০৬ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১, ২ রবিউস সানি ১৪৪৬
`

ইউরোপে আগস্টের শেষে ডেল্টার সংক্রমণ ৯০ শতাংশ হতে পারে

-

 

করোনাভাইরাসের অন্যান্য ধরনের তুলনায় ডেল্টা ধরন বেশি সংক্রামক। ইউরোপীয় সেন্টার ফর ডিজিজ প্রিভেনশন অ্যান্ড কন্ট্রোল (ইসিডিসি) বলছে, আগস্ট মাসের শেষ সময় পর্যন্ত ডেল্টা ধরনের সংক্রমণ ইউরোপে ৯০ শতাংশ ছড়িয়ে পড়তে পারে। খবর এএফপির। ভারতে প্রথম করোনার ডেল্টা ধরনের সংক্রমণ শনাক্ত হয়। ইসিডিসি স্থানীয় সময় গত বুধবার জানিয়েছে, আগামী কয়েক মাসে ইউরোপীয় ইউনিয়নে এই সংক্রমণের হার ৯০ শতাংশ পর্যন্ত হতে পারে।
এক বিবৃতিতে ইসিডিসির পরিচালক আন্ড্রে অ্যামন জানান, গরমে ডেল্টা ভাইরাসের সংক্রমণ বেশি ছড়াতে পারে। তুলনামূলকভাবে তরুণ সম্প্রদায়, যাদের টিকাদান কর্মসূচির আওতায় আনা হয়নি, তাদের মধ্যে এই সংক্রমণ ছড়িয়ে পড়ার আশঙ্কা বেশি। অ্যামন বলেন, আলফা ধরনের তুলনায় ডেল্টা ধরনে ৪০ থেকে ৬০ শতাংশ বেশি সংক্রামক। করোনার আলফা ধরন প্রথম যুক্তরাজ্যে শনাক্ত হয়। ইসিডিসি বলছে, আগস্ট মাসের শুরু পর্যন্ত ডেল্টা ধরনের সংক্রমণ ৭০ শতাংশ হতে পারে। আর আগস্টের শেষে গিয়ে এটি ৯০ শতাংশ ছড়াতে পারে। ডেল্টার সংক্রমণ রোধে টিকাদান কর্মসূচি আরো দ্রুতগতিতে পরিচালনা করা প্রয়োজন বলছে ইসিডিসি।
ভারতে ফের দৈনিক করোনা শনাক্ত ও মৃত্যু বাড়ল : ভারতে তিন মাস পর সর্বনিম্ন দৈনিক শনাক্ত পাওয়ার পর থেকে পরপর দুই দিন ধরে নতুন রোগী বেড়েছে, পাশাপাশি মৃত্যুর সংখ্যাও বেড়েছে। দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যে দেখা গেছে, বৃহস্পতিবার সকালের আগের ২৪ ঘণ্টায় সেখানে ৫৪ হাজার ৬৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে আর একই সময় আরো এ ক হাজার ৩২১ জনের মৃত্যু হয়েছে। খবর এনডিটিভির।
মঙ্গলবার সকালের আগের ২৪ ঘণ্টায় দেশটিতে ৪২ হাজার ৬৪০ জন নতুন রোগী শনাক্ত হয়েছিল; যা ৯১ দিনের মধ্যে সর্বনিম্ন ছিল। তারপর থেকে গত দুই দিন ধরে শনাক্ত নতুন রোগীর সংখ্যা বৃদ্ধি পেয়েছে। বুধবার ৫০ হাজারের চেয়ে বেশি রোগী শনাক্তের পর বৃহস্পতিবার তার চেয়ে ছয় দশমিক তিন শতাংশ বেশি আক্রান্ত পাওয়া গেছে। বুধবার যুক্তরাষ্ট্রের পর বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে শনাক্ত রোগীর সংখ্যায় তিন কোটির উদ্বেগজনক মাইলফলক পার করে ভারত। এখন দেশটিতে মোট রোগীর সংখ্যা দাঁড়িয়েছে তিন কোটি ৮২ হাজার ৭৭৮ জনে।
জুলাইয়ের শেষে টিকা রফতানি শুরু করতে পারে ভারত : প্রতিবেশীদের অগ্রাধিকার দিয়ে আগামী জুলাই মাসের শেষের দিকে অথবা আগস্টের শুরুতে করোনারোধী টিকা রফতানি আবারো শুরু করতে পারে ভারত। সেটি যদি পুরোদমে সম্ভব না-ও হয় তাহলে বাংলাদেশ, শ্রীলঙ্কা, নেপালের মতো যেসব প্রতিবেশী টিকা কিনেছিল, অন্তত তাদের পাওনা অংশটুকু পাঠানো হতে পারে। গত বুধবার ভারতীয় গণমাধ্যম দ্য প্রিন্টের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। ভারতের কাছ থেকে অনুদান হিসেবে ভুটানের যে টিকা পাওয়ার কথা, সেটিও ওই সময় অগ্রাধিকার ভিত্তিতে ছাড়া হবে বলে জানা গেছে। দ্য প্রিন্ট বলছে, ভারতীয় রাষ্ট্রদূতেরা প্রতিবেশী দেশগুলোকে নিয়মিত আশ্বস্ত করছেন যে, নয়াদিল্লি টিকা সরবরাহ শুরু করতে প্রচণ্ড আগ্রহী। তবে এতে এখনো মাসখানেক সময় লাগতে পারে বলে নিশ্চিত করেছে সংশ্লিষ্ট সূত্র।
