২৩ অক্টোবর ২০২৪, ৭ কার্তিক ১৪৩১, ১৯ রবিউস সানি ১৪৪৬
`
মিরপুর টেস্ট

ভেরিয়েন্নের সেঞ্চুরিতে ১০১ রানে এগিয়ে প্রোটিয়ারা

-

নিজেদের ঘরের মাঠে নিজেরাই খাবি খেয়েছে বাংলাদেশ দল। নাজমুল হোসেন শান্তরা সবাই মিলে করেছেন ১০৬ রান। ছিল না কোনো ফিফটি। জবাবে দক্ষিণ আফ্রিকার সাত নম্বর ব্যাটার কাইল ভেরিয়েন্নে তুলে নিয়েছেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি। তিনি একাই করে দিলেন বাংলাদেশের সমান রান। তাইজুল ইসলামের বল সুইপ করে প্রান্ত বদল করে দুহাত উঁচিয়ে ধরলেন কাইল ভেরিয়েন্নে। উদযাপনটা করলেন বুনো। বাংলাদেশের বোলারদের হতাশায় পুড়িয়ে চোখ ধাঁধানো সেঞ্চুরি তুলে নিয়েছেন তিনি। তাতে বিশাল লিড পায় দক্ষিণ আফ্রিকা। মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে এসে গতকাল প্রথম ইনিংসে ৩০৮ রানে অলআউট হয়েছে দক্ষিণ আফ্রিকা।
ফলে প্রথম ইনিংসে ২০২ রানের লিড পায় দলটি। এর আগে বাংলাদেশ মাত্র ১০৬ রানে নিজেদের প্রথম ইনিংসে গুটিয়ে গিয়েছিল। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শান্ত বাহিনীর সংগ্রহ তিন উইকেটে ১০১ রান। এখনো প্রোটিয়াদের চেয়ে ১০১ রানে পিছিয়ে। মাহমুদুল হাসান জয় ৩৮ ও মুশফিক ৩১ রানে অপরাজিত আছেন। এখন প্রশ্ন বাংলাদেশ কি পারবে এই টেস্টে হার এড়াতে। এ জন্য আজ ব্যাট হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে হবে জয়- মুশফিকসহ বাকি ব্যাটারদের।
দ্বিতীয় দিনে দ্বিতীয় সেশনে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই চাপে পড়ে বাংলাদেশ। তৃতীয় ওভারে জোড়া উইকেট তুলে নিয়ে টাইগারদের বিপাকে ফেলেছেন মুল্ডার। প্রথম বলে সাদমান (১) এবং চতুর্থ বলে শূন্যতে সাজঘরে ফেরেন মুমিনুল। এরপর মাহমুদুল হাসান জয় ও অধিনায়ক ইনিংস মেরামতের কাজে লাগে। ১৮.৪ ওভারে দলীয় ৫৯ রানে বিচ্ছিন্ন হন তারা। মহারাজার বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন ৪৯ বলে দুই চার এক ছক্কায় ২৩ রান করা শান্ত। ১৯ ওভারে ৩ উইকেটের পতন বাংলাদেশের। ক্রিজে আসেন মুশফিকুর রহীম। অনেকটা ওয়ানডে স্টাইলেই ব্যাট করতে থাকেন। শেষ পর্যন্ত দ্বিতীয় দিন শেষে ২৬ বলে ৩ বাউন্ডারিতে মুশফিক অপরাজিত থাকেন ৩১ রানে। ওপেনার মাহমুদুল হাসান জয় ৮০ বলে ৫ চারে ৩৮ রানে অপরাজিত থাকেন। দলীয় স্কোর ২৭.১ ওভারে তিন উইকেটে ১০১ রান।
এর আগে দ্বিতীয় দিনের প্রথম দেড় ঘণ্টা দারুণভাবে কাটিয়ে দেন কাইল ভেরেইনা এবং ওয়েন মুল্ডার। সপ্তম উইকেটে দুজনে মিলে গড়েন ২০০ বলেথ১১৯ রানের জুটি। বাংলাদেশের বিপক্ষে সপ্তম উইকেট জুটিতে এটিই দক্ষিণ আফ্রিকার সর্বোচ্চ। এর আগে ২০২২ সালে পোর্ট এলিজাবেথে কেশব মহারাজকে নিয়ে ৮০ রানের জুটি গড়েছিলেন মুল্ডার।
