০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ জিলহজ ১৪৪৫
`

বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি : অনিয়মে উদ্বেগ

আবারো জানাল যুক্তরাষ্ট্র
-

মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র ম্যাথিউ মিলার বলেছেন, বাংলাদেশের নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি। নির্বাচনে সব দল অংশগ্রহণ না করাটা দুঃখজনক। বিরোধী রাজনৈতিক দলের হাজারো নেতাকর্মীকে গ্রেফতার ও নির্বাচনের দিন অনিয়মের খবরে যুক্তরাষ্ট্র উদ্বিগ্ন।
গতকাল ওয়াশিংটনে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। তাকে প্রশ্ন করা হয়েছিল, বাংলাদেশে গণতন্ত্রকে ক্ষুণœ করে এবং হাজারো বিরোধী নেতাকর্মীকে জেলে পাঠিয়ে ভুয়া নির্বাচনের অভিযোগের পরিপ্রেক্ষিতে যুক্তরাষ্ট্র কি পদক্ষেপ নেবে?
জবাবে মিলার বলেন, হাজারো বিরোধী রাজনৈতিক নেতাকর্মীকে গ্রেফতার এবং নির্বাচনের দিন অনিয়মের খবরে আমরা এখনো উদ্বিগ্ন। নির্বাচন অবাধ ও সুষ্ঠু হয়নি- পর্যবেক্ষকদের এই অভিমতের সাথে আমরা একমত। এ ছাড়া নির্বাচনে সব দলের অংশগ্রহণ না করাটা দুঃখজনক। নির্বাচনের আগে এবং নির্বাচনের দিন সহিংসতাকে আমরা নিন্দা জানাই। এ সব সহিংসতার অভিযোগ বিশ্বাসযোগ্য ও স্বচ্ছতা সাথে তদন্ত করা এবং অভিযুক্তদের জবাবদিহিতার আওতায় আনার জন্য আমরা বাংলাদেশ সরকারকে উৎসাহিত করছি। রাজনৈতিক সহিংসতাকে প্রত্যাখ্যান করার জন্য আমরা সবার প্রতি আহ্বান জানাচ্ছি।
মুখপাত্রকে আবারো প্রশ্ন করা হয়, আপনি বলছেন বাংলাদেশের নির্বাচন বিশ্বাসযোগ্য, সুষ্ঠু অথবা অবাধ হয়নি। এটা কি প্রধানমন্ত্রী শেখ হাসিনার টানা চতুর্থ মেয়াদে ক্ষমতায় আসাকে যুক্তরাষ্ট্রের স্বীকৃতি না দেয়ার ইঙ্গিত করছে? জবাবে মিলার শুধু বলেন, ‘না, না।’


আরো সংবাদ



premium cement
কাল থেকে ‘বাংলা ব্লকড’ কর্মসূচি কোটাবিরোধী আন্দোলনকারীদের আশুলিয়ায় নারী পোশাকশ্রমিকের লাশ উদ্ধার, স্বামী উধাও নান্নুর চোখে সুপার এইট-ই বাংলাদেশের বড় অর্জন ৮ দিনব্যাপী রথযাত্রা অনুষ্ঠান : বিকল্প সড়ক ব্যবহারের আহ্বান ডিএমপির ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী ও ইরানের প্রেসিডেন্টকে বিএনপির অভিনন্দন চাঁদপুর সেতুর টোল বন্ধের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ শৈলকুপায় দুর্বত্তরা রাতের আঁধারে কাটে ফেলেছে ১৪ কৃষকের কলাগাছ গোপনে নারীর গোসলের ভিডিও করতে গিয়ে পুলিশ সদস্য জনতার হাতে আটক কোটা সংস্কারের দাবিতে ফেনীতে শিক্ষার্থীদের মানববন্ধন-বিক্ষোভ কোটা বাতিলের দাবিতে আজও শাহবাগে অবরোধ পরকালীন জবাবদিহিতার অনুভূতিই নেই বলেই দেশ দুর্নীতিতে ডুবে আছে : অধ্যাপক মুজিবুর

সকল