১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`
যৌথবাহিনীর অভিযান

অস্ত্র ও গোলাবারুদসহ ৩১ সন্ত্রাসী গ্রেফতার

-


চট্টগ্রাম, ঢাকার সাভার, আশুলিয়া, নাটোর, নোয়াখালী, সিলেট, সেকৃবি, ময়মনসিংহের ভালুকা, কক্সবাজারের উখিয়া, ময়মনসিংহের গৌরীপুর এবং নেত্রকোনার পূর্বধলায় যৌথবাহিনীর অভিযানে ৩১ সন্ত্রাসীকে গ্রেফতার করা হয়েছে। এ সময় তাদের কাছ থেকে বেশ কিছু অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়েছে।
কক্সবাজার অফিস জানায়, কক্সবাজারে যৌথবাহিনীর অভিযানে অস্ত্র ও গোলাবারুদসহ ৮ চিহ্নিত অপরাধীকে গ্রেফতার করা হয়েছে। গতকাল শুক্রবার ভোর রাতে কক্সবাজার সদর উপজেলার পিএম খালীতে দুটি বাড়ি ঘেরাও করে তাদের গ্রেফতার করা হয় এবং সেখান থেকে বেশ কয়েকটি অস্ত্র ও গোলাবারুদ উদ্ধার করা হয়। এসব অস্ত্রের মধ্যে রয়েছে ৩টি এক নলা বন্দুক, ২টি এলজি, ২টি ৯ এমএম পিস্তল, ৩টি পিস্তল ম্যাগজিন, ৯ রাউন্ড পিস্তল এমো, ৩৯টি কার্তুজ, ৫টি দা, ১টি চেইন, ১টি চাইনিজ কুড়াল ও ২টি কিরিচ। এ ছাড়াও ঘটনাস্থল হতে অস্ত্রের সাথে সম্পৃক্ত আট ব্যক্তিকে গ্রেফতার করা হয়। প্রয়োজনীয় আইনি প্রক্রিয়া শেষে তাদের পুলিশের কাছে হস্তান্তর করা হয়। আটক ৮ অস্ত্রধারীরা হচ্ছে, কলিম উল্লাহ (৩৪), মো: খোরশেদ আলম (৩৭), মো: হাসান শরীফ লাদেন (২০), মো: শাহিন (২৩), মো: মিজান (২০), আব্দুল মালেক (৪৮), আব্দুল হাই (২৪) এবং আব্দুল আজিজ (২৫)।

গৌরীপুর (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের গৌরীপুরে গত বৃহস্পতিবার রাতে যৌথবাহিনীর অভিযানে ধারালো অস্ত্রসহ দুই যুবককে আটক করা হয়েছে। আটককৃতরা হলেন উপজেলার সহনাটি ইউনিয়নের রাইশিমুল গ্রামের আহম্মদ আলীর ছেলে ইমরান (২৫) ও গৌরীপুর ইউনিয়নের হাটশিরা গ্রামের রিপন মিয়ার ছেলে আব্দুল্লাহ কাইয়ুম (১৯)। পরে গৌরীপুর থানায় তাদের সোপর্দ করা হয়। আটককৃতদের কাছ থেকে রামদা ও বল্লমসহ কিছু ধারালো অস্ত্র উদ্ধার করা হয়।

চট্টগ্রামে ‘যৌথ অভিযানের’ নামে ডাকাতি : গ্রেফতার ৪
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে একটি মাদরাসা ও মাজারে যৌথ অভিযানের নামে ডাকাতির অভিযোগে চারজনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে একজন সেনাবাহিনীর সদস্য আছেন। কর্ণফুলী থানার খোয়াজনগর এলাকায় গত বৃহস্পতিবার রাতে এ ঘটনা ঘটে।
গ্রেফতার চারজন হলেন, সুহেল আনোয়ার (৪০), বিদ্যুৎ দেব (৩৫), মো: শফিকুল ইসলাম (৪৮) ও সুমন কান্তি দে (৪০)। সুহেল আনোয়ার (ব্যক্তিগত নং: ৪৫০২৬২২) সেনাবাহিনীর সার্জেন্ট। তিনি চট্টগ্রামে সেনানিবাসে আর্মি সিকিউরিটি ইউনিটে কর্মরত।
স্থানীয় বাসিন্দাদের অভিযোগ, রাত সাড়ে ৮টার দিকে একটি মাইক্রোবাসে আট থেকে ১০ জন এসে যৌথবাহিনীর গোয়েন্দা পরিচয়ে আলত্বাফিয়া ইয়াছিনিয়া আল এজাজ ইন্টারন্যাশাল ও মাজারে প্রবেশ করেন এবং তল্লাশি চালান। তারা মাদরাসায় থাকা নগদ তিন লাখ দিরহাম ও ছয় হাজার রিয়ালসহ প্রায় পাঁচ লাখ টাকা নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করেন।

