১৩ সেপ্টেম্বর ২০২৪, ২৯ ভাদ্র ১৪৩১, ৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হাসিনাসহ অন্যদের নামে নতুন ৭ হত্যা মামলা

-

ছাত্র-জনতার আন্দোলনের সময় গুলি করে নির্বিচারে হত্যার ঘটনায় ক্ষমতাচ্যুত প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ তার সরকারের সাবেক মন্ত্রী ও আ’লীগ নেতাদের বিরুদ্ধে আরো ৭টি হত্যা মামলা দায়ের করা হয়েছে। সাভারের হকার শাহাবুল, নরসিংদীর ব্যবসায়ী আজিজুল, নারায়ণগঞ্জের আড়াই হাজারের বিএনপি কর্মী বাবুল মিয়া ও শফিকুল, ফতুল্লায় ফয়সাল এবং সিদ্ধিরগঞ্জের কিশোর হুসাইন, বগুড়ার শিবগঞ্জে বিএনপি নেতা শাহ আলমকে হত্যার ঘটনায় এসব মামলা করা হয়। এতে কেন্দ্রীয় ও স্থানীয় আওয়ামী লীগ নেতাদের পাশাপাশি পুলিশ কর্মকর্তাদেরও আসামি করা হয়েছে।

সাভারের শাহাবুল হত্যায় মামলা
নিজস্ব প্রতিবেদক জানান, সাভারের বাইপাইলে হকার মো: শাহাবুল ইসলাম ওরফে শাওনকে গুলি করে হত্যার অভিযোগে শেখ হাসিনাসহ ৪৭ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে। গতকাল ঢাকার সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট রাবেয়া সুলতানার আদালতে এ মামলা করেন নিহতের আত্মীয় মো: মজিবুল হোসেন।
বাদির জবানবন্দী গ্রহণ করে আশুলিয়া থানাকে এজাহার হিসেবে গ্রহণের নির্দেশ দিয়েছেন আদালত। বাদি পক্ষের আইনজীবী হান্নান ভুঁইয়া বিষয়টি নিশ্চিত করেন।
মামলার অন্য উল্লেখযোগ্য আসামিরা হলেন- ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান, সালমান এফ রহমান, আনিসুল হক, হাছান মাহমুদ, আব্দুল্লাহ আল মামুন, হাবিবুর রহমান, হারুন অর রশীদ, বিপ্লব কুমার সরকার, বেনজির আহমেদ, মুহাম্মদ সাইফুল ইসলাম, তালুকদার মোহাম্মদ শহীদ জং মুরাদ, ফারুক হাসান তুহিন, কবির হোসেন সরকার, আলী হায়দার, আব্দুল গনি কুলু। এ ছাড়া এ মামলায় ২০০ থেকে ৩০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছে। এজাহারে উল্লেখ করা হয়েছে, গত ৪ জুলাই সকাল সাড়ে ১০টার দিকে বৈষম্যবিরোধী আন্দোলনে যোগ দেন শাওন। আন্দোলনে এলোপাতাড়ি গুলিতে বেলা ১১টার দিকে গুলিবিদ্ধ হন তিনি। শাওনকে উদ্ধার করে ধামরাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দুপুর দেড়টার দিকে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

আড়াইহাজারে পৃথক দুই হত্যা মামলা
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, নারায়ণগঞ্জের আড়াইহাজার থানায় বিএনপি নেতা মো: বাবুল মিয়া হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ১৩১ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়াও আরো ১৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। গতকাল বিকেলে দুপ্তারা ইউনিয়ন বিএনপির সাধারণ সম্পাদক মো: নুরুল আমিন বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলায় ওবায়দুল কাদের, শামীম ওসমান, গোলাম দস্তগীর গাজী, নজরুল ইসলাম বাবু, আসাদুজ্জামান খান কামাল, কায়সার হাসনাত, অয়ন ওসমান, সাইফুল ইসলাম স্বপন, সুন্দর আলী, হালিম সিকদারসহ ১৩১ আসামির নাম উল্লেখ করা হয়েছে।
গত ৪ আগষ্ট বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেন দুপ্তারা ইউনিয়ন বিএনপির সহসভাপতি মো: বাবুল মিয়া। আন্দোলন শেষে বাড়ি ফেরার সময় দুপ্তারা তাতীপাড়া ঈদগাহ এলাকায় নিয়ে দেশীয় অস্ত্র দিয়ে বাবুলের ওপর হামলা চালায় সন্ত্রাসীরা। এ সময় স্থানীয়রা বাবুলকে উদ্ধার করে আড়াইহাজার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে এলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।
এদিকে আড়াইহাজারের বালুয়াকান্দি গ্রামের শফিকুল ইসলাম শফিক নামে বিএনপির এক কর্মীকে কুপিয়ে হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ৪৫ জনের নামে হত্যামামলা দায়ের করা হয়েছে। সেই সাথে অজ্ঞাত পরিচয়ে আরো ১৫০ জনকে আসামি করা হয়েছে। বুধবার রাতে নিহত শফিকের স্ত্রী তাছলিমা আক্তার বাদি হয়ে আড়াইহাজার থানায় এ মামলা দায়ের করেন।

