০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১, ৪ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

দেশজুড়ে গ্রেফতার

রাজধানীতে এক দিনেই দেড় হাজার : বিভিন্ন জেলায় দুই হাজারের বেশি
-

কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে চলমান পরিস্থিতিতে রাজধানী ঢাকাসহ সারা দেশে চলছে আইনশৃঙ্খলা বাহিনীর সাঁড়াশি অভিযান। এতে গতকাল বিকেলের পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিএনপি ও জামায়াতে ইসলামীসহ অন্যান্য দলের দেড় হাজারেরও বেশি নেতাকর্মী গ্রেফতার হয়েছেন।
তাদের মধ্যে রয়েছেন বিএনপি চেয়ারপারসনের বিশেষ সহকারী শিমুল বিশ্বাস, বিএনপি নেতা রাশিদুজ্জামান মিল্লাত, গণ অধিকার পরিষদ নেতা তারেক রহমান, ১২ দলীয় জোটের সমন্বয়ক ইহসানুল হুদাসহ স্থানীয় নেতাকর্মীরা।
কোটা সংস্কারের দাবিতে শুরু হওয়া আন্দোলনকে কেন্দ্র করে গত কয়েক দিনে হামলা, সঙ্ঘাত, গুলি, সংঘর্ষ ও সহিংসতার ঘটনায় রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মামলা হয়েছে। এর মধ্যে ডিএমপির বিভিন্ন থানায় গতকাল পর্যন্ত ৬১টি মামলা হয়েছে। এসব মামলায় ঢাকায় ১ হাজার ২৪৩ জনকে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এর মধ্যে ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি) গতকাল ভোর পর্যন্ত ১ হাজার ১১৭ জন এবং র্যাব ১২৬ জনকে আটক করেছে বলে জানায়। এ ছাড়া গত ছয় দিনে সারা দেশে সহস্রাধিক গ্রেফতার হয়েছে।
এ দিকে রাজধানীতে চিরুনি অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী। সোমবার রাতে গোয়েন্দা পুলিশ (ডিবি) ও র্যাব রাজধানীর বিভিন্ন স্থানে বাড়িতে বাড়িতে অভিযান চালিয়েছে। এ সময় পুলিশ বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্রের পল্টনের অফিসে তল্লাশি চালায়। একই রাতে পুলিশ বিএনপি নেতা নাজমুল হক সনি, সাইফুল আলম নিরব, তরিকুল ইসলাম তেনজিন, বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইনসহ অনেক নেতাকর্মীকে গ্রেফতার করেছে।
একই রাতে পুলিশ রাজধানীর মোহাম্মদপুর, মিরপুর, যাত্রাবাড়ী, রামপুরা, বাড্ডা, শ্যামপুর উত্তরাসহ বিভিন্ন এলাকায় সাঁড়াশি অভিযান চালায়।
গতরাতে কারফিউর মধ্যে সেনা টহলের পাশাপাশি বিজিবি, পুলিশ, র্যাব ও পুলিশের বিভিন্ন গোয়েন্দা সংস্থার সদস্যদের রাজধানীর বিভিন্ন এলাকায় ও গুরুত্বপূর্ণ স্থানে টহল দিতে দেখা গেছে।
এদিকে দুপুর ১টায় রাজধানীর রামপুরা বনশ্রীর নিবরাস মাদরাসা থেকে সিনিয়র শিক্ষক মোহাম্মদ মুহসিন উদ্দিন ও স্টাফ মোহাম্মদ মহসীন সবুজকে পুলিশ ধরে নিয়ে গেছে।
