২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`
সংবাদ সম্মেলনে আনসার ডিজি

রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে

-


বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর (ভিডিপি) মহাপরিচালক (ডিজি) মেজর জেনারেল আবদুল মোতালেব সাজ্জাদ মাহমুদ বলেছেন, চাকরি স্থায়ীকরণের দাবি তুলে দেশের বিভিন্ন জায়গায় ভিডিপি সদস্যদের মধ্যে অস্থিরতা তৈরির চেষ্টা করছে স্বার্থান্বেষী মহল। যারা রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপি সদস্যদের ভুল বুঝিয়ে বিভ্রান্ত করছে। অথচ চলতি বছরে পাস হওয়া নতুন নীতিমালা অনুযায়ী তাদের স্থায়ীকরণের কোনো সুযোগ নেই। ব্যাটালিয়ন আনসার ও সাধারণ আনসার বাদে ৫৮ লাখেরও বেশি এই ভিডিপি সদস্যদের স্থায়ীকরণের দাবিটি বর্তমান সরকারকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলতেই তোলা হচ্ছে। ইতোমধ্যে ভিডিপি সদস্যদের বিভ্রান্ত করা ৪ জন দলনেতাকে বহিষ্কার করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক করতে সারা দেশের ভিডিপি দলনেতাদের সঙ্গে আমরা আলোচনা করছি। এর পরও কেউ অপতৎপরতা চালালে তার বিরুদ্ধে বিধি অনুযায়ী ব্যবস্থা নেয়া হবে।

গতকাল রাজধানীর খিলগাঁওয়ে আনসার ও ভিডিপি সদর দফতরে ‘ভিডিপি দলনেতা ও দলনেত্রীদের কার্যক্রম সম্পর্কিত’ বিষয়ে এক সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।
আনসার ডিজি বলেন, সারা দেশে ৩০ হাজারেরও বেশি ভিডিপির দলনেতা ও দলনেত্রী রয়েছেন। তাদের নেতৃত্বে ৫৮ লাখেরও বেশি ভিডিপি সদস্য দেশের সর্ববৃহৎ স্বেচ্ছাসেবী বাহিনী হিসেবে আর্থসামাজিক উন্নয়নে অবদান রাখছে। কিন্তু গত ১৬ বছর এই বৃহৎ স্বেচ্ছাসেবী বাহিনী শুধু নির্বাচনে দায়িত্ব পালন ও বন্যাকবলিত এলাকায় দায়িত্ব পালনে সীমাবদ্ধ ছিল। তবে পরিবর্তিত প্রেক্ষাপটের পর আনসার ও ভিডিপিতে অভ্যন্তরীণ সংস্কার কাজ চলমান রয়েছে। ৮০-র দশকে খাল খনন, কৃষিভিত্তিক অর্থনৈতিক কর্মকাণ্ড থেকে শুরু করে পর্যায়ক্রমে সামাজিক সুরক্ষা, পরিবেশ সংরক্ষণ এবং খাদ্য নিরাপত্তায় ভিডিপি সদস্যরা তাদের সক্ষমতার প্রমাণ দিয়েছে। ‘অপারেশন রেলরক্ষা’, ‘অপারেশন সুরক্ষিত যাতায়াত’সহ বিভিন্ন জাতীয় প্রয়োজনে ভিডিপির স্বেচ্ছাসেবীরা জনগণের পাশে থেকে সুনাম অর্জন করেছে।

মেজর জেনারেল আবদুল মোতালেব বলেন, ভিডিপি আইন ও নীতিমালা অনুযায়ী, সদস্যদের দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা তৈরির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে বাহিনী নিরলসভাবে কাজ করছে। মৌলিক প্রশিক্ষণকে আরো আধুনিক ও আকর্ষণীয় করতে অডিও-ভিজ্যুয়াল কনটেন্ট সংযোজন করা হচ্ছে, যা প্রশিক্ষণকে সহজবোধ্য ও কার্যকরী করে তুলবে। কর্মদক্ষ সদস্যদের মধ্যে যারা স্বেচ্ছাসেবী হিসেবে বিশেষ অবদান রাখবে তাদেরকে সাধারণ আনসার পদে অগ্রাধিকার দিয়ে নিয়োগের পরিকল্পনা নেয়া হয়েছে। ভবিষ্যৎ কর্মদক্ষতা বৃদ্ধির লক্ষ্যে যুব উন্নয়ন অধিদফতর, পিকেএসএফ, কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র, সমাজকল্যাণ মন্ত্রণালয় এবং প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয়ের মাধ্যমে আনসার-ভিডিপি কারিগরি প্রশিক্ষণের মানোন্নয়নকে অগ্রাধিকার ভিত্তিতে সংস্কার কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হচ্ছে। এ প্রশিক্ষণ সমাপ্তির পর স্বাবলম্বী হতে আর্থিক সহায়তার জন্য ভিডিপি উন্নয়ন ব্যাংক সদস্যদের পাশে থাকবে, যেখান থেকে জামানতবিহীন ঋণ সুবিধা পাওয়া যাবে। ভিডিপি দলনেতা এবং দলনেত্রীদের গুণগত ও মানগত প্রশিক্ষণের জন্য নির্দিষ্ট কিছু সূচক নির্ধারণ করা হয়েছে যাতে তৃণমূল পর্যায়ে তাদের দক্ষতা বৃদ্ধি পায় এবং সামাজিক সুরক্ষায় তারা আরো কার্যকর ভূমিকা রাখতে পারে।
এক প্রশ্নের জবাবে তিনি বলেন, পট-পরিবর্তনের পর চাকরি স্থায়ীকরণের দাবিতে সাধারণ আনসারদের বিদ্রোহের ঘটনায় অংশ নেয়া সদস্যদের সংখ্যা অনেক। তাদের মধ্যে যারা নেতৃত্ব দিয়েছে এবং আন্দোলন বেগবান করতে জোরালো ভূমিকা রেখেছে ভিডিও ফুটেজ দেখে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি ৪ হাজারেরও বেশি সদস্যকে সাধারণ ক্ষমা করা হয়েছে। আরো অনেকের বিরুদ্ধে তদন্ত চলছে।

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল