১২ সেপ্টেম্বর ২০২৪, ২৮ ভাদ্র ১৪৩১, ৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

জাতিসঙ্ঘের কারিগরি বিশেষজ্ঞ দল আজ আসছে

ব্যাপক প্রাণহানির তদন্ত
-

বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে সহিংসতায় ব্যাপক প্রাণহানির ঘটনা নিরপেক্ষভাবে তদন্তের জন্য জাতিসঙ্ঘের তিন সদস্যের একটি কারিগরি বিশেষজ্ঞ দল আজ জেনেভা থেকে ঢাকা আসছে। কারিগরি বিশেষজ্ঞ দলটি চূড়ান্ত তদন্তের জন্য একটি ফ্রেমওয়ার্ক তৈরি করবে। জাতিসঙ্ঘের মানবাধিকারবিষয়ক কার্যালয়ের হিসাবে, ছাত্র আন্দোলনকে কেন্দ্র করে অন্তত ৬৫০ জন মানুষ নিহত হয়েছে।
জাতিসঙ্ঘের আবাসিক সমন্বয়কারী গোয়েন লুইস এ সম্পর্কে বলেছেন, জাতিসঙ্ঘের দলটি প্রাথমিকভাবে ফ্যাক্ট ফাইন্ডিংয়ের (তথ্যানুসন্ধান) কাজ করবে। তাদের কাজের পরিধি, টার্মস অব রেফারেন্স, কত সময় কাজ করবে, এগুলো নিয়ে এখনো কাজ চলছে। তিনি বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা সহিংসতার অভ্যন্তরীণ তদন্ত প্রক্রিয়ায় জাতিসঙ্ঘের অন্তর্ভুক্তি চেয়েছিলেন। জাতিসঙ্ঘ সেটিতে সায় দেয়নি। কিন্তু বর্তমান সরকারের পক্ষ থেকে ভিন্ন প্রস্তাব দেয়া হয়েছে। এখন যে তদন্ত দল আসবে, সেটির নেতৃত্ব দেবে জাতিসঙ্ঘ, যা হবে নিরপেক্ষ। এর বিশ্বাসযোগ্যতা থাকবে, এটি দায়বদ্ধতার একটি পথনির্দেশিকা দেবে।

আবাসিক সমন্বয়ক বলেন, জেনেভা থেকে আসা তদন্ত দলের পুরো খরচ জাতিসঙ্ঘ বহন করবে। বাংলাদেশে যারা রয়েছেন, তারা এক্সটার্নাল দল হিসেবে কাজ করবেন। সরকারের সাথে কাজের রূপরেখা (ফ্রেমওয়ার্ক) চূড়ান্ত হলে জাতিসঙ্ঘের বিশেষজ্ঞ দল বাংলাদেশে এসে তদন্তে নেতৃত্ব দেবে। এই দল স্বাধীনভাবে কাজ করবে।
অন্য দিকে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন বলেছেন, জাতিসঙ্ঘের নেতৃত্বাধীন তদন্ত গ্রহণযোগ্য, বিশ্বাসযোগ্য ও নিরপেক্ষ করার বিষয়ে যা যা করা দরকার সরকার অবশ্যই তাতে সহযোগিতা করবে। আমরা চেষ্টা করব যেন সম্পূর্ণ নিরপেক্ষ একটি তদন্ত হয়, যেটি সমস্ত পৃথিবীর কাছে গ্রহণযোগ্য হবে। কাউকে ঢালাওভাবে বা সামারি ট্রায়ালের চিন্তা সরকারের নেই। আমরা পুরোপুরি আইন অনুযায়ী কাজটা করতে চাই।

 


আরো সংবাদ



premium cement
আর্থিক খাত সংস্কারের রূপরেখা দুষ্কৃতিকারীদের আগুনে গাজীপুরে বিগবস কারখানায় ক্ষতি ৫৫ কোটি টাকা প্রশাসনে স্থবিরতা, অসহযোগিতার অভিযোগ তথ্য উপদেষ্টার অন্তর্ভুক্তিমূলক জাতীয় সরকার কীভাবে পাচার করা অর্র্থ ফিরিয়ে আনতে হবে ভারতের কর্তৃত্ববাদ ও প্রতিবেশী সম্পর্ক সাঈদ হত্যা মামলার এএসআই আমির ও কনস্টেবল সুজন কারাগারে গুম হওয়া ৬৪ ব্যক্তির তালিকা কমিশনে পাঠালেন প্রধান বিচারপতি গোবিন্দগঞ্জে অজ্ঞাতানামা ব্যক্তির লাশ উদ্ধার আ’লীগের বিরুদ্ধে মানুষের ঘৃণা ১০০ বছরেও দূর হবে না : সেলিম উদ্দিন কাজের ক্ষেত্রে সুশাসন নিশ্চিত করার চেষ্টা করব : জেলা প্রশাসক মোহাম্মদ মহসীন উদ্দিন

সকল