অন্যদিকে সোমবার রাত থেকে গতকাল মঙ্গলবার বিকেল পর্যন্ত বিভিন্ন জেলায় বিএনপি ও জামায়াতের দুই হাজারেরও বেশি নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। বিভিন্ন ঘটনার সাথে সংশ্লিষ্টতার অভিযোগে মামলার সংখ্যাও বাড়ছে। গ্রেফতার আতঙ্কে অনেকে ফেরারি অবস্থায় দিন কাটাচ্ছেন।
জামায়াত নেতা মোবারক হোসাইন আটক : বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য মোবারক হোসাইনকে সোমবার রাতে আটক করেছে আইনশৃঙ্খলা বাহিনী। এ ছাড়া গত ২১ জুলাই রাতে রায়েরবাজার বাসা থেকে ছাত্রশিবিরের সাবেক সভাপতি হাফেজ রাশেদুল ইসলামকে আইনশৃঙ্খলা বাহিনী নিয়ে যাওয়ার পর তার আর কোনো সন্ধান পাওয়া যাচ্ছে না বলে তার পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়েছে। এ ঘটনায় তারা উদ্বিগ্ন হয়ে পড়েছেন। তারা অবিলম্বে রাশেদুল ইসলামকে মুক্তি অথবা আদালতে উপস্থাপনের জন্য আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি আহ্বান জানিয়েছেন।
গণ অধিকার পরিষদ নেতাসহ ৪ জন আটক : এ দিকে র্যাব জানিয়েছে, বিটিভি ভবন, মেট্রোরেলসহ বিভিন্ন স্থানে অগ্নিসংযোগ ও নাশকতার ঘটনায় জড়িত অভিযোগে গণ অধিকার পরিষদের যুগ্ম সদস্যসচিব তারেক রহমানসহ চারজনকে আটক করা হয়েছে। আটক অন্যরা হলেন- সজল মিয়া, আল ফয়সাল রকি ও আরিফুল ইসলাম।
গতকাল মঙ্গলবার রাজধানীর কাওরান বাজারে র্যাবের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলনে পরিচালক (মিডিয়া) লে. কর্নেল মুনীম ফেরদৌস জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে আটক ব্যক্তিরা দেশের বিভিন্ন স্থানে নাশকতা ও সহিংসতার ঘটনায় তাদের সংশ্লিষ্টতার বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েছে। রাজধানীর বিভিন্ন স্থানে হামলা, নাশকতা ও অগ্নিসংযোগে তারা সক্রিয়ভাবে অংশ নেয়। তারা মূলত আটক তারেকের নির্দেশনা ও নেতৃত্বে বিটিভি ভবন, মেট্রোরেলের কাজীপাড়া ও মিরপুর-১০ স্টেশনসহ বিভিন্ন স্থানে নাশকতা ও অগ্নিসংযোগ করে।
ময়মনসিংহে বিএনপির আহ্বায়কসহ ৫৫ জন গ্রেফতার
ময়মনসিংহ অফিস জানায়, সাম্প্রতিক ছাত্র আন্দোলনের ঘটনায় ময়মনসিংহ মহানগর বিএনপির আহ্বায়ক অধ্যাপক এ কে এম শফিকুল ইসলাম ও জামায়াতের সহযোগী সংগঠন শ্রমিক কল্যাণ ফেডারেশনের মহানগর সভাপতি আনোয়ার হোসেন সুজনসহ ৫৫ জনকে গ্রেফতার করেছে পুলিশ। এর আগে কোতোয়ালি, ফুলপুর ও গৌরীপুর থানায় সাতটি পৃথক মামলায় শতাধিক ব্যক্তির নাম উল্লেখসহ তিন হাজার জনকে আসামি করা হয়েছে। এর মধ্যে কোতোয়ালি মডেল থানায় চারটি মামলায় এক হাজার ৭০০, ফুলপুরের দু’টি মামলায় ৭০০ এবং গৌরীপুরের এক মামলায় ৬০০ জনকে আসামি করা হয়।
