২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`

নিষিদ্ধ হচ্ছে ইমরানের পিটিআই

সাবেক প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী, স্পিকারের বিরুদ্ধে মামলা হতে পারে
-

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করতে চলেছে দেশটির সরকার। একই সাথে ইমরান খান ও প্রেসিডেন্ট আরিফ আলভির বিরুদ্ধে সংবিধানের ৬ অনুচ্ছেদের আওতায় দেশদ্রোহের মামলাও হবে বলে জানিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার। তিনি রাজধানী ইসলামাবাদে সাংবাদিকদের বলেছেন, সরকার সিদ্ধান্ত নিয়েছে, পিটিআই’কে নিষিদ্ধ করতে একটি মামলা করবে কেন্দ্রীয় সরকার। এই মামলা করা হবে সুপ্রিম কোর্টে। জিয়ো নিউজ ও রয়টার্স।
উল্লেখ্য, ইমরান খান ১৯৯৬ সালে গঠন করেন পিটিআই। এরপর ২০১৮ সালে ক্ষমতায় আসেন। কিন্তু ২০২২ সালের এপ্রিলে আস্থা ভোটে হেরে তিনি ক্ষমতা হারান। বর্তমানে তিনি দুর্নীতি ও সন্ত্রাসের অভিযোগে কারাগারে আছেন। এরই মধ্যে তার স্ত্রী বুশরা বিবির সাথে বিয়ের ইদ্দত মামলায় ইমরান খান ও বুশরাকে বেকসুর খালাস দেয় আদালত। বিচারক এ কথাও বলে দেয়, তাদের বিরুদ্ধে আর কোনো মামলা না থাকলে মুক্তিতে কোনো বাধা নেই। অবশ্য তখন ইমরানের বিরুদ্ধে আর কোনো মামলা ছিল না। কিন্তু তিনি জেল থেকে বের হওয়ার আগেই নতুন আরেকটি মামলা হয়। গ্রেফতার দেখানো হয় ইমরানকে। অনলাইন জিও নিউজের খবরে বলা হয়, পিটিআইয়ের ওপর চাপ বৃদ্ধি করতে দলটিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।

একই সাথে সংবিধানের অনুচ্ছেদ ৬-এর অধীনে পিটিআই প্রতিষ্ঠাতা ও সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান, সাবেক স্পিকার কাসিম সুরি ও সাবেক প্রেসিডেন্ট আরিফ আলভির বিরুদ্ধে রাষ্ট্রদ্যোগের রেফারেন্স ফাইল করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। তথ্যমন্ত্রী তারার সংবাদ সম্মেলনে বলেন, পিটিআই ও পাকিস্তান একসঙ্গে সহাবস্থান করতে পারে না। তাই এই দলটিকে নিষিদ্ধ করতে সুপ্রিম কোর্টে যাবে কেন্দ্রীয় সরকার। আতাউল্লাহ তারার বলেন, এর আগে ক্ষমতাসীন পিটিআই দল ২০২৩ সালের ৯ই মে’র সহিংসতায় জড়িত থাকা এবং আন্তর্জাতিক অর্থ তহবিল আইএমএফের সাথে পাকিস্তানের চুক্তির বিরুদ্ধে পিটিআই দলের সাবেক ও বর্তমান নেতারা জড়িত থাকার অভিযোগে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। সরকার এই ঘোষণা দেয়ার আগে ৯ই মে সহিংসতায় পিটিআইয়ের ভাইস চেয়ারম্যান শাহ মাহমুদ কুরেশিকে অভিযুক্ত করা হয়। তথ্যমন্ত্রী আইএমএফের অর্থায়ন ইস্যু সম্পর্কে বলেন, বিদেশী অর্থায়নবিষয়ক মামলায় আত্মপক্ষ সমর্থন করতে ব্যর্থ হয়েছে পিটিআই। তিনি আরও অভিযোগ করেন পিটিআই দলটি ভারতীয় বংশোদ্ভূত মার্কিন নাগরিকদের কাছ থেকে অর্থ পেয়েছে। কেন ৬ বছরের জন্য স্টে অর্ডার চাওয়া হয়েছে প্রশ্ন রাখেন আতাউল্লাহ তারার। অর্থায়নবিষয়ক ওই মামলায় আত্মপক্ষ সমর্থন করার কিছুই নেই ইমরান খানের দলের।
দলটির কড়া সমালোচনা করে আতাউল্লাহ তারার বলেন, এ দলটির নেতারা ৯ মে মামলা, ইদ্দত মামলা অথবা ১৯ কোটি পাউন্ডের মামলায় জড়িত। ফলে তারা অস্পৃশ্য। তিনি ইমরান খানকে উদ্দেশ্য করে বলেন, তিনি সবচেয়ে খারাপ ফ্যাসিস্ট নেতা। তিনিই মা এবং বোনদের কারাগারে রাখার রীতি অনুসরণ করেছেন। তিনি পিটিআইয়ের সাথে সম্পর্কের বিষয়ে বলেন, সরকারের ধৈর্য ও সহনশীলতাকে দলটি দুর্বলতা হিসেবে নিয়েছে। তবে আর না। যথেষ্ট হয়েছে। তারা এই দেশের ভাগ্য নিয়ে অনেক খেলেছেন। যদি এই দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করতে হয়, যদি জনগণ সামনে এগোতে চান, যদি যুবকরা কর্মসংস্থান চান, যদি উন্নয়নশীল দেশগুলোর পাশে দাঁড়াতে চায় দেম, তাহলে পাকিস্তান এবং পিটিআই একসাথে চলতে পারে না।

