০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

সাপ্তাহিক ছুটির শেষে আবার কর্মবিরতিতে ঢাবি শিক্ষক-কর্মচারীরা

-

প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে সাপ্তাহিক ছুটি পর দিন থেকেই আবার কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীরা। তারা জানান, দাবি আদায় না হওয়া পর্যন্ত সর্বাত্মক কর্মবিরতি চলবে।
গতকাল রোববার দুপুরে প্রত্যয় স্কিম বাতিলের দাবি নিয়ে টানা পঞ্চম দিনের মতো অবস্থান কর্মসূচি পালন করেন ঢাবি শিক্ষকরা। সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে বিক্ষোভ সমাবেশ করেন তারা। কর্মকর্তা-কর্মচারী ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ কর্মসূচিটি পালিত হয়।
অবস্থান কর্মসূচিতে ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. জিনাত হুদা বলেন, প্রত্যয়ে স্কিমে বাতিলসহ আমরা তিন দফা দাবি জানিয়েছি। অবিলম্বে প্রত্যয় স্কিম বাতিল, বিশ্ববিদ্যালয়ের স্বতন্ত্র বেতন স্কেল ও সুপারগ্রেড চালু করতে হবে। দাবিগুলো যদি না মানা পর্যন্ত আমরা লাগাতার কর্মবিরতি চালিয়ে যাবো।
শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক নিজামুল হক ভূঁইয়া বলেন, আমরা দীর্ঘদিন ধরেই তিন দফা দাবিতে আন্দোলন-সংগ্রাম চালিয়ে যাচ্ছি। কিন্তু আমাদের দাবি মেনে না নিয়ে বরং ষড়যন্ত্রের চেষ্টা করা হচ্ছে। ২০১৫ সালে আমাদের সুপারগ্রেড দেয়ার কথা থাকলেও কুচক্রী গোষ্ঠীর শক্তিবলে আমরা সেটা পাইনি। আওয়ামী লীগের ২০০৮ সালের নির্বাচনী ইশতেহারে আমাদের স্বতন্ত্র বেতন কাঠামোর ব্যাপারে উল্লেখ করা হয়েছিল। সেটা না দিয়ে বরং আমাদের ওপর অন্যায়ভাবে প্রত্যয় স্কিম চাপিয়ে দেয়া হয়েছে। তিনি আরো বলেন, আমাদের আন্দোলনে সংহতি জানিয়ে বিদেশে অবস্থানরত বাংলাদেশী তিন শতাধিক শিক্ষক। আমাদের এই আন্দোলন অত্যন্ত যৌক্তিক। টালবাহানা না করে দ্রুত প্রত্যয় স্কিম বাতিল করতে হবে।
অবস্থান কর্মসূচিতে বক্তব্য প্রদান করেন, শিক্ষক সমিতির সাবেক সাধারণ সম্পাদক ড. এম ওহিদ্দুজ্জামান, অধ্যাপক শফিউল আলম ভুঁইয়া, বিএনপি-পন্থী শিক্ষক লুৎফর রহমানসহ আরো অনেকে।
এদিকে বিশ্ববিদ্যালয় কর্মকর্তা-কমচারী ঐক্য পরিষদের ব্যানারে আয়োজিত অবস্থান কর্মসূচিতে কর্মকর্তারা বলেন, পেনশন স্কিমে টিভি, টকশো বা মন্ত্রীদের মুখে শিক্ষকদের কথা উচ্চারিত হলেও কর্মকর্তা-কর্মচারীদের নাম উচ্চারিত হচ্ছে না। শিক্ষকদের পাশাপাশি যদি কর্মকর্তাদের বিষয়টিও দেখা না হয় বা এক পক্ষকে খুশি করে অন্য পক্ষকে এড়িয়ে যাওয়া হয় তাহলে ঢাকা বিশ্ববিদ্যালয়সহ দেশের সব বিশ্ববিদ্যালয়ের কর্মকর্তা-কর্মচারীরা তাদের কার্যক্রম বন্ধ করে দিবেন বলে হুঁশিয়ারি দেন তারা।

 


আরো সংবাদ



premium cement