এ দিকে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি শাহ আবিদ হোসেন গতকাল নগরীর বিভিন্ন এলাকা পরিদর্শনকালে টাউন হল মোড়ে সাংবাদিকদের জানান, কোটাবিরোধী আন্দোলনকে কেন্দ্র করে তার রেঞ্জে ৩৩টি মামলা করা হয়েছে। ইতোমধ্যে ১৩৯ জনকে গ্রেফতার করা হয়েছে। রেঞ্জের আওতাধীন এলাকায় ৭০-৮০ জন পুলিশ সদস্য আহত হয়েছেন। এ সময় পুলিশ সুপার মাছুম আহমদ ভূঞাসহ কর্মকর্তারা তার সাথে ছিলেন।
গাজীপুরে ডুয়েটের ৫১ ছাত্রসহ গ্রেফতার ৮০
গাজীপুর মহানগর প্রতিনিধি জানান, গাজীপুর মহানগর গোয়েন্দা পুলিশ সোমবার রাত ৩টায় ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েটের পেছনে আপন ভুবন নামের একটি মেসে অভিযান চালিয়ে মোট ৭৫ জনকে গ্রেফতার করে। তাদের মধ্যে ৫১ জনই ডুয়েটের ছাত্র। গ্রেফতার অভিযানের সময় ছাত্রলীগের নেতাকর্মীরাও পুলিশের সাথে ছিল বলে স্থানীয় লোকজন জানিয়েছেন।
এ ছাড়া টঙ্গী পূর্ব থানা পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে পাঁচজনকে গ্রেফতার করে। এ নিয়ে গত দুই দিনে দুই শতাধিক লোককে গাজীপুর থেকে গ্রেফতার করা হলো। গ্রেফতারকৃতদের বেশির ভাগই বিএনপি ও জামায়াতের সমর্থক ও নেতাকর্মী। কোটা সংস্কার আন্দোলন চলাকালে সহিংসতার ঘটনার জিএমপি সদর কোনাবাড়ি, বাসন গাছা টঙ্গী পশ্চিম ও টঙ্গী পূর্ব থানায় মোট ২৮টি মামলা রা হয়। এসব মামলায় প্রায় ১০ হাজার মানুষকে আসামি করা হয়েছে।
সিরাজগঞ্জে ৫ মামলায় গ্রেফতার ১২১
সিরাজগঞ্জ প্রতিনিধি জানান, কোটাবিরোধী চলমান আন্দোলনে নাশকতা, অগ্নিসংযোগ, ও জ্বালাও-পোড়াওয়ের ঘটনায় সিরাজগঞ্জের পুলিশের পক্ষ থেকে এখন পর্যন্ত পাঁচটি মামলা করা হয়েছে। এসব মামলায় গত ২৪ ঘণ্টায় জেলার বিভিন্ন স্থান থেকে ১২১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। সিরাজগঞ্জ জেলা পুলিশ সুপার আরিফুর রহমান মণ্ডল এ তথ্য নিশ্চিত করেছেন। এ দিকে কারফিউ চলাকালে শহরের দোকানপাট বন্ধ রয়েছে। নেহায়েত দরকার ছাড়া কেউ ঘর থেকে বের হচ্ছে না। সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের টহল অব্যাহত রয়েছে।
রংপুরে ৮ মামলায় গ্রেফতার ৯০
রংপুর অফিস জানায়, রংপুরে সংঘর্ষ, অগ্নিসংযোগ, ভাঙচুর, লুটপাট, বিস্ফোরক ও সরকারি কাজে বাধা দেয়ার ৮ মামলায় মহানগর এলাকায় আরো ২৬ জন এবং জেলার উপজেলা থেকে ৮ জনকে গ্রেফতার করা হলো মোট ৯৭ জনকে। মহানগর পুলিশ কমিশনার জানিয়েছেন নিরপরাধ কাউকে গ্রেফতার করা হচ্ছে না। রংপুর মহানগর পুলিশ কমিশনার মো: মনিরুজ্জামান জানান, গত সোমবার রাতে নতুন করে পরশুরাম থানা জামায়াতে আমির শাহীনুর রহমান শাহীনসহ বিএনপি, জামায়াত এবং এর বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনের ২৬ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে রংপুর মেট্রো এলাকায় ৭৫ জনকে গ্রেফতার করা হলো। এখন পর্যন্ত ৮টি মামলা করা হয়েছে পুলিশের পক্ষ থেকে আরো ৫টি মামলার অভিযোগ হাতে পেয়েছি। তিনি জানান, সুনির্দিষ্ট তথ্য উপাত্তের ভিত্তিতে গ্রেফতার অভিযান চলছে।
