১৩ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১, ৯ রবিউস সানি ১৪৪৬
`

জনরোষে ভারতে পালিয়েছেন হাসিনা, তার চুপ থাকা উচিত

পিটিআইয়ের সাথে সাক্ষাৎকারে ড. ইউনূস
ঢাকা সেনানিবাসের সশস্ত্রবাহিনী বিভাগে নিজ কার্যালয়ে গতকাল প্রথম অফিস করেন প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস : পিআইডি -

প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়াকে এক সাক্ষাৎকারে প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস বলেছেন, বাংলাদেশে প্রত্যর্পণ না করা পর্যন্ত শেখ হাসিনাকে শান্ত থাকতে হবে। ভারতে থেকে তার রাজনৈতিক বিবৃতি দেয়া ‘অবন্ধুসুলভ আচরণ’। তিনি বলেন, শেখ হাসিনা ভারতে রাজনৈতিক আশ্রয়ে রয়েছেন। তবে তাকে ফেরত পাঠানোর বিষয়ে বাংলাদেশ অনুরোধ না করা পর্যন্ত দিল্লি যদি হাসিনাকে নিজের দেশে রাখে তাহলে অবশ্যই হাসিনাকে সেখানে চুপ থাকতে হবে।
বৃহস্পতিবার পিটিআইকে দেয়া এক সাক্ষাৎকারে বাংলাদেশের প্রধান উপদেষ্টা মুহাম্মদ ইউনূস বলেন, ভারতে সেখানে কেউ তার (শেখ হাসিনা) অবস্থানে স্বাচ্ছন্দ্যবোধ করে না কারণ আমরা তাকে ফিরিয়ে আনতে চাই। তিনি ভারতে আছেন এবং মাঝে মাঝে কথা বলছেন, যা সমস্যার সৃষ্টি করছে। যদি তিনি চুপ থাকতেন, আমরা ভুলে যেতাম; তিনি নিজের জগৎ নিয়ে থাকলে মানুষ তা ভুলে যেত। কিন্তু তিনি ভারতে বসে কথা বলে যাচ্ছেন এবং নির্দেশনা দিচ্ছেন। এটা কেউই পছন্দ করছে না।
প্রধান উপদেষ্টা বলেন, সবাই এটা বুঝতে পেরেছে। আমরা বেশ দৃঢ়ভাবে বলছি যে তার চুপ থাকা উচিত। এটি আমাদের প্রতি একটি বন্ধুত্বপূর্ণ আচরণ; তাকে সেখানে আশ্রয় দেয়া হয়েছে এবং তিনি সেখান থেকে প্রচারণা চালাচ্ছেন। এমন নয় যে তিনি স্বাভাবিক পথেই সেখানে গেছেন। জনগণের অভ্যুত্থান এবং জনরোষের কারণে তিনি পালিয়ে গেছেন।
হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে আনার প্রসঙ্গে ইউনূস বলেন, ‘হ্যাঁ, তাকে ফিরিয়ে আনতে হবে, তা না হলে বাংলাদেশের মানুষ শান্তিতে থাকবে না। তিনি যে ধরনের নৃশংসতা করেছেন, তাকে এখানে সবার সামনে বিচার করতে হবে। তার নৃশংসতার বিচারের মাধ্যমে সমাধান করা উচিত।’
পিটিআইকে ইউনূস দ্ব্যর্থহীন কণ্ঠে বলেন, ভারতকে সেই বর্ণনার বাইরে যেতে হবে যা হাসিনা ব্যতীত সবাইকে ইসলামবাদী হিসেবে বন্দী করে। ভারত-বাংলাদেশ সম্পর্কের ভবিষ্যৎ নিয়ে ইউনূস বলেন, নয়াদিল্লিকে এই মনোভাব ত্যাগ করতে হবে যে শুধুমাত্র হাসিনার নেতৃত্বেই বাংলাদেশের স্থিতিশীলতা নিশ্চিত হবে। ভারতের সাথে সুসম্পর্কের আকাক্সক্ষা ব্যক্ত করে প্রধান উপদেষ্টা বলেন, আগামীর পথ হলো ভারতের এ ধরনের মনোভাব থেকে বেরিয়ে আসা। ভারতের মনোভাব হলো যে সবাই ইসলামপন্থী, বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) ইসলামপন্থী এবং বাকি সবাই ইসলামপন্থী এবং এই দেশটিকে তারা আফগানিস্তানে পরিণত করবে। অথচ বাংলাদেশ নিরাপদে রয়েছে। যদি ভারত বাংলাদেশের সাথে শক্তিশালী সম্পর্ককে মূল্য দেয় তাহলে নয়াদিল্লিকে অবশ্যই আগের চিন্তা থেকে বের হয়ে আসতে হবে। বিশেষ করে হাসিনা দেশ ছাড়ার পর থেকে ভারত যেভাবে সবাইকে ইসলামপন্থী হিসেবে আখ্যায়িত করছে দিল্লিকে তা থেকে বের হয়ে আসার আহ্বান জানান ড. ইউনূস। তিনি বলেন, ভারতে হাসিনার অবস্থান নিয়ে কেউই স্বস্তিতে নেই।
বাংলাদেশে হিন্দু সংখ্যালঘুদের ওপর কথিত হামলার সাম্প্রতিক ঘটনা এবং ভারতের এ নিয়ে উদ্বেগ প্রকাশের ব্যাপারে ইউনূস বলেন, এটা একটা অজুহাত মাত্র। সংখ্যালঘুদের অবস্থাকে এত বড় আকারে চিত্রিত করার চেষ্টা করার বিষয়টি একটি অজুহাত মাত্র।


আরো সংবাদ



premium cement
থাড ক্ষেপণাস্ত্র চালাতে ইসরাইলে মার্কিন সৈন্য! মহারাষ্ট্রের জনপ্রিয় নেতা বাবা সিদ্দিকিকে গুলি করে হত্যা কমলার সমর্থনে প্রচার এ আর রহমানের, বানিয়ে ফেললেন গানের ভিডিও সাহারায় শিহরণ! ৫০ বছরের মধ্যে প্রথম বন্যা দৌলতদিয়ায় ছাত্রদলের কর্মীকে কুপিয়ে হত্যা উপদেষ্টা নাহিদের সম্মাননা গ্রহণ না করাকে 'শিশুসুলভ কাজ' বললেন সেই শিক্ষক হিন্দুসহ বাংলাদেশের সব সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিত করতে আহ্বান ভারতের মুখ থুবড়ে পড়েছে ‘সর্বজনীন পেনশন স্কিম’ কার্যক্রম সবার জন্য সমান অধিকারের বাংলাদেশ গড়তে চাই : ড. ইউনূস বঞ্চিত কর্মকর্তাদের চুক্তি ভিত্তিক নিয়োগে বৈষম্য এস আলমের দুই লাখ কোটি টাকা ঋণ নিয়ে বিপাকে ব্যাংকগুলো

সকল