২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে

-


বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী একরামুল হক হত্যা মামলায় গ্রেফতার সাবেক শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদারকে জিজ্ঞাসাবাদের জন্য তিন দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত। গতকাল ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালত এই আদেশ দেন। এর আগে গত শুক্রবার মধ্যরাতে বনানীর নিজ বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়। এরপর তাকে কাফরুল থানায় নেয়া হয়। কাফরুল থানার অফিসার ইনচার্জ (ওসি) কাজী গোলাম মোস্তফা গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে হত্যার অভিযোগে করা একটি মামলায় তাকে গ্রেফতার দেখানো হয়েছে।
তিনি আরো বলেন, গতকাল সকাল সাড়ে ৭টায় তাকে আদালতে হাজীর করা হয়। পরে তাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) শিক্ষার্থী একরামুল হক হত্যা মামলায় গ্রেফতার দেখানোর আবেদন করে পুলিশ। এর সাথে তাকে দিন রিমান্ডে নেয়ার আবেদন করে। আসামিপক্ষ থেকে রিমান্ডে নেয়ার আবেদন নাকচ করে জামিনের আবেদন করা হয়। উভয় পক্ষের শুনানি শেষ আদালত কামাল আহমেদ মজুমদারের তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

মামলার সূত্র মতে, গত ২৯ জুলাই ছাত্র-জনতার আন্দোলন চলাকালে মিরপুর-১০ নম্বর গোল চত্বরের কাছে জবি শিক্ষার্থী একরামুল হককে গুলি করে হত্যা করা হয়। এ ঘটনায় একরামুলের বাবা জিয়াউল হক বাদি হয়ে কাফরুল থানায় একটি হত্যা মামলা করেন। সেই মামলায় আসামি ছিলেন কামাল আহমেদ মজুমদার। এ দিকে বৈষম্যবিরোধী ছাত্র-জনতা হত্যা মামলায় পুলিশের দুই কর্মকর্তাকে গ্রেফতার করেছে ঢাকা মহানগর গোয়ান্দা (ডিবি) পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন- অতিরিক্ত উপকমিশনার (সুপারনিউমারারি উপকমিশনার হিসেবে পদোন্নতিপ্রাপ্ত) শাহেন শাহ ও জুয়েল রানা। গত শুক্রবার তাদের গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন ডিএমপির ডিবি উত্তর বিভাগের যুগ্ম কমিশনার রবিউল হোসেন ভুঁইয়া। তিনি বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে বৃহস্পতিবার এ দু’জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের বিরুদ্ধে বৈষম্যবিরোধী আন্দোলনের একাধিক হত্যা মামলা রয়েছে। গ্রেফতারকৃতদের মধ্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন চলাকালে গৃহকর্মী লিজা আক্তার হত্যার মামলায় জুয়েল রানাকে চার দিনের রিমান্ডে নেয়া হয়েছে। এ ছাড়া শাহেন শাহের মামলার নথি মহানগর আদালতে থাকায় তার বিষয়ে শুনানির জন্য আগামী সোমবার দিন ধার্য করেন বিচারক।
গত শুক্রবার ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আফনান সুমী তার রিমান্ড মঞ্জুর করেন। এর আগে শুক্রবার বিকেলে জুয়েল রানাকে আদালতে হাজির করেন মামলার তদন্ত কর্মকর্তা রমনা থানার পুলিশ পরিদর্শক পায়েল হোসেন। তিনি আসামির সাত দিনের রিমান্ড আবেদন করেন। আসামিপক্ষ রিমান্ড বাতিল ও জামিন চেয়ে শুনানি করেন। শুনানি শেষে আদালত জামিন নামঞ্জুর করে চার দিনের রিমান্ড মঞ্জুর করেন। গত ১৭ অক্টোবর স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক আদেশে চার পুলিশ কর্মকর্তাকে গ্রেফতারের অনুমতি দেয়া হয়। এরা হলেন- অতিরিক্ত পুলিশ সুপার (সুপারনিউমারারি ‘পুলিশ সুপার’ পদে পদোন্নতিপ্রাপ্ত) শাহেন শাহ্, অতিরিক্ত পুলিশ সুপার (সুপারনিউমারারি ‘পুলিশ সুপার’ পদে পদোন্নতিপ্রাপ্ত) জুয়েল রানা, অতিরিক্ত পুলিশ সুপার (পদন্নোতিপ্রাপ্ত) হাসান আরাফাত ও অতিরিক্ত পুলিশ সুপার মো: রফিকুল ইসলাম।