রংপুর জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ইফতেখায়ের আলম জানান, এই সংঘর্ষের মামলায় বিভিন্ন উপজেলা থেকে আরো ৮ জনকে গ্রেফতার করা হয়েছে। এ জেলায় গ্রেফতার করা হলো ২২ জনকে।
রংপুর বিভাগীয় কমিশনার জাকির হোসেন জানান, প্রত্যেকটি ঘটনার অপরাধীদেরকে চিহ্নিত করা হয়েছে। তাদের রাজনৈতিক পরিচয় থাকলেও আমাদের কাছে তারা অপরাধী। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ার পথে।
কুমিল্লায় সিটি কাউন্সিলরসহ আরো গ্রেফতার ৩৯
কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা সিটি করপোরেশনের ৮ নং ওয়ার্ড কাউন্সিলর ইকরামুল হক বাব, সদর উপজেলা জামায়াতের আমির নাসির আহমেদ মোল্লাসহ গত চার দিনে ৯১ জনকে গ্রেফতার করেছে পুলিশ। কোটা সংস্কার আন্দোলনকে কেন্দ্র করে কুমিল্লায় সংঘর্ষের ঘটনায় তিনটি মামলায় তাদের গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লার অতিরিক্ত পুলিশ সুপার নাজমুল হাসান রাফি। গ্রেফতারকৃতদের মধ্য থেকে গতকাল দুপুর পর্যন্ত ৯১ জনকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়।
টাঙ্গাইলে গ্রেফতার ৪৬
টাঙ্গাইল প্রতিনিধি জানান, কোটা আন্দোলন নিয়ে হামলা ভাঙচুরের ঘটনায় চার মামলায় এক হাজারের বেশি লোককে আসামি করা হয়েছে। গতকাল জেলার তিন থানা থেকে ৪৬ জনকে গ্রেফতার করা হয়েছে। এদের মধ্যে সদর থানায় ২২ জন, কালিহাতিতে ১৪ জন এবং ধনবাড়ি থানায় গ্রেফতার হয়েছে ১০ জন। সংশ্লিষ্ট থানার ওসিরা জানান, গ্রেফতারকৃতদের সবাই বিএনপি ও জামায়াতের বিভিন্ন পর্যায়ের নেতাকর্মী।
রাজশাহীতে জামায়াতের ৬ জন গ্রেফতার
রাজশাহী ব্যুরো জানিয়েছে, গত সোমবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত রাজশাহী নগরীর বিভিন্নস্থান থেকে ছয় জামায়াত নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। তারা নগরীর থানা ও ওয়ার্ড পর্যায়ের নেতাকর্মী। মহানগর জামায়াতের পক্ষ থেকে জানানো হয়েছে, গত ১৭ জুলাই থেকে গতকাল সকাল পর্যন্ত মোট ৩৪ জন নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
দিনাজপুরে বিএনপি জামায়াতের ২৬ জন গ্রেফতার
দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে গতকালও ব্যাপক ধরপাকড় চলেছে। এদিন বিরল উপজেলার সাবেক চেয়ারম্যান, বিএনপি নেতা বজলুর রহমান ঢালুসহ বিএনপি ও জামায়াতের ২৬ কর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গতকাল বিকেল পর্যন্ত দুই দিনে পুলিশি অভিযানে ৪০ জনকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতার অভিযানের কারণে এলাকায় আতঙ্ক বিরাজ করছে।
