০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পার্থ, এ্যানীসহ রাজধানীতে এক দিনে গ্রেফতার ৫ শতাধিক

-

আইনশৃঙ্খলা বাহিনীর চিরুনি অভিযানে রাজধানীতে এক দিনে পাঁচ শতাধিক আটক হয়েছে। আটককৃতদের মধ্যে রয়েছেন জাতীয় পার্টির (জেপি) চেয়ারম্যান ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থ, বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, স্বেচ্ছাসেবক দল নেতা পাপ্পা সিকদারসহ অনেক নেতাকর্মী।
কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে দেশের বিভিন্ন জায়গায় হামলা, ভাঙচুর, সংঘর্ষ ও অগ্নিসংযোগের ঘটনায় গ্রেফতার অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা রক্ষাবাহিনী। আইনশৃঙ্খলা রক্ষাবাহিনীর হাতে গ্রেফতার ব্যক্তিদের অনেকে বিএনপি ও জামায়াতে ইসলামীর নেতাকর্মী। এ ছাড়া সাধারণ লোকজনও রয়েছেন। কোথাও কোথাও পুরনো মামলায়ও গ্রেফতার করা হচ্ছে।
রাজধানীতে বুধবার রাত থেকে গতকাল বৃহস্পতিবার বিকেল পর্যন্ত পাঁচ শতাধিক আটক হয়েছেন। ঢাকা মহানগর পুলিশের পক্ষ থেকে এক দিনে ২৬৮ জনকে আটক করা হয়েছে বলে জানানো হয়। এ ছাড়া র্যাব জানায়, গতকাল পর্যন্ত তারা ২২৮ জনকে গ্রেফতার করেছে।
গত বুধবার রাতে রাজধানীতে পুলিশ ও র্যাব বিভিন্ন এলাকার অলিগলির বাসা বাড়িতে তল্লাশি চালিয়েছে। এ ছাড়া রাতে রাস্তায় যাদের পেয়েছে তাদেরও পুলিশ আটক করে গাড়িতে তুলে নিয়ে যায়। রাত ১০টার দিকে মতিঝিলের গোপীবাগে রেলগেট এলাকায় রাস্তা থেকে অন্তত ৫০ জনকে আটক করে পুলিশ গাড়িতে তুলে নেয় বলে অভিযোগ পাওয়া গেছে। ওয়ারীর টিকাটুলিতে হুমায়ুন সাহেব রেলগেট এলাকা থেকেও অন্তত ৪০ জনকে আটক করা হয়েছে বলে খবর পাওয়া যায়। এ ছাড়া পুলিশ রাজধানীর যাত্রাবাড়ী, শ্যামপুর, কদমতলী, ডেমরা, মুগদা, সবুজবাগ, খিলগাঁও, রামপুরা, বাড্ডা, মিরপুর, উত্তরা, মোহাম্মদপুরসহ বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে পুলিশ বেশ কয়েকজনকে আটক করেছে।
বিএনপির যুগ্ম মহাসচিব শহীদ উদ্দিন চৌধুরী এ্যানীকে গতকাল বৃহস্পতিবার বিকেলে রাজধানীর এলিফ্যান্ট রোডের একটি বাসা থেকে আটক করা হয়। বিএনপি মিডিয়া সেলের পক্ষ থেকে এ তথ্য নিশ্চিত করেছেন। তবে কী কারণে তাকে আটক করা হয়েছে, তা নিশ্চিত করে বলতে পারেনি। দলীয় সূত্র বলছে, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে সারা দেশে ব্যাপক ধরপাকড় চলছে। গ্রেফতার করা হয়েছে বিএনপির সিনিয়র নেতাসহ দলটির অনেক কর্মীকে। সে ধারাবাহিকতায় এ্যানীকেও আটক করা হয়েছে।
এ দিকে কোটা সংস্কার আন্দোলনে উসকানি দেয়ার অভিযোগে বাংলাদেশ জাতীয় পার্টির (বিজেপি) চেয়ারম্যান ও সাবেক সংসদ সদস্য ব্যারিস্টার আন্দালিব রহমান পার্থকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগ (ডিবি)। গতকাল দুপুরে গুলশান এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছেন গুলশান গোয়েন্দা বিভাগের উপকমিশনার (ডিসি) মোহাম্মদ মনিরুল ইসলাম। তিনি জানান, কোটা আন্দোলনে উসকানির অভিযোগে পার্থকে গ্রেফতার করে আদালতে পাঠানো হয়েছে।
