২৪ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১, ২০ রবিউস সানি ১৪৪৬
`

ভারতকে হারিয়ে সেমিতে বাংলাদেশ

ভারতকে হারিয়ে সেমিফাইনালে ওঠার পর বাংলাদেশী নারী ফুটবলারদের উল্লাস : ইন্টারনেট -

বাংলাদেশ ৩ (তহুরা ২, প্রান্তি)- ভারত ১ (বালা দেবী)

পূর্ণশক্তির দল মাঠে নামালে যে বাংলাদেশ মহিলা দল ভালো করে তা আবার প্রমাণিত হলো। ইংলিশ কোচ পিটার জেমস বাটলার মহিলা দলের দায়িত্ব নেয়ার পর থেকেই সিনিয়রদের বাদ দিয়ে নবীন ও উঠতি ফুটবলারদের খেলাতে থাকেন। তবে তাদের খেলা ছিল হতাশা জনক। চাইনিজ তাইপে এবং ভুটানের বিপক্ষে ম্যাচের পর দুই দিন আগে সাফে পাকিস্তানের সাথে হতাশাজনক ড্র তা আরো স্পষ্ট করেছিল। তাই গতকাল ভারতের বিপক্ষে বাঁচা মরার ম্যাচে কোচ বাধ্য হন একাদশে মাছুরা পারভীন- মারিয়া মান্ডাদের একাদশে রাখতে। এতেই বদলে যায় বাংলাদেশ দল। সেই ফলশ্রুতিকে গতকাল সাফের সর্বাধিক বারের চ্যাম্পিয়ন ভারতকে ৩-১ গোলে হারিয়ে সেমিতে উঠেছে বর্তমান চ্যাম্পিয়নরা। দুই ম্যাচে ৪ পয়েন্ট পাওয়া সাবিনা খাতুনরা এখন ‘এ’ গ্রুপ সেরা। ভারত রানার্সআপ হয়ে উঠেছে সেমিতে। ফলে বাংলাদেশ এখন শেষ চারের ম্যাচে পাবে ‘বি’ গ্রুপ রানার্সআপদের, যা আজ নির্ধারিত হবে। বাংলাদেশের এই ভারত জয়টা ২০২২ সাফেরই পুনরাবৃত্তি। সেবারও বাংলাদেশ তিন গোলে হারিয়ে ছিল ভারতীয়দের। সিনিয়র লেভেলে মহিলা ফুটবলে এটি ভারতের বিপক্ষে দ্বিতীয় জয় লাল-সবুজ মেয়েদের।
পাকিস্তানকে গত সাফেই ৬ গোলে হারিয়েছিল বাংলাদেশ। তারা কোনো লেভেলেই বাংলাদেশ মহিলা দলের সাথে ড্র-ও করতে পারেনি। এবারের সাফের প্রথম ম্যাচে ভারতের কাছে ২-৫ গোলে উড়ে গিয়েছিল পাকিস্তান। সেই পাকিস্তান কিভাবে বাংলাদেশের বিপক্ষে ড্র করেছিল সেটাই প্রশ্ন। স্রেফই হারতে হারতে ড্র করে বাংলাদেশ। সেই হতাশা কাটিয়ে ঘুরে দাঁড়ানোর মিশনে গতকাল নেপালের কাঠমান্ডুর দশরথ স্টেডিয়ামে ভারতের সামনে পড়ে সাবিনা খাতুনরা। সাফের বর্তমান চ্যাম্পিয়নদের সেমিতে যেতে এই ম্যাচে ন্যূনতম ড্রই দরকার ছিল। ০-২ গোলে হারলেও সমস্যা ছিল না। তবে সাফের চ্যাম্পিয়নরা সেই দুই পথের কোনোটিতেই যায়নি। ভারতকে সরাসরি হারিয়েই তারা এখন গ্রুপ চ্যাম্পিয়ন।
ম্যাচের সব ক’টি গোলই হয়েছে প্রথমার্ধে। নতুনভাবে উজ্জীবিত বাংলাদেশ দলের সামনে দাঁড়াতেই পারছিল না ভারত। বেশ কয়েকটি চান্স মিস করার পর ১৮ মিনিটে এগিয়ে যায় পিটার বাটলারের দল। সাবিনা খাতুনের নেয়া কর্নার থেকে বল পেয়ে সাফ সেরা দলকে এগিয়ে নেন ডিফেন্ডার আফেইদা খন্দকার প্রান্তি। সাবিনার কর্নার ঠিক মতো ক্লিয়ার করতে পারেননি ভারতীয় কিপার। ২৬ মিনিটে রিতু পর্নার শট ক্রসবারে লাগলে ব্যবধান দ্বিগুণ হয়নি। তবে এই রিতুর পাস থেকেই ২৮ মিনিটে গোল পান তহুরা খাতুন।
ভারত এরপর ঘুরে দাঁড়ানোর চেষ্টা চালাতে থাকে। ৩৫ ও ৩৮ মিনিটে তাদের দু’টি চেষ্টা ব্যর্থ হয়। প্রথমে বাংলাদেশকে রক্ষা করেন গোলরক্ষক রুপনা চাকমা। বালা দেবীর শট রুখে দেন তিনি। এরপর মানিষার ফ্রি-কিক ক্রসবারে লাগে।
এরপর ম্যাচকে কার্যত একপেশে করে ফেলে বাংলাদেশ। বড় শামসুন্নাহারের পাস থেকে বল পেয়ে প্রচণ্ড শটে দলের নিজের দ্বিতীয় এবং দলের তৃতীয় গোল করেন তহুরা। অবশ্য এরপর রুপনা চাকমার ভুলে ব্যবধান কমায় ভারত। বাংলাদেশ কিপারের দুর্বল ক্লিয়ারেন্স থেকে পাওয়া বলে গোল করেন বিপক্ষ অধিনায়ক বালা দেবী।
বিরতির পর অবশ্য আর ভুল করেননি সাফের সেরা গোলরক্ষক রুপনা। ৫৬ ও ৬২ মিনিটে তিনি দুইবার রক্ষা করেন দলকে।
৮১ মিনিটে বাংলাদেশ চতুর্থ গোল পায়নি স্বপ্না রানী গোল না পাওয়ায়। তার শট ভারতীয় কিপার প্রতিহতম করলে স্কোর বোর্ডে আর গোল যোগ হয়নি।
২৭ অক্টোবর বাংলাদেশ সেমিতে খেলবে।


