১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আরো ৪ জেলায় হাসিনার বিরুদ্ধে হত্যা মামলা

অন্যান্য জায়গায় আ’লীগের ১৩ শ’ নেতাকর্মী আসামি
-


গাজীপুর মহানগর, চট্টগ্রাম, সিলেট ও বগুড়ায় ক্ষমতাচ্যুত শেখ হাসিনা ও তার বোন শেখ রেহানা এবং আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৪৪০ জনের নামে হত্যা মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া খুলনা, বরিশাল, ভোলা ও দিনাজপুরে হত্যা, লুট ও অগ্নিসংযোগ এবং চাঁদাবাজির দায়ে আ’লীগের ৯১১ নেতাকর্মীর নামে মামলা করা হয়েছে।
গাজীপুর মহানগর ও গাজীপুর প্রতিনিধি জানান, শেখ হাসিনাকে প্রধান আসামি করে গাজীপুর মহানগরের বাসন থানায় একটি হত্যা মামলা হয়েছে। মামলায় আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাবেক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক মুক্তিযুদ্ধমন্ত্রী আ ক ম মোজাম্মেল হক, সাবেক সংসদ সদস্য সিমিন হোসেন রিমি, সাবেক শিক্ষা প্রতিমন্ত্রী রুমানা আলী টুসি, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, সহসভাপতি গাসিকের সাবেক ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, মতিউর রহমান মতি ওরফে চাচা মতি, নূরুল ইসলাম নূরুসহ ১৩৬ জনকে এজাহার নামীয় আসামি করা হয়েছে। তাদের সহযোগী হিসেবে আরো অজ্ঞাতনামা ১০০-১৩০ জনকে আসামি করা হয়। গাজীপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে শাহাদতবরণকারী নূর আলম (২২)-এর পিতা মো: আমির আলী মঙ্গলবার জিএমপি বাসন থানায় মামলাটি দায়ের করেন।

চট্টগ্রামে খুনের মামলায় হাসিনা আসামি
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রামে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ এনে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় অভিযোগে ক্ষমতাচ্যুত সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ৭৭ জনের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে।
গতকাল বুধবার দুপুরে ট্রাইব্যুনালের তদন্ত সংস্থায় এ অভিযোগ করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সময় চট্টগ্রামের মুরাদপুর এলাকায় নিহত ওমরগণি এমইএস কলেজের শিক্ষার্থী ফয়সাল আহমেদ শান্তের বাবা জাকির হোসেন ।
মামলায় চট্টগ্রাম থেকে নগর আওয়ামী লীগের সভাপতি মাহতাব উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দিন, অপসারিত চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী, সাবেক সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভীকে অভিযুক্ত করা হয়েছে।

সিলেটে হাসিনা-রেহানাসহ ৮৭ জনের বিরুদ্ধে মামলা
সিলেট থেকে প্রতিনিধি জানান, সিলেটে এবার সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা ও আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ ৮৭ জনের নাম উল্লেখ করে মামলা দায়ের করা হয়েছে। গতকাল বুধবার দুপুরে সিলেট মেট্রোপলিট ম্যাজিস্ট্রেট প্রথম ও দ্রুত বিচারিক আদালতে মামলাটি করেন জেলা ছাত্রদলের ভারপ্রাপ্ত সভাপতি মো: জুবের আহমদ (৩৫)। মামলায় ৫০০-৬০০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে।
গত ৪ আগস্ট সিলেট নগরীর বন্দরবাজার এলাকায় ছাত্র-জনতার আন্দোলনের সময় পুলিশ এবং আওয়ামী লীগ ও তার অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীদের নির্বিচারে গুলি ও হামলার অভিযোগে দায়ের করা মামলাটি আদালত এফআইআর হিসেবে গ্রহণ করেছেন।

মামলার উল্লেখযোগ্য আসামিরা হলেন- সাবেক প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা, তার বোন শেখ রেহানা, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, সাবেক পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ, সাবেক আইনমন্ত্রী আনিসুর রহমান, সাবেক প্রধানন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান, সাবেক প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সাবেক এমপি কামরুল ইসলাম, সাবেক এমপি ও জাসদ সভাপতি হাসানুল হক ইনু, সাবেক এমপি ও ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, সাবেক আইজিপি আব্দুল্লাহ আল মামুন, সাবেক ডিবি প্রধান হারুন-অর-রশিদ, সাবেক ডিএমপি অতিরিক্ত যুগ্ম কমিশনার বিপ্লব কুমার, সাবেক প্রবাসী কল্যাণ প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী, সাবেক মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী প্রমুখ।

খুলনায় খালেক,মন্নুজান, কামালসহ ৭৫ জনের বিরুদ্ধে মামলা
খুলনা ব্যুরো জানায়, খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি ও কেসিসির সাবেক মেয়র তালুকদার আবদুল খালেক, কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ও খুলনা-৩ আসনের সাবেক সংসদ সদস্য এস এম কামাল হোসেন, সাবেক প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ান, মহানগর সাধারণ সম্পাদক এম ডিএ বাবুল রানাসহ আওয়ামী লীগের ৭৫ নেতার নামে মামলা হয়েছে। বুধবার (নগরীর খালিশপুর থানায় মামলাটি দায়ের করেন নগরীর ৭নং ওয়ার্ড বিএনপির আহ্বায়ক ইলিয়াস শেখ। তাদের বিরুদ্ধে ৭ নং ওয়ার্ড বিএনপি অফিস ভাঙচুর, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগ আনা হয়েছে।

