০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ জিলহজ ১৪৪৫
`

সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের অনির্দিষ্টকাল ক্লাস ও পরীক্ষা বর্জন

পেনশন স্কিমের প্রতিবাদ
-

অর্থ মন্ত্রণালয়ের গত ১৩ মার্চের জারিকৃত সর্বজনীন পেনশন স্কিম ‘প্রত্যয়’ সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুত সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে আজ থেকে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে সব ধরনের ক্লাস, পরীক্ষা বন্ধ ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন (বাবিশিসফে) গতকাল এ ঘোষণা দেয়। দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে বলেও ঘোষণা দিয়েছে সংগঠনটি।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশনের সভাপতি অধ্যাপক ড. মো: আখতারুল ইসলাম ও সদস্যসচিব অধ্যাপক ড. মো: নিজামুল ভূঁইয়া স্বাক্ষরিত বিবৃতিতে বর্জনের এ তথ্য জানানো হয়।
বিবৃতিতে আরো জানানো হয়, আজ থেকে বিশ্ববিদ্যালয় ক্লাস, পরীক্ষা, সান্ধ্যকালীন কোর্স বন্ধ থাকবে। বিভাগীয় চেয়ারম্যান, কম্পিউটার ল্যাব, সেমিনার, গবেষণাগার বন্ধ থাকবে। সমন্বয় ও উন্নয়ন কমিটি, অ্যাকাডেমিক কমিটি প্রশ্নপত্র সমন্বয়সভা ও সিলেকশন কমিটির সভা অনির্দিষ্টকালের জন্য অনুষ্ঠিত হবে না। হলে প্রাধাক্ষ্য যাবে না। হল অফিস, কেন্দ্রীয় গ্রন্থগার বন্ধ থাকবে। এমনকি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের দিবস পালনে বিরত থাকবেন শিক্ষকরা।
গতকাল ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও সাধারণ সম্পাদক অধ্যাপক জিনাত হুদার সাক্ষরিত এক বিবৃতিতে কর্মবিরতির বিষয়ে জানানো হয়। প্রত্যয় স্কিম বাতিল না হওয়া পর্যন্ত এ কর্মসূচি অব্যাহত রাখার নির্দেশ দেন শিক্ষক নেতারা।
ঢাবি শিক্ষক সমিতির সভাপতি জানান, প্রত্যয় স্কিম বাতিল না হওয়া পর্যন্ত আগামীকাল থেকে বিশ্ববিদ্যালয়ের সব ধরনের ক্লাস পরীক্ষাসহ যাবতীয় অফিস বন্ধ থাকবে। দেশের মোট ৩৫টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের ১ জুলাই থেকে যাবতীয় কার্যক্রম বন্ধ ঘোষণা করা হয়েছে।
বিশ্ববিদ্যালয়ের কর্মচারীরাও আমাদের সাথে একাত্মতা পোষণ করেছেন। প্রত্যয় স্কিম বাতিল না হওয়া পর্যন্ত এই সিদ্ধান্তে অনড় বিশ্ববিদ্যালয়ের শিক্ষকসমাজ। তিনি আরো বলেন, সোমবার ২ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী। দুঃখের বিষয়, এমন একটি ভালো দিনেও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের রাজপথে থাকতে হবে। শিক্ষক সমিতির পক্ষ থেকে ভিসির সাথে কথা হয়েছে। আমরা তাকে জানিয়েছি, ঢাকা বিশ্ববিদ্যালয় দিবসের কোনো কর্মসূচিতে শিক্ষক সমিতি অংশ নেবে না।
এ দিকে গতকাল সকালে, শিক্ষকদের সাথে একাত্মতা পোষণ করে আজ পূর্ণদিবস কর্মসূচি পালনের ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পর্যায়ের (ঢাবি) কর্মকর্তা-কর্মচারীরা। প্রত্যয় স্কিম বাতিল না হওয়া পর্যন্ত কর্মবিরতি অব্যাহত রাখার কথা জানান তারা।
বিবৃতিতে বলা হয়, পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার, সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয় শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন তিন মাসেরও বেশি সময় ধরে বিভিন্ন শান্তিপূর্ণ কর্মসূচি পালন করে আসছে। গত ১৩ মার্চ অর্থ মন্ত্রণালয়ের এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারির পর থেকে বিবৃতি প্রদান, গণস্বাক্ষর সংগ্রহ, মানববন্ধন, প্রতীকী কর্মবিরতি, স্মারকলিপি প্রদান এবং অবস্থান কর্মসূচি পালিত হয়। এ সময়ে সরকারের তরফ থেকে কোনো পদক্ষেপ না নেয়ায় গত ২৫, ২৬ ও ২৭ জুন বিশ্ববিদ্যালয়গুলোতে অর্ধদিবস কর্মবিরতি পালিত হয় এবং গতকাল ৩০ জুন পূর্ণদিবস কর্মবিরতি পালিত হয়।
