০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

ছাত্র আন্দোলন দমনে সরকার নির্বিচারে হত্যাকাণ্ড চালিয়েছে : ফখরুল

-

ছাত্র আন্দোলনে নির্বিচারে হত্যাকাণ্ড চালানো হয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।
গতকাল এক বিবৃতিতে তিনি বলেন, ঔপনিবেশিক আমল, পাকিস্তান আমল এবং স্বৈরাচার এরশাদ আমলেও এমন নির্বিচারে হত্যাকাণ্ড সংঘটিত হয়নি।
মির্জা ফখরুল বলেন, বিএনপি নেতাকর্মী ও সাধারণ মানুষকে গ্রেফতারের ঘটনায় প্রমাণিত হয় সরকরের ভিতে কম্পন শুরু হয়েছে। পাশাপাশি গণবিরোধী সরকারের বিরুদ্ধাচারণকারী জনগণের ওপর প্রতিশোধ নিতে সেনাবাহিনী নামিয়ে কারফিউ জারি করার মাধ্যমে জনগণকে চরম ভোগান্তির শিকার করা হয়েছে। হতাহতের প্রমাণ লোপাট করা হচ্ছে। দেশব্যাপী সংঘটিত এসব সরকারি অপতৎপরতা এবং পৈশাচিক হত্যাকাণ্ড আড়াল করতে পরিকল্পিতভাবে ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন করা হয়েছে। তিনি বলেন, শিক্ষার্থীদের আন্দোলন নিয়ে প্রশাসনের কর্মকর্তারা যে ধরনের বক্তব্য রাখছেন তাতে প্রতীয়মান হচ্ছে তারা সরকারি দলের কোন পদে অধিষ্ঠিত আছেন। আন্দোলনকে দমন করতে আওয়ামী সরকারের এ ধরনের আগ্রাসী ও নির্মম ভূমিকার নজির পৃথিবীর কোথাও নেই।
মির্জা ফখরুল বলেন, প্রধানমন্ত্রী বিএনপিকে উদ্দেশ করে যে বক্তব্য রেখেছেন তা সম্পূর্ণ ভিত্তিহীন ও কাল্পনিক। তার বক্তব্য বিএনপির আদর্শের প্রতি কুঠারাঘাতের শামিল। বিএনপি দেশের একটি বৃহৎ ও জনপ্রিয় গণতান্ত্রিক রাজনৈতিক দল। এই দলটি সবসময়ই জনগণের ম্যান্ডেট নিয়ে ক্ষমতায় এসেছে। সুতরাং বিএনপি কখনোই জনগণের বিপক্ষে অবস্থান নিতে পারে না। তিনি বলেন, গণতন্ত্র ও মানুষের বাকস্বাধীনতার প্রতি আওয়ামী শাসকগোষ্ঠী চিরদিনই বিদ্বেষপরায়ণ। বর্তমানে বাংলাদেশে চলছে এক ব্যক্তির মধ্যযুগীয় শাসন। অশুভ স্বৈরশাসনে সমাজ-সংস্কৃতি, সভ্য আচরণ আজ বিপন্ন।
মির্জা ফখরুল বলেন, শিক্ষার্থীদের কোটা সংস্কারের যৌক্তিক আন্দোলনে কার ইশারায় রংপুরের আবু সাঈদসহ দেড় শতাধিক ছাত্রজনতাকে নিষ্ঠুরভাবে হত্যা ও ঢাকা বিশ্ববিদ্যালয়সহ সারা দেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিরীহ ছাত্রছাত্রীদের ওপর নৃশংস হামলা চালানো হয়েছে, তা জনগণ ভালো করেই জানে। তিনি বলেন, ফ্যাসিবাদী সরকারের পদত্যাগ ও জনগণের গণতন্ত্র প্রতিষ্ঠিত না হওয়া পর্যন্ত সর্বত্র সুশাসন ও আইনের শাসন কায়েম করা সম্ভব নয়। আমরা আবারো এই জনবিচ্ছিন্ন ভোটারবিহীন সরকারের পদত্যাগ দাবি করছি। একইসাথে নেতাকর্মীদের নিঃশর্ত মুক্তি দাবি করছি।
এদিকে ছাত্রদল সভাপতি রাকিবুল ইসলাম রাকিব ও সাধারণ সম্পাদক নাছির উদ্দীন নাছির এক বিবৃতিতে ছাত্রদের জীবনের নিরাপত্তা নিশ্চিত করার জন্য দেশের জনগণ এবং আন্তর্জাতিক সম্প্রদায়কে সোচ্চার হওয়ার আহ্বান জানান। তারা বলেন, ছাত্রজনতার চলমান গণ আন্দোলন সফল হবে এবং অচিরেই হত্যাকারীদের বিচারের মুখোমুখি করা হবে।
ছাত্র-হত্যার প্রতিবাদে ছাত্রজনতার চলমান গণ-আন্দোলনে সংহতি প্রকাশ করেন ছাত্রদল নেতৃবৃন্দ।


আরো সংবাদ



premium cement
সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন?

সকল