২৯ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১, ২৫ রবিউস সানি ১৪৪৬
`
ঢাবি শিক্ষার্থীদের ওপর হামলা

সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

-


মধ্য জুলাইয়ে কোটা সংস্কার দাবির আন্দোলনে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ক্যাম্পাসে শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় রাজধানীর শাহবাগ থানায় নিষিদ্ধ ঘোষিত ছাত্রলীগের কেন্দ্রীয় সভাপতি সাদ্দাম হোসেন ও সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনানসহ দলটির ২২০ জনের নামে মামলা করা হয়েছে।
গত রোববার শাহবাগ থানায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক আরমান হোসেন বাদি হয়ে মামলাটি দায়ের করেন। মামলার এজাহারে নাম উল্লেখপূর্বক ২২০ জন ছাড়াও অজ্ঞাতনামা আরো ১৫০-২০০ জনকে আসামি করা হয়েছে।

এজাহার থেকে জানা গেছে, মামলার ১ থেকে ৪নং আসামি কেন্দ্রীয় ছাত্রলীগের সভাপতি সাদ্দাম হোসাইন, সাধারণ সম্পাদক শেখ ওয়ালী আসিফ ইনান এবং ঢাবি শাখা ছাত্রলীগের সভাপতি মাজহারুল কবির শয়ন ও সাধারণ সম্পাদক তানভীর হাসান সৈকত। এ ছাড়া ৫২ নং আসামি সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউটের ১৪-১৫ শিক্ষাবর্ষের শিক্ষার্থী সোহেল রহমান শাস্ত্রীর নামে প্রত্যক্ষ মদদ এবং সহায়তায় হামলার অভিযোগ তোলা হয়। জানা গেছে, ছাত্রলীগ নেতা সোহেল রহমান শাস্ত্রী ৪০তম বিসিএসে পুলিশ ক্যাডারে মেধা তালিকায় চতুর্থ হয়েছিলেন। এ ছাড়া ঢাকা মহানগর দক্ষিণ ছাত্রলীগের সভাপতি রাজিবুল ইসলাম বাপ্পি ও সাধারণ সম্পাদক সজল কুণ্ড, ঢাকা উত্তর ছাত্রলীগের সভাপতি রিয়াজ মাহমুদকেও আসামি করা হয়েছে।
এজাহারে উল্লেখ করা হয়, ১৫ জুলাই বিকেল ৩টায় বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের অংশগ্রহণকারী সাধারণ শিক্ষার্থীদের সাবেক স্বৈরাচারী প্রধানমন্ত্রী শেখ হাসিনার রাজাকারের বাচ্চা বলার প্রতিবাদ এবং বক্তব্যটি প্রত্যাহার করার আহ্বান জানিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের টিএসসিতে রাজু ভাস্কর্যের সামনে সমাবেশ থেকে মিছিল নিয়ে বের হলে এজহারনামার ৫নং আসামি থেকে ১৯৭ নং আসামিসহ অজ্ঞাত আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গসংগঠনের নেতাকর্মীরা মিলে আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দফায় দফায় হামলা চালায়।

এতে আরো বলা হয়, এজহারনামার আসামিসহ অজ্ঞাতনামা আসামিরা ক্যাম্পাসে বিভিন্ন স্থানে ককটেল বিস্ফোরণ করে এবং হেলমেট পরে শিক্ষার্থীদের ওপর গুলি করে। এতে শিক্ষার্থীরা ছত্রভঙ্গ হয়ে বিক্ষিপ্ত হয়ে পড়েন। ওই দিন এজাহারভুক্ত আসামিসহ অজ্ঞাতআসামিরা ক্যাম্পাসের বিভিন্ন স্থান, (বিজয় একাত্তর হল, শেখ মুজিব হল, কবি জসীম উদ্দিন হল মাঠ, মাস্টারদা সূর্যসেন হল, ইত্যাদি), মল চত্বর, ভিসি চত্বর, সলিমুল্লাহ মুসলিম হল, টিএসসি, শহীদ মিনার, শহীদুল্লাহ হল গেট ইত্যাদি এলাকায় শিক্ষার্থীদের ওপর নৃশংস হামলা চালিয়ে সাধারণ শিক্ষার্থীদের গুরুতর আঘাত, সাধারণ আঘাত, মেয়ে শিক্ষার্থীদের শ্লীলতাহানি এবং ভাঙচুর করে ক্যাম্পাসে ভীতিকর পরিবেশ সৃষ্টি করে। আন্দোলরত শিক্ষার্থীরা আসামিদের হামলায় আহত হয়ে ঢাকা মেডিক্যালে চিকিৎসা নিলে সেখানে এজাহারভুক্ত ও অজ্ঞাত আসামীদের একটি দল ঢাকা মেডিক্যালের জরুরি বিভাগে ঢুকে শিক্ষার্থীদের ওপর হামলা চালায়। এ ছাড়া আওয়ামী লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, শ্রমিক লীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের বিভিন্ন পর্যায়ের নেতার সশস্ত্র বহিরাগত আসামিরা উক্ত সমাবেশের হামলায় অংশগ্রহণ করেছে।
মামলা দায়ের করার পর শাহবাগ থানার সামনে একটি সংবাদ সম্মেলন করেন বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়কেরা। এ সময় সমন্বয়ক আব্দুল কাদের, রিফাত রশীদ, হামজা মাহবুব, মোহাম্মদ মহিউদ্দীন প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে মামলার বাদি আরমান হোসেন বলেন, গত ২১ অক্টোবর একটি মামলা করা হয়। ওই মামলায় সবার নাম না আসায় যাবতীয় পর্যবেক্ষণ শেষে নতুন করে এ মামলাটি করা হয়েছে। এই মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের ২২ জন নেত্রীর নাম উল্লেখ করা হয়েছে। এ ছাড়া ১৫ জুলাই এবং এর আগেপরে সাধারণ ছাত্রছাত্রীদের আন্দোলনে যেতে নানাভাবে ভয়ভীতি প্রদর্শন করেছেন এমন ১৯৮ থেকে ২২০ জনকে উল্লিখিতদের আসামীকরা হয়েছে।
এ বিষয়ে জানতে চাইলে শাহবাগ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) খালিদ মুনসুর গণমাধ্যমকে বলেন, একটা অভিযোগ আমরা পেয়েছি। বিষয়টি যাচাই-বাছাই চলছে, মামলার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

 


আরো সংবাদ



premium cement
পাচারের অর্থ ফেরাতে কাজ শুরু নতুন বাংলাদেশ বিনির্মাণে সব ধরনের সহযোগিতা করবে সৌদি সরকার আওয়ামী লীগসহ ১১টি রাজনৈতিক দল বন্ধে সারজিস-হাসনাতের রিট হাসিনার বিরুদ্ধে মানবতাবিরোধী শতাধিক অপরাধের অভিযোগ সার্কের স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করবো ইরান সব অস্ত্র দিয়ে ইসরাইলি হামলার জবাব দেবে ২৮ অক্টোবর মানবতাবিরোধী অপরাধের নিকৃষ্টতম দিন : ডা: শফিক সমালোচনার মধ্যেই চট্টগ্রামে আজ শুরু দ্বিতীয় টেস্ট রাজনৈতিক ছত্রছায়ায় ভিডিপিতে অস্থিরতা তৈরির পাঁয়তারা চলছে অ্যান্টিবায়োটিক প্রতিরোধী ব্যাকটেরিয়া ধ্বংস করতে সক্ষম আমের বীজ সাদ্দাম-ইনানসহ ছাত্রলীগের ২২০ নেতাকর্মীর বিরুদ্ধে মামলা

সকল