০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজারে ভয়াবহ আগুন, ৩ জনের মৃত্যু

-


চট্টগ্রাম নগরের রিয়াজুদ্দিন বাজারে ভয়াবহ অগ্নিকাণ্ডে ধোঁয়ায় দম বন্ধ হয়ে তিনজনের মৃত্যু হয়েছে। বৃহস্পতিবার দিনগত রাত দেড়টার দিকে কোতোয়ালি থানাধীন মোহাম্মদিয়া প্লাজার ব্রাদার্স টেলিকম নামে একটি দোকান থেকে আগুনের সূত্রপাত হয়। পরে আগুন দ্রুত পাশের রেজওয়ান কমপ্লেক্সেও ছড়িয়ে পড়ে। ফায়ার সার্ভিস ও পুলিশ কর্মকর্তারা জানিয়েছেন, শুক্রবার বন্ধের দিন থাকায় ওই মার্কেটে রাতে অবস্থান করা প্রায় মানুষ আগের দিন বাড়িতে চলে যাওয়ায় হতাহতের ঘটনা কমে হয়েছে।

অগ্নিকাণ্ডে নিহতরা হলেন- সাতকানিয়া উপজেলার পশ্চিম গাটিয়া ঢাঙ্গার শামসুল আলমের ছেলে মো: রিদুয়ান (৪৫), একই উপজেলার মীর্জাখীল বাংলাবাজারের বেট্টা মিয়ার ছেলে মোহাম্মদ শাহেদ (১৮) ও সাতকানিয়ার সোনাকানিয়া গ্রামের ইসমাইল হোসেন ইকবাল (১৮)। আহত অবস্থায় দুজনকে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তারা হলেন- মেরিনা পারভিন (৩৫) ও তার মেয়ে জান্নাতুল আক্তার (৯)।
চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপসহকারী পরিচালক আবদুর রাজ্জাক জানান, রাত ১টা ৩৫ মিনিটে আগুন লাগার খবর আসে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে। খবর পেয়ে আগ্রাবাদ, নন্দনকানন, চন্দনপুরা ও লামারবাজার ফায়ার স্টেশনের আটটি ইউনিট ঘটনাস্থলে যায়।
তিনি বলেন, পাশাপাশি দুটি মার্কেট। ঢোকার রাস্তা সেভাবে নেই, একেবারেই অপ্রশস্ত। এজন্য আমাদের কাজ করতে খুব সমস্যা হয়েছে। প্রায় চার ঘণ্টার চেষ্টায় ভোর সাড়ে পাঁচটায় আগুন নিয়ন্ত্রণে আসে। এর আগে ঘটনাস্থল থেকে প্রথমে একজনের লাশ উদ্ধার করা হয়। তিনজনকে গুরুতর আহত অবস্থায় উদ্ধার করে চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে পাঠানো হয়। সেখানে দুইজন মারা যান। আগুনের ধোঁয়ায় দম বন্ধ হয়ে তাদের মৃত্যু হয়েছে।

ফায়ার সার্ভিসের ধারণা, মোহাম্মদীয়া প্লাজার ব্রাদার্স টেলিকম নামের দোকানে শটসার্কিট থেকে আগুনের সূত্রপাত হচ্ছে। সরেজমিন গিয়ে দেখা যায়, মোহাম্মদীয়া প্লাজার দ্বিতীয় তলার ব্রাদার্স টেলিকম দোকানটির বেশির ভাগ মালপত্র পুড়ে গেছে।
স্থানীয় লোকজন বলছেন, মুঠোফোনের ব্যাটারির কারণে আগুনের কালো ধোঁয়া বেশি ছিল। দ্বিতীয় তলায় আগুন লাগলেও ধোঁয়া দ্রুত পাঁচতলায় উঠে যায়। ধোঁয়ায় দম বন্ধ হয়েই প্রাণ গেছে তিনজনের। তারা সবাই বাজারের বিভিন্ন দোকানে কাজ করতেন। বাজারের পাঁচতলায় মূলত তারা ভাড়া থাকতেন।

চট্টগ্রাম ফায়ার সার্ভিসের সহকারী পরিচালক আবদুল মালেক বলেন, এলাকাটি খুবই ঘনবসতিপূর্ণ। ফলে ধোঁয়া দ্রুত ছড়িয়ে যায়। এর আগেও রিয়াজউদ্দিন বাজারে আগুনের ঘটনা ঘটেছে। বারবার দোকান মালিক সমিতিকে বলা হলেও তাঁরা মার্কেটের নিরাপত্তাব্যবস্থা নিয়ে সতর্ক হচ্ছে না।
কোতোয়ালি থানার উপপরিদর্শক (এসআই) মো: মহিউদ্দিন বলেন, শুক্রবার মার্কেট বন্ধ থাকায় অনেকেই বাড়িতে চলে গেছেন। তা না হলে হতাহতের পরিমাণ আরো বেশি হওয়ার সম্ভাবনা ছিল। যারা মারা গেছেন তারা মার্কেটের উপরের তলায় ঘুমিয়ে ছিলেন।
নিহতদের জানাযা : এদিকে গতকাল শুক্রবার বিকাল ৪টায় নগরের কোতোয়ালি থানাধীন মিউনিসিপ্যাল মডেল হাই স্কুলের মাঠে নিহতদের নামাজের জানাজা অনুষ্ঠিত হয়। এতে বিপুল সংখ্যক মানুষ অংশ নেন। পরে তাদের তিনজনের কফিন গ্রামের বাড়ি সাতকানিয়ায় দাফনের জন্য নিয়ে যাওয়া হয়।

জামায়াতের গভীর উদ্বেগ
এদিকে চট্টগ্রামের রিয়াজুদ্দিন বাজারের রিজওয়ান কমপ্লেক্স ও মোহাম্মদীয়া প্লাজায় ভয়াবহ অগ্নিকাণ্ডে তিনজন নিহতের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী চট্টগ্রাম মহানগরী। গতকাল শুক্রবার অগ্নিকাণ্ডে নিহতদের লাশ দেখতে ও পরিবারের সদস্যদের খোঁজ খবর নিতে তাৎক্ষণিক চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) হাসপাতালে ছুটে যান বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য ও চট্টগ্রাম মহানগরী আমীর সাতকানিয়া সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী।
এ সময় তার সাথে ছিলেন কেন্দ্রীয় মজলিসে শূরা সদস্য, চট্টগ্রাম মহানগরী নায়েবে আমীর মুহাম্মদ নজরুল ইসলাম, কোতোয়ালি থানা আমীর ও চট্টগ্রাম মহানগরী কর্মপরিষদ সদস্য আমির হোসাইন, কোতোয়ালি থানা সেক্রেটারি ও চট্টগ্রাম মহানগরী মজলিসে শূরা সদস্য মোস্তাক আহমদ, আলকরন ওয়ার্ড সেক্রেটারি মোহাম্মদ মাঈনুদ্দিন প্রমুখ।

 

 


আরো সংবাদ



premium cement