০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

অর্থসঙ্কটে সারের ভর্তুকি পরিশোধ হচ্ছে ট্রেজারি বন্ড দিয়ে

দেনা পরিশোধে বন্ড ইস্যু হচ্ছে ১০,৩৪২ কোটি টাকার
-


অর্থসঙ্কটের কারণে এবার ট্রেজারি বন্ডের মাধ্যমে সারের দেনা পরিশোধ করা হচ্ছে। এরই পরিপ্রেক্ষিতে সারের ভর্তুকি বকেয়া পরিশোধে দ্বিতীয় ধাপে ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার বিশেষ ট্রেজারি বন্ড ইস্যু করতে যাচ্ছে সরকার। এর মধ্যে বিদায়ী ২০২৩-২৪ অর্থবছরে ৬ হাজার ২০০ কোটি টাকার বন্ড ইস্যু করা হবে। গতকাল বুধবার এই পরিমাণ বন্ড ইস্যু করা হয়েছে বলে সংশ্লিষ্ট এক সূত্র জানিয়েছেন।
জানা গেছে, সম্প্রতি অর্থসচিব ড. মো: খায়েরুজ্জামান মজুমদারের সই করা ‘সার ভর্তুকির বকেয়া পরিশোধে স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু’ শীর্ষক একটি প্রস্তাব অনুমোদনের জন্য অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর কাছে পাঠানো হয়। অর্থমন্ত্রী এতে অনুমোদনও দিয়েছেন।
অর্থ বিভাগ সূত্রে জানা যায়, প্রস্তাবে বলা হয়েছে- কোভিড-১৯ অতিমারী ও কোভিড পরবর্তী বৈশি^ক অস্থিরতা বিশেষ করে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ ও তৎপরবর্তী আন্তর্জাতিক বাজারে খাদ্যপণ্য, তেল-গ্যাসের মতো জ্বালানির অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে সার ও বিদ্যুৎ খাতে ভর্তুকি বাবদ ব্যয় বেড়েছে। বর্তমান পরিস্থিতির পরিপ্রেক্ষিতে সার খাতে ভর্তুকির অর্থের অংশবিশেষ সরকার এ মুহূর্তে সরাসরি পরিশোধ না করে বিকল্পভাবে বন্ড ইস্যু করে পরিশোধ করছে।

‘বিদুৎ ও সার খাতে বকেয়া ভর্তুকির অর্থ পরিশোধে স্পেশাল ট্রেজারি বন্ড’ ইস্যুর প্রস্তাবটি ইতোমধ্যে প্রধানমন্ত্রী নীতিগত অনুমোদন দিয়েছেন। এতে সারের ভর্তুকি বাবদ ২০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু করতে বলা হয়েছে। এর বিপরীতে সরকারি ও বেসরকারি সার আমদানিকারকদের পাওনা বকেয়া ভর্তুকির অর্থ পরিশোধে প্রথম পর্যায়ে সরকারি ও বেসরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর অনুকূলে মোট ৯ হাজার ৭৫৩ কোটি ১৩ লাখ টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু করা হয়েছে।
জানা যায়, সার ভর্তুকির বকেয়া পরিশোধের জন্য গঠিত কমিটি বর্তমানে সার খাতে ভর্তুকি বাবদ বকেয়া অর্থের বিপরীতে আমদানিকারকদের অপরিশোধিত ব্যাংক দায় পরিশোধের জন্য স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য অবশিষ্ট ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকা অনুমোদনের সুপারিশ করেছে।

অর্থ বিভাগ সূত্র মতে, বর্তমানে দ্বিতীয় ধাপে সরকারি ও বেসরকারি সার আমদানিকারকদের পাওনা ভর্তুকির বিপরীতে সংশ্লিষ্ট ব্যাংকের অনুকূলে ৭ হাজার ১৭০ কোটি ৫৯ লাখ ২৪৫ টাকার স্পেশাল বন্ড ইস্যুর জন্য কৃষি মন্ত্রণালয় থেকে অনুরোধ জানানো হয়েছে। এর মধ্যে বিদায়ী ২০২৩-২০২৪ অর্থবছরে ৬ হাজার ২০০ কোটি টাকার স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যুর জন্য অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ চিঠি পাঠানো হয়েছিল।
সূত্র জানায়, ১ম ধাপে অর্থমন্ত্রী কর্তৃক অনুমোদিত ১০ হাজার কোটি টাকার মধ্যে ৯ হাজার ৭৫৩ কোটি ১৩ লাখ টাকার বন্ড ইস্যু করা হয়েছে। বাজেট অনুবিভাগের চিঠি অনুযায়ী বর্তমানে পরিশোধযোগ্য ৬ হাজার ২০০ কোটি টাকার অবশিষ্ট ২৪৬ কোটি ৮৭ হাজার টাকা বেশি হওয়ায় স্পেশাল ট্রেজারি বন্ড ইস্যু করার ক্ষেত্রে অর্থমন্ত্রীর অনুমোদন প্রয়োজন হয়ে পরে। প্রধানমন্ত্রী কর্তৃক নীতিগত অনুমোদন ২০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকার মধ্যে ১ম ধাপে ১০ হাজার কোটি টাকা অনুমোদিত হওয়ার বর্তমানে অবশিষ্ট ১০ হাজার ৩৪২ কোটি ১৬ লাখ টাকা অনুমোদনের সুযোগ রয়েছে। এর মধ্যে ৬ হাজার ২০০ কোটি টাকার স্পেশাল ট্রেজারি বন্ড চলতি ২০২৩-২০২৪ অর্থবছরে ইস্যু করা হয়।

 


আরো সংবাদ



premium cement