২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`

কোপায় আর্জেন্টিনার রেকর্ড ১৬তম শিরোপা

আর্জেন্টিনা (লাউতারো মার্টিনেজ) ১-০ কলম্বিয়া
কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন হওয়ার পর ট্রপি হাতে আর্জেন্টিনার খেলোয়াড়রা : ইন্টারনেট -

মাঠ ছেড়ে বেরিয়ে সাইড বেঞ্চে শিশুর মতো কাঁদছিলেন লিওনেল মেসি। ডি মারিয়া যখন মাঠ ছেড়ে বেরিয়ে যাচ্ছিলেন তখনো তার চোখে পানি। মেসির কান্নার নেপথ্য তার ডান পায়ের অ্যাংকেলে চোটের কারণে উঠে যাওয়া। হয়তো ভেবেছিলেন তার অনুপস্থিতিতে তার দল চ্যাম্পিয়ন নাও হতে পারে। আর ডি মারিয়া যখন মাঠ ছাড়ছিলেন তখন আর্জেন্টিনা ১ -০তে এগিয়ে। ম্যাচটি ছিল আর্জেন্টিনার জার্সিতে ডি মারিয়ার শেষ ম্যাচ। তাই চোখের পানি ধরে রাখতে পারেননি। তবে ম্যাচ শেষে আর্জেন্টিনার এই দুই তারকা চোখে আর পানি ছিল না। তখন কি আর কান্নার সময় আছে। শিরোপা জয়ের উল্লাসই তো শেষ হচ্ছিল না। গতকাল ভোরে যুক্তরাষ্ট্রের মিয়ামির হার্ডরক স্টেডিয়ামে ল্যাতিন দেশটিকে এই শিরোপার বাঁধভাঙ্গা উল্লাসে মাতান আরেক তারকা লাউতারো মার্টিনেজ। বদলি হিসেবে নামা এই স্ট্রাইকারের ১১২ মিনিটে করা গোলে টানা দ্বিতীয়বারের মতো কোপা আমেরিকায় চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। কাল কলম্বিয়াকে ফাইনালে ১-০তে হারানোর ফলে কোপা আমেরিকার রেকর্ড ১৬বার চ্যাম্পিয়ন তারা। ছাড়িয়ে গেছে উরুগুয়ের ১৫ ট্রফি জয়ের রেকর্ডকে। ২০২১ সালের ফাইনালে ব্রাজিলকে হারানোর পর দক্ষিণ আমেরিকা কাপ বা কোপা আমেরিকায় উরুগুয়ের ১৫ ট্রফি জয়ের রেকর্ড স্পর্শ করেছিল আর্জেন্টিনা।

