০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

হেলিকপ্টার থেকে সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাস ছোড়া হয়েছে : র‌্যাব

-

সহিংসতা ঠেকাতে র‌্যাব হেলিকপ্টার থেকে কোনো গুলি করেনি বলে দাবি করেছেন র‌্যাব মহাপরিচালক হারুন অর রশিদ। তিনি বলেন, হেলিকপ্টার থেকে সাউন্ড গ্রেনেড ও টিয়ার গ্যাস শেল ফায়ার করা হয়েছে। কোনো গুলি করা হয়নি। এগুলো প্রপাগান্ডা। গতকাল বুধবার কাওরানবাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
র‌্যাব মহাপরিচালক বলেন, গত ১৯ জুলাই থেকে কোটা সংস্কার আন্দোলন সহিংসতায় পরিণত হয়। শুরু হয় ধ্বংসযজ্ঞ। এই ধ্বংসযজ্ঞের ভয়াবহতা মধ্যযুগীয় বর্বরতাকে হার মানায়। পুলিশ ও তাদের স্থাপনা টার্গেট করা হয়। উত্তরা পূর্ব থানার সামনে র‌্যাবের কনস্টেবল অমিত বড়ুয়াকে নির্মম ও নিষ্ঠুরভাবে রড দিয়ে পিটিয়ে মাথা ফাটিয়ে দেয়া হয়। তিনি এখন সিএমএইচে মৃত্যুর সাথে লড়ছেন। সেখানে আমাদের গাড়িও পুড়িয়ে দেয়া হয়। কানাডিয়ান ইউনিভার্সিটির ছাদে গিয়ে পুলিশ সদস্যরা আশ্রয় নেন। আমরা তাদের হেলিকপ্টার দিয়ে উদ্ধার করেছি। তিনি বলেন, নারায়ণগঞ্জের শিমরাইলে হাইওয়ে পুলিশের অফিসে আগুন দেয়া হয়। আমরা সেখান থেকেও পুলিশ সদস্যদের হেলিকপ্টার দিয়ে উদ্ধার করেছি। দুর্বৃত্তদের আগুনে দু’জন শ্রমিক সেখানে পুড়ে অঙ্গার হয়েছেন। সরকারি গুরুত্বপূর্ণ স্থাপনায় আগুন দেয়া হয়েছে। সেতু ভবনের ৫০টিরও বেশি গাড়ি পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। বিভিন্ন স্থানে আন্দোলনের নামে রাস্তা বন্ধ করে ছোট শিশুদের সামনে বসিয়ে দিয়েছিল। ধ্বংসযজ্ঞ চালিয়ে সরকার ও দেশকে অকার্যকর করে দিতে চেয়েছিল। যখন আমরা রাস্তা ব্যবহার করতে পারছিলাম না তখন হেলিকপ্টার ব্যবহার করে কাজ করেছি। আমরা চেষ্টা করেছি যেন মানুষের জীবন বাঁচানো যায় এবং ক্ষতিটা কমানো যায়।
র‌্যাব ডিজি বলেন, এ ধরনের হামলা এবারই প্রথমই নয়। এর আগে অনেক সহিংসতা-নাশকতার ঘটনা ঘটেছে। আমরা সেগুলো হেলিকপ্টার ছাড়াই মোকাবেলা করেছি। ছাত্ররা যখন আন্দোলন করছিল তখন কোনো সহিংসতা ছিল না। ছাত্ররা আমাদের প্রতিপক্ষ নয়। সাধারণ মানুষও আমাদের প্রতিপক্ষ নয়। আমরা তাদেরই প্রতিপক্ষ যারা হামলা করেছে; দেশ ও মুক্তিযুদ্ধের বিরোধিতা করেছে। সাধারণ মানুষ ও ছাত্ররা আমাদের সাথে রয়েছে। আদালতের সিদ্ধান্ত পাওয়ার পর তারা আর কোনো আন্দোলন করেনি।
প্রথম যেদিন সংঘর্ষ হয়েছিল তারপর থেকে র‌্যাব সতর্ক ছিল কি না, আর সতর্ক থাকলে নিয়ন্ত্রণ করতে এত সময় কেন লেগেছে- এমন প্রশ্নের জবাবে ব্যারিস্টার হারুন অর রশিদ বলেন, ১৯ জুলাই থেকে সহিংসতা ছড়িয়ে পড়ার পর দ্রুত সিচুয়েশন নিয়ন্ত্রণে এসেছে। আমরা জাতিসঙ্ঘ মিশনেও দেখেছি এত দ্রুত করা হয় না। সময় নেয়া হয়।
আন্দোলনে ছাত্রদের মধ্যে অনুপ্রবেশকারীরা ঢুকবে এই তথ্য কি র‌্যাব আগে থেকে জানতে পারেনি? এক্ষেত্রে ইন্টেলিজেন্স ব্যর্থতা আছে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি সেটি বলছি না। কুইকলি টার্ন করেছে। সন্ত্রাসী, জঙ্গি, হামলাকারীরা সুযোগের অপেক্ষায় থাকে। সুযোগ পেলেই হামলা, নাশকতা করে। যারা নাশকতার সাথে জড়িত তাদের আমরা ধরবো। বিভিন্ন জায়গায় যারা নাশকতা করেছে তাদেরও গ্রেফতার করা হবে।


আরো সংবাদ



premium cement
সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন?

সকল