০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

পরিস্থিতির সতর্ক পর্যবেক্ষণ করছে আওয়ামী লীগ

-

চলমান বিরোধী কোটা আন্দোলনে হাইকোর্টের আপিল বিভাগের রায়ের পরও যদি সঙ্ঘাত হয় সে জন্য সতর্ক থাকতে দলীয় নেতাকর্মীদের নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। একই সাথে চলমান কার্ফু মেনে চলতে দলীয় নেতাদের প্রতি নির্দেশনা রয়েছে আওয়ামী লীগের। দলের কেন্দ্রীয় নেতারা বলেছেন, আদালতের রায়ের থেকে তারা পরিস্থিতি গভীরভাবে পর্যবেক্ষণ করছেন। এরপর পরিস্থিতি বুঝে তবেই দলীয়ভাবে নির্দেশনা দেবেন দলের নীতিনির্ধারকরা। তবে এই মুহূর্তে যার যার অবস্থান থেকে দলের নেতাকর্মীদের সতর্ক থাকতে হবে। একইসাথে সরকারের যে কার্ফু রয়েছে তা মেনে চলার নির্দেশনাও দেয়া হয়েছে দলের তৃণমূলকে। অপর দিকে কোটা ইস্যুতে আরো সতর্কতার সাথে হস্তক্ষেপ করা যেত বলে মনে করছেন দলের তৃণমূল নেতাকর্মীরা। এ জন্য দলের সিনিয়র নেতাদের একাংশের ব্যর্থতাকেই দায়ী করছেন আওয়ামী লীগের তৃণমূল নেতারা।
আওয়ামী লীগের নেতারা বলছেন, আদালত আন্দোলনকারী শিক্ষার্থীদের পক্ষে একটি যুগান্তকারী রায় দিয়েছেন। ওই রায়ের পর আর কোনো মহল থেকে সঙ্ঘাতের চেষ্টা করা হচ্ছে কিনা তা গভীরভাবে পর্যবেক্ষণ করছেন তারা। সেসব স্থানে সহিংসতার আশঙ্কা থেকেই যাচ্ছে সে সব স্থানের নেতাকর্মী ও দায়িত্বশীল প্রশাসনের সাথে যোগাযোগ রাখছেন তারা।
আওয়ামী লীগের বিভিন্ন সূত্র বলছে, দলের নেতাকর্মীদের কাছে এই মুহূর্তে তেমন কোনো নির্দেশনা নেই। গত শুক্রবার রাতে আওয়ামী লীগ ও জোট শরিক ১৪ দলের নেতাদের সাথে বৈঠক করেন আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকটি গণভবনে অনুষ্ঠিত হয়। এর আগে পরিস্থিতি বুঝতে দল ও দলের সহযোগী সংগঠনের নেতাকর্মীদের সাথে একাধিক বৈঠক করেন আওয়ামী লীগ প্রধান শেখ হাসিনা। পরে দলের সিনিয়র নেতা ও ১৪ দলের নেতাদের সাথে বৈঠক করে সারা দেশে কারফিউ জারি করা হয়।
ওই বৈঠক সূত্র জানিয়েছে, পরিস্থিতি বিবেচনায় নিয়ে সতর্ক অবস্থানে থাকতে দলীয় বিভিন্ন স্তরে নির্দেশনা দিয়েছে আওয়ামী লীগ। এর বাইরে বৈঠকে আগামী দিনে সরকারের পক্ষে রাজনৈতিক জনমত গড়ে তোলার দিকে আওয়ামী লীগ ও ১৪ দলের নেতারা গুরুত্বারোপ করেছেন বলে বৈঠক সূত্র জানিয়েছে।
আদালতের রায়ের পর আওয়ামী লীগের তৃণমূল নেতাকর্মীদের জন্য কী নির্দেশনা জানতে চাইলে দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, এই মুহূর্তে আওয়ামী লীগের নেতাকর্মীদের জন্য একটাই নির্দেশনা তা হলো যে কারফিউ চলমান রয়েছে তা মেনে চলা। গণমাধ্যমকে এ বিষয়ে আওয়ামী লীগের এক সম্পাদকমণ্ডলীর নেতা বলেন, এই মুহূর্তে দলীয় কোনো নির্দেশনা নেই। এখন পরিস্থিতি বুঝে তারপরে দলীয় সিদ্ধান্ত দেয়া হবে।
দলীয় তৃণমূল সূত্র জানিয়েছে, কোটা আন্দোলন নিয়ে আওয়ামী লীগের তৃণমূলে মিশ্র প্রতিক্রিয়া বিরাজ করছে। কোটা আন্দোলনের মতো স্পর্শকাতর এই ইস্যুটিকে আরো ভালোভাবে নিয়ন্ত্রণ করা যেত বলেই মনে করেন আওয়ামী লীগের তৃণমূল নেতারা। এই আন্দোলন নিয়ন্ত্রণে সঠিক জনমত গড়তে আওয়ামী লীগের নেতারা ব্যর্থ হয়েছে বলেও মনে করছেন তারা।
আওয়ামী লীগের এক জেলা পর্যায়ের নেতা বলেন, আমাদের কাছে নির্দেশনা রয়েছে আদালতের রায়ের পর সতর্ক থাকতে হবে। তবে পরবর্তী নির্দেশনা আসা পর্যন্ত কোনো পদক্ষেপ নয়। অবস্থা বুঝে ব্যবস্থা নিতে বিভিন্ন জেলা পর্যায়ের নেতাদের কাছে নির্দেশনা রয়েছে বলে তিনি জানান। এক জেলার পৌর আওয়ামী লীগের অপর এক নেতা জানান, তাদের দল থেকে কোনো নির্দেশনা দেয়নি। তবে তারা সতর্ক রয়েছেন। এর আগে গত শুক্রবার কোটা আন্দোলনের চলা সহিংসতা দলীয়ভাবে প্রতিরোধের নির্দেশনা দিয়েছিলেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। গত শুক্রবার বিকেলে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে সারা দেশে চলমান সঙ্ঘাতে করণীয় নিয়ে নেতাকর্মীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য দিয়েছিলেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, ‘আপনারা স্ব স্ব এলাকায় গিয়ে ওই বিএনপি-জামায়াত সন্ত্রাসীদের বিরুদ্ধে ঐক্যবদ্ধ প্রতিরোধ গড়ে তুলুন। ঘরে থাকার সময় নেই। বিজয়ী হয়ে আমরা ঘরে ফিরতে চাই।’ এ সময় তিনি বলেন, আমি আবারও বলছি, আমরা সহ্য করতে করতে দেয়ালে পিঠ ঠেকে গেছে। বাধ্য হয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, আইন শৃঙ্খলাবাহিনীকে কঠোর হওয়ার আজকে নির্দেশ দিয়েছেন।
আওয়ামী লীগের দীয় সূত্রগুলো বলছে, দলের সাধারণ সম্পাদক শুক্রবারের বক্তব্যের পর পরিস্থিতি বিবেচনায় আওয়ামী লীগ দলীয় নেতাকর্মীদের দিয়ে প্রতিরোধের যে অবস্থান নিতে চেয়েছিল তা থেকে সড়ে আসেন। একই দিন রাতে গণভবনে দলের সিনিয়র নেতা ও ১৪ দলের নেতাদের বৈঠকে সারা দেশে কারফিউ জারি করা হয়। যার মধ্যে দিয়ে ঢাকাসহ সারা দেশে সাধারণ মানুষের মধ্যে কিছুটা স্বস্তি ফিরে আসে।


আরো সংবাদ



premium cement
সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন?

সকল