আর্জেন্টিনার প্রাণভোমরা মেসি। কিন্তু ৬৬ মিনিটে তিনি যখন উঠে যান মাঠ ছেড়ে তখন হারের শঙ্কা ভর করছিল আসরের বর্তমান চ্যাম্পিয়নদের। এমনিতে খুব একটা সুবিধা করতে পারছিল আর্জেন্টিনা দল। তার উপর মেসির মাঠ ত্যাগ দলের আক্রমণভাগকে আরো ভোঁতা করে দেয়। তবে সেই অভাব অনুভূত হতে দেননি অ্যাঞ্জেল ডি মারিয়া, নিকো গনজালেম এবং লাউতারো মার্টিনেজ। মেসি মাঠ ছাড়ার পর অধিনায়কত্বের আর্মব্যান্ড দেয়া হয় ডি মারিয়াকে। নেতৃত্বে পেয়ে আরো সিরিয়াস হয়ে যান এই ফরোয়ার্ড। কয়েকটি যুতসই ক্রস ভাসান কলম্বিয়ার পোস্টে। তবে তা থেকে গোল আসছিল না। ফলে খেলা গড়ায় অতিরিক্ত সময়ে। ৯৭ মিনিটে জুলিয়ান আলভারেজের বদলে মাঠে আসেন লাউতারো মার্টিনেজ। আগের ম্যাচগুলোতেও তিনি বদলী হিসেবে নেমে করেছিলেন ৪ গোল। কালও তার গোল। আর তা ১১২ মিনিটে। রদ্রিগো ডি পলের পাস থেকে বল পান জিওভান্নি লো সেলসো। এরপর তার থ্রু পাস থেকে বলের দখল নিয়ে বক্সে ঢুকে আগওয়ান কলম্বিয়ান গোলরক্ষককে পরাস্ত করেন লাউতারো। সাথে সাথে গ্যালারিতে উল্লাস। আর সারা বিশ্বে টিভি পর্দার সামনে থাকা আর্জেন্টিনার সমর্থকদের গগনবিদারী আনন্দ ধ্বনি। বাকি সময়ে আর্জেন্টিনা এই স্কোর ধরে রাখলে ১-০তে জয় ও শিরোপা নিশ্চিত হয় দিয়েগো ম্যারাডোনার দেশের।
তবে ম্যাচ যদি টাইব্রেকারে গড়াত তাহলে চিন্তার বিষয় ছিল আর্জেন্টিনার। পোস্টের নিচে তাদের এ মিলিয়ানো মার্টিনেজ ছিলেন ঠিকই। কিন্তু টাইব্রেকারে গোল করতেন কেন। নিয়মিত স্পট কিকে গোল করা মেসি তখন সাইড বেঞ্চে। কাতার বিশ্বকাপ থেকে টাইব্রেকারে টানা গোল করা গনজালো মনটিয়ালও ইনজুরির জন্য উঠে গেছেন। যা টেনশনের বিষয় ছিল। তবে লাউতারোর আসরের পঞ্চম গোল সেই চিন্তা থেকে মুক্তি নেয় আকাশী নীল শিবিরদের।

কাল এই হারের ফলে ৩০ ম্যাচ পর পরাজয়ের মুখ দেখল কলম্বিয়া। তাদের এর আগের হারটিও ছিল ২০২২ সালে আর্জেন্টিনার বিপক্ষে। তা ছিল বিশ্বকাপ বাছাই পর্বে।
গতকালের ফাইনালে প্রথমে গোলের সুযোগ পেয়েছিল কলম্বিয়াই। তাদের দুটি গোলের চেষ্টা ব্যর্থ হয়। হামেশ রদ্রিগেজের শট ঠেকান মার্টিনেজ। আর দিয়াজের ভলি পোস্টে বাতাস দিয়ে যায়।
এরপর জুলিয়ান আলভারেজ এবং মেসি গোল করতে না পারায় পোস্ট অক্ষত থাকে কলম্বিয়ার। ১৯ মিনিটে মেসির শট দলের আরেক ফুটবলারের পায়ে লেগে গতি কমে যায়। ৩২ মিনিটে কলম্বিয়ার লেমারের প্রচণ্ড শটে বাধা হয়ে দাঁড়ান এমিলিয়ানো মার্টিনেজ। ৫৭ মিনিটে ডি মারিয়ার শটে কর্নার করেন কলম্বিয়ার গোলরক্ষক। প্রতি ফাইনালে গোল করা ডি মারিয়ার সামনে ৮৭ মিনিটে ফের হিরো হওয়ার সুযোগ আসে। কিন্তু গোলরক্ষককে একা পেয়েও শট নিতে না পেরে সুযোগ হারান গতকালই অবসরে যাওয়া ডি মারিয়া। ৯৪ মিনিটে নিকো গনজালেসের শট প্রতিহত করেন কলম্বিয়ার গোলরক্ষক। এরপর ১১২ মিনিটে অবশেষে আর্জেন্টিনার গোল। যা তাদের এনে দিয়েছে শিরোপা।
সেরা গোলরক্ষকের পুরস্কার জিতেছেন আর্জেন্টিনার এমিলিয়ানো মার্টিনেজ।


আরো সংবাদ



premium cement
মাঙ্কি পক্সের কারণে ফের লকডাউন! ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ রিবুট স্পাইরালের প্রভাবে ৮৫ লাখেরও বেশি উইন্ডোজ অচল বঞ্চিতদের সুযোগে অবঞ্চিতদের ভাগ ১৬ বছরের স্বৈরশাসনের মূলমন্ত্র গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত

সকল