বাংলাদেশকে অক্সফোর্ড-অ্যাস্টজেনেকা উদ্ভাবিত টিকার তিন কোটি ডোজ সরবরাহ করার কথা ছিল ভারতের সিরাম ইনস্টিটিউটের। এর জন্য আগাম অর্থও দেয়া হয়েছিল তাদের। কিন্তু নিজস্ব চাহিদা মেটানোর কথা বলে গত এপ্রিলে আচমকা টিকা রফতানি বন্ধ করে দেয় ভারত।
চুক্তি অনুযায়ী, প্রতি মাসে বাংলাদেশকে ৫০ লাখ টিকা সরবরাহের কথা থাকলেও এখন পর্যন্ত মাত্র ৭০ লাখ ডোজ পাঠিয়েছে সিরাম। ভারত সরকারের নিষেধাজ্ঞার কারণে বাকি দুই কোটি ৩০ লাখ ডোজ পাওয়া নিয়ে দেখা দিয়েছে চরম অনিশ্চয়তা।
ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে মধ্যপ্রদেশে প্রথম মৃত্যু : করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট ডেল্টা প্লাসে ভারতের মধ্যপ্রদেশে প্রথম একজনের মৃত্যু হয়েছে। মৃত এই নারী উজ্জয়িনীর বাসিন্দা। স্থানীয় প্রশাসন জানায়, ওই নারীর মৃত্যু হয়েছিল আগেই। পরে জিনোম বিশ্লেষণ করে ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টের বিষয়টি বুধবার ধরা পড়ে। আনন্দবাজারের খবরে বলা হয়, এই মৃত্যু করোনার ডেল্টা প্লাস ভ্যারিয়েন্টে ভারতের প্রথম মৃত্যু কি-না সে বিষয়ে দেশটির সরকার এখনো কিছু জানায়নি। তবে ধারণা করা হচ্ছে, এই ভ্যারিয়েন্টে এটিই ভারতে প্রথম মৃত্যু। উজ্জয়িনীর নোডাল কোভিড অফিসার রৌনক বলেন, ২৩ মে মৃত্যু হয়েছিল ওই নারীর। ওই নারীর স্বামী আগেই করোনা আক্রান্ত হয়েছিলেন। তিনি দু’টি টিকা নিয়েছিলেন। কিন্তু তার স্ত্রী একটি টিকা নিয়েছিলেন।
ফাইজারের দাবি, ডেল্টা মোকাবেলায় অত্যন্ত কার্যকর তাদের টিকা : ফাইজার-বায়োএনটেকের টিকা করোনাভাইরাসের ডেল্টা ধরন মোকাবেলায় অত্যন্ত কার্যকর বলে দাবি করেছেন ইসরাইলে ফাইজারের এক কর্মকর্তা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মতে, ভারতে প্রথম ধরা পড়া করোনাভাইরাসের এই ডেল্টা ধরন এখন বিশ্বব্যাপী আগ্রাসী হয়ে উঠছে। খবর এএফপির। ইসরাইলে ফাইজারের চিকিৎসাশাস্ত্র বিষয়ক পরিচালক আলন র্যাপাপোর্ট বৃহস্পতিবার স্থানীয় সম্প্রচারমাধ্যম আর্মি রেডিওকে বলেন, ‘আমাদের কাছে থাকা গবেষণাগারের গবেষণা তথ্যের পাশাপাশি যেসব জায়গায় করোনাভাইরাসের ডেল্টা ধরন ব্রিটিশ ধরনকে টপকে গিয়ে বিস্তার লাভ করেছে, সেসব জায়গার তথ্য একত্রিত করে আমরা দেখেছি আমাদের টিকা খুবই কাজে দিচ্ছে, এটি প্রায় ৯০% কার্যকর হচ্ছে।’ এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে ফাইজারের মুখপাত্রের কোনো মন্তব্য পাওয়া যায়নি।
টানা ১০ মাস ধরে করোনা পজিটিভ : ব্রিটেনের ৭২ বছর বয়সী বৃদ্ধ ডেভ স্মিথ টানা ১০ মাস ধরে করোনা পজিটিভ ছিলেন। ভাইরাসটিতে আক্রান্ত হয়ে থাকার ঘটনা এটিই সবচেয়ে দীর্ঘ বলে মনে করছেন গবেষকরা। খবর এএফপির। ব্রিস্টল শহরের ড্রাইভিং প্রশিক্ষক ডেভ স্মিথ জানান, ৪৩ বার তার শরীরে করোনাভাইরাস শনাক্ত হয়। সাতবার তিনি হাসপাতালে ভর্তি হয়েছিলেন এবং নিজের অন্ত্যেষ্টিক্রিয়ার পরিকল্পনাও করে ফেলেছিলেন। বিবিসি টেলিভিশনকে তিনি বলেন, ‘আমি নিজে ইস্তফা দিয়েছি, পরিবারকে ডেকেছি, সবার সাথে শান্তি স্থাপন করেছি, বিদায় জানিয়েছি।’ তার সাথে কোয়ারেন্টিনে থাকা স্ত্রী লিন্ডা বলেন, ‘এ রকম অনেকবার হয়েছে যে সে ভেবেছিল সে আর বাঁচবে না। এটি ছিল নরকের মতো একটি বছর।’ ইউনিভার্সিটি অব ব্রিস্টলের সংক্রামক ব্যাধি বিষয়ক বিশেষজ্ঞ এড মোরান বলেন, তার (স্মিথের) ভাইরাসের নমুনা আমরা ইউনিভার্সিটির অংশীদারদের পাঠিয়েছি। এতে দেখা গেছে এটি শুধু অবশিষ্ট কিছু না যা পিসিআর পরীক্ষায় ধরা পড়ে, এটি আসলে সক্রিয়, টেকসই ভাইরাস।

 


আরো সংবাদ



premium cement