শিক্ষকরা বলছেন, প্রস্তাবিত ‘প্রত্যয় স্কিম’ বাস্তবায়ন করা হলে বর্তমানে অধ্যয়নরত শিক্ষার্থী, যারা আগামী দিনে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকতার মতো মহান পেশায় আসতে আগ্রহী, তারাও এর ভুক্তভোগী হবেন। কাজেই আমাদের এ আন্দোলন আগামী দিনের তরুণ সমাজের স্বার্থরক্ষার পক্ষে এবং উচ্চ শিক্ষাব্যবস্থা ধ্বংসের চক্রান্তের বিরুদ্ধে।
সরকার দাবি মেনে নিলে শিক্ষকরা ক্লাসে ফিরে যাওয়ার আশ্বাস দিয়েছেন।
হাবিপ্রবিতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধের ঘোষণা : দিনাজপুর প্রতিনিধি অর্থ মন্ত্রণালয়ের জারিকৃত পেনশন সংক্রান্ত বৈষম্যমূলক প্রজ্ঞাপন প্রত্যাহার ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রতিশ্রুত সুপার গ্রেডে অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তনের দাবিতে দেশব্যাপী সব পাবলিক বিশ^বিদ্যালয়ে কর্মসূচি চলছে। একইভাবে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) শিক্ষকগণও কর্মসূচি পালন করেছেন। পাশাপাশি আজ ১ জুলাই থেকে সব ধরনের ক্লাস-পরীক্ষা বন্ধ রাখার ঘোষণা দিয়েছে বিশ্ববিদ্যালয়টির শিক্ষক নেতৃবৃন্দ। গতকাল রোববার সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কর্মবিরতি ও দুপুর ১২টা থেকে ১টা পর্যন্ত ড. মুহাম্মদ কুদরাত-এ-খুদা একাডেমিক ভবনের নিচে ঘণ্টাব্যাপী অবস্থান কর্মসূচি পালন করে হাবিপ্রবি শিক্ষক সমিতি। কর্মবিরতি ও অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন হাবিপ্রবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোস্তাফিজার রহমান, সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান, হাবিপ্রবি প্রগতিশীল শিক্ষক ফোরামের সভাপতি অধ্যাপক ড. বলরাম রায়সহ বিভিন্ন শিক্ষক নেতৃবৃন্দ ও সাধারণ শিক্ষকবৃন্দ ।
কর্মসূচিতে হাবিপ্রবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. সাদেকুর রহমান বলেন, জাতিকে অন্ধকারে ঠেলে দিতে এই স্কিম তৈরি করা হয়েছে। যে শিক্ষকরা জাতি গঠনের কাজ করবে তাদের অবস্থানকে যদি আপনারা তলানীতে নিয়ে যান, তবে কী প্রজন্ম আসবে আমাদের সামনে? এ সময় তিনি আরো ঘোষণা দেন, দাবি আদায় না হলে আগামী ১ জুলাই থেকে অনির্দিষ্টকালের জন্য ক্লাস পরীক্ষা স্থগিত থাকবে। দাবি মানলে আমরা পুনরায় সব কার্যক্রম শুরু করব।
বিশ্ববিদ্যালয় অচল হলে পরিস্থিতি বিবেচনা করে সিদ্ধান্ত : শিক্ষামন্ত্রী
সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিম বাতিলের দাবিতে কর্মবিরতির মাধ্যমে দেশের সব বিশ্ববিদ্যালয় অচল করার হুঁশিয়ারি দিয়েছেন শিক্ষকরা। আজ ১ জুলাই থেকে শিক্ষকদের এ কর্মবিরতি শুরু হচ্ছে। শিক্ষকদের এ আন্দোলনের দিকে নজর রাখছে শিক্ষা মন্ত্রণালয়। পরিস্থিতি বিবেচনা করে যথাসময়ে মন্ত্রণালয় থেকে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল।
গতকাল রাজধানীর সেগুনবাগিচায় এইচএসসি ও সমমান পরীক্ষা নিয়ে আয়োজিত ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।
শিক্ষামন্ত্রী বলেন, সর্বজনীন পেনশনের আওতায় কারা আসবে, সেটা সরকারের নির্বাহী বিভাগের সিদ্ধান্ত। সরকার যে সিদ্ধান্ত নিয়েছে, শিক্ষা মন্ত্রণালয় সেটার সাথেই আছে। শিক্ষকরা দাবি-দাওয়া সরকারের কাছে জানাচ্ছেন, সরকারই এ নিয়ে সিদ্ধান্ত নিতে পারে। শিক্ষা মন্ত্রণালয়ের এখানে কিছু করার নেই।
