১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রাখাইনে রোহিঙ্গা ও জান্তার অভিন্ন শত্রু আরাকান আর্মি

আরএসওর রাজনৈতিক প্রধানের তাৎপর্যপূর্ণ সাক্ষাৎকার
-


রোহিঙ্গা সলিডারিটি অর্গানাইজেশন (আরএসও) বলেছে যে তাদের যোদ্ধারা একে অপরকে আক্রমণ না করার জন্য মিয়ানমারের সেনাবাহিনীর সাথে একটি ‘সমঝোতায়’ পৌঁছেছে, কারণ তাদের এখন পশ্চিম মিয়ানমারের প্রধান বিদ্রোহী শক্তি আরাকান আর্মির সাথে যুদ্ধ করতে হচ্ছে।
ডেইলি মেইলের খবরে বলা হয়ে যে, রয়টার্সকে দেয়া এক বিরল সাক্ষাৎকারে আরএসওর রাজনৈতিক বিষয়ের প্রধান কো কো লিন বলেছেন, জান্তা আমাদের আক্রমণ করছে না এবং আমরা তাদের আক্রমণ করছি না। যখন তারা আমাদের আক্রমণ করছে না, আমরা কেন একই সময়ে দু’টি লক্ষ্যবস্তু করব? এটি প্রকৃতির দ্বারা বোঝা হয়ে গেছে। এর মানে আরাকান আর্মির সাথে আরএসও ও জান্তা লড়ছে একসাথে।
আরএসও এবং মিয়ানমারের সামরিক বাহিনীর মধ্যে কোনো আনুষ্ঠানিক চুক্তি নেই, কো কো লিন বলেছেন, দুই পক্ষ আরাকান আর্মির সাথে লড়াই করার জন্য সহযোগিতাও করছে না। তিনি বলেন, আমাদের ছেলেরা আমাদের নিজস্ব ইউনিফর্ম এবং আমাদের নিজস্ব ব্যাজ নিয়ে লড়াই করছে এবং আমরা আমাদের নিজস্ব বন্দুক ব্যবহার করি।

কো কো লিন কতদিন ধরে মিয়ানমারের সেনাবাহিনীর সাথে এ ধরনের ‘সমঝোতা’ হয়েছে তা বলেননি, তবে এই বছরের শুরুতে বাংলাদেশ সীমান্তের মংডু শহরে আরএসও যোদ্ধাদের চলাচলের কথা উল্লেখ করে জানান, সেখানে জান্তা এবং আরএসও আরাকান আর্মির সাথে লড়াই করেছিল। অবশ্য মংডু অবস্থিত রাখাইন রাজ্যের যুদ্ধক্ষেত্রের পরিস্থিতি সম্পর্কে রয়টার্স স্বাধীনভাবে কো কো লিনের বক্তব্য যাচাই করতে পারেনি। এ ছাড়া মিয়ানমারের জান্তা টেলিফোন এবং ই-মেইলের মাধ্যমে মন্তব্যের অনুরোধের কোনো জবাব দেয়নি।

কো কো লিন বলেন, বৃহত্তর বৌদ্ধ আরাকান আর্মি মিয়ানমারের সেনাবাহিনীর বিরুদ্ধে যুদ্ধক্ষেত্রে জোট গঠনের আরএসওর প্রচেষ্টাকে প্রত্যাখ্যান করেছে এবং উত্তর রাখাইন রাজ্যে রোহিঙ্গা সম্প্রদায়কে লক্ষ্যবস্তু করেছে, তার গোষ্ঠীকে এর বিরুদ্ধে অস্ত্র নিতে বাধ্য করেছে।
কো কো লিন বলেন, তারা সময়ক্ষেপণ করছিল, আমাদের সাথে কথা বলা এড়িয়ে চলছিল, একসাথে বসা এড়িয়ে চলছিল, আমরা আরাকান আর্মিকে রোহিঙ্গাদের ওপর আঘাত না করার জন্য অনুরোধ করেছি। আমরা তাদের বারবার সতর্ক করেছিলাম, কিন্তু তারা আমাদের উপেক্ষা করে। তবে আরাকান আর্মি, এর আগে অস্বীকার করেছে যে তারা রোহিঙ্গাদের লক্ষ্যবস্তু করেছে, আরএসও-এ ধরনের মন্তব্যের প্রশ্নের জবাব দেয়নি।
আরাকান আর্মিকে সমর্থনকারী রাখাইনের বৌদ্ধ সম্প্রদায় এবং রোহিঙ্গাদের মধ্যে গভীর উত্তেজনা রয়েছে। কিছু রোহিঙ্গাকে আরাকান আর্মির সাথে লড়াই করার জন্য মিয়ানমারের সামরিক বাহিনী জোরপূর্বক নিয়োগ করেছে এবং আরএসওসহ মুসলিম সংখ্যালঘুদের অংশকে জান্তার সাথে সহযোগিতা করার জন্য অভিযুক্ত করা হয়।