খুলনায় ১১ জন আটক
খুলনা ব্যুরো জানায়, খুলনায় গতকাল ১১ জনকে আটক করা হয়েছে। কোটা সংস্কার আন্দোলন শুরুর পরে দায়ের করা দুই মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়েছে।
গতকাল মঙ্গলবার বেলা ১১টার দিকে নগরীর প্রায় সব জায়গায় দোকানপাট খোলা ছিল। তবে অনেকে আতঙ্কে দোকানের শাটার অর্ধেক নামিয়ে রেখেছিলেন। তেমন ক্রেতা না থাকায় দোকানদারদের লুডু খেলতে দেখা গেছে। নগরীর সড়কগুলোতে মানুষ ও যানবাহন চলাচল বেড়েছে। অপর দিকে নগরীর বিভিন্ন স্থানে বিএনপি ও জাময়াতে ইসলামীর লোকজন গ্রেফতার করতে অভিযান চালাচ্ছে পুলিশ। খুলনা মেট্রো পলিটন পুলিশের ডিসি (সাউথ) তাজুল ইসলাম জানান, গতকাল ১১ জনকে আটক করা হয়েছে।
সিলেটে পুলিশি অভিযানে গ্রেফতার ১০৯
সিলেট থেকে সংবাদদাতা জানান, কোটা আন্দোলনকে কেন্দ্র করে সম্প্রতি সিলেটের বিভিন্ন স্থানে সংঘর্ষের ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় বিএনপি ও জামায়াত নেতা কর্মীদের মাঝে গ্রেফতার আতঙ্ক বিরাজ করছে। দিনে ও রাতে নেতা-কর্মীদের বাসায় বাসায় চলছে অভিযান। পুলিশ জানায়, সিলেটে ২৪ ঘণ্টায় আরো ৯জনকে আটক করা হয়েছে। এরা সবাই বিএনপি ও জামায়াতের নেতাকর্মী। এ নিয়ে মোট ১০৯ জনকে আটক করা হলো।
বিএনপি দলীয় সূত্রে জানা গেছে, সিলেট জেলা মহানগর এলাকায় গতকাল মঙ্গলবার পর্যন্ত ৪২ জন নেতা কর্মীকে আটক করা হয়েছে। অন্যদিকে জামায়াতের পক্ষ থেকে জানানো হয়েছে এখন পর্যন্ত তাদের ২১ নেতাকর্মীকে আটক করা হয়েছে। আটক অন্যরা হলেন সাধারণ জনগণ। কোটা আন্দোলন ঘিরে সংঘটিত ঘটনায় এ পর্যন্ত সিলেট মহানগর এলাকায় পুলিশ বাদি হয়ে ৭টি মামলা করেছে। এতে ২০০ জনের নাম উল্লেখ করা হলেও আসামি করা হয়েছে প্রায় ১৭ হাজার মানুষকে।
ভোলায় ৩ দিনে ৮ জন গ্রেফতার
ভোলা প্রতিনিধি জানান, কোটা সংস্কার আন্দোলনের জের ধরে গত ৩ দিনে ৮ জনকে গ্রেফতার করেছে থানা পুলিশ। ভোলায় কোটা সংস্কার আন্দোলন নিয়ে কোনো সহিংসতা না হলেও ১১ জনকে গ্রেফতার করা হয়। পরে ৩ জনকে ছেড়ে দেয়া হয়। গ্রেফতার করা লোকজনের মধ্যে ছাত্র, ব্যবসায়ী ও সাধারণ মানুষ রয়েছেন।
বরিশালে গ্রেফতার ৭৮ জন
বরিশাল ব্যুরো জানায়, গত সোমবার রাত থেকে গতকাল মঙ্গলবার রাত ৮টা পর্যন্ত বরিশাল জেলা ও মহানগর থেকে ৭৮ জনকে গ্রেফতার করা হয়েছে। বরিশালের মেট্রোপলিটন পুলিশ কমিশনার জিহাদুল করিম এ তথ্য নিশ্চিত করেছেন। গ্রেফতারকৃতদের অধিকাংশই বিএনপি-জামায়াতের নেতাকর্মী। এ ছাড়া নগরীর বিভিন্ন মেসে অভিযান চালিয়ে আন্দোলনকারীদের বেশ কয়েকজন শিক্ষার্থীকেও আটক করা হয়েছে।
ভালুকায় গ্রেফতার আরো ৭ জন