সরকারি চাকরিতে কোটা প্রথা সংস্কারের দাবিতে শিক্ষার্থীরা লাগাতার কর্মসূচি শুরু করেন ১ জুলাই থেকে। ১৫ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের আন্দোলন ঘিরে সংঘর্ষের পর বিক্ষোভ ছড়িয়ে পড়ে প্রায় সারা দেশে। এর পরদিন থেকে এই আন্দোলনকে কেন্দ্র করে ঢাকাসহ দেশের বিভিন্ন জায়গায় হামলা, সংঘর্ষ, সহিংসতা, ভাঙচুর, অগ্নিসংযোগ ও হতাহতের ঘটনা ঘটে। বিভিন্ন জায়গায় এসব ঘটনায় মামলা করা হয়েছে। এখনো বিভিন্ন জায়গায় মামলা হচ্ছে। এ ঘটনায় পুলিশ সারা দেশে চিরুনি অভিযান চালাচ্ছে।
বিএনপি-জামায়াতের আরো ২৩৩ নেতাকর্মী কারাগারে: সরকারি চাকরিতে কোটা সংস্কারের দাবিতে ছাত্র আন্দোলন ঘিরে নাশকতা, ভাঙচুর, অগ্নিসংযোগের অভিযোগে মামলায় রাজধানীতে গ্রেফতার হওয়া বিএনপি ও জামায়াত ইসলামীর আরো নেতাকর্মীসহ ২৩৩ জনকে কারাগারে পাঠিয়েছেন আদালত। এ ছাড়া সাত থানার মামলায় ১৫ জনের বিভিন্ন মেয়াদে রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।
বৃহস্পতিবার (২৫ জুলাই) ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতের পৃথক কয়েকটি ম্যাজিস্ট্রেট আদালত এসব আদেশ দেন। এ দিকে দেশের বিভিন্ন জেলায় নতুন করে ১৫৬ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
কারাগারে যাওয়া আসামিদের মধ্যে শাহবাগ থানার একজন, রমনা মডেল থানার একজন, কলাবাগান থানার দুইজন, নিউমার্কেট থানার চার, ক্যান্টমেন্ট থানার ছয়, ওয়ারী থানার ১০, রামপুরা ২২, সবুজবাগ থানার তিন, তেজগাঁও শিল্পাঞ্চল থানার ১১, তেজগাঁও থানার ৮, হাতিরঝিল থানার ছয়, মোহাম্মদপুর থানার ১১, আদাবর থানার শিশুসহ তিন, পল্লবী থানার ছয়, কাফরুল থানার তিন, কদমতলী থানার ছয়, উত্তরা পশ্চিম থানার তিন, উত্তরা পূর্ব থানার চার, তুরাগ থানার সাত, ধানমন্ডি থানার পাঁচ, ডেমরা থানার চার, যাত্রাবাড়ী থানার ২১, খিলগাঁও থানার এক, গুলশান থানার দুই, বনানী থানার তিন, কোতোয়ালি থানার পাঁচ, বংশাল থানার পাঁচ, লালবাগ থানার ৯, চকবাজার থানার এক, বাড্ডা থানার ২০, ভাটারা থানার দুই, মিরপুর থানার ১৬, শেরেবাংলা নগর থানার এক, মতিঝিল থানার পাঁচ, পল্টন মডেল থানার ১৪ ও শাহজাহানপুর থানার দুইজন রয়েছে।
এ ছাড়া রাজধানীর সাত থানার বিভিন্ন মামলায় রিমান্ডে নেয়া ১৫ জনের মধ্যে শাহবাগ থানার একজন, ক্যান্টমেন্ট থানার দুই, আদাবর থানার এক, ধানমন্ডি থানার চার, ডেমরা থানার এক, খিলগাঁও থানার এক, বনানী থানার দুই ও পল্টন মডেল থানার তিনজন রয়েছেন।
এ পর্যন্ত বিএনপির শীর্ষ নেতাদের মধ্যে স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, নজরুল ইসলাম খান, জামায়াতে ইসলামীর সেক্রেটারি জেনারেল মিয়া গোলাম পরওয়ার, বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, ভাইস-চেয়ারম্যান আমান উল্লাহ আমান, প্রচার সম্পাদক সুলতান সালাহউদ্দিন টুকু, ঢাকা মহানগর উত্তরের সদস্য সচিব আমিনুল হক, ঢাকা জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী, গণ অধিকার পরিষদের সভাপতি নুরুল হক নুর প্রমুখকে কারাগারে পাঠানো হয়েছে।