কর্ণফুলী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহির হোসেন বলেন, বৃহস্পতিবার রাতে খোয়াজনগর এলাকার বাসিন্দারা চারজনকে আটক করে। পরে টহলরত আর্মি ও পুলিশ সদস্যরা ঘটনাস্থলে গিয়ে তাদের হেফাজতে নেয়। তাদের সাথে আর কেউ জড়িত আছে কিনা খতিয়ে দেখা হচ্ছে।
চট্টগ্রাম মহানগর পুলিশের বন্দর বিভাগের উপকমিশনার শাকিলা সোলতানা বলেন, ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সাথে আলোচনা করে যথাযথ আইনি প্রক্রিয়া অনুসরণ করে সুহেলকে তাদের ইউনিটের কাছে হস্তান্তর করা হয়েছে। বাকিদের বিরুদ্ধে থানায় মামলায় মামলা দায়ের হয়েছে।
নেত্রকোনা প্রতিনিধি জানান, নেত্রকোনার পূর্বধলায় বাথরুমে এক নারীর গোসলের গোপন দৃশ্য মোবাইল ফোনে ধারণ করার দায়ে উজ্জ্বল খান (২৪) ও দীন ইসলাম (২৩) নামে দুই টিকটকারকে আটক করেছে সেনাবাহিনী। গত বৃহস্পতিবার সকালে অভিযুক্ত দুই টিকটকারকে আটক ও তাদের কাছে থাকা মোবাইল ফোন জব্দ করা হয়েছে। আটককারীরা হলো, পূর্বধলা উপজেলার মেঘশিমুল মধ্যপাড়ার উজ্জ্বল খান ও তার সহযোগী দীন ইসলাম।

সিকৃবির ছাত্রলীগের রুম থেকে অস্ত্র ও মাদক উদ্ধার
সিলেট থেকে প্রতিনিধি জানান, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) আবাসিক হলগুলোতে অভিযান চালিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। সেনাবাহিনীর সহযোগিতায় এ অভিযানে বিপুল পরিমাণ অস্ত্র ও মাদকদ্রব্য উদ্ধার করা হয়। গত বৃহস্পতিবার বেলা ৩টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত ছেলেদের ৫টি আবাসিক হলে এই অভিযান পরিচালনা করা হয়। অভিযানে ৪০টি রামদা, হেলমেট, বিপুল পরিমাণ লোহার পাইপ ও মদের বোতল উদ্ধার করা হয়।
এ সময় উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ওয়ারেন্ট অফিসার্স ইনচার্জ সোহরাব হোসেন, বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মো: মোজাম্মেল হক, ছাত্র পরামর্শ ও নির্দেশনা দফতরের পরিচালক অধ্যাপক ড. মো: এমদাদুল হক ও বিভিন্ন হলের প্রভোস্টরা।

বিশ্ববিদ্যালয়ের সূত্রে জানা যায়, আবদুস সামাদ আজাদ হলের মধ্যে ৫১০ নম্বর রুমে অস্ত্র পাওয়া যায় যেটি সিকৃবি ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক মো: মেহেদী হাসানের রুম, একই হলের ৩১০ নম্বর রুম থেকে অস্ত্র উদ্ধার করা হয় যেটি ছাত্রলীগ কর্মী মেহেদী হাসান লিংকনের রুম। পাশাপাশি বঙ্গবন্ধু হল, কিবরিয়া হলের যেসব রুম থেকে অস্ত্র ও মাদক উদ্ধার করা হয়েছে সব রুমেই ছাত্রলীগ নেতারা থাকতেন বলে জানা গেছে।

ভালুকায় যুবদল নেতাসহ গ্রেফতার ২
ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ময়মনসিংহের ভালুকায় যৌথবাহিনীর অভিযানে জেলা যুবদল নেতাসহ দু’জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃতরা হলেন জেলা যুবদলের সহ-সাংগঠনিক সম্পাদক মোহাইমিনুল ইসলাম তালুকদার (৪০) ও মিজানুর রহমান (২৫)। বৃহস্পতিবার দুপুরে যৌথবাহিনীর সদস্যরা পুরুড়া ও ভালুকা পৌর এলাকায় অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করেন।

আশুলিয়ায় আটক ১৩
সাভার (ঢাকা) সংবাদদাতা জানান, গত কয়েক দিনে শিল্পাঞ্চল আশুলিয়ায় অব্যাহত শ্রমিক বিক্ষোভ, কারখানায় হামলা, ভাঙচুর ও নৈরাজ্য সৃষ্টিসহ পুলিশের ওপর হামলার ঘটনায় অন্তত ১৩ জনকে আটক করেছে যৌথ বাহিনীর সদস্যরা। আটককৃত আটজন গার্মেন্টসংশ্লিষ্ট, দু’জন যৌথবাহিনীর অভিযানে আটককৃতদের গতকাল আদালতে প্রেরণ করা হয়েছে। এর আগে গত বৃহস্পতিবার বিকেলে ও রাতে সেনাবাহিনী, পুলিশ ও র্যাব সদস্যরা এই যৌথ অভিযান পরিচালনা করে। আটকদের মধ্যে দু’জনের পরিচয় পাওয়া গেছে। তারা হলেন আশুলিয়ার পলাশবাড়ী এলাকার মমতাজ উদ্দিনের ছেলে মোখলেসুর রহমান (৬০) ও ফজলুল হকের ছেলে আবু হানিফ মিয়া (৪৭)।