আরো সংবাদ



premium cement
গোলাম আযমকে বাংলাদেশের মানুষ মুকুটহীন রাজা বানিয়েছে : আযমী ঢাবিতে ছাত্রলীগের ঝটিকা মিছিল, দুই ছাত্র সংগঠনের প্রতিবাদ তুরস্কে প্রতিরক্ষা সংস্থায় হামলা : নিহত ৪ আইবিএ’র সাবেক পরিচালকসহ আটজনের বিদেশযাত্রায় নিষেধাজ্ঞা আবদুল্লাহ হত্যা মামলা থেকে শ্রমিক লীগ নেতার নাম বাদ দিতে আবেদন সমুদ্র গবেষণায় সামরিক কর্মকর্তা নিয়োগে উদ্বেগ ইসরাইল ব্যর্থ হয়েছে : ইরানের সর্বোচ্চ নেতা ছাত্রলীগ নিষিদ্ধে মধ্যরাতে নোবিপ্রবিতে আনন্দ মিছিল বিএনপির পর জামায়াতের রিভিউ আবেদন ছাত্রলীগ নিষিদ্ধ করায় ঢাবিতে শিক্ষার্থীদের আনন্দ মিছিল প্রধান উপদেষ্টার সাথে যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অ্যাফেয়ার্সের সাক্ষাৎ

সকল