২২ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩০, ১৮ রবিউস সানি ১৪৪৬
`
মিরপুর টেস্ট

১৬ উইকেট পতনের দিনে প্রোটিয়ারা ৩৪ রানে এগিয়ে

উইকেট নেয়ার আনন্দে ছুটছেন স্পিনার তাইজুল ইসলাম : নাসিম সিকদার -

গত ২০ বছরে ঘরের মাটিতে দ্বিতীয় সর্বনি¤œ ১০৬ রানে অলআউট হওয়ার নজির গড়েছে বাংলাদেশ। ২০২১ সালে পাকিস্তানের বিপক্ষে ৮৭ রানে অলআউট হয়েছিল বাংলাদেশ, যা ছিল দেশের মাটিতে দলের সর্বনি¤œ রান। আর ঘরের মাঠে নিজেদের টেস্ট যাত্রার শুরু থেকে এ পর্যন্ত পঞ্চম সর্বনি¤œ রানের ইনিংস এটি। পাঁচ দিনের ম্যাচে প্রথম দিনেই ১৬ উইকেটের পতন ঘটেছে। জবাবে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪১ ওভারে ৬ উইকেটে ১৪০ রান। বাংলাদেশ থেকে এখনো সফরকারীরা ৩৪ রানে এগিয়ে। কাইল ভেরিয়েন্নে ১৮ ও মুল্ডার ১৭ রানে অপরাজিত আছেন।
গতকাল মিরপুরের চিরায়ত কালো মাটির উইকেটে টস ভাগ্য পক্ষে এসেছে বাংলাদেশের। টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত। সাকিব আল হাসান না থাকায় একাদশের সমন্বয় নতুন করে সাজাতে হয়েছে। এর ফলে অভিষেক হয়েছে ব্যাটার জাকের আলী অনিকের। সর্বশেষ টেস্টের একাদশ থেকে ছিলেন না ওপেনার জাকির হাসান, সাকিব আল হাসান, খালেদ আহমেদ। তাদের বদলে একাদশে এসেছেন জাকের আলী অনিক, নাঈম হাসান ও মাহমুদুল হাসান জয়। একাদশে একমাত্র পেসার হিসেবে খেলেছেন হাসান মাহমুদ।
লাঞ্চের আগে ৬ উইকেট হারিয়ে মহাবিপদে পড়া বাংলাদেশ লাঞ্চের পরও ঘুরে দাঁড়াতে পারেনি। একের পর এক উইকেট পতনে কোনোমতে তিন অঙ্ক পেরিয়েই থেমে গেছে তারা। মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে ৪০.১ ওভারে বাংলাদেশ গুটিয়ে যায় স্রেফ ১০৬ রানে। দলের হয়ে সর্বোচ্চ ৩০ রান করেন ওপেনার মাহমুদুল হাসান জয়। দক্ষিণ আফ্রিকার দুই পেসার কাগিসো রাবাদা ও ভিয়ান মুল্ডার পেয়েছেন তিনটি করে উইকেট। তিন উইকেট নিয়েছেন কেশব মহারাজও।
বাংলাদেশের গোটা ইনিংসে আসেনি তেমন কোনো জুটি। নবম উইকেটে জুটিতে আসে সর্বোচ্চ ২৬ রান। প্রোটিয়া বোলিংয়ে অনেকটা দিশেহারা ভাব দেখা গেছে বাংলাদেশী ব্যাটারদের। ম্যাচের একদম দ্বিতীয় ওভারেই প্রথম উইকেট হারায় বাংলাদেশ। ওপেনার সাদমান ইসলাম অব স্টাম্পের অনেক বাইরের বল তাড়া করে ক্যাচ দেন স্লিপে। খালি হাতে ফেরেন তিনি।
তিনে নামা মুমিনুল হক ভুগছিলেন প্রোটিয়াদের পেসে। তার ভোগান্তি থামে চতুর্থ ওভারে। ভিয়ান মুল্ডারের হালকা সুইং বিষে কিপারের গ্লাভসে জমা পড়েন বাঁহাতি ব্যাটার। অধিনায়ক নাজমুল হোসেন শান্ত দলের বিপর্যয়ে উইকেট ছুড়ে দিয়ে বিপদ বাড়ান। মুল্ডারকে ফ্লিক করতে গিয়ে টপ এজড হয়ে ক্যাচ দেন মিড অফে।
মুশফিকুর রহীম থিতু হওয়ার চেষ্টায় ছিলেন। প্রথম ঘণ্টার পর দারুণ ডেলিভারিতে তার স্টাম্প উপড়ে ফেলেন কাগিসো রাবাদা। টেস্টে ৩০০তম উইকেটের মাইলফলকও স্পর্শ করেন তিনি। কিপার ব্যাটার লিটন দাস নেমে সতর্ক পথে খেলছিলেন, কিন্তু টিকতে পারেননি। তারও হন্তারক রাবাদা। দারুণ এক ডেলিভারি পুশ করতে গিয়ে ক্যাচ দেন তিনি। ট্রিস্টিয়ান স্টাবস গালিতে বা দিকে লাফিয়ে হাতে জমান অসাধারণ ক্যাচ। ৪৭ রানে ৫ উইকেট হারায় বাংলাদেশ।
