২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`
সারা দেশে বিক্ষোভের ডাক, আসবে অবরোধ

ঢাবিতে তাণ্ডব ছাত্রলীগের

কোটাবিরোধীদের ওপর হামলায় আহত ৪০০, ঢাকা মেডিক্যালেও আক্রমণ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের এফ রহমানের হলের রাস্তায় কোটাবিরোধী শিক্ষার্থীদের ওপর ছাত্রলীগের হামলা : নয়া দিগন্ত -

কোটা সংস্কারের দাবিতে আন্দোলনরতদের ক্যাম্পাসছাড়া করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে তাণ্ডব চালিয়েছে ছাত্রলীগ। গতকাল দুপুরের পর থেকে শুরু হওয়া হামলা ও পরে দুপক্ষের সংঘর্ষ থেমে থেমে রাত পর্যন্ত চলে। দফায় দফায় ধাওয়া-পাল্টা ধাওয়ার পর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের নিয়ন্ত্রণ নেয় সরকারি ছাত্র সংগঠন। হামলায় আহত হয়ে কোটাবিরোধী আন্দোলনকারীদের অন্তত ৪০০ জন হাসপাতালে চিকিৎসা নিয়েছেন। আবাসিক হল ও ক্যাম্পাসের বিভিন্ন স্থানে বহিরাগতদের নিয়ে ছাত্রলীগের একের পর এক হামলায় আহতরা ঢাকা মেডিক্যালে চিকিৎসা নিতে গিয়েও নিস্তার পাননি। ছাত্রলীগের কর্মীরা আন্দোলনকারীদের বিকেল থেকে ঘিরে রেখে আতঙ্ক সৃষ্টির পর রাতে রড-কুড়াল নিয়ে হাসপাতালে ঢুকে তাদের ওপর হামলা চালায়। এতে ঢাকা মেডিক্যাল এলাকাও উত্তপ্ত হয়ে উঠে। এর আগে বিজয় একাত্তর হলের সামনে থেকে হামলার সূত্রপাত হলেও সংঘর্ষ ছড়িয়ে পরে নীলক্ষেত মোড় থেকে টিএসসি পর্যন্ত। কয়েকটি হলে অবরুদ্ধ হয়ে পড়েছেন সাধারণ শিক্ষার্থীরা। রাতে বিশ্ববিদ্যালয় এলাকায় আন্দোলনকারীদের হটাতে অভিযান শুরু করে আর্মড পুলিশ ব্যাটালিয়নের সদস্যরা। এর মধ্যে গতকাল দুপুরে একই দাবিতে রাজধানীর রামপুরা-কুড়িল সড়ক অবরোধ করেন বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীরা। এ দিকে ছাত্রলীগের হামলায় চার শতাধিক শিক্ষার্থী আহত হয়েছেন বলে দাবি করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক নাহিদ ইসলাম।

প্রত্যক্ষদর্শীরা জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেয়া বক্তব্যের প্রতিবাদে গতকাল দুপুর ১২টার দিকে ঢাবির রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ শুরু করে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীরা। সমাবেশ চলাকালীন বেলা ২টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব হল ও বিজয় একাত্তর হলে সাধারণ শিক্ষার্থীদের ছাত্রলীগের মারধর ও আটকে রাখার সংবাদ আসে। এমন খবরে আন্দোলনরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের কয়েক শত শিক্ষার্থী সহপাঠীদের উদ্ধার করতে প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিব হলে যায়। সেখানে নির্ভয়ে শিক্ষার্থীদের বের হওয়ার জন্য আহ্বান জানানো হয়। এ সময় কিছু শিক্ষার্থী হল থেকে বের হয়ে আসেন।

পরে বঙ্গবন্ধু হল থেকে বের হয়ে আন্দোলনকারীরা বিজয় একাত্তর হলের গেট দিয়ে ঢুকলে ওপর থেকে ইট-পাটকেল মারতে থাকেন ছাত্রলীগ নেতাকর্মীরা। এতে আন্দোলনরত কয়েকজন আহত হন। হামলার খবর পেয়ে সাধারণ শিক্ষার্থীদের উদ্ধার করতে রাজু ভাস্কর্যের সামনের সমাবেশ থেকে হাজার হাজার কোটাবিরোধী আন্দোলনকারী ঘটনাস্থলে আসেন। শুরু হয় দফায় দফায় সংঘর্ষ। এক পর্যায়ে লেগুনা ও মোটরসাইকেলে করে লাঠি-রড হাতে বিপুল পরিমাণ বহিরাগত এসে ছাত্রলীগের সাথে মিলিত হয়ে কয়েক দিক থেকে আন্দোলনকারী শিক্ষার্থীদের ধাওয়া দেয়। এতে ছত্রভঙ্গ হয়ে যান আন্দোলনকারীরা। আহত হন অনেক নারী শিক্ষার্থীসহ দেড় শতাধিক শিক্ষার্থী।