রয়টার্স জানায়, আরাকান আর্মি গত মে মাসে বুথিডাংয়ের কিছু অংশে আগুন লাগিয়ে দেয়। আরএসও প্রতিবেশী বাংলাদেশের শরণার্থী শিবিরে ক্ষমতার জন্য লড়াই করছে এমন কয়েকটি রোহিঙ্গা সশস্ত্র গোষ্ঠীর মধ্যে এটি একটি এবং এ সম্প্রদায়ের দশ লাখেরও বেশি সমর্থক রয়েছে বাংলাদেশ ও রাখাইনে।
২০১৭ সালে একটি নৃশংস জান্তা ক্র্যাকডাউনের পর লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে। জাতিসঙ্ঘ এ ঘটনাকে ‘জাতিগত নির্মূলের পাঠ্যপুস্তক উদাহরণ’ হিসেবে বর্ণনা করেছে। মিয়ানমারের সামরিক বাহিনী জোর দিয়ে বলেছে যে ২০১৭ সালের অভিযানটি ছিল একটি বৈধ সন্ত্রাসবাদবিরোধী অভিযান, যা মুসলিম জঙ্গিদের আক্রমণের ফলে উদ্ভূত হয়েছিল।
রাখাইনে লড়াই এখন মিয়ানমারের জান্তার বিরুদ্ধে একটি বৃহত্তর বিদ্রোহের অংশ, যা একটি অভ্যুত্থানের মাধ্যমে দেশটির নির্বাচিত বেসামরিক সরকারকে ক্ষমতাচ্যুত করার তিন বছর পর, দেশব্যাপী বিক্ষোভের সূত্রপাত করে, যা এখন সশস্ত্র বিদ্রোহে রূপ নিয়েছে।

মারাত্মক আক্রমণ
আরএসও ১৯৮২ সালে রোহিঙ্গাদের জন্য একটি স্বায়ত্তশাসিত অঞ্চল প্রতিষ্ঠার লক্ষ্যে গঠিত হলেও বিশ্লেষকরা এটিকে কার্যত বিলুপ্ত বলে মনে করেন। কিন্তু আরএসও নিজেকে পুনর্গঠিত করেছে এবং ২০২২ সালে প্রায় ১ হাজার ক্যাডারের ভিত্তি থেকে বর্তমানে তা ৫ থেকে ৬ হাজার সদস্যে বৃদ্ধি পেয়েছে যদিও তাদের সবাই সশস্ত্র নয়। এমনটাই দাবি কো কো লিনের।
আরএসওর বিরুদ্ধে বাংলাদেশের শরণার্থী শিবির থেকে জোরপূর্বক রোহিঙ্গাদের নিয়োগ করার জন্য অধিকার গোষ্ঠীর অভিযোগ রয়েছে, যে অভিযোগটি গোষ্ঠী অস্বীকার করে। ব্রাসেলসভিত্তিক থিঙ্ক ট্যাঙ্ক ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপ আগস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, যদিও অনেক শরণার্থী আরাকান আর্মিকে তার প্রকাশ্য বিবৃতি এবং মানবাধিকার লঙ্ঘনের অভিযোগের কারণে অপছন্দ করে, তবে আরএসওর নিয়োগ প্রচারগুলো সাধারণত শিবিরগুলোতে খুব অজনপ্রিয় ছিল।

কো কো লিন বলেন, এই বছরের শুরুর দিকে আরএসও রোহিঙ্গাদের রক্ষার জন্য প্রায় এক হাজার যোদ্ধাকে মংডুতে পাঠিয়েছিল কারণ আরাকান আর্মি মিয়ানমারের সামরিক বাহিনীর বিরুদ্ধে লড়াই করছিল। প্রায় তিন মাস মংডুতে এবং এর আশেপাশে কাজ করার পর, বেসামরিক নাগরিকদের ওপর মারাত্মক হামলা শুরু হলে আগস্টের শুরুতে আরএসও তার যোদ্ধাদের প্রত্যাহার করে।
জাতিসঙ্ঘের অনুমান অনুসারে মংডু সংলগ্ন নাফ নদীর তীরে আর্টিলারি শেলিং এবং ড্রোন হামলায় অনেক নারী ও শিশুসহ প্রায় ১৮০ জন নিহত হয়েছেন। আরাকান আর্মি ও মিয়ানমারের সামরিক বাহিনী এ ঘটনার জন্য একে অপরকে দায়ী করেছে। কো কো লিন বলেন, আরএসও এ ঘটনার সাথে জড়িত ছিল না এবং তারা আরো বেসামরিক হতাহতের ঘটনা এড়াতে মংডু থেকে সরে গেছে। আমরা আমাদের কৌশল পরিবর্তন করছি, এ ব্যাপারে বিস্তারিত বলতে অস্বীকার করে তিনি বলেন, আমরা আবার মিয়ানমারের ভেতরে যুদ্ধ করতে যাবো।

 


আরো সংবাদ



premium cement
প্রতিটি ঘরে জামায়াতে ইসলামীর দাওয়াত পৌঁছে দিতে হবে : মাওলানা মুহাম্মদ শাহজাহান কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা গত ১৫ বছর বঞ্চিত আড়াই হাজার কর্মকর্তার সুযোগ-সুবিধা ফেরত পেতে আবেদন নবীনগরে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত 'আল্লাহর ভালোবাসা পেতে হলে রাসুল সা.-এর পথ অনুসরণ করতে হবে' কমলনগরে যুবদল নেতা বহিষ্কার

সকল