লাঞ্চ থেকে ফিরেই হাত খুলে মারার চেষ্টা করছিলেন মাহমুদুল হাসান জয়। স্লগ সুইপে এক ছক্কা মারার পর আগ্রাসী খেলতে গিয়েই বিদায় তার। ড্যান পিটের বলে কাট করতে গিয়ে বোল্ড হন। অভিষিক্ত জাকের আলী অনিক টিকেছেন ১৫ বল। মহারাজের বল ড্রাইভ খেলতে গিয়ে খানিকটা এগিয়ে যান, স্টাম্পিং হয়ে ফেরেন তিনি। এরপরই আসে ইনিংসের সবচেয়ে বড় জুটি। তাও সেটা কেবল ২৬ রানের। নাঈম হাসানকে নিয়ে এই রান যোগ করে দলকে তিন অঙ্ক পার করান তাইজুল ইসলাম। এরপরই তার লড়াই থামিয়ে দেন মহারাজ।
বাংলাদেশকে ১০৬ রানে গুটিয়ে দিয়ে ব্যাট করতে নেমে শুরুটা ভালো হয়নি সাউথ আফ্রিকার। হাসানের শুরুর ৫ বলে ৯ রান নিলেও শেষ বলে বলের লাইন মিস করে বোল্ড হন এইডেন মার্করাম। প্রোটিয়া অধিনায়কের বিদায়ে ক্রিজে আসেন ট্রিস্টিয়ান স্টাবস। ডি জর্জিকে সাথে নিয়ে প্রোটিয়াদের স্কোরবোর্ডে রান যোগ করতে থাকেন এই ব্যাটার। যদিও মেহেদী হাসান মিরাজের বল অন সাইডে খেলার চেষ্টায় সোজা শর্ট লেগ ফিল্ডার বরাবর মারেন স্টাবস।
ধরার মতো উচ্চতায় থাকলেও হাতে জমাতে পারেননি মাহমুদুল হাসান জয়। ৮ রানে বেঁচে যান স্টাবস। এরপর তাইজুলের ওভারের প্রথম দুই বলে বাউন্ডারি মারেন তিনি। এর এক বল পরই জবাব দেন তাইজুল। ফুল লেংথ ডেলিভারি ব্যাক ফুটে রক্ষণাত্মক খেলার চেষ্টায় স্লিপে সাদমান ইসলামের হাতে ধরা পড়েন ২৭ বলে ২৩ রান করা স্টাবস। এরপর ডেভিড বেডিংহ্যামকে নিয়ে আর কোনো উইকেট না হারিয়ে চা বিরতিতে যান জর্জি।
চা বিরতির পর নেমে বেশিক্ষণ টিকতে পারেননি বেডিংহ্যাম। তাইজুলের বেশ বড় টার্ন করা ডেলিভারি কাট করতে গিয়ে কট বিহাইন্ড হলেন তিনি। ২৫ বলে ১১ রান তার সংগ্রহ। ক্রিজে নতুন ব্যাটসম্যান হিসেবে আসেন রায়ান রিকেলটন। টনি ডি জর্জি ও তিনি মিলে দলের রান ১০০ পার করেন। তবে তাইজুলের বলে শর্ট লেগে ক্যাচ দিয়ে ফিরেন এই ওপেনার। ৭২ বলে করেন ৩০ রান।
নিজের চতুর্থ উইকেট শিকার করতে অবশ্য বেশি সময় নেননি তাইজুল। বাঁহাতি এই স্পিনারের বল লিভ করতে গিয়ে বোল্ড হন ম্যাথিউ ব্রিটসকি। প্রোটিয়া ব্যাটাররা লিড নিলেও সেই লিড বড় হওয়ার আগেই নিজের পঞ্চম উইকেট তুলে নেন তাইজুল ইসলাম। রিকেলটনকে উইকেটের পেছনে ক্যাচ বানিয়ে নিজের এই ফাইফার। নিজের টেস্ট ক্যারিয়ারের ২০০তম উইকেটের মাইলফলক স্পর্শ করেন তাইজুল। প্রথম দিন শেষে ৪১ ওভারে ৬ উইকেটে ১৪০ রান করেছে সফরকারীরা।
সংক্ষিপ্ত স্কোর : টস-বাংলাদেশ (ব্যাটিং)
বাংলাদেশ প্রথম ইনিংস : ৪০.১ ওভার ১০৬/১০ (মাহমুদুল হাসান জয় ৩০, সাদমান ইসলাম ০, মুমিনুল ৪, শান্ত ৭, মুশফিক ১১, লিটন ১, মিরাজ ১৩, জাকের আলী ২, নাঈম হাসান ৮, তাইজুল ১৬, হাসান মাহমুদ ৪*, রাবাদা ৩/২৬, মুল্ডার ৩/২২, মহারাজ ৩/৩৪, ডেন পাইডট ১/১৯)।
সাউথ আফ্রিকা ইনিংস : ৪১ ওভারে ১৪০/৬ (এইডেন মার্করাম ৬, টনি ডি জর্জি ৩০, ট্রিসটান স্টাবস ২৩, ডেভিড বেডিংহ্যাম ১১, ম্যাথিউ ব্রিজটকি ০, রায়ান রিকেলটন ২৭, কাইল ভেরিয়েন্নে ১৮*, মুল্ডার ১৭*, হাসান মুরাদ ১/৩১, তাইজুল ৫/৪৯)।


