০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আজ খুলছে ব্যাংক লেনদেন ১১টা থেকে ৩টা পর্যন্ত

-

টানা তিন কার্যদিবস বন্ধ থাকার পর আজ বুধবার খুলছে ব্যাংক। খোলা থাকবে বেলা ১১টা থেকে বিকেল ৩টা পর্যন্ত। গতকাল বাংলাদেশ ব্যাংক থেকে এমন সিদ্ধান্ত সব ব্যাংককে জানানো হয়েছে। চলমান আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় নিয়ে কেন্দ্রীয় ব্যাংক এ সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের মুখপাত্র মো: মেজবাউল হক গতকাল এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, কোন কোন শাখা খোলা রাখবে, আর কোন কোন শাখা বন্ধ রাখা হবে এ সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা ব্যাংকগুলোর ওপর ছেড়ে দেয়া হয়েছে। তবে অবশ্যই ব্যাংকগুলোকে আইনশৃঙ্খলা পরিস্থিতি বিবেচনায় রাখতে বলা হয়েছে।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, গতকাল দুপুরে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের নেতৃত্বে কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা বাংলাদেশ ব্যাংকে আসেন। ব্যাংক লেনদেন শুরু করার বিষয়ে কোনো সমস্যা আছে কিনা তা পর্যবেক্ষণ করেন। এরপরই সীমিত পরিসরে ব্যাংক খোলা রাখার সিদ্ধান্ত নেয়া হয়েছে।
এ বিষয়ে একটি ব্যাংকের তহবিল ব্যবস্থাপক গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, বর্তমানে এটিএম বুথের সেবা চালু রয়েছে। চালু রয়েছে পস সুবিধাও। আর এ সেবা চালু রাখার জন্য বাংলাদেশ ব্যাংকের সাথে ব্যাংকগুলোর আন্তঃসংযোগ ব্যবস্থাপনার রয়েছে। যার কারণে ইন্টারনেট সংযোগ না থাকা সত্ত্বেও এসব কার্যক্রম চালু রাখতে অসুবিধা হচ্ছে না। যে প্রক্রিয়ায় এখন এটিএম বুথ ও পস সেবা কার্যক্রম চালু রয়েছে ওই প্রক্রিয়ায় ব্যাংকগুলোর আন্তঃলেনদেনও চালু রাখা সম্ভব। ইন্টারনেট সেবা চালু না থাকলেও আন্তঃলেনদেন কার্যক্রম চালু রাখতে অসুবিধা হবে না।
এর আগে বাংলাদেশ ব্যাংকের শীর্ষ এক নীতিনির্ধারক জানিয়েছিলেন, কারফিউ শিথিলের সময় ব্যাংক খোলা রাখা হতে পারে। সরকারের সাধারণ ছুটি ঘোষণার সাথে সাথে বাংলাদেশ ব্যাংক থেকেও সব ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বন্ধের ঘোষণা দেয়া হয়। ফলে গত রোববার, সোমবার ও গতকাল মঙ্গলবার কোনো ব্যাংক লেনদেন হয়নি। ফলে বিপাকে পড়েন ব্যবসায়ীসহ সাধারণ গ্রাহকরা। অফিসের কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতাসহ ব্যবসায়িক কার্যক্রম চালু রাখার জন্য প্রতিদিনই ব্যাংকে টাকা জমা ও উত্তোলন করেন ব্যবসায়ীরা। আবার অনেকেই নিজেদের প্রয়োজনে টাকা উত্তোলন করেন। দেশব্যাপী কোটাবিরোধী আন্দোলনের কারণে ব্যাংককার্যক্রম বন্ধ করা হলেও এটিএম বুথ ও পস মেশিনগুলো চালু রাখা হয় কেন্দ্রীয় ব্যাংকের সাথে ব্যাংকগুলোর অভ্যন্তরীণ ব্যবস্থাপনার মাধ্যমে। এ কারণে ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়া হলেও এটিএম বুথ থেকে টাকা উত্তোলন সমস্যা হচ্ছে না।
এ বিষয়ে একটি ব্যাংকের তহবিল ব্যবস্থাপক গতকাল নয়া দিগন্তকে জানিয়েছেন, ব্যাংকগুলোর দৈনন্দিক কার্যক্রম বন্ধ থাকায় বড় ধরনের সমস্যা হচ্ছে। কারণ, কর্মকর্তা কর্মচারীদের বেতনভাতা নানা ইউটিলিটি বিল পরিশোধ বন্ধ থাকবে না। তিনি বলেন, ইন্টারনেট সেবা বন্ধ থাকলেও ব্যাংকিং কার্যক্রম কোনো সমস্যা হবে না। আর এ কারণেই ব্যাংক লেনদেন গতকাল সীমিত পরিসরে খোলা রাখার ঘোষণা দেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের এ সিদ্ধান্ত গতকাল মঙ্গলবারই ব্যাংকগুলোর প্রধান নির্বাহীকে অবহিত করা হয়েছে।
কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা অনুসারে বাণিজ্যিক ব্যাংকগুলো সীমিত পরিসরে তাদের শাখা খোলা রাখবে। তবে এক্ষেত্রে আইনশৃঙ্খলা পরিস্থিতিতে অবশ্যই বিবেচনায় রাখতে বলা হয়েছে। কোন কোন শাখা খোলা রাখবে, আর কোন শাখা বন্ধ রাখবে এ সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা ব্যাংকগুলোর ওপরই ছেড়ে দেয়া হয়েছে।


আরো সংবাদ



premium cement
বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন? জনমত সমীক্ষার পাশাপাশি তহবিল সংগ্রহেও কমলা পিছনে ফেললেন ট্রাম্পকে

সকল