মন্ত্রী আরো বলেন, শুধু বিশ্ববিদ্যালয় শিক্ষকদের সর্বজনীন পেনশনের আওতায় আনা হচ্ছে সেটাও নয়। সব সরকারি কর্মকর্তা-কর্মচারী এ পেনশনের আওতায় আসবেন। হয়তো এ বছর শিক্ষকরা আসছেন, আগামী বছর অন্যরা আসবেন। তবে পর্যায়ক্রমে সবাই আসবেন।
শিক্ষকদের চলমান আন্দোলনে ক্লাস-পরীক্ষা বন্ধ হয়ে সেশনজটে পড়লে মন্ত্রণালয় কোনো ব্যবস্থা নেবে কিনাÑ প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তাদের দাবি-দাওয়া আদায়ে তারা আন্দোলন করছেন। সেই অধিকার তাদের আছে। অনেকে বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকদের নিয়ন্ত্রণ করে সরকার। এ আন্দোলনের মাধ্যমে তো এটা বোঝা যাচ্ছে যে, তারা স্বাধীনভাবে মত প্রকাশ করতে পারেন।’ ‘শিক্ষামন্ত্রী হিসেবে আমি বলব, আমরা বিষয়টির দিকে নজর রাখছি। এখনো সর্বাত্মক আন্দোলন শুরু হয়নি। তাদের কর্মসূচি শুরু হোক, পরিস্থিতি বিবেচনা করে আমরা পদক্ষেপ নেবো’ বলেও উল্লেখ করেন শিক্ষামন্ত্রী।
বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সাথে কোনো আলোচনা হয়েছে কিনাÑ জানতে চাইলে মহিবুল হাসান চৌধুরী বলেন, শিক্ষকরা আমাদের সাথে বসেছিলেন। তারা প্রচলিত পদ্ধতি এবং সর্বজনীন পেনশনের প্রত্যয় স্কিমের কাঠামোর তুলনামূলক বিশ্লেষণ করে আমাদের সামনে তুলে ধরেছেন। সেটা আমরা দেখেছি। তবে এটা শিক্ষা মন্ত্রণালয়ের কোনো সিদ্ধান্ত বা এখতিয়ারে না থাকায় আমরা তাদের সুনির্দিষ্ট কোনো আশ্বাস দেয়নি। দেয়াটা আমাদের জন্য সমীচীনও নয়।
ব্রিফিংয়ে আরো উপস্থিত ছিলেন শিক্ষা প্রতিমন্ত্রী বেগম শামসুন নাহার, শিক্ষা সচিব সোলেমান খান, মাউশির মহাপরিচালক অধ্যাপক নেহাল আহমেদ, আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি অধ্যাপক তপন কুমার সরকার প্রমুখ।
ইসলামী বিশ্ববিদ্যালয়ে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বন্ধ
ইবি সংবাদদাতা জানান, সর্বজনীন পেনশন-সংক্রান্ত প্রজ্ঞাপনকে বৈষম্যমূলক দাবি করে তা প্রত্যাহারসহ তিনদফা দাবিতে সর্বাত্মক আন্দোলনের ঘোষণা দিয়েছে ইসলামী বিশ^বিদ্যালয় (ইবি) শিক্ষক সমিতি। বাংলাদেশ বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতি ফেডারেশন ঘোষিত কর্মসূচির অংশ হিসেবে এ ঘোষণা দেয়া হয়। এ আন্দোলনের ফলে অনির্দিষ্টকালের জন্য বন্ধ থাকবে ক্লাস-পরীক্ষাসহ সব অ্যাকাডেমিক কার্যক্রম। গতকাল বিশ^বিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. আনোয়ার হোসেন এ কথা বলেন।
এর আগে তিন দফা দবিতে বেলা সাড়ে ১১টা থেকে সাড়ে ১২টা পর্যন্ত অনুষদ ভবনের নিচতলায় কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন শিক্ষকরা। দাবিগুলো হলো- সর্বজনীন পেনশন-সংক্রান্ত প্রজ্ঞাপন প্রত্যাহার, প্রতিশ্রুতি সুপার গ্রেডে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের অন্তর্ভুক্তি এবং শিক্ষকদের জন্য স্বতন্ত্র বেতন স্কেল প্রবর্তন। দাবি মেনে না নেয়া পর্যন্ত সর্বাত্মক আন্দোলন চলমান থাকবে বলে জানিয়েছে শিক্ষক সমিতি।
এ দিকে সর্বজনীন পেনশন স্কিম থেকে পাবলিক বিশ^বিদ্যালয়গুলোকে প্রত্যাহারের একদফা দাবিতে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত কর্মবিরতি ও অবস্থান কর্মসূচি পালন করেন বিশ^বিদ্যালয়ের কর্মকর্তারা। আগামী ৩ জুলাই পর্যন্ত এ রুটিনে আন্দোলন চলবে বলে জানিয়েছেন কর্মকর্তা সমিতির সাধারণ সম্পাদক ওয়ালিদ হাসান মুকুট।


আরো সংবাদ



premium cement