সারা দেশে বিক্ষোভের ডাক, আসবে অবরোধ : ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয়ে কোটা সংস্কার আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলার প্রতিবাদে আজ মঙ্গলবার বিক্ষোভ মিছিল ও সমাবেশের কর্মসূচি ঘোষণা করা হয়েছে।
আজ মঙ্গলবার দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে বেলা ৩টা থেকে বিক্ষোভ মিছিল কর্মসূচি পালনের কথা জানান বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম।

গতকাল সাড়ে ৯টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে নতুন কর্মসূচি ঘোষণা করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক নাহিদ ইসলাম। এ সময় আরো বলা হয়, দাবি মানা না হলে আজকের বিক্ষোভ সমাবেশ থেকে দেশব্যাপী অবরোধ কর্মসূচি ঘোষণার হুঁশিয়ারি দেন তিনি।

বহিরাগত নিয়ে ছাত্রলীগের মহড়া : বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের শিক্ষার্থীদের মোকাবেলায় বিপুল পরিমাণ বহিরাগতদের নিয়ে ঢাবিতে মহড়া দিয়েছে ছাত্রলীগ। গতকাল দুপুরে কোটা বিরোধী শিক্ষার্থীদের সাথে সংঘর্ষের সময় এসব বহিরাগতদের আনা হয় বলে অভিযোগ করেছেন হামলায় আহত শিক্ষার্থীরা। আন্দোলনরত শিক্ষার্থী ও ছাত্রলীগের সংঘর্ষের সময় জসিমউদদীন হলের মাঠে দেখা যায় মৌমিতা পরিবহনের তিনটি বাস, ইতিহাস পরিবহন ও ঠিকানা পরিবহনের দুটো করে চারটি বাস রাখা আছে। বাসের সামনে দাঁড়িয়ে থাকা দুই যাত্রীর সাথে কথা বলে জানা যায়, সাভার থানা ছাত্রলীগ এই সাতটি বাস নিয়ে এসেছে। এ ছাড়া আরিফ নামে আরেক বাসযাত্রীর সাথে কথা বলে জানা যায় এসব বাসে আসা যাত্রীরা বেশির ভাগ স্কুল-কলেজের শিক্ষার্থী ও সাভারের বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানের শ্রমিক। এ ছাড়াও সংঘর্ষের শেষ পর্যায়ে ছাত্রলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক শেখ ওয়ালি আসিফ ইনান ও ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগ সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পির নেতৃত্বাধীন দুটো মিছিলেও লাঠি-রড হাতে বিপুল সংখ্যক বহিরাগতদের উপস্থিতি দেখা যায়।

তিন নারী শিক্ষার্থীর হাত ভাঙার অভিযোগ : কোটা বিরোধী শিক্ষার্থীদের সাথে ছাত্রলীগের সাথে সংঘর্ষ চলাকালীন শহিদুল্লাহ হল ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম জাহিদের বিরুদ্ধে তিনজন সাধারণ নারী শিক্ষার্থীর শ্লীলতাহানীর অভিযোগ উঠেছে। এ সময় এক নারী শিক্ষার্থী প্রতিবাদ করলে ওই নারী শিক্ষার্থীর হাত ভেঙে দেয় বলে অভিযোগ করেছেন ভুক্তভোগী।

ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রাথমিক চিকিৎসা নেয়া নিরাপত্তাহীনতার নাম প্রকাশে অনিচ্ছুক ভুক্তভোগী নারী শিক্ষার্থী বলেন, আমরা তিন বান্ধবী কোনো প্রকার আন্দোলনে জড়িত ছিলাম না। আমরা দাঁড়িয়ে কথা বলছিলাম। এ সময় ভাইয়াটা এসে আমার বান্ধুবীকে বাজেভাবে টাচ করে ও গালাগাল করে। আমি ভাইয়াটাকে ভালোভাবে বলেছি, আপনি যেটা করছেন সেটা ঠিক না। ভাইয়াটা গালি দিয়ে আমার হাতে আঘাত করেন। এ সময় ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে চিকিৎসা নেয়া মহসিন হলের আবাসিক ছাত্র শাকিল আহমেদ জানান, শহিদুল্লাহ হল ছাত্রলীগ সভাপতি জাহিদুল ইসলাম জাহিদ লোহার পাইপ দিয়ে অনেক শিক্ষার্থীকে মারধর করেছেন।

রাতে ঢামেকে হামলা : বিকাল থেকে বেশ কয়েকবার চেষ্টা চালানোর পর রাত সাড়ে ৭টার দিকে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালে ঢুকে চিকিৎসারত বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতাকর্মীর ওপর হামলা চালিয়েছে ছাত্রলীগ। কেন্দ্রীয় ও ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের নেতাকর্মীরা হেলমেট পরে, লাঠিসোটা নিয়ে ঢামেকে প্রবেশ করে। এসময় রড ও চাইনিজ কুড়াল নিয়ে ছাত্রলীগের নেতাকর্মীরা কোটা সংস্কার আন্দোলনে আহত কয়েকজন শিক্ষার্থীর ওপর আবারো হামলা চালায়। এছাড়াও ঢামেকে দাঁড়িয়ে থাকা বেশ কয়েকটি অ্যাম্বুলেন্সও ভাঙচুর করে তারা। পরবর্তীতে উপস্থিত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাদের জরুরি বিভাগে ঢুকতে বাধা দেয়। এসময় তারা বেশ কয়েকজন সাংবাদিকদের ওপরে চড়াও হয়।
শাহবাগ থানার ওসি (অপারেশন) আরশাদ হোসাইন গণমাধ্যমকে বলেন, অতর্কিতে হামলার ঘটনা শুনে আমরা তাৎক্ষণিক এখানে উপস্থিত হয়েছি। আমাদের উপস্থিতির আগেই হামলাকারীরা ঢামেক ত্যাগ করেছে।

হল প্রভোস্টদের নিয়ে বৈঠকে ভিসি
ঢাবি প্রতিনিধি জানান, কোটা আন্দোলনকারীদের ওপর ছাত্রলীগের হামলায় উত্তপ্ত ঢাকা বিশ্ববিদ্যালয়। এই পরিস্থিতিতে করণীয় ঠিক করতে বৈঠক করেন বিশ্ববিদ্যালয়ের সব হলের প্রশাসনিক প্রধানরা। বৈঠক শেষে সাংবাদিকদের ঢাবি ভিসি অধ্যাপক ড. মাকসুদ কামাল বৈঠকের সিদ্ধান্ত সম্পর্কে জানান। তিনি জানান, শিক্ষার্থীদের নিরাপত্তার জন্য আমাদের হলের প্রাধ্যক্ষরা রাতভর হলে অবস্থান করবেন। মিটিংয়ে আমাদের আরো কিছু বিষয় নিয়ে সিদ্ধান্ত হয়েছে। সেগুলো সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়ে দেয়া হবে। এর আগে গতকাল কোটা আন্দোলনকারীদের একাংশ হলপাড়ার দিকে মিছিল গেলে বিজয় একাত্তর হলের ওপর ইট, পাটকেল ছুড়তে শুরু করে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে কোটাবিরোধীদের সাথে পাল্টাপাল্টি সংঘর্ষ হয়। ছাত্রলীগের হামলার মুখে সাধারণ শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে পড়ে। পরবর্তীতে ঢাকা মেডিক্যাল, বুয়েট ক্যাম্পাসের দিকে অবস্থান নেয় তারা। হামলায় বেশ কয়েকজন সাংবাদিক আহত হয়েছেন। আহত সাংবাদিকের মধ্যে ডেইলি স্টারের সাংবাদিক প্রবীর দাস ও প্রথম আলোর ফটোসাংবাদিক গুরুতর আহত হয়েছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) কোটাবিরোধী আন্দোলনকারীদের পিটিয়ে ছত্রভঙ্গ করে দেয়ার পর ঢাকা মেডিক্যাল দ্বিতীয় দফায় হামলা চালায় ছাত্রলীগ। ঢাকা মেডিক্যাল কলেজে হাসপাতালে আহত চিকিৎসাধীন শিক্ষার্থীদের ওপর হামলা করে ছাত্রলীগ। এসময় ককটেল বিস্ফোরণের খবরও পাওয়া গেছে। ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটির সভাপতি সাদ্দাম হোসেন ও শেখ ওয়ালী আসিফ ইনানের নির্দেশে হামলা করা হয়েছে বলে অভিযোগ রয়েছে।

