০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ১ মহররম ১৪৪৬
`

আগস্টেই বেশি ডেঙ্গু আক্রান্ত হতে পারে

সর্বোচ্চ ভর্তি ২৮৪৪ মৃত্যু ১২
-

সর্বোচ্চ সংখ্যক দুই হাজার ৮৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হলো দেশে। চলতি বছরে এর আগে এত বেশি সংখ্যক মানুষ ডেঙ্গু আক্রান্ত হয়নি। গতকাল বুধবার সকাল পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় দেশে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে ১২ জনের। এদিকে স্বাস্থ্য অধিদফতর বলছে, মশা কমিয়ে আনতে না পারলে হয়তো চলতি আগস্ট মাসেই দেশে সর্বোচ্চ ডেঙ্গু আক্রান্তের ঘটনা ঘটতে পারে। তিনি বলেন, আগস্টে এখন পর্যন্ত ঢাকায় ডেঙ্গু স্থিতিশীল আছে, তবে ঢাকার বাইরে বাড়ছে ধীরে ধীরে। গতকাল ২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্তদের মধ্যে ঢাকায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছে এক হাজার ৯২ জন এবং ঢাকার বাইরে দেশের অন্যান্য অঞ্চলে ডেঙ্গু রোগীদের মধ্যে ভর্তির সংখ্যা ছিল এক হাজার ৭৫২ জন। গতকাল যে ১২ জন মারা গেছে এর মধ্যে ঢাকায় ৭ জন এবং ঢাকার বাইরে ৫ জন।
স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কনট্রোল রুম বলছে, গতকাল ২৪ ঘণ্টায় সারা দেশে মোট দুই হাজার ৮৪৪ জন ডেঙ্গু আক্রান্ত হাসপাতালে ভর্তি হলেও হাসপাতাল থেকে ছাড়া হয়েছে দুই হাজার ৮৬৮ জন। অর্থাৎ ২৪ জন বেশি ছাড়া পেয়েছে।
সারা দেশে এখন পর্যন্ত ৯ হাজার ৪২৭ জন ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি আছেন। এর মধ্যে ঢাকায় ৪ হাজার ৪২১ জন এবং ঢাকার বাইরে ৫ হাজার ৬ জন হাসপাতালে ভর্তি আছেন চিকিৎসার জন্য।
এদিকে ঢাকার স্কুলগুলোতে ডেঙ্গু আতঙ্ক বিরাজ করছে। প্রায় প্রতিটি স্কুলেই দিনের বেলা শিক্ষার্থীরা মশার কামড় খেয়ে থাকে। কারণ এসব স্কুলে ঠিক মতো না ফগিং করা হয়, আবার স্কুলঘরগুলো পরিষ্কার করা হয় ভালো করে। এই বর্ষায় অনেক স্কুলে উপস্থিতি কমে গেছে। রাজধানীর রামপুরা বনশ্রীর কয়েকটি স্কুলে খোঁজ নিয়ে জানা গেছে, স্কুলগুলোতে শিক্ষার্থী উপস্থিতির হার অনেক কম। খরচ কমাতে স্কুল কর্তৃপক্ষ নিজেরা মশার বিরুদ্ধে কীটনাশক স্প্রে না করার অভিযোগ উঠেছে। শিক্ষার্থীরা স্কুলে স্প্রে করার দাবি জানালে শিক্ষকরা বলে থাকেন, ‘কীটনাশক স্প্রে করা স্বাস্থ্যের জন্য ভালো না। তোমাদের ফুসফুস, ব্রেন এতে করে ক্ষতিগ্রস্ত হবে। নিজেরা সতর্ক থাকো, যেন তোমাদের মশা না কামড়াতে পারে।’ রামপুরার বনশ্রীর স্কুলগুলোর আশপাশের পরিবেশ মোটেও ভালো না। বেশির ভাগই গড়ে উঠেছে রামপুরা খালের পাশে। এই খালটি মশা উৎপাদনের কারখানা। গত ৩-৪ দিন ধরে একটু বেশি বৃষ্টি হওয়ার কারণে খালে পানি বেড়েছে কিন্তু এর আগে এই খালের পানি ছিল খুবই কালো, ঘন ও ভারী। খালের আশপাশে এখান থেকেই মশা ছড়িয়ে পড়ত বলে বনশ্রীবাসী অভিযোগ করেছেন।
গতকাল বুধবার ২৪ ঘণ্টায় ঢাকার ২০ সরকারি হাসপাতালে ৫৮৭ জন রোগী ভর্তি হয়েছে এবং বেসরকারি ৫৬ হাসপাতালে ভর্তি হয়েছে ৫০৫ জন। ঢাকার ২০ সরকারি হাসপাতালে দুই হাজার ৩৪৮ জন রোগী গতকাল পর্যন্ত ভর্তি ছিল। এককভাবে ঢাকার মুগদা হাসপাতালে এখনো সবচেয়ে বেশি ডেঙ্গু রোগী ভর্তি আছে বলে স্বাস্থ্য অধিদফতর বলছে। এই হাসপাতালে ভর্তি আছে ৩৯৮ জন এবং গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছে সবচেয়ে বেশি ৯৮ জন। এরপরই রোগী ভর্তি আছে ঢাকা মেডিক্যাল কলেজে ৩৮০ জন। ঢাকা মেডিক্যাল কলেজে গতকাল সকাল পর্যন্ত ২৪ ঘণ্টায় রোগী ভর্তি হয়েছে ৭০ জন। অপর দিকে পুরান ঢাকার মিটফোর্ড হাসপাতালে রোগী ভর্তি আছে ২৯০ এবং গতকাল রোগী ভর্তি হয়েছে ৯২ জন।


আরো সংবাদ



premium cement