সেখান থেকেই পায়ে ইনফেকশন হয়ে যায়। এরপর গত ২১ আগস্ট ঢাকা মেডিক্যালে ভর্তি হই। এখানে বিনামূল্যে চিকিৎসা পাচ্ছি। সার্জনরা উরু থেকে চামড়া তুলে ক্ষতস্থানে লাগিয়ে দেয়ার কথা বলেছেন। লিমন বললেন, এখানকার চিকিৎসকদের কাছ থেকে ভালো আচরণ পাচ্ছি, এর আগে চিকিৎসকরা রোগীদের সাথে এমন ভালো আচরণ করতেন কি না আমি জানি না। আশা করছি, আমি সুস্থ হয়ে যাব।’ লিমন বলেন, আন্দোলনে আহত হয়েছি, সেজন্য আফসোস নেই। একটা স্বৈরাচার জাতির কাঁধ থেকে আমরা সবাই রক্ত দিয়ে নামাতে পেরেছি, এতেই খুশি। ভবিষ্যতের স্বৈরাচারদের সরাতে প্রয়োজনে আবারো রাস্তায় নামবো, ইনশা আল্লাহ।
আন্দোলনে যাওয়ার পেছনে লিমন আরো বললেন, দেশে তো শান্তি ছিল না, শেখ হাসিনা অনেক দিন যাবত ভোট ছাড়া জোর করে ক্ষমতায় টিকে ছিলেন। দখলবাজি, চান্দাবাজি ও পুলিশের নিপীড়নের তো সীমা ছিল না। তা ছাড়া জিনিসপত্রের অনেক দাম, যা আয় করি তা দিয়ে সংসার চালানো যায় না। মুন্সীগঞ্জে আর্টিসানের শোরুমে চাকরি করতাম, ক’দিন আগে সে চাকরিটাও চলে গেছে। এর মধ্যেই ছাত্ররা কোটা বিরোধী আন্দোলন করলে তাদের সাথে পুরো সহানুভূতি ছিল। কারণ তারা বলেছে, মেধাবীদের বঞ্চিত করে মেধাহীনদের বিসিএস চাকরিতে নিচ্ছে, এটা আমাদের খারাপ লেগেছে। লিমন, আমি বেশি লেখাপড়া শিখিনি, কিন্তু এটা বুঝতাম যে, যতো ভালো ছাত্র প্রশাসনে আসবেন দেশটা ততো ভালো চলবে। এমনিতেই জনগণ আওয়ামী লীগের শাসনে অতিষ্ঠ ছিল। সে কারণে তাদের নামানোর জন্য জীবনের ঝুঁকি নিয়েই রাস্তায় নেমেছি। মো: লিমন বলেন, মুন্সীগঞ্জ সুপারমার্কেটের সামনে ছাত্র-জনতার মিছিল গেলে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের লোকেরা পুলিশের সহায়তা নিয়ে আমাদের মিছিলে হামলা করে। আওয়ামী লীগের লোকেরা পুলিশ ছাড়া রাস্তায় নামতে পারে না, টিকতেও পারে না, এটা অনেক আগেই বুঝে গিয়েছিল। সাহস করে রাস্তায় নেমে যাই, আল্লাহ যেভাবে মৃত্যু লিখে রেখেছেন সেভাবেই মরতে হবে, এই বিশ্বাসটা ছিল। এ ছাড়া ছাত্ররা বলাবলি করছিলেন, সবাই মিলে ধাওয়া দিলে আওয়ামী লীগের লোকেরাও যাবে, পুলিশও অনেক সময় টিকতে পারবে না। আমরা তাই করলাম, ৫ আগস্ট সকাল গড়িয়ে দুপুরের পর ঢাকা থেকে যখন খবর আসছিল যে, সেখানকার রাস্তায় পুলিশ সরে গেছে। মুন্সীগঞ্জের পুলিশও পরে সরে যায়। লিমন বলেন, আমরা সরকারের কাছে কিছুই চাই না, দেশটা ভালো চলুক এটাই চাই। দেশ থেকে অন্যায়, দূর্নীতি দূর করতে না পারলে মানুষ যে রক্ত দিয়েছে তা বৃথা হয়ে যাবে। ড. ইউনুস স্যারের কাছে, এটাই প্রত্যাশা করি, দেশটা আগের চেয়ে ভালো চালাতে পারলে আমরা খুশি হবো।


আরো সংবাদ



premium cement
সাবেক রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন গ্রেফতার সোনারগাঁয়ে শেখ হাসিনা-শেখ রেহেনাসহ ২৩৯ জনের বিরুদ্ধে মামলা গাজার চলমান ঘটনাবলী সমসাময়িক বিশ্বের সবচেয়ে বড় ভুল : বসনিয়া রাজনৈতিক অস্থিরতার পর থেকে ভারতের আসাম-মেঘালয় সীমান্তে আটক ৬৫ বাংলাদেশী ঐক্যের মাধ্যমেই কেবল মুসলিম উম্মাহ'র মর্যাদা প্রতিষ্ঠা সম্ভব : ইরানের সর্বোচ্চ নেতা হোসেনপুরে স্কুলশিক্ষকের বসতঘর পুড়ে ছাই রাজশাহী, খুলনা ও চট্টগ্রামে ভারী বৃষ্টির আভাস 'শ্রম আইন সংস্কার করে শ্রমিকদের ন্যায্য অধিকার বাস্তবায়ন করতে হবে' সিংগাইরে ধলেশ্বরী নদী থেকে লাশ উদ্ধার সাতক্ষীরায় বজ্রপাতে মৎস্যচাষির মৃত্যু সাংবাদিক শ্যামল দত্ত ও মোজাম্মেল বাবুর ওপর ডিম নিক্ষেপ

সকল