সিদ্ধিরগঞ্জের মামলায় আসামি ৩৮ জন
নারায়ণগঞ্জ প্রতিনিধি জানান, নারায়ণগঞ্জ সিদ্ধিরগঞ্জের শিমরাইলে কিশোর হুসাইন গুলিবিদ্ধ হয়ে নিহতের ঘটনায় শেখ হাসিনাসহ ৩৮ জনের বিরুদ্ধে একটি মামলা দায়ের হয়েছে। বুধবার রাতে হুসাইনের বাবা মানিক মিয়া বাদি হয়ে সিদ্ধিরগঞ্জ থানায় মামলা দায়ের করেন। বৃহস্পতিবার মামলার বিষয়টি নিশ্চিত করেছেন সিদ্ধিরগঞ্জ থানার ওসি (তদন্ত) মোজাম্মেল হক। মামলায় মানিক মিয়া উল্লেখ করেন, গত ২১ জুলাই আওয়ামী দুষ্কৃতকারীরা পিস্তল, শর্টগান, ককটেল ও ইট পাটকেল দেশীয় অস্ত্রশস্ত্র দ্বারা মারাত্মক আঘাত ও মারধর শুরু করেন। তখন তার সন্তান হুসাইন শিমরাইলের ডাচ বাংলা ব্যাংকের সামনে বিকালে গুলিবিদ্ধ হয়ে তাৎক্ষণিকভাবে মৃত্যুবরণ করেন।

নরসিংদীতে ৮১ জনের নামে মামলা
নরসিংদী প্রতিনিধি জানান, নরসিংদীতে শেখ হাসিনার বিরুদ্ধে মামলা হয়েছে। মামলায় সাবেক মন্ত্রী ওবায়দুল কাদের, আসাদুজ্জামান খান কামাল, সাবেক এমপি নজরুল ইসলাম হিরো, সাবেক আইজিপি চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন, ডিবি প্রধান হারুণ অর-রশিদ, জেলা পরিষদ চেয়ারম্যান মনির হোসেন, জেলা আওয়ামী লীগের সভাপতি জিএম তালেব হোসেনসহ ৮১জনকে আসামি করা হয়। বৃহস্পতিবার দুপুরে সদর উপজেলার বাদুয়ারচর এলাকার মৃত আবু সিদ্দীক মিয়ার ছেলে আলমাছ মিয়া অতিরিক্ত চিফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন। বিষয়টি আমলে নিয়ে নরসিংদী মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে এফআইআর হিসেবে গ্রহণের নির্দেশ দেন নরসিংদীর অতিরিক্ত চিফ জুডিশিয়াল আদালতের বিচারক নাহিদ মিয়াজী। উল্লেখ্য, গত ১৯ জুলাই বিকেল ৩টায় সদর উপজেলার ভেলানগরস্থ জেলখানা মোড়ে ছাত্র-জনতার আন্দোলনে ক্ষুদ্র ব্যবসায়ী আজিজুল মিয়া গুলিবিদ্ধ হন। পরে ২২ জুলাই রাতে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে তিনি মারা যান। এ ঘটনায় তার পিতা আলমাছ মিয়া বাদি হয়ে এ মামলাটি দায়ের করেন।

শিবগঞ্জে ৮০ জনের নামে মামলা
শিবগঞ্জ (বগুড়া) সংবাদদাতা জানান, বগুড়ার শিবগঞ্জে বিএনপি নেতা শাহ আলম সুজা হত্যার ঘটনায় মামলা হয়েছে। মামলায় শেখ হাসিনা, শেখ রেহানা, সজিব ওয়াজেদ জয় ও রেজওয়ান মুজিব সিদ্দিকী ববিসহ আওয়ামী লীগ ও জাতীয় পার্টির ৮০ জনের নাম উল্লেখ করা হয়েছে। গতকাল উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল ওহাব বাদি হয়ে এই মামলা করেন। মামলায় একাত্তর টিভির ব্যবস্থাপনা পরিচালক মোজাম্মেল বাবু (৬২) ও উপস্থাপক ফারজানা রুপাকেও (৫০) আসামি করা হয়েছে। উল্লেখ্য, ২০১৮ সালের ২৬ জানুয়ারি উপজেলার বিএনপি নেতা শাহ আলম ওরফে সুজাকে ধরে নিয়ে গিয়ে হত্যা করা হয়। পরে ২ ফেব্রুয়ারি নওগাঁর রানিনগরে তার লাশ পাওয়া যায়। শাহ আলম সুজা শিবগঞ্জ উপজেলার ময়দানহাট্টা ইউনিয়ন বিএনপি’র সভাপতি ছিলেন।

