২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`

নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার

আরো বেশি বিনিয়োগ চাইলেন প্রধান উপদেষ্টা
প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুলিয়ান সাক্ষাৎ করেন : পিআইডি -


নতুন বাংলাদেশ বিনির্মাণে বাংলাদেশকে সব ধরনের সহযোগিতা দেবে সৌদি আরব সরকার। অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করে ঢাকার সৌদি আরবের রাষ্ট্রদূত ইসা ইউসুফ ইসা আল দুহাইলান এ কথা জানান। এ সময় প্রধান উপদেষ্টা সৌদি আরবকে বাংলাদেশে আরো বেশি বিনিয়োগ করার আহ্বান জানিয়ে একইসাথে দুই বন্ধুপ্রতিম দেশের মধ্যে সম্পর্ক আরো জোরদার করতে জ্বালানি ও অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির প্রত্যাশা ব্যক্ত করেন।
গতকাল সোমবার রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে সৌদি রাষ্ট্রদূত ড. মুহাম্মদ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাৎ করেন।
পরে বিকেলে রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার উপ-প্রেসসচিব আবুল কালাম আজাদ মজুমদার বিস্তারিত তুলে ধরেন। এসময় প্রেসসচিব শফিকুল আলম, উপ-প্রেসসচিব অপূর্ব জাহাঙ্গীর উপস্থিত ছিলেন।

আজাদ মজুমদার বলেন, সাক্ষাৎকালে ঢাকায় নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ব্যবসা-বাণিজ্য এবং সৌদি আরবের বাংলাদেশে বিনিয়োগসহ নানা বিষয়ে কথা বলেছেন। বাংলাদেশের তরুণ সমাজ যারা আছেন, তাদের স্কিল কিভাবে উন্নত করা যায়, এর মাধ্যমে বাংলাদেশ ও সৌদি আরব উভয় দেশ উপকৃত হতে পারে সে ব্যাপারে তারা আলোচনা করেছেন। সৌদি আরবের বাদশাহ এবং প্রিন্স এর দু’টি চিঠি প্রধান উপদেষ্টাকে পৌঁছে দেন রাষ্ট্রদূত। পাশাপাশি রাষ্ট্রদূত এ কথাও বলেছেন যে, নতুন বাংলাদেশ বিনির্মাণ করার জন্য সৌদি আরবের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা করা হবে। প্রধান উপদেষ্টা রাষ্ট্রদূতকে বলেছেন, এটাই আসলে বাংলাদেশকে সহযোগিতা করার উপযুক্ত সময়।
প্রেস উইং জানায়, সাক্ষাৎকালে অধ্যাপক ইউনূস বলেন, ‘এখন আমরা এমন একটি সময় পার করছি, যখন সৌদি আরব আমাদেরকে সর্বোচ্চ সমর্থন দিতে পারে।’ প্রধান উপদেষ্টা সৌদি আরবের সাথে বাংলাদেশের সম্পর্ককে ‘অনন্য’ ও ‘আলাদা’ হিসেবে অভিহিত করেন।

অধ্যাপক ইউনূস সৌদি আরবকে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকে তহবিল জমা রাখার আহ্বান জানিয়ে বলেন, অর্থনৈতিক সহযোগিতার অংশ হিসেবে এ ধরনের উদ্যোগ তারল্য সহায়তা বৃদ্ধি করবে। এছাড়া এটি ‘অন্তর্বর্তী সরকারের জন্য একটি চমৎকার অঙ্গীকার’ বলেও উল্লেখ করেন।
তিনি সৌদি আরবকে সহজ শর্তে জ্বালানি ও পেট্রোলিয়াম পণ্য সরবরাহ, ব্যবসা-বাণিজ্য সম্প্রসারণ এবং বাংলাদেশী তরুণদের প্রশিক্ষণের জন্য বিনিয়োগের আহ্বান জানান। তিনি বলেন, প্রশিক্ষণের জন্য বিনিয়োগ করলে ঢাকা থেকে সৌদি আরবে আরো বেশি দক্ষ ও প্রশিক্ষিত কর্মী পাঠানো সম্ভব হবে।
রাষ্ট্রদূত আল দুহাইলান সৌদি আরবে বাংলাদেশী প্রবাসীদের অবদানের প্রশংসা করে বলেন, প্রবাসী বাংলাদেশীদের দক্ষতা বাড়ানো গেলে তারা আরো বেশি বেতন পাবেন এবং দেশে অনেক বেশি রেমিট্যান্স পাঠাতে সক্ষম হবেন।

বর্তমানে প্রায় ৩০ লাখ বাংলাদেশী সৌদি আরবে কর্মরত আছেন এবং প্রতি বছর তারা বিলিয়ন ডলারের রেমিট্যান্স দেশে পাঠিয়ে থাকেন।
রাষ্ট্রদূত আল দুহাইলান জানান, সৌদি আরব প্রতিদিন গড়ে পাঁচ হাজার ভিসা প্রদান করে, যা বাংলাদেশী অভিবাসী এবং মুসলিম হজযাত্রীদের জন্য বরাদ্দ রয়েছে।
গত ২০২৩ সালে প্রায় পাঁচ লাখ বাংলাদেশী সৌদি আরবে ওমরাহ পালন করেছেন, যা এর আগের বছরের তুলনায় ৩৭ শতাংশ বেশি।
রাষ্ট্রদূত আল দুহাইলান জানান, তার দেশ বাংলাদেশে আরো বিনিয়োগ করতে আগ্রহী এবং মাতারবাড়ী গভীর সমুদ্রবন্দর এবং বিশেষ করে আকওয়া পাওয়ারের মাধ্যমে বিদ্যুৎ ও জ্বালানি খাতে প্রস্তাবিত সৌদি বিনিয়োগ সহজ করতে তিনি প্রধান উপদেষ্টার কার্যালয়ের সহযোগিতা চান।
তিনি সৌদি আরবের বাদশাহ খাদেমুল হারামাইন সালমান বিন আবদুল আজিজ আল সৌদ এবং যুবরাজ মোহাম্মদ বিন সালমানের পক্ষ থেকে প্রধান উপদেষ্টার কাছে সৌদি জাতীয় দিবস উপলক্ষে অভিনন্দন বার্তা পৌঁছে দেন।

