০৫ অক্টোবর ২০২৪, ২০ আশ্বিন ১৪৩১,
`

বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি : অনিয়মে উদ্বেগ

আবারো জানাল যুক্তরাষ্ট্র
-

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করাটা দুঃখজনক। বিরোধী রাজনৈতিক দলের হাজারো নেতাকর্মীকে গ্রেফতার ও নির্বাচনের দিন অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।
গতকাল ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশে গণতন্ত্রকে ক্ষুণœ করে এবং হাজারো বিরোধী নেতাকর্মীকে জেলে পাঠিয়ে ভুয়া নির্বাচনের অভিযোগের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র কি পদক্ষেপ নেবে?
জবাবে মিলার বলেন, হাজারো বিরোধী রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে আমরা এখনো উদ্বিগ্ন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি- পর্যবেক্ষকদের এই অভিমতের সাথে আমরা একমত। এ ছাড়া নির্বাচনে সব দলের অংশগ্রহণ না করাটা দুঃখজনক। নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন সহিংসতাকে আমরা নিন্দা জানাই। এ সব সহিংসতার অভিযোগ বিশ্বাসযোগ্য ও স্বচ্ছতা সাথে তদন্ত করা এবং অভিযুক্তদের জবাবদিহিতার আওতায় আনার জন্য আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি। রাজনৈতিক সহিংসতাকে প্রত্যাখ্যান করার জন্য আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি।
মুখপাত্রকে আবারো প্রশ্ন করা হয়, আপনি বলছেন বাংলাদেশের নির্বাচন বিশ্বাসযোগ্য, সুষ্ঠু অথবা অবাধ হয়নি। এটা কি প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসাকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি না দেয়ার ইঙ্গিত করছে? জবাবে মিলার শুধু বলেন, ‘না, না।’


আরো সংবাদ



premium cement
পাহাড়চূড়ায় ভাসছে ‘জাহাজ’ রামুর স্বপ্নতরী পার্ক মিত্ররা ইসরাইলের সাথে ‘যুদ্ধে পিছ পা হবে না’: ইরান সংস্কার কর্মকাণ্ডে অগ্রগতি আশানুরূপ নয় : কর্নেল অলি ডিবি কার্যালয়ে থাকবে না আর কোনো আয়নাঘর ও ভাতের হোটেল : মল্লিক সাগর উত্তাল, পায়রা বন্দরে ৩ নম্বর সতর্কসংকেত নতুন বিপ্লবকে মানুষের সত্যিকারের মুক্তির বিপ্লবে পরিণত করতে হবে : সেলিম উদ্দিন বঙ্গভবনে রাষ্ট্রপতির সাথে সেনাপ্রধানের সৌজন্য সাক্ষাৎ আগামী দিনে দেশে নেতৃত্বে দিবে ইসলামী ছাত্রশিবির : আব্দুর জাব্বার আশুলিয়ায় কাজে ফিরেছে পোশাক কারখানার শ্রমিকরা অবৈধভাবে ভারতে অনুপ্রবেশের সময় ৪ বাংলাদেশী আটক চকরিয়ায় ট্রাক্টরের মুখোমুখি সংঘর্ষে বাইক আরোহী শিক্ষার্থী নিহত

সকল