১৬ সেপ্টেম্বর ২০২৪, ১ আশ্বিন ১৪৩১, ১২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

বাংলাদেশ, চীনসহ প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি নজরে রাখতে বললেন রাজনাথ সিং

বাংলাদেশের পরিস্থিতি মূল্যায়ন দরকার
-


ভারতের শান্তি রক্ষায় সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে বলে উল্লেখ করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেছেন, বাংলাদেশ, চীনসহ অন্যান্য প্রতিবেশী দেশগুলোর পরিস্থিতি বিশ্লেষণ করুন। সেই সাথে ভবিষ্যতে ভারত কী ধরনের সমস্যায় পড়তে পারে, তার একটা ধারণা নিয়ে অপ্রত্যাশিত যেকোনো কিছু মোকাবেলায় প্রস্তুত থাকুন।
দি প্রিন্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং শীর্ষ সামরিক নেতৃত্বকে তার দেশের উত্তর সীমান্ত পরিস্থিতি এবং প্রতিবেশী দেশগুলোর ঘটনাগুলোর ওপর নজর রাখার জন্য সার্বিক পরিস্থিতির একটি ‘বৃহত্তর এবং গভীর বিশ্লেষণ’ করতে নির্দেশ দিয়েছেন। রাজনাথ বলেছেন, এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতার জন্য যে চ্যালেঞ্জ রয়েছে তা মোকাবেলা করতে হবে।

গত বুধবার লখনউতে দুই দিনের সম্মিলিত কমান্ডার সম্মেলনে ভারতের প্রতিরক্ষা মন্ত্রী সামরিক নেতৃত্বের মধ্যে প্রতিবেশী দেশগুলোতে বিরাজমান পরিস্থিতি বোঝার প্রয়োজনীয়তার উপর জোর দেন। তিনি চলমান রাশিয়া-ইউক্রেন, ইসরাইল-হামাস দ্বন্দ্ব এবং বাংলাদেশের বর্তমান পরিস্থিতির কথা উল্লেখ করে সেনা কমান্ডারদের এ ধরনের পরিস্থিতি বিশ্লেষণ করার ওপর গুরুত্ব দেন। রাজনাথ বলেন, ভবিষ্যৎ যুদ্ধের চ্যালেঞ্জ মোকাবেলায় যৌথ সামরিক দৃষ্টিভঙ্গি এবং প্রস্তুতির ওপরও জোর দেয়া প্রয়োজন।

যৌথ সামরিক দৃষ্টিভঙ্গি বিকশিত করার তাৎপর্য তুলে ধরে উসকানি মোকাবেলায় সমন্বিত, দ্রুত ও কার্যকরী প্রতিক্রিয়া দেখানোর ওপর জোর দেন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী। সেই সাথে ভবিষ্যতে যুদ্ধসহ ভারত যেসব চ্যালেঞ্জের মুখোমুখি হতে পারে, তার জন্যও প্রস্তুতি নিয়ে রাখতে বলেন তিনি। ভারতের যেকোনো দ্বীপকে রক্ষা করার জন্য রাজনাথ সিং উভচর অভিযানের ওপর গুরুত্ব দেন।
তিনি বলেন, ভারত একটি শান্তিপ্রিয় দেশ এবং শান্তি রক্ষার জন্য সশস্ত্র বাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকতে হবে। রাজনাথ সিং বলেন, বৈশ্বিক অস্থিরতা সত্ত্বেও, ভারত এক বিরল শান্তি উপভোগ করছে এবং দেশ শান্তিপূর্ণভাবেই এগিয়ে যাচ্ছে। তবে ভারত-চীন সীমান্ত ও প্রতিবেশী দেশগুলোতে যা হচ্ছে, তা এই অঞ্চলের শান্তি-স্থিতিশীলতাকে হুমকির মুখে ফেলছে। তাই ক্রমবর্ধমান চ্যালেঞ্জগুলো সম্পর্কে অবশ্যই সতর্ক থাকতে হবে।
রাজনাথ বলেন, আমাদের বর্তমানের দিকে ফোকাস করতে হবে, বর্তমানে আমাদের চারপাশে ঘটছে এমন কার্যকলাপের উপর নজর রাখতে হবে এবং ভবিষ্যৎমুখী হওয়ার দিকে মনোনিবেশ করতে হবে। এর জন্য আমাদের একটি শক্তিশালী এবং শক্তিশালী জাতীয় নিরাপত্তা উপাদান থাকা উচিত। ভবিষ্যৎ যুদ্ধের মোকাবেলা করার জন্য যৌথ সামরিক দৃষ্টিভঙ্গির বিকাশ প্রয়োজন।