সৌদি রাষ্ট্রদূত বলেন, ‘আমার সরকার বাংলাদেশে স্থিতিশীলতা দেখতে চায় এবং ইনশাআল্লাহ, আমরা বাংলাদেশ সরকারকে সমর্থন দিতে প্রস্তুত আছি।’ তিনি প্রধান উপদেষ্টাকে পবিত্র আল-কুরআন ও সৌদি আরবের জাতীয় পাখি বাজপাখির একটি রেপ্লিকা উপহার দেন।
বিমসটেক মহাসচিবের সাক্ষাৎ : প্রধান উপদেষ্টার সাথে বিমসটেক সেক্রেটারি জেনারেল দেখা করেছেন উল্লেখ করে উপ-প্রেসসচিব আবুল কালাম আজাদ বলেন, এই মুহূর্তে বিমসটেকের চেয়ারম্যান হচ্ছে থাইল্যান্ড। পরবর্তী চেয়ার হচ্ছে বাংলাদেশ। আশা করা হচ্ছে যে, বাংলাদেশের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস হবেন বিমসটেকের পরবর্তী চেয়ার। তার নেতৃত্বে কিভাবে এই আঞ্চলিক গ্রুপটা (বিমসটেক) এগিয়ে যেতে পারে-সে বিষয়ে আলোচনা করেছেন সেক্রেটারি জেনারেল।

ঘরে বসেই আয়কর দিন : দেশবাসীকে ড. ইউনূস
অন্তর্র্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস দেশবাসীকে উদ্দেশ করে বলেছেন, ‘এখন থেকে ব্যাংকে লাইন দিয়ে আয়কর জমা দেয়া বা আয়কর অফিসে গিয়ে রিটার্ন জমা দেয়ার ঝামেলা করতে হবে না। আপনি ঘরে বসেই আয়কর জমা দিয়ে রিটার্ন দাখিল করবেন, এই ব্যবস্থা নেয়া হয়েছে।’ গতকাল সোমবার এক ভিডিওবার্তায় ড. মুহাম্মদ ইউনূস এসব কথা বলেন।

দেশবাসীকে সালাম জানিয়ে প্রধান উপদেষ্টা বলেন, ‘আয়কর নিয়ে দু’টি কথা বলছি। আপনাদের দেয়া কর-ই দেশের অর্থনীতির মূল চালিকাশক্তি। অথচ সরকারের কাছে করের টাকা জমা দিতেই পোহাতে হয় নানা ঝামেলা।’ তিনি বলেন, ‘এখন থেকে ব্যাংকে লাইন দিয়ে আয়কর জমা দেয়া বা আয়কর অফিসে গিয়ে রিটার্ন জমা দেয়ার ঝামেলা করতে হবে না। আপনি ঘরে বসেই আয়কর জমা দিয়ে রিটার্ন দাখিল করবেন, এই ব্যবস্থা নেয়া হয়েছে। ঢাকা, নারায়ণগঞ্জ ও গাজীপুর শহরের সব সরকারি কর্মকর্তা-কর্মচারী ও সব তফসিলি ব্যাংক, মোবাইল ফোন অপারেটর এবং বেশ কিছু বহুজাতিক কোম্পানির কর্মকর্তা-কর্মচারীদের জন্য এভাবে আয়কর রিটার্ন দেয়া এখন থেকে বাধ্যতামূলক করা হয়েছে। দেশের বাকি সবাইকে অনলাইনে ই-রিটার্ন ও আয়কর জমা দেয়ার জন্য উৎসাহিত করা হচ্ছে।’

ড. মুহাম্মদ ইউনূস বলেন, ‘কোন প্রতিষ্ঠান কত বেশি করদাতার আয়কর রিটার্ন অনলাইনে দিচ্ছেন তার ভিত্তিতে রাষ্ট্রীয় পুরস্কার অর্জনের জন্য জেলায় জেলায়, শহরে শহরে প্রতিযোগিতা হোক।
আপনার আত্মীয়-স্বজন, প্রতিবেশী, বন্ধুবান্ধবকে শিখিয়ে দিন কিভাবে ঘরে বসে অনলাইনে ই-রিটার্ন আয়কর জমা দিতে হয়। তরুণ-তরুণীদের অনুরোধ করছি এ ব্যাপারে করদাতাদের সাহায্য করার জন্য। ভবিষ্যতে উদ্যোক্তা হওয়ার প্রস্তুতি এখান থেকেই শুরু হতে পারে।’
প্রধান উপদেষ্টা বলেন, ‘ক্রমে ক্রমে সব রকম কর অনলাইনে সংগ্রহ করার জন্য আমরা প্রস্তুতি নিচ্ছি। সবার জন্য এখন থেকে আয়কর দেয়ার অভিজ্ঞতা মসৃণ ও ঝঞ্ঝাটমুক্ত হোক এই কামনা করছি।’

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল