২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

আইনের শাসন নিশ্চিতের আহ্বান জানাল যুক্তরাষ্ট্র

ওয়াশিংটনে পররাষ্ট্র সচিবের সাথে বৈঠক
-

বাংলাদেশে মানবাধিকার সুরক্ষা, আইনের শাসন প্রতিষ্ঠা ও মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করার আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র। ওয়াশিংটনে গতকাল শুক্রবার বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের সাথে বৈঠকে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের উপমন্ত্রী উইন্ডি শারম্যান এ আহ্বান জানান। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের মুখপাত্র নিড প্রাইস এ ব্যাপারে এক বিবৃতিতে জানান, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উপলক্ষে উইন্ডি শারম্যান বাংলাদেশের পররাষ্ট্র সচিবের সাথে সাক্ষাৎ করেছেন। তারা অর্থনীতি, বাণিজ্য ও নিরাপত্তা সহযোগিতা নিয়ে আলাপ করেন। ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের নিরাপত্তা ও সমৃদ্ধি আলোচনায় স্থান পায়। শারম্যান মানবাধিকার সুরক্ষা, আইনের শাসন ও মতপ্রকাশের স্বাধীনতার ওপর গুরুত্বারোপ করেন।
এর আগের দিন যুক্তরাষ্ট্রের সাথে অষ্টম নিরাপত্তা সংলাপে বাংলাদেশের নেতৃত্ব দেন মাসুদ বিন মোমেন। আর যুক্তরাষ্ট্রের প্রতিনিধিদলের নেতৃত্বে ছিলেন দেশটির অস্ত্র নিয়ন্ত্রণ ও আন্তর্জাতিক নিরাপত্তাবিষয়ক আন্ডার সেক্রেটারি বনি জেনকিন্স। এতে সন্ত্রাসবাদ দমন, মাদক ও মানবপাচার রোধে র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র্যাব) গুরুত্বপূর্ণ ভূমিকা তুলে ধরে প্রতিষ্ঠানটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা প্রত্যাহারের জন্য জোরালো আহ্বান জানান পররাষ্ট্র সচিব। তবে যুক্তরাষ্ট্র জানিয়েছে, নিষেধাজ্ঞার একটি আইনি বাধ্যবাধকতা রয়েছে। এটি প্রত্যাহার করতে হলে নির্দিষ্ট প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে। নির্বাহী আদেশ দিয়ে এই নিষেধাজ্ঞা প্রত্যাহার করা সম্ভব নয়। সংলাপে আরো জানানো হয়, র্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ানের (র্যাব) ওপর আরোপিত নিষেধাজ্ঞাকে ভুল শোধরানোর উপায় হিসেবে দেখছে যুক্তরাষ্ট্র।
গত ২০ মার্চ ঢাকায় অনুষ্ঠিত যুক্তরাষ্ট্রের সাথে অংশীদারিত্ব সংলাপে বাংলাদেশ র্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের বিষয়টি উত্থাপন করলে মার্কিন পররাষ্ট্র দফতরের রাজনৈতিক সম্পর্কবিষয়ক আন্ডার সেক্রেটারি ভিক্টোরিয়া নুল্যান্ড জানিয়েছেন, র্যাবের ওপর আরোপিত নিষেধাজ্ঞাটি একটি জটিল ও কঠিন ইস্যু। র্যাবের কর্মকাণ্ড, বিচারবহির্ভূত হত্যা ও গুম নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। তবে গত তিন মাসে (নিষেধাজ্ঞা আরোপের পর) এ সব ক্ষেত্রে আমরা অগ্রগতি লক্ষ করেছি।
গুরুতর মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ গত ১০ ডিসেম্বর প্রতিষ্ঠান হিসেবে র্যাব এবং এর সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। গত মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের সাথে দ্বিপক্ষীয় বৈঠকে অন্ততপক্ষে প্রতিষ্ঠান হিসেবে র্যাবের ওপর নিষেধাজ্ঞা প্রত্যাহারের অনুরোধ জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী ড. আবদুল মোমেন। কেননা এর ফলে র্যাবের অপারেশনাল কার্যক্রমে বিঘœ সৃষ্টি হচ্ছে। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী এ জন্য যথাযথ প্রক্রিয়া অনুসরণের পরামর্শ দিয়েছেন।

 


আরো সংবাদ



premium cement
মার্কিন আদালতে অজিত ডোভালকে সমন, খালিস্তানি নেতাকে খুনের চক্রান্তের অভিযোগ ইসরাইলের বিরুদ্ধে 'কঠোর প্রতিশোধের' অঙ্গীকার হাসান নাসরাল্লাহর অভয়নগরে সন্ত্রাসীদের হামলায় নিহত ১, আহত ২ জাবির সাবেক শিক্ষার্থীকে পিটিয়ে হত্যা : বহিষ্কার ৮ সাবেক পরিকল্পনামন্ত্রী মান্নান গ্রেফতার ইউনূস গুড উইলের প্রতিফলন দেখতে চায় জনগণ : রিজভী বুড়িচংয়ে সীমান্তে ভারতে মানব পাচারকালে আটক ৩ ইবি তরুণ কলাম লেখক ফোরামের নেতৃত্বে সানি-আশিক সাবেক পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান গ্রেফতার অন্তর্বর্তী সরকার অধ্যাদেশ চূড়ান্ত অনুমোদন যুবককে পিটিয়ে হত্যার প্রতিবাদে শিক্ষার্থীদের সমাবেশে হামলা-গুলি, দোকানে আগুন

সকল