চট্টগ্রাম ব্যুরো জানায়, কোটা সংস্কার আন্দোলন ঘিরে সংঘর্ষের ঘটনায় চট্টগ্রাম মহানগরীর হালিশহর থানায় আরো একটি মামলা দায়ের হয়েছে। এ নিয়ে চট্টগ্রাম মহানগরীর ও জেলায় মামলার সংখ্যা দাঁড়াল ২৮। নতুন করে গ্রেফতার হয়েছেন ৬৯ জন। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত সব মিলিয়ে এসব মামলায় মোট গ্রেফতার হলেন ৭৩৮ জন।
সিএমপির এডিসি (পিআর) কাজী মোহাম্মদ তারেক আজিজ নয়া দিগন্তকে বলেন, বুধবার রাতে নগরের হালিশহর থানায় নতুন একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় আসামি করা হয়েছে ৩৭ জনকে। এ ছাড়া বিভিন্ন মামলায় গ্রেফতার হয়েছেন ৩৫ জন। এর আগে গত এক সপ্তাহে নগরের বিভিন্ন থানায় দায়ের করা ১৬টি মামলায় ইতঃপূর্বে ৩৭৩ জনকে গ্রেফতার করা হয়। গতকাল নতুন করে ৩৫ জনকে গ্রেফতার করা হয়। সব মিলিয়ে শুধু নগরেই গ্রেফতারের সংখ্যা দাঁড়িয়েছে ৪০৮ জনে।
জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আবু তৈয়ব জানান, বিভিন্ন উপজেলা থেকে নতুন করে ৩৪ জনকে গ্রেফতার করা হয়েছে।
এ দিকে সর্বত্র পুলিশি অভিযানে সাধারণ মানুষের মাঝে এক দিকে আতঙ্ক যেমনি বাড়ছে তেমনি একই সাথে বাড়ছে সরকারের প্রতি ক্ষোভও।
জামালপুরে ২ হাজার নেতাকর্মী আসামি
জামালপুর প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে সংঘর্ষের অভিযোগে জামালপুরের ৮টি মামলা হয়েছে। এসব মামলায় বিএনপি-জামায়াতের দুই হাজার ৩২১ জনকে আসামি করা হয়েছে। এ পর্যন্ত এসব মামলায় বিএনপির অন্তত ২৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।
জানা যায়, গত ১৯ জুলাই থেকে ২৫ জুলাই পর্যন্ত জামালপুর সদর থানাসহ জেলার চার থানার ৮টি মামলায় দুই হাজার ৩২১ জনকে আসামি করে মামলা দায়ের করা হয়েছে। জেলার সদর থানায় পাঁচ মামলায় আসামির দুই হাজার ১৩৯ জন। জেলা বিএনপির সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শাহ্ মো: ওয়ারেছ আলী মামুনকে প্রধান করে দুইটি মামলা দায়ের করা হয়েছে।
গ্রেফতার ২২ জনের মধ্যে শহর বিএনপির সহসম্পাদক মনির হোসেন ওরফে ফকির, শহর তাঁতী দলের সদস্যসচিব ফরাস উদ্দিন লিটন, যুবদলকর্মী রাসেল, ছাত্রদল নেতা হাদিসুর রহমান প্রমুখ। ইসলামপুর থানায় গ্রেফতারকৃতদের দুইজনকে ২০২৩ সালের মামলা ও দুইজনকে নতুন মামলায় চালান করা হয়েছে।
রাজশাহী ব্যুরো জানায়, বুধবার মধ্যরাত থেকে গতকাল সকাল পর্যন্ত রাজশাহীতে পুলিশ জামায়াতে ইসলামী ও ছাত্রশিবিরের ৭ নেতাকর্মীকে আটক করেছে। এ নিয়ে গত ১৭ জুলাই থেকে এ পর্যন্ত ৫২ জনকে আটক করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে। কোটা আন্দোলনে জড়িত থাকায় এদের আটক করা হয় বলে পুলিশের দাবি।
