২৬ অক্টোবর ২০২৪, ১০ কার্তিক ১৪৩১, ২২ রবিউস সানি ১৪৪৬
`

ডানার প্রভাব শেষ হলেই ঠাণ্ডা পড়তে শুরু করবে

-

ঘূর্ণিঝড় ডানার প্রভাব শেষ হওয়ার পর পরই দেশে ঠাণ্ডা পড়তে শুরু করবে, শীতের আমেজ পাওয়া যাবে সর্বত্র। গতকাল শুক্রবার বেলা ৩টার দিকে ঘূর্ণিঝড়টি ভারতের উড়িষ্যা উপকূল অতিক্রম করা শেষ করেছে। ডানা শেষ হলেও আগামী নভেম্বর মাসে আরেকটি ঘূর্ণিঝড় হওয়ার আশঙ্কা রয়েছে। সাধারণত অক্টোবরের ঘূর্ণিঝড় শক্তিশালী না হলে নভেম্বরেরটা বেশ শক্তিশালী হয়ে থাকে। ডানার প্রভাবে বৃহস্পতিবার বাংলাদেশে বৃষ্টি হলেও গতকাল শুক্রবার খুলনা বিভাগে ভারী বৃষ্টি হয়। দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়েছে। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী আজ শনিবার দেশের সর্বত্রই বৃষ্টির পরিমাণ হ্রাস পাওয়ার সম্ভাবনা রয়েছে। গতকাল সন্ধ্যা পর্যন্ত এর আগের ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ বৃষ্টি রেকর্ড করা হয় চুয়াডাঙ্গায় ৮২ মিলিমিটার। খুলনা বিভাগের প্রায় সর্বত্রই একই সময়ে ভারী বৃষ্টি হয়েছে। রাজধানী ঢাকায় রেকর্ড করার মতো তেমন বৃষ্টি হয়নি।
ইতোমধ্যে উত্তরাঞ্চলের বিভিন্ন স্থানে কুয়াশা পড়তে শুরু করেছে। কমছে বাতাসে থাকা আর্দ্রতা, ঘূর্ণিঝড়ের কারণে দেশের উপকূলীয় এলাকায় ভারী বৃষ্টি হয়েছে; কিন্তু অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি হয়। বৃষ্টির কারণে বাতাসে আর্দ্রতার পরিমাণ বেড়ে যায় অনেক। গত বৃহস্পতিবার যত আর্দ্রতা ছিল সে তুলনায় গতকাল শুক্রবার আর্দ্রতার পরিমাণ আরো কমে গেছে। বাতাসের মধ্যে থাকা আর্দ্রতা অনেকক্ষণ তাপ ধারণ করে রাখতে পারে। শীতে আর্দ্রতা কমে যায় বলে সূর্য থেকে আসা তাপ বাতাস অনেকক্ষণ ধরে রাখতে পারে না। এটা ছাড়াও শীতে কনকনে ঠাণ্ডা হাওয়া বইতে শুরু করে বলে শীতের মাত্রা বেড়ে যায়। সামনের দিনগুলোতে আর্দ্রতা কমার সাথে সাথে উত্তর-পশ্চিম দিক থেকে আসতে শুরু করবে ঠাণ্ডা হাওয়া।
এ দিকে আমাদের সংবাদদাতারা জানিয়েছেন, শেষ রাতের দিকে গাছের পাতা থেকে টিনের চালে কুয়াশা জমা পানি পড়ার টুংটাং শব্দ শুনতে পাওয়া যায়। সকাল বেলা ঘাসের ডগায় শিশির বিন্দুর উপর সূর্য কিরণের ঝলকানো দেখা যায়। তার মানে এখনি জানান দিচ্ছে, আসছে শীত।


আরো সংবাদ



premium cement

সকল