০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ জিলহজ ১৪৪৫
`

সরকারি কর্মচারীদের সম্পদের হিসাব প্রকাশের নির্দেশনা চেয়ে রিট

-

আইন অনুযায়ী সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব দাখিল করা ও ওয়েবসাইটে প্রকাশের নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছে।
গতকাল সোমবার বিচারপতি মো: নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী ইবাদত হোসেনের হাইকোর্ট বেঞ্চে রিটটি শুনানির জন্য আজ মঙ্গলবার দিন ধার্য করেছেন। এর আগে সুপ্রিম কোর্টের আইনজীবী সুবীর নন্দী দাস হাইকোর্টে এ রিটটি দায়ের করেন।
রিট আবেদনে মন্ত্রীপরিষদ সচিব, অর্থ সচিব, স্বরাষ্ট্র সচিব, আইন সচিবসহ ১০ জনকে বিবাদি করা হয়েছ।
রিট আবেদনে রুল জারির পাশাপাশি সরকারের বিধি ১৩ (১) (২) ধারা অনুসারে বেসামরিক পদে কর্মরত সরকারি কর্মচারীদের কাছ থেকে সম্পদের (স্থাবর এবং অস্থাবর) হিসাব সংগ্রহের জন্য অবিলম্বে প্রয়োজনীয় প্রচেষ্টা শুরু করার জন্য বিবাদিদের প্রতি নির্দেশ চাওয়া হয়েছে। এ ছাড়া সরকারি কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যদের কাছে থাকা স্থাবর ও অস্থাবর সম্পত্তির তথ্য প্রকাশ করার জন্য অবিলম্বে প্রয়োজনীয় প্রচেষ্টা শুরু করার জন্য বিবাদিদের প্রতি নির্দেশ জারি করার আবেদন করা হয়েছে।
এ ছাড়া এ বিষয়ে গৃহীত পদক্ষেপ সম্পর্কিত সমস্ত তথ্য প্রকাশ করার জন্য সকল বিবাদিকে নোটিশ জারি করার নির্দেশনা চাওয়া হয়েছে।
রিটকারী আইনজীবী সুবীর নন্দী দাস বলেন, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের সম্পদের হিসাব যেন নেয়া হয় সে নির্দেশনা চেয়ে রিট আবেদন করেছি। মঙ্গলবার এ রিটের শুনানি হবে। তিনি বলেন, সম্প্রতি দেখা যাচ্ছে সরকারের উচ্চপদস্থ কর্মকর্তাদের বিপুল পরিমাণ সম্পাদের তথ্য প্রকাশিত হয়েছে। সরকারের একজন কর্মকর্তা কিভাবে এ বিপুল পরিমাণ সম্পত্তি অর্জন করতে পারেন সেটা আমরা জানতে চেয়েছি।


আরো সংবাদ



premium cement