২৭ অক্টোবর ২০২৪, ১১ কার্তিক ১৪৩১, ২৩ রবিউস সানি ১৪৪৬
`

শেষের জরিপেও সমানে সমান কমলা-ট্রাম্প

-

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে গতকাল শুক্রবারও ডেমোক্র্যাটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিস ও রিপাবলিকান পার্টির ডোনাল্ড ট্রাম্প প্রচারকাজে ব্যস্ত ছিলেন। দু’জনই এ দিন নির্বাচনে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য হিসেবে পরিচিত টেক্সাসে প্রচার চালান। আগামী ৫ নভেম্বর প্রেসিডেন্ট নির্বাচন। ভোটের আগে দেশজুড়ে নিজেদের চূড়ান্ত জনমত জরিপ চালিয়েছে সিএনএন। জরিপে কমলা হ্যারিস ও ডোনাল্ড ট্রাম্পের সমানে সমান লড়াইয়ের আভাস পাওয়া গেছে। এসএসআরএস এই জরিপ পরিচালনা করেছে, জরিপে ৪৭ শতাংশ সম্ভাব্য ভোটার ডেমোক্র্যাটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী কমলাকে এবং ৪৭ শতাংশ সম্ভাব্য ভোটার রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী ট্রাম্পকে সমর্থন দিয়েছেন। সিএনএন ও রয়টার্স। এর আগে সেপ্টেম্বরে হওয়া জরিপে কমলা ৪৮ শতাংশ ও ট্রাম্প ৪৭ শতাংশ ভোটারের সমর্থন পান। প্রেসিডেন্ট জো বাইডেন প্রার্থিতা প্রত্যাহার করে নেয়ার পর কমলা ডেমোক্র্যাটিক দলের প্রার্থী হন। বাইডেন সরে দাঁড়ানোর সময় কমলার প্রতি তার সমর্থন দিয়ে যান। সে সময় সিএনএনের জনমত জরিপে ৪৯ শতাংশ নিবন্ধিত ভোটার ট্রাম্পকে ও ৪৬ শতাংশ ভোটার কমলাকে সমর্থন দিয়েছিলেন। এ বছর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে সিএনএন যে কয়টা জরিপ চালিয়েছে, তার কোনোটিতেই (প্রথমে বাইডেন, তারপর কমলার বিপক্ষে) ট্রাম্প কখনো প্রত্যাশিত ফলাফলের বাইরে যাননি। তিনি আরো দু’বার প্রেসিডেন্ট নির্বাচন করেছেন। কোনোবারই জনমত জরিপে তার এবারের মতো অবস্থান ছিল না।
এ বছর যুক্তরাষ্ট্রের রাজনীতির অবস্থা বেশ টালমাটাল; কিন্তু জনমত জরিপগুলোতে উল্লেখ করার মতো স্থিতিশীল অবস্থা দেখা গেছে। জরিপে দেখা গেছে, ৮৫ শতাংশ সম্ভাব্য ভোটার, যারা প্রার্থী পছন্দ করে ফেলেছেন, তারা তাদের সিদ্ধান্তে অটল আছেন। তারা জানেন, তারা কোন দলের প্রার্থীকে ভোট দিতে চলেছেন। মাত্র ১৫ শতাংশ বলেছেন, সময়ের সাথে সাথে তারা পছন্দ পরিবর্তন করেছেন। যারা পছন্দ ঠিক করে ফেলেছেন, তাদের মধ্যে ৫০ শতাংশ কমলাকে ও ৪৯ শতাংশ ট্রাম্পের পক্ষে বলেছেন। মাত্র ১ শতাংশ অন্যান্য প্রার্থীকে সমর্থন দিয়েছেন।
টেক্সাসে প্রচারণা : গর্ভপাত প্রায় পুরোপুরি নিষিদ্ধ করে প্রথম আইন প্রণয়ন করা অঙ্গরাজ্য টেক্সাস অনেক আগে থেকেই রিপাবলিকানদের দখলে। ১৯৭৬ সাল থেকে কোনো প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটিক পার্টির কোনো প্রার্থীকে সমর্থন দেয়নি টেক্সাস। রিপাবলিকান প্রার্থী ট্রাম্প এবারো যে অঙ্গরাজ্যটির ৪০ ইলেকটোরাল কলেজ ভোট পেতে যাচ্ছেন, তা অনেকটা নিশ্চিত। তবে আগামী ৫ নভেম্বরের নির্বাচনকে সামনে রেখে টেক্সাসের ভোটারদের মন জয় করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন ডেমোক্র্যাটরা। তারকা সঙ্গীতশিল্পী বিয়ন্সে শুক্রবার নিজ জন্মশহর হিউস্টনে কমলা হ্যারিসের সাথে মঞ্চে ওঠেন এবং উপস্থিত লোকজনের সাথে কমলার পরিচয় করিয়ে দেন। অনুষ্ঠানে দেয়া বক্তব্যে কমলা আশঙ্কা প্রকাশ করেন, সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যদি নির্বাচিত হন, তবে তিনি ও রিপাবলিকানরা মিলে গর্ভপাতের অধিকারের বিরুদ্ধে বাধা হয়ে দাঁড়াতে পারেন। কমলা হ্যারিস বলেছেন, ‘টেক্সাস অঙ্গরাজ্যজুড়ে এবং আমাদের দেশে যা কিছু হচ্ছে, তা স্বাস্থ্য সুরক্ষাজনিত সঙ্কট। আর ডোনাল্ড ট্রাম্প এর স্থপতি।’ এ দিকে শুক্রবার ট্রাম্পও টেক্সাসে প্রচার চালিয়েছেন। পথে তিনি জনপ্রিয় পডকাস্ট ‘দ্য জো রোগান এক্সপেরিয়েন্স’-এর একটি পর্ব রেকর্ড করার জন্য অস্টিনে থামেন।


আরো সংবাদ



premium cement