ফরিদপুর প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনকে ঘিরে চারটি সহিংসতার ঘটনায় বৃহস্পতিবার পর্যন্ত ৫২ জনকে গ্রেফতার করা হয়েছে। এর বাইরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনকে ঘিরে গত কয়েক দিনে জেলার বিভিন্ন স্থান থেকে আরো ১৫ জনকে গ্রেফতার করে পুলিশ। সবমিলিয়ে কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে এ পর্যন্ত সর্বমোট ৬৭ জনকে গ্রেফতার করা হয়েছে। এর মধ্যে গত ২৪ ঘণ্টায় নতুন করে গ্রেফতার করা হয় দু’জনকে। গ্রেফতারকৃতদের বেশির ভাগই বিএনপি ও তার অঙ্গসংগঠনের নেতাকর্মীরা রয়েছেন বলে জেলা পুলিশ সুপারের কার্যালয় সূত্রে জানা গেছে।
পুলিশ সূত্র জানায়, ফরিদপুরের সদরপুর থানায় দু’টি এবং ভাঙ্গা ও কোতোয়ালি থানায় একটি করে মামলা রুজু করা হয়েছে। এর মধ্যে সদরপুর সরকারি কলেজ এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনা নিয়ে গত ১৮ জুলাই দায়ের করা মামলার বাদি ওই থানার এসআই মো: তানভীর। এ মামলায় ১৭ জনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা ‘আরো অনেককে’ আসামি করা হয়েছে।
সদরপুর থানায় দ্বিতীয় মামলাটি হয় গত ২০ জুলাই। উপজেলার কৃষ্ণপুর বাজার এলাকায় পুলিশের ওপর হামলার ঘটনাকে কেন্দ্র করে দায়েরকৃত এ মামলার বাদি এসআই মো: রিপন। এ মামলায় সাতজনের নাম উল্লেখ করে অজ্ঞাতনামা আরো অনেককে আসামি করা হয়েছে।
চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে বিএনপি-জামায়াত ও শিবিরের আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাতে উপজেলার বিভিন্ন স্থান থেকে তাদেরকে আটক করে গতকাল সকালে চাঁদপুর আদালতে প্রেরণ করা হয়েছে।
আটককৃতরা হলেন, চাঁদপুর জেলা যুবদলের সদস্য, উপজেলা যুবদলের যুগ্ম আহ্বায়ক ও রূপসা উত্তর ইউনিয়নের ইউপি সদস্য মো: জহিরুল ইসলাম, রূপসা উত্তর ইউনিয়ন বিএনপির সভাপতি ও সাবেক চেয়ারম্যান বিল্লাল হোসেন ভূঁইয়া, পৌর যুবদলের সাবেক যুগ্ম আহ্বায়ক এ এম এম টুটুল পাটওয়ারী, গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়নের বিএনপির সক্রিয় কর্মী খলিলুর রহমান। গোবিন্দপুর দক্ষিণ ইউনিয়ন বিএনপির সাংগঠনিক সম্পাদক সোহেল বেপারী, গুপ্টি পূর্ব ইউনিয়ন জামায়াতের আমির মাওলানা আবুল কালাম আজাদ ওরফে শামিম, গোবিন্দপুর উত্তর ইউনিয়ন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক মানিক মিয়া, চরদুঃখিয়া পশ্চিম ইউনিয়ন ছাত্রশিবিরের নেতা আনোয়ার হোসেন গাজী।
পঞ্চগড় নাশকতার মামলায় আসামি ১৪০০ গ্রেফতার ২৯
পঞ্চগড় প্রতিনিধি জানান, পঞ্চগড় সদর থানায় তিনটি মামলা হয়েছে। এসব মামলায় ৯৭ জনের নাম উল্লেখসহ অজ্ঞাত আসামি করা হয়েছে এক হাজার চার শ’ জনকে। গতকাল বিকেল পর্যন্ত বিগত ২৪ ঘণ্টায় নতুন করে আরো তিনজনকে গ্রেফতার করেছে পুলিশ। এ নিয়ে বিএনপি, জামায়াত ও শিবিরের ২৯ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। মামলার অন্য আসামিদেরও গ্রেফতারে তৎপরতা চালাচ্ছে পুলিশ-জানিয়েছেন পঞ্চগড় সদর থানার ওসি প্রদীপ কুমার রায়। এদিকে চলমান কারফিউয়ের ষষ্ঠ দিনে অনেকটাই স্বাভাবিক হয়ে উঠছে সাধারণ জনজীবন। গতকাল বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত শিথিল ছিল কারফিউ। দীর্ঘ সময়ের জন্য কারফিউ শিথিল পাওয়ায় সবাই স্বাভাবিকভাবে কাজকর্ম সারতে পেরেছেন।