প্রভোস্ট কমিটির ৫ সিদ্ধান্ত : ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিজ নিজ হলে শান্তিপূর্ণভাবে অবস্থান নিশ্চিত করাসহ পাঁচ দফা সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয়ের প্রভোস্ট কমিটি।

সভায় নেয়া পাঁচটি সিদ্ধান্ত হলো-১. শিক্ষার্থীরা নিজ নিজ হলে শান্তিপূর্ণভাবে অবস্থান করবেন। ২. প্রভোস্ট ও আবাসিক শিক্ষকরা শিক্ষার্থীদের নিরাপত্তায় সার্বক্ষণিকভাবে হলে অবস্থান করবেন এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন। ৩. হলগুলোতে কোনো বহিরাগত অবস্থান করতে পারবে না। ৪. যেকোনো ধরনের গুজব ও অপপ্রচার থেকে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট সবাইকে আহ্বান এবং ৫. সবাইকে নাশকতামূলক কাজ থেকে বিরত থাকার জন্য বলা হয়েছে। কেউ নাশকতামূলক কাজে জড়িত হলে বিশ্ববিদ্যালয়ের বিধি অনুযায়ী কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

নারী শিক্ষার্থীদের ওপর হামলা : ছাত্রলীগের হামলায় অর্ধশতাধীক নারী শিক্ষার্থী হামলার শিকার হয়েছেন। হামলায় ভুক্তভোগী এক শিক্ষার্থী বলেন, আমরা কোটা আন্দোলন শান্তিপূর্ণভাবে আন্দোলন করেছি। সেখানে ছাত্রলীগ হামলা করেছে। আমি মাফ চাওয়ার পরও তারা আমাকে ফেলে লাথি, কিল, ঘুষি মারে। ওখানকার কয়েকজন সাংবাদিক আমাকে সেইভ করে। কোটা আন্দোলনের সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ নয়া দিগন্তকে বলেন, আহতদের মেডিক্যালে নিয়ে যাওয়ার পরও ছাত্রলীগের নেতাকর্মীরা হামলা করেছে। ককটেল নিক্ষেপ করেছে। আমাদের কোটা আন্দোলনের সমন্বয়ক মাহিন শাহরিয়ার অবস্থা গুরুতর। পুলিশের কোনো ধরনের সাহায্য-সহযোগিতা করেনি। আমাদের ওপর হামলাটি পরিকল্পিত।

জবির ২৫ শিক্ষার্থী আহত
জবি সংবাদদাতা জানান, রাজু ভাস্কর্যের সামনে ছাত্রলীগের হামলায় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২৫ জন শিক্ষার্থী আহত হওয়ার খবর পাওয়া গেছে। গতকাল জবি ক্যাম্পাস থেকে দেড়টার দিকে প্রায় ৫০০ থেকে ৬০০ শিক্ষার্থীর একটি মিছিল রাজু ভাস্কর্যে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের’ প্লাটফর্ম থেকে প্রধানমন্ত্রীকে তার বক্তব্য প্রত্যাহারের দাবির কর্মসূচিতে অংশ নিলে হামলার শিকার হয় তারা। প্রত্যক্ষদর্শী এক জবি শিক্ষার্থী জানান, আমরা রাজু ভাস্কর্যে শান্তিপূর্ণভাবে কর্মসূচি পালন করছিলাম। একপর্যায়ে সূর্যসেন হলে আমাদের আন্দোলনকারীরা আটকে থাকার খবর আসলে আমরা হলের দিকে যেতে থাকি।

কিন্তু ঢাবির ভিসি চত্বরের সামনে আসলে হেলমেট পরিহিত এবং দেশীয় অস্ত্র নিয়ে আমাদের ওপর অতর্কিত হামলা করে ছাত্রলীগের কর্মীরা। তিনি আরো জানান, হামলায় আমাদের অনেক শিক্ষার্থী আহত হয়। জবির ইসলামিক স্টাডিজ বিভাগের ২০১৯-২০ শিক্ষাবর্ষের শিক্ষার্থী নূরনবী সিদ্দিক জানান, মেয়েদেরকে নিরাপত্তা দেয়ার জন্য আমরা সামনে কয়েকজন ছেলে দাঁড়িয়ে গেলে এলোপাতাড়ি বাঁশ দিয়ে পেটানো শুরু করে ছাত্রলীগের কর্মীরা। আমরা হামলা থেকে বাঁচার জন্য বাসের মধ্যে আশ্রয় নিলে নামার সময় এক এক করে মারতে শুরু করে। জবির অনেক শিক্ষার্থীকে ঢাকা মেডিক্যাল কলেজে ভর্তি করা হলেও পরবর্তীতে পুরান ঢাকার ন্যাশনাল মেডিক্যাল কলেজ থেকে প্রাথমিক সেবা প্রদান করা হয়।