ভারতের প্রতিরক্ষা মন্ত্রী কৃত্রিম বুদ্ধিমত্তার সর্বশেষ অগ্রগতির ব্যবহার বাড়ানোর ওপর মনোযোগ দিয়ে মহাকাশ এবং ইলেকট্রনিক যুদ্ধে সক্ষমতা বিকাশের আহ্বান জানিয়ে, আধুনিক দিনের চ্যালেঞ্জ মোকাবেলায় এসব উপাদানকে অবিচ্ছেদ্য বলে অভিহিত করেন।
বাংলাদেশের পরিস্থিতি মূল্যায়ন দরকার
রাজনাথ সিংয়ের এই বক্তব্যের প্রেক্ষিতে সাবেক সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়া তার ভেরিফায়েড ফেসবুকে দেয়া স্ট্যাটাসে বলেছেন, ইন্ডিয়ার প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং দেশটির সশস্ত্রবাহিনীকে বাংলাদেশের পরিস্থিতি পর্যবেক্ষণ করতে নির্দেশ দিয়েছেন। একই সাথে যেকোনো অপ্রত্যাশিত পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকতে বলেছেন। আমাদের প্রতিরক্ষা বাহিনী প্রধানদের মূল্যায়ন করা উচিত, কখন বেসামরিক প্রশাসনকে সহায়তার কাজ শেষে তারা দেশরক্ষার মূল দায়িত্ব সমর প্রস্তুতিতে নিয়োজিত হতে পারবেন।

নবনিযুক্ত প্রতিরক্ষাবিষয়ক উপদেষ্টা যতদ্রুত সম্ভব সার্বিক পরিস্থিতি মূল্যায়ন করে বহিঃশত্রুর হুমকি মোকাবেলায় প্রয়োজনীয় পরামর্শ দেবেন। এ ক্ষেত্রে ফ্রান্সের ‘লেভি এন মাস’ ধারণাটি বৈপ্লবিক জনপ্রতিরক্ষার জন্য কার্যকরী পন্থা।
উল্লেখ্য, ‘লেভি অ্যান ম্যাস’ বাক্যটি ফরাসি (ফ্রান্স) ভাষা থেকে এসেছে। ফ্রান্সে বিপ্লবের সময় (১৭৯২-১৭৯৯) ১৮ থেকে ২৫ বছরের সক্ষম সব যুবককে বাধ্যতামূলক সামরিক বাহিনীতে অন্তর্ভুক্ত করে নেয়া হয়। পেশাদার সেনাবাহিনীর সমান্তরালে উল্লিখিত বয়সী যুবকদের নিয়ে একটি বাহিনী তৈরি করে সামরিক প্রশিক্ষণ দিয়ে এদেরকে শত্রুর সাথে যুদ্ধের জন্য প্রস্তুত করা হয়। ১৭৯৩ সালে ফরাসি বিপ্লবের সময় ফরাসি সীমান্ত রক্ষা করার জন্য এ ধরনের বাহিনী গড়ে তোলা হয়। বর্তমানেও পৃথিবীর কোনো কোনো দেশে যুবকদের বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ নিতে হয়।
বর্তমানে ডেনমার্ক, নরওয়ে, অস্ট্রিয়া, তুরস্ক, গ্রিস, লাটভিয়ায় যুবকদের বাধ্যতামূলক সামরিক প্রশিক্ষণ নিতে হয়। সুইডেনে আগ্রহী যুবকদের সামরিক প্রশিক্ষণে নেয়া হয়।

 


আরো সংবাদ



premium cement
বাড়ির জমির রেজিষ্ট্রি না পাওয়ায় ৬০ পরিবারের সাংবাদিক সম্মেলন বায়াররা পাশে এসে দাঁড়িয়েছে, গার্মেন্টস শিল্প এখন ঘুরে দাঁড়ানোর পালা : শ্রমসচিব রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভিসি নিয়োগের দাবিতে মহাসড়ক ব্লকেড চকরিয়ায় গোসলে নেমে পুকুরে ডুবে ২ শিশুর মৃত্যু হাসিনা-রেহেনা-জয়সহ ১৭৯ জনের বিরুদ্ধে সোনারগাঁওয়ে মামলা গত ১৫ বছর বঞ্চিত আড়াই হাজার কর্মকর্তার সুযোগ-সুবিধা ফেরত পেতে আবেদন নবীনগরে ঈদে মিলাদুন্নবী (সা.) পালিত 'আল্লাহর ভালোবাসা পেতে হলে রাসুল সা.-এর পথ অনুসরণ করতে হবে' কমলনগরে যুবদল নেতা বহিষ্কার আ’লীগ নেতাকর্মীদের অবৈধ অস্ত্র জব্দ না হওয়ায় সেগুলো ব্যবহার হচ্ছে : রিজভী নাগরিক ফোরাম দেশ পুনর্গঠনে নিয়োজিত তরুণদের প্লাটফর্ম : আখতার

সকল