২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরি
`

করোনা শনাক্ত কমলেও মৃত্যু কিছুটা বেড়েছে

হু বলছে, নমুনা পরীক্ষা কমেছে বলেই শনাক্ত কম
-

দেশেকরোনা শনাক্ত কমে গেলেও মৃত্যু কিছুটা বেড়েছে। গতকাল শুক্রবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় দেশে করোনা শনাক্ত হয়েছে দুই হাজার ৫৮৪। আগের দিন বৃহস্পতিবারের চেয়ে প্রায় এক হাজার কম শনাক্ত হলো করোনায়। গতকাল একই সময় মৃত্যু বেড়েছে ৯ জন। আগের দিন সারা দেশে মৃত্যু হয়েছিল ১৫ জনের কিন্তু ২৪ ঘণ্টার ব্যবধানে গতকাল মৃত্যু হয়েছে ২৪ জনের।
বাংলাদেশে করোনা সংক্রমণ কমে যাওয়ায় আগামী ২২ ফেব্রুয়ারি থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়া হচ্ছে। তবে করোনা শনাক্ত কমে যাওয়ায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) একটু ভিন্ন পর্যবেক্ষণ রয়েছে। সংস্থাটি বলছে, করোনার নমুনা পরীক্ষা কমিয়ে দেয়ার কারণে নতুন শনাক্ত হয়তো হ্রাস পেতে পারে। বাংলাদেশে চলতি ওমিক্রন সংক্রমণের সময় সর্বোচ্চ ৪৯ হাজার ৫০০ নমুনা পরীক্ষা করা হয়েছিল চলতি বছরের ২৫ জানুয়ারি। সেদিন সর্বোচ্চ ১৬ হাজার ৩৩ জন করোনা শনাক্ত হয়েছিল। কিন্তু গতকাল শুক্রবার সকাল ৮টার আগের ২৪ ঘণ্টায় ২৭ হাজার ৭৬৫টি নুমান পরীক্ষা করে দুই হাজার ৫৮৪ জন করোনা শনাক্ত করা হয়। আরেকটি বেশি নমুনা পরীক্ষা করা হলে হয়তো আরো কিছু বেশি করোনা শনাক্ত হতো কিন্তু তা হয়তো পাঁচ হাজারের ঘর অতিক্রম করত না। বিশ্ব স্বাস্থ্য সংস্থার টেকনিকেল লিড অন কোভিড মারিয়া ভ্যান কারখোভ বলেন, হয়তো নমুনা পরীক্ষা কমে যাওয়ায় করোনা শনাক্ত কম হচ্ছে তবে উদ্বিগ্নের বড় বিষয়টি হলো, করোনায় মৃত্যু বেড়ে যাচ্ছে।’ গত সপ্তাহে বিশ্বব্যাপী ৭৫ হাজার মানুষের মৃত্যু হয়েছে করোনা সংক্রমণে এবং আমরা জানি যে, এ মৃত্যটি হয়েছে রোগটিকে সঠিকভাবে গুরুত্ব না দেয়ায়।’
বাংলাদেশে গতকাল করোনা শনাক্তের হার সাড়ে ৯’র ঘরে নেমে এসেছে। তবে গতকাল মৃত্যু কিছুটা বেড়ে গেলেও নতুন শনাক্তের বিপরীতে মৃত্যুর শতকরা হার একই রয়েছে। গতকাল ১০০ জন নতুন শনাক্তের বিপরীতে মৃত্যুর হার ছিল দেড় শতাংশ। চলতি বছরের ১২ জানুয়ারি দেশে করোনা শনাক্ত হয়েছিল দুই হাজার ৯১৬ জন। ১২ জানুয়ারির পর থেকে গতকালই প্রায় আড়াই হাজারের মতো করোনা শনাক্ত হয়েছে।
গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদফতর বিজ্ঞপ্তিতে জানিয়েছে, গতকালকের নতুন দুই হাজার ৫৮৪ জনকে নিয়ে দেশে করোনা শনাক্ত হয়েছে ১৯ লাখ ২৯ হাজার ১৫৪ জন এবং মৃত ২৪ জনকে নিয়ে মোট মারা গেলেন ২৮ হাজার ৯৩১ জন। করোনা থেকে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৯ হাজার ৯৮৮ জন। এ নিয়ে মোট ১৭ লাখ ৩৭ হাজার ৮৫৪ জন সুস্থ হয়ে উঠলেন বলেও জানায় অধিদফতর। গত ২৪ ঘণ্টায় করোনার নমুনা সংগৃহীত হয়েছে ২৭ হাজার ৬৯২টি আর পরীক্ষা করা হয়েছে ২৭ হাজার ৭৬৫টি। দেশে গতকাল পর্যন্ত নমুনা পরীক্ষা করা হয়েছে এক কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৭৬৪টি। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ৮৮ লাখ ৪৪ হাজার ৩৬৮টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় ৪৩ লাখ ১৪ হাজার ৩৯৬টি।
গতকাল সকাল পর্যন্ত সারা দেশে যে দুই হাজার ৫৮৪ জন করোনা শনাক্ত হয়েছে এর অর্ধেকের বেশি শনাক্ত হয়েছে শুধু রাজধানী ঢাকায়। একই সময়ে রাজধানীতে ১৫ হাজার ৪২২টি নমুনা পরীক্ষা করে রাজধানীতে করোনা শনাক্ত হয়েছে এক হাজার ৪৪৪ জনের। রাজধানীতে নমুনা পরীক্ষার সাপেক্ষে করোনা শনাক্ত হয়েছে ৯.৩৬ শতাংশ। কিন্তু সারা দেশের করোনা শনাক্তের তুলনায় রাজধানীতে শনাক্তের হার ছিল ৫৫.৮৮ শতাংশ। গতকাল যে ২৪ জনের মৃত্যু হয়েছে ভাইরাসটিতে এর মধ্যে রাজধানীতে মৃত্যু হয়েছে ১১ জনের।
শনাক্ত কম বলে হাসপাতালে ভর্তির সংখ্যাও তুলনামূলক কম। গতকাল শুক্রবার সকাল পর্যন্ত রাজধানীর ১৫ করোনা হাসপাতালে ভাইরাসটিতে আক্রান্তদের মধ্যে ভর্তি ছিল ৫৯৩ জন। আইসিইউতে ভর্তি ছিল ৪১ জন। সাধারণত আইসিইউতে মারাত্মক ধরনের আক্রান্ত হলেই ভর্তি করা হয় এবং দুঃখজনক হলেও সত্য যে আইসিইউতে ভর্তি রোগীগুলোর মধ্যে মৃত্যুর হার বেশি।
গত ২৪ ঘণ্টায় মৃত ২৪ জনের মধ্যে পুরুষ ছিলেন ১৭ জন এবং নারী ছিলেন সাতজন। তাদের নিয়ে দেশে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মোট পুরুষ মারা গেলেন ১৮ হাজার ৪৭৮ জন এবং নারী ১০ হাজার ৪৫৩ জন।

