২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১, ১৬ সফর ১৪৪৬
`

খালেদা জিয়া সিসিইউতে

-

রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়াকে সিসিইউতে নেয়া হয়েছে।
বেগম জিয়ার চিকিৎসক এজেডএম জাহিদ সাংবাদিকদের জানান, গতকাল সন্ধ্যা সাড়ে ৭টার দিকে তাকে কেবিন থেকে সিসিইউতে নেয়া হয়।
বিএনপির স্বাস্থ্যবিষয়ক সম্পাদক ডা: রফিকুল ইসলাম জানান, মেডিক্যাল বোর্ডের পরামর্শে কখনো কখনো বিশেষ প্রয়োজনে সিসিইউতে রেখে বেগম জিয়াকে চিকিৎসা দেয়া হয়। পরে আবার কেবিনে নিয়ে আসা হয়। তিনি জানান, বেগম জিয়ার শারীরিক অবস্থা অপরিবর্তিত রয়েছে। গত ৮ জুলাই হাসপাতালে ভর্তি করার পর থেকে তার শারীরিক অবস্থার উল্লেখযোগ্য কোনো উন্নতি হয়নি।
হার্টে পেসমেকার বসিয়ে বাসায় নেয়ার ছয় দিনের মাথায় তাকে গত সাত দিন আগে আবারো জরুরিভিত্তিতে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালের আইসিইউ সুবিধা সংবলিত কেবিনে তার চিকিৎসা চলছিল ।
মেডিক্যাল বোর্ডের একজন চিকিৎসক জানিয়েছেন, দেশে বেগম জিয়ার সঠিক চিকিৎসা হচ্ছে না। যে কারণে তিনি বারবার অসুস্থ হয়ে পড়ছেন। এর আগে বিদেশী চিকিৎসকদের অধীনে ম্যাডামের লিভার সিরোসিস সমস্যা সমাধানে একটি প্রসিডিওর করার পর তিনি বেশ কিছু দিন সুস্থ ছিলেন। কিন্তু এখন ঘনঘন তিনি অসুস্থ হয়ে পড়ছেন। তার অবস্থা ভালো নয়।

এভারকেয়ার হাসপাতালের হৃদরোগ বিশেষজ্ঞ অধ্যাপক শাহাবুদ্দিন তালুকদারের তত্ত্বাবধায়নে একটি মেডিক্যাল বোর্ড তার চিকিৎসা দিচ্ছে।
প্রসঙ্গত, ৭৯ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী হৃদরোগ, ফুসফুস, লিভার, কিডনি, আর্থরাইটিস, ডায়াবেটিসসহ বিভিন্ন জটিলতায় ভুগছেন।
গত ২২ জুন গভীর রাতে গুলশানের বাসায় হঠাৎ অসুস্থ হয়ে পড়লে বেগম খালেদা জিয়াকে করোনারি কেয়ার ইউনিটে (সিসিইউ) ভর্তি করা হয়। পরদিনই তার হৃদপিন্ডে পেসমেকার বসানো হয়। দুই দিন সিসিইউতে থাকার পর মেডিক্যাল বোর্ড সিসিইউর সব সুবিধা নিয়ে কেবিনে তাকে কয়েকদিন রাখেন। এরপর গত ২ জুলাই এভারকেয়ার হাসপাতাল থেকে গুলশানের বাসা ফিরোজায় ফেরেন বিএনপি চেয়ারপারসন। এর আগে গত বছরের অক্টোবরে যুক্তরাষ্ট্র থেকে তিনজন লিভার বিশেষজ্ঞ এনে তার লিভারে অস্ত্রোপচার করা হয়েছিল।
বেগম জিয়াকে উন্নত চিকিৎসা জন্য বিদেশে পাঠাতে মেডিক্যাল বোর্ড বারবার সুপারিশ করলেও সরকার সেই সুযোগ দিচ্ছে না। সরকারের তরফ থেকে এ ক্ষেত্রে আইনি বাধ্যবাধকতার কথা বলা হচ্ছে।

 


আরো সংবাদ



premium cement
ইঁদুরের ‘দখলে’ পাকিস্তানের পার্লামেন্ট, বিড়ালে বরাদ্দ ১২ লাখ ছাত্র আন্দোলনে সহিংসতা : জাতিসঙ্ঘ তদন্ত দল আসছে আজ রিবুট স্পাইরালের প্রভাবে ৮৫ লাখেরও বেশি উইন্ডোজ অচল বঞ্চিতদের সুযোগে অবঞ্চিতদের ভাগ ১৬ বছরের স্বৈরশাসনের মূলমন্ত্র গাজীপুরে বিভিন্ন দাবিতে ৭টি কারখানায় শ্রমিক বিক্ষোভ-অসন্তোষ ভারত বাঁধ খুলে বাংলাদেশের মানুষকে পানিতে ডুবিয়ে মারতে চায় নগদে প্রশাসক নিয়োগ, আজ দায়িত্ব নেবে বাংলাদেশ ব্যাংক ৩০ আগস্টের আগেই গুম বিষয়ে আন্তর্জাতিক কনভেনশনে সই করবে বাংলাদেশ শেখ হাসিনাসহ সাবেক এমপি-মন্ত্রীদের লাল পাসপোর্ট বাতিলের সিদ্ধান্ত ফেনীতে বন্যা : বিদ্যুৎ বিচ্ছিন্ন সাড়ে ৩ লাখ মানুষ

সকল