অপর দিকে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনে চারটি হত্যাসহ পাঁচ মামলার এজাহার নামীয় আসামি বাড্ডা থানা শ্রমিক লীগের সহসভাপতি গোলাম সারোয়ার পিন্টু গ্রেফতার করেছে পুলিশ।
বাড্ডা থানা সূত্রে জানা গেছে, গ্রেফতারকৃত গোলাম সারোয়ার পিন্টু গত ২০ ও ২১ আগস্ট হাফিজুল ও সুমন শিকদার হত্যার ঘটনায় বাড্ডা থানায় দু’টি পৃথক মামলা রুজু হয়। পরে ১ ও ২৯ সেপ্টেম্বর মো: সিরাজুল ব্যাপারী ও সোহাগ মিয়া হত্যার ঘটনায় বাড্ডা থানায় আরো দুইটি মামলা রুজু হয়। এ ছাড়াও তার বিরুদ্ধে গত ৮ সেপ্টেম্বর রুবেল মিয়া বাদি হয়ে বাড্ডা থানায় একটি হত্যাচেষ্টা মামলা রুজু করেন।
মামলাগুলোর এজাহার সূত্রে জানা যায়, গত ১৯ ও ২০ জুলাই এবং ৫ আগস্ট বাড্ডা এলাকায় আন্দোলনরত বৈষম্যবিরোধী ছাত্র-জনতার ওপর আওয়ামী লীগের বিভিন্ন অঙ্গ সংগঠনের নেতাকর্মীরা আগ্নেয়াস্ত্র ও দেশীয় অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হামলা করে। হামলার সময় আন্দোলনকারীদের ওপর নির্বিচারে গুলিবর্ষণ করা হয়। গ্রেফতারকৃত পিন্টু হামলায় সক্রিয়ভাবে অংশ গ্রহণ করে। তাদের হামলায় হাফিজুল, সুমন শিকদার, সিরাজুল ব্যাপারী ও সোহাগ মিয়া নিহত হন এবং রুবেল মিয়া গুরুতর আহত হন। হত্যার ঘটনায় রুজুকৃত মামলাগুলো তদন্তকালে গোয়েন্দা তথ্য ও ঘটনাস্থলের আশপাশের সিসিটিভি ফুটেজ বিশ্লেষণ করে গোলাম সারোয়ার পিন্টুকে গ্রেফতার করা হয়।
উল্লেখ, ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানে শেখ হাসিনা সরকারের পতনের পর তার সরকারের সাবেক বেশ কয়েকজন মন্ত্রী, সংসদ সদস্য, সরকারি আমলা, পুলিশ, সাংবাদিকসহ ৭৫ জনের বেশি ব্যক্তিকে গ্রেফতার করেছে র‌্যাব, পুলিশসহ যৌথবাহিনী। এখনো সাবেক মন্ত্রী, এমপি, আওয়ামী লীগ নেতা ও সাবেক আমলারা ও পুলিশের কর্মকর্তারা পলাতক রয়েছে। তাদের ধরতে এরই মধ্যে পুরো দমে অভিযান শুরু করেছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

খালেদা জিয়ার গাড়িবহরে হামলার ঘটনায় মামলায় সাবেক মন্ত্রী মোশাররফ, এমপি রুহেলসহ আসামি ৪২
মিরসরাই (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, সাবেক প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনায় চট্টগ্রামের মিরসরাইয়ের জোরারগঞ্জ থানায় একটি মামলা হয়েছে। বারইয়ারহাট পৌর বিএনপির আহ্বায়ক দিদারুল আলম মিয়াজী বাদি হয়ে ঘটনার ৭ বছর পর শনিবার (১৮ অক্টোবর) রাতে মামলাটি দায়ের করেছেন। মামলায় বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি মণ্ডলীর সদস্য, সাবেক গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনকে প্রধান আসামি করা হয়েছে। এ ছাড়া সাবেক এমপি মাহবুব রহমান রুহেল, সাবেক উপজেলা চেয়ারম্যান এনায়েত হোসেন নয়ন, বারইয়ারহাট পৌরসভার সাবেক মেয়র রেজাউল করিম খোকনসহ ৪২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত ৪০/৫০ জনকে আসামি করা হয়েছে।
মামলার এজাহারে উল্লেখ করা হয়, ২০১৭ সালের ২৮ অক্টোবর সাবেক প্রধানমন্ত্রী, বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়ার গাড়ি বহর নিয়ে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্পে যাওয়ার পথে সকাল ১০টায় বারইয়ারহাট খান সিটি সেন্টারের সামনে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন ও মাহবুব রহমান রুহেলের নির্দেশে তার গাড়িবহরে হামলা ও ভাঙচুর করা হয়। এ সময় খালেদা জিয়াকে স্বাগত জানাতে উপস্থিত বিএনপি নেতা-কর্মীদের ওপর হামলা করে আওয়ামী লীগ, ছাত্রলীগ ও যুবলীগের সন্ত্রাসীরা। সেখান থেকে গাড়ি বহর যাত্রা শুরু করে বারইয়ারহাট রোজিনা হোটেলের সামনে পৌঁছানোর পর আবারো হামলা করে আসামিরা। এতে প্রায় সাড়ে ৪ লাখ টাকার ক্ষতি হয়েছে। এ ছাড়া তখন বিএনপি নেতা-কর্মী সমর্থকদের ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ করে দেয়া হয়। নিরাপত্তাজনিত কারণে গত ৫ আগস্ট হাসিনা সরকারের পতনের পর মামলাটি দায়ের করা হয়েছে।
জোরারগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এটিএম শিফাতুল মাজদার জানান, ২০১৭ সালের ২৮ অক্টোবর খালেদা জিয়ার গাড়ি বহরে হামলার ঘটনায় দিদারুল আলম মিয়াজী বাদি হয়ে একটি মামলা করেছেন। মামলায় ৪২ জনের নাম উল্লেখ করে ৪০/৫০ জনকে অজ্ঞাত আসামি করা হয়েছে। আসামিদের গ্রেফতারে পুলিশের অভিযান অব্যাহত রয়েছে।


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল