০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

পানিতে তলিয়েছে রাজধানীর সড়ক অলিগলি

-


ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে রাজধানীতে রোববার রাত থেকে মুষলধারে বৃষ্টি হচ্ছে। বৃষ্টিতে ঢাকার বিভিন্ন এলাকার সড়কে তৈরি হয়েছে জলাবদ্ধতা। মূল সড়কসহ রাজধানীর অনেক অলিগলিতে জমে গেছে হাঁটু সমান পানি। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।
সরেজমিনে দেখা গেছে, মতিঝিল, আরামবাগ, রাজারবাগ, শাহজাহানপুর, বংশাল, ধোলাইখাল, নিউমার্কেটসহ বেশ কয়েকটি এলাকায় অলিগলিতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। এছাড়াও মিরপুরের কাজীপাড়া, শেওড়াপাড়া, সায়েদাবাদ, শনির আখড়া, মোহাম্মদপুর এলাকার বিভিন্ন সড়ক ও অলিগলিতে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। এ কারণে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। অনেক জায়গায় দোকানপাট বন্ধ করে অলস সময় পার করছেন বিক্রেতারা।
শাহজাহানপুর এলাকার বাসিন্দা নাবিল হোসেন ক্ষোভ প্রকাশ করে বলেন, বর্ষা এলেই সিটি করপোরেশনের মনে পড়ে তাদের উন্নয়ন কাজ করতে হবে। সারা বছর খবর থাকে না। এবারো এই এলাকার ড্রেনের কাজ চলছে। এ কারণে পানি কোথাও যেতে পারছে না। তাই অল্প বৃষ্টিতেই জলাবদ্ধতা তৈরি হয়ে বিড়ম্বনায় পড়তে হচ্ছে মানুষজনকে।
নিউমার্কেট এলাকার দোকানি শরিফুল ইসলাম বলেন, বৃষ্টি হলেই নিউমার্কেট এলাকায় পানি জমে যায়। এটি কোনো নতুন চিত্র না। বৃষ্টির পানি জমে রাস্তায় হাঁটার অবস্থা নেই। প্রতি বছর এলাকায় জলাবদ্ধতা হয়, অথচ এর প্রতিকারের কোনো ব্যবস্থা নেয়া হয় না। আর ভোগান্তি পোহাতে হয় আমাদের।

শেওড়াপাড়ার আনন্দ বাজারের বাসিন্দা তামজিদ বলেন, সকালের বৃষ্টিতেই রাস্তায় ও অলিগলিতে পানি জমে আছে। এখনো তা নামছে না। কেউ আসছেও না এর সমাধান করতে।
রাস্তায় পানি জমে যাওয়ায় ভোগান্তি পোহাতে হচ্ছে পথচারীদেরও। ইমরান হোসেন নামে একজন পথচারী বলেন, অন্য সময় অল্প দূরত্বের সড়ক যখন হেঁটে যাওয়া যেতো, এখন তা সম্ভব হচ্ছে না। কারণ হাঁটু সমান পানি। ড্রেনের ময়লা আবর্জনা সব রাস্তায় উঠে এসেছে। রাস্তা দিয়ে হাঁটতে ইচ্ছে করছে না। চারপাশে দুর্গন্ধ ছড়াচ্ছে। রিকশাচলাকরাও এই সুযোগে দ্বিগুণ ভাড়া আদায় করছে বলে অভিযোগ এই পথচারীর।
এদিকে প্রবল ঝড়ে পুরান ঢাকার বিভিন্ন জায়গায় গাছের ডালপালা ভেঙে রাস্তার ওপর পড়ায় যানবাহন ও মানুষের চলাফেরায় বিঘœ ঘটে। পুরান ঢাকার জজ কোর্টের সামনে, ভিক্টোরিয়া পার্ক, সূত্রাপুরসহ বেশ কয়েকটি এলাকায় গাছের ডাল ভেঙে এই সমস্যা সৃষ্টি হয়েছে।
এদিকে রাজধানীর বৃষ্টির পানি দ্রুত নিষ্কাশনে কাজ করছে সিটি করপোরেশনের কর্মচারীরা। ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) এলাকায় কোথাও জলাবদ্ধতা হলে বা পানি জমে থাকলে হটলাইনে যোগাযোগ করার (১৬১০৬) আহ্বান জানিয়েছে সংস্থাটি।
অন্যদিকে ডিএসসিসি এলাকার জলাবদ্ধতা নিরসনে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৯১টি দল (প্রতি দলে পাঁচজন কর্মী) মাঠপর্যায়ে কাজ করছে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ।


আরো সংবাদ



premium cement