রামপুরা-কুড়িল সড়ক অবরোধ : কোটা সংস্কারের দাবিতে রাজধানীর নতুন বাজার, কুড়িল বিশ্বরোড এলাকায় সড়ক অবরোধ করে রাখেন বিভিন্ন বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। ডিএমপির ট্রাফিক নিয়ন্ত্রণ কক্ষের তরফে জানানো হয়, আফতাবনগরের সামনে ও নতুনবাজার ক্রসিংয়ে রাস্তা অবরোধ করেছেন শিক্ষার্থীরা। এর ফলে আশপাশের কিছু সড়কে যানজট তৈরি হয়েছে। ট্রাফিক পুলিশের গুলশান বিভাগ জানিয়েছে, বেলা ২টার দিকে আফতাবনগরের সামনের সড়ক অবরোধ করেন ব্র্যাক ও ইস্টওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। বিকেল ৪টার দিকে নতুন বাজারের সড়কে নেমে যান চলাচল আটকে দেন ইউআইইউসহ কয়েকটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। পৌনে ৫টায় নতুন বাজারের অবরোধকারীরা সড়ক ছেড়ে দেন। আর সোয়া ৬টার দিকে রামপুরা-কুড়িল সড়কের সব স্থান থেকেই সরে যান আন্দোলনকারীরা। এর প্রভাব পড়েছে রামপুরা থেকে কুড়িল বিশ্বরোড ফ্লাইওভার পর্যন্ত। এর বাইরে কুড়িল এলাকাতেও কিছু শিক্ষার্থী সড়কে বিক্ষোভ করেছেন।

চট্টগ্রামে ছাত্রলীগের হামলা,আহত ২০
চট্টগ্রাম ব্যুরো জানান, চট্টগ্রাম নগরের ষোলশহর রেল স্টেশনে কোটাবিরোধী অন্দোলনরত শিক্ষার্থীদের ওপর হামলা করেছে ছাত্রলীগ নেতাকর্মীরা। এ সময় উভয় পরে ধাওয়া পাল্টা ধাওয়া ও ইটপাটকেল নিক্ষেপে পুলিশসহ অন্তত ২০ আহত হয়েছেন। সোমবার বিকেল ৪টা থেকে এই সংঘর্ষ লাগে। বিকেল সাড়ে ৫টা পর্যন্ত সেখানে পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনার খবর জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা।
প্রত্যক্ষদর্শীরা জানায়, ২টার পর থেকে কয়েক হাজার শিক্ষার্থীরা জড়ো হয় ষোলশহর রেলস্টেশনে। সাড়ে ৩টায় কারা ষোলশহর স্টেশনে শান্তিপূর্ণ আন্দোলন করছিল। ৪টার দিকে হঠাৎ করে পেছন থেকে ছাত্রলীগ দলবল নিয়ে তাদের ওপর হামলা করে। তখন আন্দোলনরত শিক্ষার্থীরা পাল্টা হামলা করে। এ সময় পুরো এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। ছাত্রলীগের কর্মীদের হাতে লাঠিসোটা ও হকিস্টিকসহ দেশীয় অস্ত্রশস্ত্র ছিল। অপর দিকে আন্দোলনরতরা ইটপাটকেল ছুঁড়ে তাদের প্রতিহত করার চেষ্টা করে। এ সময় অন্তত ২০ জন আহত হয়।

এর আগে দুপুরে চবি স্টেশনে কোটা সংস্কার আন্দোলন ঠেকাতে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনের চাবি ছিনতাই করে ছাত্রলীগের কর্মীরা। এ দিকে শাটল ট্রেন থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বৈষম্যবিরোধী ছাত্রসমাজের সহসমন্বয়ক খান তালাত মাহমুদ রাফিকে তুলে নিয়ে যাওয়ার অভিযোগ উঠেছে ছাত্রলীগ নেতাকর্মীদের বিরুদ্ধে।