বগুড়ায় হাসিনাসহ ১৪০ জনের বিরুদ্ধে মামলা
বগুড়া অফিস জানায়, শেখ হাসিনা, ও ওবায়দুল কাদেরসহ ১৪০ জনের নামে হত্যাচেষ্টা ও বিস্ফোরক আইনে মামলা দায়ের করা হয়েছে। এ ছাড়া মামলায় অজ্ঞাতনামা ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে। মামলায় শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরকে নির্দেশদাতা হিসেবে উল্লেখ করা হয়েছে। এই নিয়ে একদিনে বগুড়ায় শেখ হাসিনার নামে তিনটি মামলা দায়ের করা হলো। গত মঙ্গলবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিবগঞ্জ উপজেলার সমন্বয়ক শাহীনুর ইসলাম আলামিন বগুড়ার অতিরিক্ত চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট শিবগঞ্জ আমলি আদালতে মামলার আবেদন করেন। আদালত শুনানি শেষে শিবগঞ্জ থানার ওসিকে এজাহার হিসেবে গ্রহণ করার নির্দেশ প্রদান করেন। মামলায় অন্য আসামিদের মধ্যে রয়েছেন বগুড়া-২ আসনের সাবেক এমপি জাতীয় পার্টির জেলা সভাপতি শরিফুল ইসলাম জিন্নাহ, তার ছেলে জাতীয় যুবসংহতির জেলা কমিটির সাধারণ সম্পাদক হুসাইন শরিফ সঞ্চয়, শিবগঞ্জ উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ফিরোজ আহম্মেদ রিজু প্রমুখ।
অ্যাডভোকেট আব্দুল ওহাব বলেন, গত ১৯ জুলাই বিকেলে শিবগঞ্জ পৌর এলাকায় সোনালী ব্যাংক চত্বরে শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরের নির্দেশে আসামিরা ছাত্র জনতার মিছিলে ককটেল বিস্ফোরণ এবং গুলি চালিয়ে নির্বিচারে হামলা চালায়।

বরিশালে সাবেক প্রতিমন্ত্রী ও ২ মেয়রের বিরুদ্ধে মামলা
বরিশাল ব্যুরো জানায়, বরিশাল নগরে বিএনপির দলীয় কার্যালয়ে হামলা ভাঙচুর ও লুটের অভিযোগে সাবেক পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক শামীম, সাবেক দুই সিটি মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত) ও সাদিক আবদুল্লাহসহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নামধারী ৩৬৬ জন এবং অজ্ঞাতনামা আরো ৭০০ জনের বিরুদ্ধে মামলা করা হয়েছে।
গত মঙ্গলবার বরিশাল মেট্রোপলিটন পুলিশের কোতয়ালি মডেল থানায় বরিশাল মহানগর বিএনপির ১ নম্বর যুগ্ম আহ্বায়ক আফরোজা খানম নাসরিন বাদি হয়ে এ মামলা করেন।

মামলার প্রধান আসামি হলেন- পতন হওয়া সরকারের পানিসম্পদ প্রতিমন্ত্রী ও সদর আসনের সংসদ সদস্য কর্নেল (অব:) জাহিদ ফারুক শামীম, বরিশাল সিটি করপোরেশনের সদ্য সাবেক মেয়র আবুল খায়ের আব্দুল্লাহ (খোকন সেরনিয়াবাত), সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক সেরনিয়াবাত সাদিক আবদুল্লাহ, সদ্য সাবেক জেলা পরিষদ চেয়ারম্যান ও মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট এ কে এম জাহাঙ্গীর। মামলায় বরিশাল সিটি করপোরেশনের ১৫ কাউন্সিলরকে আসামি করা হয়েছে।

ভোলায় এমপি মুকুলসহ ৫ জনের বিরুদ্ধে মামলা
ভোলা প্রতিনিধি জানান, ভোলা-২ (দৌলতখান-বোরহানউদ্দিন) আসনের এমপি আলী আযম মুকুলসহ পাঁচজনের বিরুদ্ধে চাঁদাবাজি মামলা দায়ের করা হয়েছে। তবে এ বিষয়ে গণমাধ্যমে সংবাদ প্রকাশ না করতে অনুরোধ জানিয়েছেন মামলাটির বাদি। আসামিরা বলছেন, মামলাটি সম্পূর্ণ মিথ্যা। রাজনৈতিক কারণে তাদের বিরুদ্ধে মামলাটি করা হয়েছে।
গতকাল বুধবার সকালে দৌলতখান থানায় মামলাটি দায়ের করা হয়। মামলাটির বাদি দৌলতখান উপজেলার সৈয়দপুর ইউনিয়ন পরিষদ (ইউপি) চেয়ারম্যান ও ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতি আব্দুল মালেক মাস্টার। দৌলতখান থানার ওসি সত্যরঞ্জন খাসকেল মামলার বিষয়টি নিশ্চিত করেছেন।
এমপি মুকুল ব্যতীত মামলাটির অন্য চার আসামি হলেন, দৌলতখান পৌরসভার মেয়র জাকির হোসেন তালুকদার, তার ছেলে মো: আকাশ আহমেদ, উপজেলা পরিষদ চেয়ারম্যান মনজুর আলম ও ভোলা জজ কোর্টের সাবেক পিপি মো: কিরন তালুকদার।

