১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

রমজানে মসজিদুল হারামে নেই রোগের প্রাদুর্ভাব

-

সৌদি আরবের এক মন্ত্রী বলেছেন, রমজান মাসে মসজিদুল হারামে কোনো রোগের প্রাদুর্ভাব নেই। বৃহস্পতিবার তিনি এমন তথ্য জানান। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল বলেছেন, এখন এ রমজান মাসে মসজিদুল হারামে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনোকিছু নেই। রমজানে এ পবিত্র মসজিদে কোনো রোগ বা রোগের প্রাদুর্ভাব দেখা যায়নি। আরব নিউজ।
মক্কায় এসে হজ পালন করতে ইচ্ছুক ব্যক্তিদের সৌদি স্বাস্থ্যমন্ত্রী এ নিশ্চয়তা দিয়েছেন যে মসজিদুল হারামে জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কোনোকিছু নেই। সৌদি আরবের স্বাস্থ্যমন্ত্রী ফাহাদ আল-জালাজিল বলেন, মক্কার হাসপাতাল ও প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্রগুলো এখন খোলা এবং সেখানে সব স্বাস্থ্যবিষয়ক সেবাকার্যক্রম চলমান আছে। এখানে হজ পালনকারী ব্যক্তিদের জন্য প্রয়োজনীয় চিকিৎসা সেবা দেয়ার ব্যবস্থা আছে।
২০২২ সালে রমজান মাসে ওমরা আদায়কারীদের জন্য (সংক্রামক) রোগ প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে। মহামারীর সাথে সংশ্লিষ্ট রোগগুলো শনাক্তে পরীক্ষা পদ্ধতি চালু করা হয়েছে এবং সংক্রামক রোগ প্রতিরোধে ব্যবস্থা নেয়া হয়েছে। ২০২২ সালে রমজান মাসের প্রথম ২০ দিনে সাত হাজার ২০০ ওমরা পালনকারী ব্যক্তি মক্কার হাসপাতাল থেকে চিকিৎসা নিয়েছেন। ওই সময় এখানে ৩৬টি জরুরি অস্ত্রোপচার ও ২৯১ টি ডায়ালাইসিস দেয়া হয়। মসজিদুল হারাম ভ্রমণ করতে আসা ব্যক্তি ও হজ পালনকারীদের সেবার জন্য ১৮ হাজার ব্যক্তিকে নিয়োগ দিয়েছে সৌদি স্বাস্থ্য মন্ত্রণালয়।


আরো সংবাদ



premium cement