ইবিতে মিছিলে যাওয়ায় মারধর
ইবি সংবাদদাতা জানান, প্রধানমন্ত্রীর বক্তব্যের প্রতিবাদে মিছিলে যাওয়ায় ইসলামী বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষার্থীকে মারধর অভিযোগ উঠেছে ছাত্রলীগের নেতার বিরুদ্ধে। অভিযুক্ত মেহেদী হাসান হাফিজ শাখা ছাত্রলীগের যুগ্ম সাধারণ সম্পাদক। ভুক্তভোগী মাহফুজ উল হক বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের ২০১৮-১৯ শিক্ষাবর্ষের শিক্ষার্থী। সোমবার সকালে হল কক্ষে গিয়ে ওই শিক্ষার্থীকে মারধর করে হল থেকে বের হয়ে যাওয়ার হুমকি দেয়া হয়। এই ঘটনার বিচার চেয়ে প্রক্টর, ছাত্র উপদেষ্টা ও সংশ্লিষ্ট হল প্রভোস্টের কাছে লিখিত আবেদন দিয়েছেন ভুক্তভোগী মাহফুজ।

উত্তাল বাকৃবি ক্যাম্পাস
বাকৃবি প্রতিনিধি জানান, কোটা সংস্কারের ইস্যুতে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) ছাত্রলীগ, ছাত্র ইউনিয়ন, ছাত্রফ্রন্ট এবং সাধারণ শিক্ষার্থীরা পৃথকভাবে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে। অন্য দিকে গতকাল দুপুর সাড়ে ৩টার দিকে বাকৃবি ছাত্রলীগের পার্টি অফিস থেকে শতাধিক নেতাকর্মী একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে ভিসির বাসভবনের সামনে দিয়ে মুক্তমঞ্ছে এসে শেষ হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের হামলার প্রতিবাদে ছাত্র ইউনিয়ন ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট বাকৃবি শাখা বিক্ষোভ মিছিল করেছে। বিকেল সাড়ে ৪টায় বিশ্ববিদ্যালয়ের আবদুল জব্বার মোড় থেকে একটি মিছিল বের করে। অন্য দিকে কোটার যৌক্তিক সংস্কার ও হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে সাধারণ শিক্ষার্থীরা। মিছিলটি মুক্তমঞ্চ থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের আবদুল জব্বার মোড়ে গিয়ে শেষ হয়। সেখানে সড়ক অবরোধ করে বিক্ষোভ সমাবেশ করেন শিক্ষার্থীরা।

রাবিতে ৫ নেতাকর্মীকে মারধর
রাবি প্রতিনিধি জানান, রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ক্যাম্পাসে অবস্থান করায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ক্রিয়াশীল ছাত্রসংগঠনের পাঁচ নেতাকর্মীকে মারধর করেছে ছাত্রলীগের নেতাকর্মীরা। পরে আহত অবস্থায় তাদেরকে প্রক্টর অফিসে নিয়ে যান সংগঠনের অন্য সদস্যরা। গতকাল সোমবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের মমতাজ উদ্দিন কলা ভবনের সামনের আম বাগানে এ মারধরের ঘটনা ঘটে। পরে প্রক্টর বরাবর লিখিত অভিযোগ দেন ক্রিয়াশীল ছাত্রসংগঠন নেতাকর্মীরা।

মারধরে আহত হওয়া শিক্ষার্থীরা হলেন, বিপ্লবী ছাত্র-যুব আন্দোলনের আহ্বায়ক তারেক আশরাফ, ছাত্র ইউনিয়নের যুগ্ম আহ্বায়ক রাকিব হোসেন, ছাত্রফ্রন্টের আহ্বায়ক ফুয়াদ রাতুল, বিপ্লবী ছাত্র মৈত্রীর সদস্য আল আশরাফ রাফী, ছাত্র গণমঞ্চের আহ্বায়ক নাসিম সরকারসহ সাধারণ শিক্ষার্থী ইব্রাহিম।
হামলায় শাখা ছাত্রলীগের সহ-সভাপতি মনু মোহন বাপ্পা ও ছাত্রলীগ কর্মী প্রিন্সসহ অজ্ঞাতনামা আরো ৩০জন নেতাকর্মী উপস্থিত ছিলেন।

 


আরো সংবাদ



premium cement
মাঙ্কি পক্সের কারণে ফের লকডাউন! ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ রিবুট স্পাইরালের প্রভাবে ৮৫ লাখেরও বেশি উইন্ডোজ অচল বঞ্চিতদের সুযোগে অবঞ্চিতদের ভাগ ১৬ বছরের স্বৈরশাসনের মূলমন্ত্র গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত

সকল