তাড়াশ (সিরাজগঞ্জ) সংবাদদাতা জানান, অভিযান চালিয়ে সিরাজগঞ্জের তাড়াশে গত এক সপ্তাহে ১৩ জন বিএনপি-জামায়াতের নেতাকর্মীকে গ্রেফতার করেছে তাড়াশ থানা পুলিশ।
এ দিকে বস্তুল গ্রামের ফরিদুল ইসলাম (৪৫), মো: সাইফুল ইসলাম (৫০) ও মো: সোহেল রানাকে (৪০) সন্দেহজনক ভাবে আটক করে ১৫১ ধারায় জেলহাজতে প্রেরণ করা হয়। আর জামায়াতের দুই নেতা ও বিএনপির সাত নেতাকর্মীকে নাশকতা মামলায় আদালতে প্রেরণ করা হয়েছে।
তাড়াশ থানা সূত্রে জানা যায়, তাড়াশ উপজেলা বিএনপির শ্রমবিষয়ক সম্পাদক মো: আব্দুল খালেক (৫২), তাড়াশ উপজেলা যুবদলের যুগ্ম আহব্বায়ক মো: সোহেল প্রধান (৩৫), তালম ইউনিয়ন যুবদলের যুগ্ম আহ্বায়ক ও ইউপি সদস্য মো: আব্দুল হামিদ (৪৫), বারুহাস ইউনিয়ন যুবদলের সভাপতি মো: হাফিজুর রহমান (৪০), দেশিগ্রাম ইউনিয়ন বিএনপির ৪নং ওয়ার্ড সভাপতি মো: তরিকুল ইসলাম (৪৫), বিএনপির কর্মী দোবিলা গ্রামের মো: ইউনুস আলী (৫৫), ধানকুণ্ঠি গ্রামের মো: বেল্লাল হোসেন (৪৫), হামকুড়িয়া গ্রামের আলাউদ্দিন হোসেন (৩৪), জামায়াত নেতা মো: গোলাম কিবরিয়া (৪০), জামায়াত সমর্থক মো: রুহুল আমিনকে (৩৫) নাশকতা মামলায় আদালতে প্রেরণ করা হয়েছে।
চকরিয়ায় ৪ দিনে ছাত্রদল-শিবিরের ৬ জন গ্রেফতার
চকরিয়া উপকূল (কক্সবাজার) সংবাদদাতা জানান, কক্সবাজারের চকরিয়ায় কোটাবিরোধী আন্দোলনে অংশগ্রহণ, পুলিশের ওপর হামলা, ভাঙচুর ও সরকারি কাজে বাধা দেয়ার অভিযোগে অজ্ঞাত ২৫০ জনের নামে মামলা দায়ের করা হয়েছে। এ ঘটনায় গত চার দিনে ছয়জনকে গ্রেফতার করেছে পুলিশ।
চকরিয়া থানার ওসি শেখ মোহাম্মদ আলী জানান, যারা সরকারি কাজে বাধা, ভাঙচুর ও পুলিশের ওপর হামলা করেছে ভিডিও ফুটেজ দেখে তাদের গ্রেফতার করা হচ্ছে। গত চার দিনে ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। আটককৃতরা হলেন- চকরিয়া উপজেলা ছাত্রদলের আহবায়ক হাবিবুল্লাহ মিজবাহ (২৭), উত্তরহাবাং যুবদলের সহসভাপতি মো: হাসান, শিবিরকর্মী বুরহানউদ্দিন, শিবিরকর্মী সাদ্দাম হোসেন, তৌহিদুল ইসলাম ও আবু তোফায়েল। আটককৃতদের জেলহাজতে প্রেরণ করা হয়েছে।
ঠাকুরগাঁওয়ে গ্রেফতার ৫০
ঠাকুরগাঁও প্রতিনিধি জানান, ঠাকুরগাঁওয়ে ৮ দিনে পৃথক চারটি মামলা দায়ের করা হয়েছে। ৯৭ জনের নামসহ অজ্ঞাত পাঁচ শতাধিক ব্যক্তিকে আসামি করা হয়েছে। এসব মামলায় ৫০ জনকে গ্রেফতার করেছে পুলিশ।
গ্রেফতারকৃতদের মধ্যে গত বুধবার রাতে জেলা বিএনপির যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান পয়গাম আলী, বালিয়াডাঙ্গী উপজেলা জামায়াতের নেতা ফজলুল হক রয়েছেন।
আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর বিভিন্ন ইউনিটের সমন্বয়ে শহরে টহল অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সন্ধা ৭টা পর্যন্ত কারফিউ শিথিল করে প্রশাসন। এ সময় জেলার বিভিন্ন সড়কে স্থানীয় যানবাহন চলতে দেখা যায়।
লালপুর (নাটোর) সংবাদদাতা জানান, নাটোরের লালপুরে স্থানীয় জামায়াত নেতা হামিদুল ইসলামকে আটক করেছে পুলিশ। গত বুধবার রাতে উপজেলার পাইকপাড়া বাজার এলাকা থেকে তাকে আটক করা হয়। হামিদুলের পরিবারের অভিযোগ পাইকপাড়া বাজারে কেনাকাটার সময় তাকে আটক করে পুলিশ।
কাউখালী (পিরোজপুর) সংবাদদাতা জানান, পিরোজপুরের কাউখালীতে পাঁচজনকে পুলিশ গ্রেফতার করেছে। এর মধ্যে উপজেলা জামায়েতের সেক্রেটারি কাউখালী নেছারিয়া দাখিল মাদরাসারসহ সুপার মাওলানা মো: নজরুল ইসলাম, ছাত্রদলের কাউখালী সদর ইউনিয়নের সভাপতি সাগর হোসেন, জামায়েত ইসলামের সাবেক উপজেলা আমির ও অবসরপ্রাপ্ত শিক্ষক মো: খাইরুল বাশার, জেলা ছাত্রশিবিরের সদস্য ও কাউখালী শিয়ালকাঠী ইউনিয়নের শিবিরকর্মী বেল্লাল হোসেন যুবরাজ, চিরাপাড়া ইউনিয়নের ছাত্রদল সদস্য মো: বাবুকে গ্রেফতার করেছে পুলিশ। এ ব্যাপারে কাউখালী থানার ভারপ্রাপ্ত পুলিশ কর্মকর্তা হুমায়ন কবির জানান, আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো।
কুষ্টিয়া প্রতিনিধি জানান, কুষ্টিয়ার সর্বত্র পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। গতকাল সকাল ৭টা থেকে শুরু হয়ে সন্ধা ৭টা পর্যন্ত কারফিউ শিথিল ছিল। অফিস আদালতে মানুষজনের উপস্থিতি ছিল আশানুরূপ। ব্যাংকগুলোতে বেশি পরিমাণ ভিড় লক্ষ্য করা গেছে। এ দিকে কুষ্টিয়া থেকে দেশের সর্বত্র বাস চলাচল ছিল স্বাভাবিক। তবে গতকাল ট্রেন বন্ধ ছিল। বাসগুলোতে মানুষের উপচে ভিড় ছিল। ব্যাংকে বিদ্যুতের বিল দেয়ার জন্য দীর্ঘ লাইন লক্ষ্য করা গেছে। বিজিবি, পুলিশ ও র্যাবের টহল দিতে দেখা গেছে। এ ছাড়া মোড়ে মোড়ে অতিরিক্ত পুলিশ মোতায়েন ছিল। এ দিকে বিএনপি ও জামায়াত নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে পুলিশি অভিযানের খবর পাওয়া গেছে। গত কয়েক দিনে জেলার বিভিন্ন স্থান থেকে ৬০ জনকে আটক করেছে বলে জানা গেছে।
টাঙ্গাইলে ১০ মামলায় গ্রেফতার ১৬৪
টাঙ্গাইল প্রতিনিধি জানান, টাঙ্গাইলে কোটাবিরোধী আন্দোলনে সংঘর্ষ ও ভাঙচুরের ঘটনায় বিভিন্ন থানায় মোট ১০টি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। গতকাল বৃহস্পতিবার আরো ১৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে এ পর্যন্ত মোট ১৬৪ জনকে গ্রেফতার করা হলো।
টাঙ্গাইলের অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) আব্দুল্লাহ আল মামুন এ তথ্য নিশ্চিত করেন। দায়ের করা ১০টি মামলার মধ্যে টাঙ্গাইল সদর থানায় তিনটি, মধুপুর থানায় তিনটি, কালিহাতীতে দু'টি, ঘাটাইলে একটি এবং ধনবাড়ী থানায় একটি। এসব মামলায় দুই সহস্রাধিক লোককে আসামি করা হয়েছে। তবে এ পর্যন্ত যারা গ্রেফতার হয়েছেন তারা সবাই বিএনপি-জামায়াতের নেতাকর্মী বলে জানা গেছে।


আরো সংবাদ



premium cement