শিবলী সাদিককে আসামি করে ১২৩ জনের বিরুদ্ধে হত্যা মামলা
নবাবগঞ্জ (দিনাজপুর) সংবাদদাতা জানান, দিনাজপুর-৬ আসনের সাবেক সংসদ সদস্য শিবলী সাদিককে হুকুমের আসামি করে হাকিমপুর পৌর মেয়র জামিল হোসেন চলন্তসহ আওয়ামী লীগ সমর্থিত বর্তমান ও সাবেক জনপ্রতিনিধি-নেতা ২৩ জনের নাম উল্লেখ করে একটি হত্যা মামলা হয়েছে। এতে আরো ৯০ থেকে ১০০ জনকে অজ্ঞাতনামা আসামি করা হয়েছ। বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে অংশ নেয়া দুই যুবককে তুলে নিয়ে নির্যাতন করে হত্যা, লাশ গুম ও হত্যার ঘটনা ভিন্ন খাতে নিতে বাড়িতে আগুন দেয়ার অভিযোগ এনে দিনাজপুরে হাকিমপুর থানায় গত সোমবার সকাল ৮টার দিকে নিহত যুবক আসাদুজ্জামান নূরের বড় ভাই মো: সুজন বাদি হয়ে মামলাটি দায়ের করেন।

দিনাজপুরে মেয়র দুলালসহ ৮ জনের বিরুদ্ধে মামলা
দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে সাবেক ভারপ্রাপ্ত পৌরমেয়র আবু তৈয়ব আলী দুলালসহ আটজনের বিরুদ্ধে একদিনে পাঁচটি মামলা দায়ের করেছে দুদক। গতকাল বুধবার এ মামলাগুলো দায়ের করেছেন দিনাজপুর জেলা দুদক কার্যালয়ের দু’জন কর্মকর্তা। আসামিদের সবাই তৎকালীন ক্ষমতাসীন দল আওয়ামী লীগের আনুকূল্যে দুর্নীতি ও অর্থ আত্মসাৎ ঘটিয়েছেন বলে প্রাথমিকভাবে জানা যায়।
দিনাজপুর দুদকের সহকারী পরিচালক নূর আলম জানান, দিনাজপুর পৌরসভার সাবেক ভারপ্রাপ্ত মেয়র আবু তৈয়ব আলী দুলাল, বিরামপুর পৌরসভার সাবেক মেয়র লিয়াকত আলী সরকার টুটুল, ঠিকাদার এস এম শফিকুল আলম ডাবলু, বিরামপুর পৌরসভার নক্সাকার এস এম রবিউল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী (যান্ত্রিক) মো: জুয়েল মিয়া, দিনাজপুর জেলা কারাগারের অবসরপ্রাপ্ত জেল সুপার মো: সাঈদ হোসেন, তার স্ত্রী সাবিনা ইয়াসমিন ও ব্যবসায়ী মো: রাহেনুল ইসলাম। এর মধ্যে অবসরপ্রাপ্ত জেল সুপার মো: সাঈদ হোসেনের নামে দু’টি মামলা দায়ের করা হয়েছে।

রূপগঞ্জে শেখ হাসিনা, দস্তগীরসহ ৪৫ জনের বিরুদ্ধে হত্যা মামলা
রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, রূপগঞ্জ উপজেলার চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকায় জনকল্যাণ স্কুলের সামনে স্কুলছাত্র রোমান মিয়া (১৭) নিহতের ঘটনায় গতকাল শেখ হাসিনার (৭৭) বিরুদ্ধে আরো একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মামলায় ওবায়দুল কাদের (৭২), গোলাম দস্তগীর গাজী বীরপ্রতীক, তার ছেলে রূপগঞ্জ উপজেলা আওয়ামী লীগের সহসভাপতি গাজী গোলাম মূর্তজা পাপ্পাসহ ৪৫ জনকে নামীয় ও অজ্ঞাত ৫০-৬০ জনকে আসামি করা হয়। নিহত রোমান মিয়া রূপগঞ্জের চনপাড়া পুনর্বাসন কেন্দ্র এলাকার নবকিশোলয় উচ্চবিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্র। সে চনপাড়া গ্রামের আনোয়ার হোসেনের ছেলে। চনপাড়া পুনর্বাসন কেন্দ্রের বাসিন্দা ও তার খালা রিনা আক্তার বাদি হয়ে রূপগঞ্জ থানায় এ মামলা দায়ের করেন।

 


আরো সংবাদ



premium cement