ফতুল্লায় আরো একটি হত্যা মামলা
নারায়ণগঞ্জের ফতুল্লা থানায় বৈষম্যবিরোধী আন্দোলনে ফয়সাল হত্যার ঘটনায় শেখ হাসিনাসহ ১৭৭ জনের নাম উল্লেখ করে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়াও আরো ৮০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। বৃহস্পতিবার নিহত ফয়সালের বাবা সোহরাব মিয়া বাদি হয়ে মামলাটি দায়ের করেন। বাদি জানান, গত ১৯ জুলাই বিকেলে আন্দোলন চলাকালীন ঢাকা নারায়ণগঞ্জ মহাসড়কের ভূইগড় বাসস্ট্যান্ড এলাকায় আন্দোলনে মিছিল করার সময় মাথায় গুলিবিদ্ধ হন। পরবর্তীতে তাকে উদ্ধার করে ঢাকা মেডিক্যালে পাঠায় স্থানীয়রা। পরবর্তীতে পরিবারের সদস্যরা ঢাকা মেডিক্যালে তার লাশ শনাক্ত করে।

ফরিদপুরে কাদেরসহ ৪ শতাধিক আসামি
ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরে বাস চালক শামসু মোল্লা (৬২) হত্যার ঘটনায় ওবায়দুল কাদেরসহ সংগঠনের তিন শ’ থেকে চার শ’ নেতাকর্মীকে আসামি করে হত্যা মামলা দায়ের করা হয়েছে। গত বুধবার রাতে বাদি হয়ে ফরিদপুর কোতোয়ালি থানায় এ মামলাটি দায়ের করেন নিহত শামসু মোল্লার স্ত্রী মেঘলা বেগম। গত ৫ আগস্ট বিকেলে গুলিবিদ্ধ হয়ে নিহত হন শহরের পূর্ব খাবাসপুর মহল্লা নিবাসী সামসু মোল্লা। তিনি গোল্ডেন লাইন পরিবহনের একটি বাসের চালক ছিলেন। ফরিদপুর কোতোয়ালি থানার ওসি মো: হাসানুজ্জামান বৃহস্পতিবার দুপুরে বলেন, এ মামলার এজাহারে আসামি হিসেবে শুধু ওবায়দুল কাদেরের নাম উল্লেখ করা হয়েছে। তাকে করা হয়েছে হুকুমের আসামি। এ ছাড়া দায়ের করা এ মামলায় জেলা আওয়ামী লীগ, ছাত্রলীগ, যুবলীগ, স্বেচ্ছাসেক লীগ ও শ্রমিক লীগের অজ্ঞাতনামা তিন শ’ থেকে চার শ’ জনকে আসামি করা হয়েছে।

সিলেটে মোমেনসহ ৬৪ জন আসামি
সিলেট প্রতিনিধি জানান, সিলেটে এবার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে মোমেনসহ আওয়ামী লীগের অঙ্গসংগঠন ও পুলিশের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। গত ৪ আগস্ট নগরীর সোবহানীঘাটে ছাত্র-জনতার আন্দোলনে হামলা ও গুলিবর্ষণের অভিযোগে মামলাটি দায়ের করা হয়। বৃহস্পতিবার দুপুরে সিলেট অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে মামলাটি দায়ের করেন নগরীর সেনপাড়ার জুবেল আহমদ স্বপন। সে দিনের হামলায় তিনি আহত বলে এজাহারে উল্লেখ করেছেন। মামলায় ৬৪ জনের নাম উল্লেখ করা হয়েছে। আর অজ্ঞাতনামা আসামি করা হয়েছে আরো ৩০০ থেকে ৪০০ জনকে।

 


আরো সংবাদ



premium cement
ভারতে এবার ৭ বছরের মুসলিম ছাত্রের টিফিন নিয়ে বিতর্ক বঙ্গোপসাগর হয়ে মেরিন ড্রাইভ দিয়ে বাংলাদেশে ঢুকছে রোহিঙ্গারা সিলেটে গৃহকর্মী শিশুর ঝুলন্ত লাশ উদ্ধার রাষ্ট্র সংস্কারের পর নির্বাচনের সিদ্ধান্ত নেবে সরকার উপদেষ্টা রিজওয়ানা শৈলকুপায় বিদ্যুৎস্পৃষ্টে ভ্যানচালকের মৃত্যু তাইম হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে মহাসড়ক অবরোধ বেসরকারি ব্যাংক থেকে জনগণের টাকা ফেরত পেতে উদ্যোগ আমতলীতে ছাত্রলীগ নেতার অস্ত্রের আঘাতে যুবদল নেতা জখম সামিটের এলএনজি টার্মিনালের মেরামত সম্পন্ন, পরিষেবা পেতে লাগবে ২০ দিন ঢাকা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর খাদ্যনিরাপত্তা নিয়ে বড় চ্যালেঞ্জের আশঙ্কা

সকল