আরো সংবাদ



premium cement
নিবন্ধন ফিরে পেতে জামায়াতের আইনি লড়াইয়ের পথ খুললো ধীর গতিতে যমুনার নদী ভাঙন প্রকল্প, নদীগর্ভে ২ শতাধিক বাড়ি যুক্তরাষ্ট্রের নির্বাচনে ‘ইলেক্টোরাল কলেজ’ কিভাবে কাজ করে ব্যারিস্টার সুমনের ১০ দিনের রিমান্ড চায় পুলিশ ডুয়েটের নতুন ভিসি হলেন অধ্যাপক ড. মোহাম্মদ জয়নাল আবেদীন বকেয়া মজুরির দাবিতে চাশ্রমিকদের অনির্দিষ্টকালের কর্মবিরতি আওয়ামী লীগ কি সত্যিই আগরতলায় সমাবেশের প্রস্তুতি নিচ্ছে? সিলেটে রাষ্ট্রপতির পদত্যাগ দাবিতে মশাল মিছিল ফতুল্লায় কারখানায় আগুন, পুড়ল ২ লাখ টি-শার্ট মিরপুরে ঘুরে দাঁড়াতে পারবে তো বাংলাদেশ! অস্টিওপোরোসিস : যেভাবে ক্ষতি করে 'নীরব' ঘাতক!

সকল