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে পার্লামেন্টের জাতীয় পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। দল নির্বাচনে নিষিদ্ধ থাকায় স্বতন্ত্র হিসেবে অংশ নিয়েছিলেন পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) নেতারা। তারা পার্লামেন্টে সবচেয়ে বেশি আসনে জয় পেলেও নির্বাচন কমিশন ঘোষণা দিয়েছিল যে, সংরক্ষিত ৭০টি আসনের ভাগ পাবে না স্বতন্ত্ররা। এইসব আসন কেবল রাজনৈতিক দলগুলোর জন্য নির্ধারিত। ফলে পার্লামেন্টের ওই আসনগুলো রাজনৈতিক দলগুলোর মধ্যে ভাগ করে দেওয়া হয়। এর মধ্যে বেশির ভাগ আসনই পেয়েছিল পাকিস্তানের ক্ষমতাসীন জোট সরকারের দলগুলো। তবে শুক্রবার এক আদেশে পিটিআই পার্লামেন্টে ২৩ টি সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য বলে ঘোষণা দেয় পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এর ফলে পিটিআই জাতীয় পরিষদে একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হওয়ার পট প্রস্তুত হয় এবং সরকারের ওপর চাপ বাড়ে। এরপরই পিটিআইকে নিষিদ্ধ করার বিষয়ে সরকারের সিদ্ধান্তের ঘোষণা এল। এর মাধ্যমে জাতীয় পরিষদে একক বৃহত্তম দল হওয়া থেকে দলটিকে ঠেকানোর চেষ্টা চলছে বলে মনে করা হচ্ছে। পিটিআই নিষিদ্ধ হলে তাদের সংরক্ষিত আসন মঞ্জুরের আদালতের সিদ্ধান্তের ওপর এর কী প্রভাব পড়বে তা তাৎক্ষণিকভাবে পরিষ্কার নয়। তথ্যমন্ত্রী তারার বলেন, সরকার সংরক্ষিত আসনের বিষয়টিতে আইনগতভাবে পুনঃপর্যালোচনা চওয়ার পরিকল্পনা করেছে।

 


আরো সংবাদ



premium cement
ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ রিবুট স্পাইরালের প্রভাবে ৮৫ লাখেরও বেশি উইন্ডোজ অচল বঞ্চিতদের সুযোগে অবঞ্চিতদের ভাগ ১৬ বছরের স্বৈরশাসনের মূলমন্ত্র গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ফেনীতে বন্যা : বিদ্যুৎ বিচ্ছিন্ন সাড়ে ৩ লাখ মানুষ পানি উন্নয়ন বোর্ডের সব কর্মকর্তা-কর্মচারীর ছুটি বাতিল

সকল