ভালুকা (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, কোটা সংস্কার আন্দোলনের ঘটনায় ময়মনসিংহের একটি মামলায় ভালুকায় আরো সাতজনকে গ্রেফতার করা হয়েছে। গত সোমবার বিকেল ও রাতে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে ভালুকা মডেল থানা পুলিশ।
ফেনীতে পুলিশের দুই মামলায় গ্রেফতার ৪৮
ফেনী অফিস জানায়, ফেনীতে পুলিশের সাথে শিক্ষার্থীদের দফায় দফায় সংঘর্ষের ঘটনায় বিএনপি ও সহযোগী সংগঠন এবং ছাত্রশিবিরের ৩৫০ জনকে আসামি করে দু’টি মামলা দায়ের করা হয়েছে। গত তিন দিনে এ দুই মামলায় ৪৮ জন নেতা-কর্মীকে গ্রেফতার করা হয়েছে।
রাঙ্গুনিয়ায় ৮ বিএনপি নেতা গ্রেফতার
রাঙ্গুনিয়া-কাপ্তাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় পৃথক অভিযান চালিয়ে নাশকতা মামলায় আটজন বিএনপি নেতাকে গ্রেফতার করেছে পুলিশ।
সোনারগাঁওয়ে বিএনপির ১১ নেতা-কর্মী আটক
সোনারগাঁও (নারায়ণগঞ্জ) সংবাদদাতা জানান, শিক্ষার্থীদের কোটাসংস্কার আন্দোলনকে কেন্দ্র করে নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে কাঁচপুর সেতুর ঢালুতে সরকারি সম্পদ বিনষ্ট, অগ্নিসংযোগ ও ভাঙচুরের অভিযোগে বিএনপির ১১ নেতা-কর্মীকে আটক করেছে সোনারগাঁও থানা পুলিশ।
ফরিদপুরের ৩ থানায় ৪ মামলা
ফরিদপুর প্রতিনিধি জানান, ফরিদপুরে কোটা সংস্কার আন্দোলনের সময় নাশকতার অভিযোগে সদরপুর, ভাঙ্গা ও কোতোয়ালি থানায় চারটি মামলা হয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়েছে ৪৫ জন। এর মধ্যে সদরপুর থানায় ৯ জন, ভাঙ্গা থানায় ১৬ জন ও কোতোয়ালি থানায় ২০ জনকে গ্রেফতার করা হয়েছে।
পটিয়া চন্দনাইশ (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, গতকাল বিকেলে চট্টগ্রাম পুলিশ সুপার এস এম শফিউল্লাহ সাংবাদিকদের ব্রিফ করেন। এ সময় তিনি বলেন- চট্টগ্রামের উদ্ভুত পরিস্থিতিতে ১১ টি মামলায় জেলায় তিন শতাধিক ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।


আরো সংবাদ



premium cement
সামরিক ইনস্টিটিউটে রুশ হামলায় নিহতদের স্মরণে ইউক্রেনের শোক প্রকাশ বন্যায় ফেনীতে শিক্ষাপ্রতিষ্ঠানে ক্ষতি ৩৮ কোটি ৭২ লাখ টাকা রাজশাহীতে সাবেক রাবি ছাত্রলীগ নেতাকে পিটিয়ে হত্যা সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সঙ্কেত ইসরাইলি সেনাবাহিনীর হাতে আমেরিকান নাগরিকের হত্যার নিরপেক্ষ তদন্ত চায় পরিবার শিক্ষা জাতি গঠনের প্রধান হাতিয়ার : ড. ইউনূস দুই ‘আইরিশের’ গোলে হারল আয়ারল্যান্ড নতুন জার্মানির পুরনো রূপ, উড়িয়ে দিয়েছে হাঙ্গেরিকে বাংলাদেশের পর্যটক না যাওয়ায় ধুঁকছে কলকাতা তালেবানের কূটনৈতিক বিজয়, কিরগিজস্তানের সন্ত্রাসী তালিকা থেকে বাদ ভারতের ৬০ কিমি এলাকা দখল করে ফেলেছে চীন?

সকল