নাটোরে যুবলীগ সভাপতির বাড়ি থেকে আগ্নেয়াস্ত্র উদ্ধার
নাটোর প্রতিনিধি জানান, নাটোরে জেলা যুবলীগ সভাপতি বাশিরুর রহমান খান চৌধুরী এহিয়ার বাড়ি থেকে অবৈধ আগ্নেয়াস্ত্র উদ্ধার করা হয়েছে। গতকাল শুক্রবার ভোরে যৌথবাহিনী এই অভিযান পরিচালনা করে। উদ্ধারকৃত আগ্নেয়াস্ত্রের মধ্যে রয়েছে একটি ভারতীয় ওয়ান শুটারগান ও দুই রাউন্ড পিস্তলের গুলি, একটি পিস্তল হোল্ডার ও একটি অস্ত্রের সিলিং।
জেলা প্রশাসনের এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মো: সাদ্দাম হোসেনের নেতৃত্বে গতকাল ভোরে শহরের কানাইখালী এলাকায় অভিযান পরিচালনা করা হয়। অভিযানে যুবলীগ সভাপতির বাড়িতে একটি কাঠের আলমারির ভেতর থেকে আগ্নেয়াস্ত্রগুলো উদ্ধার করা হয়। এ ব্যাপারে নাটোর থানায় অস্ত্র আইনে মামলা হয়েছে।

নোয়াখালীতে শটগান কবরস্থান থেকে উদ্ধার
নোয়াখালী অফিস জানায়, জাতীয় সংসদের নোয়াখালী-৪ (সদর-সুবর্ণচর) আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ একরামুল করিম চৌধুরীর নামে লাইসেন্সকৃত একটি শটগান কবর স্থান থেকে উদ্ধার করেছে আইনশৃঙ্খলা। ওই সময় ঘটনাস্থল থেকে ১২ রাউন্ড কার্তুজও জব্দ করা হয়।
গত বৃহস্পতিবার রাতে জেলার কবিরহাট উপজেলার সুন্দলপুর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের সুন্দলপুর গ্রামের একটি কবরস্থান থেকে অস্ত্রটি উদ্ধার করা হয়।
গত বৃহস্পতিবার রাতে কবিরহাট থানার পুলিশ, সেনাবাহিনী ও র্যাবের যৌথ অভিযান পরিচালনা করে। উপজেলার সুন্দলপুর ইউনিয়নের সুন্দলপুর গ্রামে সাবেক সংসদ সদস্য একরামুলের বাড়ির পাশে কবরস্থানে পরিত্যক্ত অবস্থায় ১টি সাদা প্লাস্টিকের বস্তা পড়ে আছে। এমন সংবাদের ভিত্তি রাত সোয়া ৯টার দিকে সেখানে অভিযান চালানো হয়। অভিযানে পরিত্যক্ত অবস্থায় ১টি সাদা প্লাস্টিকের বস্তা মুখবন্ধ অবস্থায় দেখা যায়। পরে বস্তাটি উপস্থিত লোকজনের সামনে খুললে একটি শর্টগান এবং ১২ রাউন্ড কার্তুজ পাওয়া যায়।

সিলেট র‌্যাবের অভিযান, পিস্তল ও গুলি উদ্ধার
সিলেট থেকে প্রতিনিধি জানান, সিলেটে অভিযান চালিয়ে একটি বিদেশী পিস্তল ও গুলি উদ্ধার করেছে র‌্যাব-৯।
গতকাল শুক্রবার বেলা ১টার দিকে সিলেট নগরীর মিরাবাজার আগপাড়া এলাকার একটি বাসা থেকে এগুলো উদ্ধার করা হয়।
র‌্যাব-৯ জানায়, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে এটি সিলেট মহানগরীর কোনো থানা বা ফাঁড়ি থেকে লুট হওয়া অস্ত্র। এ সময় ৭ রাউন্ড গুলি, একটি ম্যাগজিন ও কিছু টাকা উদ্ধার করা হয়।


আরো সংবাদ



premium cement
কারাগারে আসাদুজ্জামান নূর ও মাহবুব আলী বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা গত ১৫ বছর বঞ্চিত আড়াই হাজার কর্মকর্তার সুযোগ-সুবিধা ফেরত পেতে আবেদন নবীনগরে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত 'আল্লাহর ভালোবাসা পেতে হলে রাসুল সা.-এর পথ অনুসরণ করতে হবে' কমলনগরে যুবদল নেতা বহিষ্কার আ’লীগ নেতাকর্মীদের অবৈধ অস্ত্র জব্দ না হওয়ায় সেগুলো ব্যবহার হচ্ছে : রিজভী

সকল