০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ জিলহজ ১৪৪৫
`

জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা গণতন্ত্রের প্রতি প্রতিশ্রুতির প্রতিফলন

ব্রিফিংয়ে পেন্টাগনের মুখপাত্র
-

বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা গণতন্ত্র এবং আইনের শাসনের প্রতি যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুতির প্রতিফলন বলে মন্তব্য করেছে দেশটির প্রতিরক্ষা দফতর পেন্টাগন।
গতকাল ওয়াশিংটনে নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে পেন্টাগনের মুখপাত্র মেজর জেনারেল প্যাট রাইডার এ মন্তব্য করেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশে মানবাধিকার ও গণতন্ত্রের চরম লঙ্ঘন হচ্ছে। উল্লেখযোগ্য দুর্নীতির জন্য সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে যুক্তরাষ্ট্র। পুলিশ ও র‌্যাবের কয়েকজন কর্মকর্তাকেও যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা দিয়েছে। বর্তমান সরকার যেকোনো উপায়ে ক্ষমতা ধরে রাখতে নিরাপত্তা বাহিনীগুলোকে ব্যবহার করছে। এ অবস্থায় পেন্টাগন কিভাবে বাংলাদেশের সাথে সামরিক ও নিরাপত্তা অংশীদারিত্ব পরিচালনা করছে?
উত্তরে মুখপাত্র বলেন, আপনি যেমনটি বললেন, উল্লেখযোগ্য দুর্নীতির জন্য যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর বাংলাদেশের সাবেক সেনাপ্রধান জেনারেল আজিজ আহমেদের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে। গত মে মাসে এ নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। এই নিষেধাজ্ঞা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করার পাশাপাশি বাংলাদেশে আইনের শাসন নিশ্চিতে আমাদের প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করে। যুক্তরাষ্ট্র দুর্নীতিবিরোধী যেকোনো প্রচেষ্টাকে সমর্থন করে। মেজর জেনারেল প্যাট রাইডার আরো বলেন, বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ দ্বিপক্ষীয় প্রতিরক্ষা সম্পর্ক রয়েছে। দুই দেশেরই ইন্দো-প্যাসিফিক অঞ্চলে সামুদ্রিক ও আঞ্চলিক নিরাপত্তার মতো ক্ষেত্রগুলোতে একই মূল্যবোধ ও স্বার্থে সমর্থন রয়েছে।

 


আরো সংবাদ



premium cement