গতকাল টেস্টের দ্বিতীয় দিনে ১৩৪ বলে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় শতক স্পর্শ করেন কিপার ব্যাটার কাইল ভেরিয়েন্নে। ৮ চারে পাওয়া সেঞ্চুরিটি ছিল নিখুঁত। কোনো বোলারকে সুযোগ দেননি। সকাল থেকে নেমে সুইপ, রিভার্স সুইপে বাংলাদেশের স্পিনারদের উপর চেপে বসেন এই ডানহাতি। সপ্তম উইকেটে ভিয়ান মুল্ডারের সাথে গড়েন ১১৯ রানের জুটি।
সেঞ্চুরির পর দুটি দারুণ ছক্কা হাঁকান ভেরিয়েন্নে। শেষ ব্যাটার হিসেবে আউট হওয়ার আগে খেলেন ১১৪ রানের ইনিংস। ১৪৪ বলের ইনিংসটি শেষ পর্যন্ত ৮টি চার ও ২টি ছক্কায় সাজান এই উইকেটরক্ষক ব্যাটার। তবে এর আগে কাক্সিক্ষত লিড এনে দেন দলকে।
এর আগে ৫৪ করে মুল্ডার ফিরে গেলে কেশব মহারাজকেও প্রথম বলে আউট করা গেছিল। কিন্তু এরপর ড্যান পিটের সাথে ৬৬ রানের আরেক জুটি গড়েন ভেরিয়েন্নে। লাঞ্চ বিরতির পর এক ঘণ্টা এগোয় এই জুটি। বাংলাদেশে হতাশা বাড়ানো জুটি থামাতে পেরেছিলেন পুরো দিনে বিবর্ণ থাকা মেহেদী হাসান মিরাজ। ৮৭ বলে ৩২ রান করে এলবিডব্লিউতে কাটা পড়েন এই ব্যাটার।
৬০তম ওভারে নাইম হাসানের বলে শর্ট লেগে মুমিনুলকে ক্যাচ দিয়েছিলেন মুল্ডার। দুর্ভাগ্য মুমিনুলের। হাতের নাগালে থাকা ক্যাচটি ড্রপ হয়। মুল্ডার তখন ছিলেন ৪৭ রানে। ৬৪.২ ওভারে হাসান মাহমুদ বলে স্লিপে ক্যাচ মিস করেন মিরাজ। বেঁচে যান মুল্ডার। আফসোস বেশিক্ষণ দীর্ঘায়িত হতে দেননি হাসান মাহমুদ। ৬৪.৫ ওভারে তার বলে সাদমানকে ক্যাচ দিয়ে ৫৪ রানে ফিরেন মুন্ডার। পরের বলেই কেশব মহারাজার উইকেট উপড়ে ফেলেন হাসান। এই ওভারে হাসান ৩ রানের বিনিময়ে তুলে নেন দুই উইকেট। শেষ পর্যন্ত ৩০৮ রানে থামে প্রোটিয়াদের ইনিংস।
সংক্ষিপ্ত স্কোর : দ্বিতীয় দিন শেষে
বাংলাদেশ ইনিংস : ১০৬ ও ২৭.১ ওভারে ১০১/৩ (সাদমান ১, মুমিনুল ০, শান্ত ২৩, মাহমুদুল হাসান জয় ৩৮*, মুশফিক ৩১*, রাবাদা ২/১০, মহারাজ ১/৩৩)।
সাউথ আফ্রিকা প্রথম ইনিংস : ৮৮.৪ ওভারে ৩০৮ (জর্জি ৩০, ট্রিস্টান ২৩, রিকেলটন ২৭, কাইল ভেরিয়েন্নে ১১৪, মুল্ডার ৫৪, পাইডট ৩২, হাসান মাহমুদ ৩/৬৬, মিরাজ ২/৬৩, তাইজুল ৫/১২২)।
দ্বিতীয় দিন শেষে ১০১ রানে এগিয়ে দক্ষিণ আফ্রিকা


আরো সংবাদ



premium cement
দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক দ্বিতীয়বারের স্বাধীনতা নিয়ে কাউকে ছিনিমিনি করতে দেয়া হবে না : মামুনুল হক বিজিএমইএ প্রশাসকের কাজে যোগদান প্রকাশিত সংবাদের প্রতিবাদ ও প্রতিবেদকের বক্তব্য বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ৪ সদস্যের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটি গঠন নাইক্ষ্যংছড়ি সীমান্তে আটক মিয়ানমারের ২ নাগরিককে পুশব্যাক চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ চবি শিক্ষার্থীদের ওপর হামলার ঘটনায় আটক ৫ হজ প্যাকেজ ঘোষণা ৩০ অক্টোবর সাবেক দুই মন্ত্রী মোজাম্মেল ও নাহিদের দুর্নীতির অনুসন্ধানে দুদক রাজনৈতিক দলগুলোর ঐক্যবদ্ধ হওয়ার মুখ্য সময় এখন : খেলাফত আন্দোলন

সকল