০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ জিলহজ ১৪৪৫
`

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ

অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ জয়ের পর ট্রফি নিয়ে বাংলাদেশ ক্রিকেট দলের উল্লাস : ইন্টারনেট -


আগেই অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জয়। কিন্তু ধরা দিচ্ছিল না যুব এশিয়া কাপের শ্রেষ্ঠত্ব। ২০১৯ সালে ভারতের কাছে ফাইনালে হেরে চ্যাম্পিয়ন হতে না পারা। এবার সেই ভারততে সেমিতে ছিটকে ফেলার পর এবং ফাইনালে প্রতিপক্ষ হিসেবে সংযুক্ত আরব আমিরাতকে পাওয়ায় জোর আশা ছিল অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপে শিরোপা জেতার। সেই লক্ষ্যই পূরণ হয়েছে গতকাল। দুবাইয়ে অনুষ্ঠিত ফাইনালে স্বাগতিক আমিরাতকে ১৯৫ রানে হারিয়ে যুব এশিয়া কাপের নতুন চ্যাম্পিয়ন এখন বাংলাদেশ। আশিকুর রহমান শিবলীর শতরানের উপর ভর করে টাইগাররা ৮ উইকেটে ২৮২ রান সংগ্রহ করে। জবাবে লাল-সবুজদের চার বোলারের আগুন ঝরা বোলিংয়ে সংযুক্ত আরব আমিরাত অলআউট মাত্র ৮৭ রানে। খেলেছিল ২৪.৫ ওভার। ফলে বিশাল জয়ে বাংলাদেশ যুবাদের শিরোপা উৎসব। বাংলাদেশ এ নিয়ে দ্বিতীয় বার এই আসরের ফাইনালে খেললো। ২০১৯ সালে শ্রীলঙ্কার মাঠে ফাইনালে যুব টাইগারদের ৫ রানে হারিয়েছিল ভারত।
প্রায় চার বছর আগেই ২০১৯ সালে বিশ্বজয় করে ফেলেছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। তা দক্ষিণ আফ্রিকার মাটিতে ভারতকে হারিয়ে। এবার সেমিতে সেই ভারতকে বিদায় করে বাংলাদেশ। অপর সেমিতে পাকিস্তানকে হারিয়ে দেয় আমিরাত। তাদের কাছে পাকিস্তানের হার ছিল অঘটন। মধ্য প্রাচ্যের এই দলটি অবশ্য গতকাল কোনো চকমই দেখাতে পারেনি। বাংলাদেশ গ্রুপ পর্বের ম্যাচেও ৬১ রানে হারিয়েছিল সংযুক্ত আরব আমিরাতকে।

টসে হারা বাংলাদেশ দল দুর্দান্ত ফর্মে থাকা ওপেনার আশিকুর রহমান শিবলীর ১২৯ রানে ভর করে ৮ উইকেটে ২৮২ রান তুলেছিল । এরপর তিন পেসার মারুফ মৃধা, ইকবাল হোসেন ও রোহানাত দৌলা মিলেই ধসিয়ে দেন আমিরাতের ইনিংস। শুরুটা করেন মারুফ। এই বাঁ হাতি পেসার পঞ্চম ওভারে ফিরিয়ে দেন আমিরাতের ওপেনার আর্যাংশ শর্মাকে। নিজের পরের ওভারেই মারুফ আরেক ওপেনার অক্ষত রাইয়ের উইকেট উপড়ে ফেলেন। এরপর কাজে নামেন রোহনাত। টানা তিন ওভারে এই মিডিয়াম পেসার তুলে নেন তানিশ সুরি, ইথান ডি’সুজা ও আমিরাত অধিনায়ক আইয়ান আফজাল খানকে। ২৫টি ওয়ানডে ও ২১টি আন্তর্জাতিক টি-২০ খেলা আইয়ান যখন উইকেট কিপার আশিকের ক্যাচ হলেন আমিরাতের স্কোর ৪৫/৫।
আমিরাত ষষ্ঠ ও সপ্তম উইকেট হারায় ১৫তম ওভারে । টানা দুই বলে যাযিন রাই ও আম্মার বাদামিকে তুলে নেন ইকবাল হোসেন। পেসাররা টানা সাত উইকেট নেয়ার পর দৃশ্যপটে আসেন অফ স্পিনার শেখ পারভেজ। তিনি হার্দিক রাইকে বোল্ড করে আমিরাতের স্কোরটাকে ৭১/৮ বানিয়ে ফেলেন। মারুফ মৃধা আবার আক্রমণে এসে নবম উইকেটটি তুলে নেয়ার পর শেখ পারভেজ শেষ উইকেটটি তুলে নিতেই এশিয়া জয়ের উৎসবে মাতেন বাংলাদেশের যুবারা। আমিরাতের ইনিংসে যা একটু প্রতিরোধ গড়েন ধ্রুব পরাশর। চারে নামা ব্যাটসম্যান করেছেন সর্বোচ্চ ২৫ রান করে অপরাজিত ছিলেন।
বাংলাদেশী বোলারদের মধ্যে মারুফ মৃধা ২৯ রানে তিনটি, রোহানাত দৌলা বোরসান ২৬ রানে তিনটি, ইকবাল হোসেন ইমন ১৫ রানে দু’টি এবং শেখ পারভেজ জীবন সাত রানে দুই উইকেট নেন। এর আগে বাংলাদেশ ইনিংস ২৮২ পর্যন্ত যেতে পেরেছিল তিন ব্যাটারের দায়িত্বশীলতায়। ওপেনার আশিকুর রহমান শিবলী ১৪৯ বলে ১২৯ রান করে আউট হন। তার ইনিংসে ছিল ১২টি চার ও একটি ছক্কা। রান পাওয়া অপর দুই ব্যাটার হলেন- চৌধুরী মোহাম্মদ রিজওয়ান ৬০ (৭১ বল, একটি ছক্কা ও চারটি বাউন্ডারি) এবং আরিফুল ইসলামের ঝড়ো গতির ৫০ রানের কল্যাণে। ৪০ বলে ছয়টি বাউন্ডারিতে এই রান করেন তিনি। এ ছাড়া মাহফুজুর রহমান রাব্বী ১১ বলে ২১ রান করেন।
ম্যাচ সেরা এবং টুর্নামেন্ট সেরা হয়েছেন আশিকুর রহমান শিবলী।


আরো সংবাদ



premium cement