 


আরো সংবাদ



premium cement
জাতিসঙ্ঘে বাংলাদেশের গণঅভ্যুত্থানের বীরত্বগাথা তুলে ধরবেন ড. ইউনূস কুড়িগ্রামের উলিপুরে বিদ্যুৎস্পৃষ্টে যুবকের মৃত্যু তোফাজ্জল হত্যা : ঢাবির ৬ শিক্ষার্থীর দায় স্বীকার কুমিল্লা-১০ বিনির্মাণে আমাদেরকে কাজ করতে হবে : ইয়াছিন আরাফাত চুয়াডাঙ্গায় মাদক কারবারে বাধা দেয়ায় ৪ জনকে কুপিয়ে জখম সুইসাইড নোটে ঋণের কথা লিখে বিমানকর্মকর্তার আত্মহত্যা যুক্তরাষ্ট্রে স্বর্ণের দাম রেকর্ড ২৬০৯ ডলার ছাড়িয়েছে আলেমদের সাথে জুলুম করার কারণে আ’লীগের এই পরিণতি হয়েছে : আব্দুল হালিম এক বছরের মধ্যে লেবাননে সবচেয়ে ভয়াবহ বিমান হামলা ইসরাইলের ৭২ ঘণ্টার মধ্যে লঘুচাপ সৃষ্টির আভাস ঢাবিতে ‘দলীয় রাজনীতি’ বন্ধ হলে সমন্বয়করা কি কার্যক্রম চালাতে পারবে?

সকল