২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`
মুদ্রানীতি প্রণয়নে হিমশিম খাচ্ছে বাংলাদেশ ব্যাংক

বড় চ্যালেঞ্জে কর্মসংস্থান

-

গত দুই অর্থবছর যাবত টানা সঙ্কোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করে আসছে বাংলাদেশ ব্যাংক। বিদায়ী অর্থবছরে বৈদেশিক খাত সবচেয়ে অস্থির সময়ের মুখোমুখী হয়েছে। এতে বৈদেশিক খাতের সব সূচকে অবনতি ঘটেছে রেকর্ড পরিমাণে। রফতানি আয় ও রেমিট্যান্স প্রবাহ ওঠেনামা করছে। ডলারের প্রবাহ কম থাকায় আমদানি নিয়ন্ত্রণ করা হয়েছে। এতে শিল্প উৎপাদনে প্রবৃদ্ধি কমেছে। ডলারের বিপরীতে টাকার মান কমানো হয়েছে। এত কিছুর পরও মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ করা যায়নি, বরং প্রতিটি পণ্যের দামই আকাশমুখী হয়েছে। এমনি পরিস্থিতিতে মুদ্রানীতি প্রণয়নে চরম হিমশিমের মুখে পড়েছে কেন্দ্রীয় ব্যাংক। একদিকে টাকার সঙ্কট থাকায় সুদহার আরো বাড়ছে, অপরদিকে ডলার সঙ্কটে টাকার মান কমছে। অপরদিকে মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে সঙ্কোচনমূলক মুদ্রানীতি দেয়ার পরামর্শ এসেছে নীতিনির্ধারকদের পক্ষ থেকে। এতে বড় চ্যালেঞ্জের মুখে পড়েছে কর্মসংস্থান। পরপর তিন অর্থবছর সঙ্কোচনমূলক মুদ্রানীতি প্রণয়ন করলে বিনিয়োগ আরো কমে যাবে। এমনি পরিস্থিতিতে মুদ্রানীতি চূড়ান্ত করতে আজ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদে উঠানো হচ্ছে এ সংক্রান্ত প্রস্তাব। আগামীকাল বৃহস্পতিবার মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।
বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণ করতে হলে মুদ্রানীতিকে আরো সংকোচনমুখী করা ছাড়া কোনো বিকল্প নেই। কিন্তু গত দুই অর্থবছরে টানা সঙ্কোচনমূলক মুদ্রানীতি দিয়ে আসছে বাংলাদেশ ব্যাংক। গত বছর সঙ্কোচনমূলক মুদ্রানীতি ঘোষণা করেছিল বাংলাদেশ ব্যাংক। এ জন্য নীতিনির্ধারণী সুদহার কয়েক দফা বাড়িয়ে দেয় বাংলাদেশ ব্যাংক। যার প্রভাবে বেড়ে গেছে ব্যাংক ঋণের সুদহার। আমদানিনির্ভর অর্থনীতিতে সুদহার বেড়ে যাওয়ার নেতিবাচক প্রভাব সরাসরি বাজারে পড়েছে। টাকার প্রবাহ নিয়ন্ত্রণ করে মূল্যস্ফীতি সহনীয় পর্যায়ে রাখার কেন্দ্রীয় ব্যাংকের এ কৌশল কাজে আসছে না। মূল্যস্ফীতির ঊর্ধ্বমুখীর লাগাম টানা যাচ্ছে না। অপর দিকে ব্যাংকগুলোতে টাকার সঙ্কট রয়েছে। প্রতিদিনই বাংলাদেশ ব্যাংক থেকে কিছু ব্যাংক ধার করে চলছে। গত রোববারও প্রায় ১৪ হাজার কোটি টাকা ধার করা হয়েছে কেন্দ্রীয় ব্যাংক থেকে। টাকার সঙ্কটের কারণে সুদহারও বেড়ে যাচ্ছে।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, বাণিজ্য ঘাটতি কমেছে। বৈদেশিক মুদ্রার স্থিতিপত্রের ঘাটতিও কমেছে। তবে আর্থিক হিসাব ও সার্বিক বৈদেশিক মুদ্রার হিসাবে ঘাটতি থাকায় ডলারের বিনিময় হারে চাপ অব্যাহত রয়েছে। এ কারণে টাকার মান কমাতে হচ্ছে, যা মূল্যস্ফীতিতে চাপ বাড়িয়ে দিচ্ছে। ডলার সঙ্কটের কারণে আমদানি নিয়ন্ত্রণ করায় এ খাতের শিল্প উৎপাদন কমেছে। বিদায়ী অর্থবছরের তৃতীয় প্রান্তিকে এ খাতে প্রবৃদ্ধি কমে গেছে। কৃষিতেও প্রবৃদ্ধি হয়েছে ধীর।
অপর দিকে আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম বেড়ে যাচ্ছে। পণ্যের উৎপাদন ব্যয় বেড়ে গেছে। সামনে জ্বালানি তেলের দাম বাড়ানোর চাপ থাকবে। এমনিতেই ডলারের দাম ও জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ায় ভোগ্যপণ্যের দাম বেড়ে গেছে। সামনে জ্বালানি তেলের দাম বেড়ে গেলে এবং টাকার মান কমে গেলে খাদ্যপণ্যের মূল্য আরো বেড়ে যাবে। পাশাপাশি জ্বালানি তেলের দাম বেড়ে গেলে বিদ্যুৎ এবং গ্যাসের দামও বেড়ে যাবে। সবমিলেই মূল্যস্ফীতির ঊর্ধ্বগতি থামানো কঠিন হবে।
এ দিকে, অর্থনীতিবিদদের সাথে বৈঠকে সুদহার যাতে না বাড়ে সে বিষয়ে পরামর্শ দেয়া হয়েছে। পরামর্শ দেয়া হয়েছে মুদ্রাপাচার ঠেকানোর পদক্ষেপ নিতে। মুদ্রানীতির উপকরণের জন্য জনদুর্ভোগ যাতে না বাড়ে সে দিকে খেয়াল রাখতে বলা হয়েছে। এমনি পরিস্থিতিতে আজ বাংলাদেশ ব্যাংকের পরিচালনা পর্ষদের সভা অনুষ্ঠিত হবে। ওই সভায় মুদ্রানীতির সার্বিক অবস্থা নিয়ে পর্যালোচনা করা হবে। আজ পর্ষদ অনুমোদন দিলে আগামীকাল বৃহস্পতিবার মুদ্রানীতি ঘোষণা করবে বাংলাদেশ ব্যাংক।


আরো সংবাদ



premium cement
মাঙ্কি পক্সের কারণে ফের লকডাউন! ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ রিবুট স্পাইরালের প্রভাবে ৮৫ লাখেরও বেশি উইন্ডোজ অচল বঞ্চিতদের সুযোগে অবঞ্চিতদের ভাগ ১৬ বছরের স্বৈরশাসনের মূলমন্ত্র গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত

সকল