২০ অক্টোবর ২০২৪, ৪ কার্তিক ১৪৩০, ১৬ রবিউস সানি ১৪৪৬
`

১৫৭.৯০ টাকা লিটার দরে সয়াবিন তেল কিনবে সরকার

-

৮৭ কোটি টাকা ব্যয়ে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কিনবে সরকার। সরবরাহকারী প্রতিষ্ঠান সিটি এডিবল অয়েল লিমিটেড। তারা প্রতি লিটার তেল ১৫৭ দশমিক ৯০ টাকা দরে সরবরাহ করবে ২ লিটারের পেট বোতলে।
জানা গেছে, বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সংস্থা ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) ২০২৪-২০২৫ অর্থবছরে বার্ষিক ক্রয় পরিকল্পনায় ২৮ লাখ লিটার সয়াবিন তেল কেনার লক্ষ্যমাত্রা রয়েছে। এ পর্যন্ত ৫ লাখ ৭৮ হাজার লিটার কেনার চুক্তি হয়েছে। বাকি সয়াবিন তেল কেনার প্রক্রিয়ায় স্থানীয়ভাবে ৫৫ হাজার লিটার সংগ্রহের সিদ্ধান্ত নিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়।
মোট চাহিদার প্রেক্ষিতে সারা বাংলাদেশে (সিটি করপোরেশন ও পৌরসভাসহ) টিসিবির ফ্যামিলি কার্ডধারী প্রায় এক কোটি নিম্নআয়ের পরিবারের মাঝে প্রতি মাসে ভর্তুকি মূল্যে টিসিবির পণ্য বিক্রির লক্ষ্যে এই সয়াবিন তেল সংগ্রহের উদ্যোগ নেয়া হয়েছে।
সূত্র জানায়, স্থানীয়ভাবে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল কেনার জন্য পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা ২০০৮ অনুসরণ করে গত ২২ সেপ্টেম্বর দুটি সংবাদপত্র এবং টিসিবি ও বিপিপিএর ওয়েবসাইটে দরপত্র আহ্বান করা হয়। এরপর নির্দিষ্ট সময়ের মধ্যে তিনটি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। এতে সিটি এডিবল ওয়েল লিমিটেড প্রতি লিটার ১৫৭.৯০ টাকায় ২ লিটারের পেট বোতলে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহের আগ্রহ প্রকাশ করে। অন্য দিকে বসুন্ধরা মাল্টি ফুড প্রডাক্টস লিমিটেড প্রতি লিটার ১৬৩.২৫ টাকা এবং সোনারগাঁও সীডস ক্রাশিং মিলস লিমিটেড প্রতি লিটার ১৭২.৮৫ টাকা দর উল্লেখ করে। পাবলিক প্রকিউরমেন্ট বিধিমালা-২০০৮ এর বিধি-১৬ (৫ক) অনুযায়ী প্রতি লিটার সয়াবিন তেলের দাপ্তরিক প্রাক্কলিত মূল্য ১৬১.৩৩ টাকা।

জানা গেছে, মূল্যায়ন কমিটির বাছাইয়ে সোনারগাঁও সীডস ক্রাশিং মিলসের দরপত্রটি ননরেসপন্সিভ হিসেবে বিবেচিত হয়। অন্য দিকে সিটি এডিবল অয়েল এবং বসুন্ধরার দরপত্র দুটি রেসপন্সিভ হিসেবে বিবেচিত হয়। এরপর মূল্যায়ন কমিটি কর্তৃক রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েলের কাছ থেকে দরপত্রে প্রস্তাবিত ৫৫ হাজার লিটার সয়াবিন তেল ২ লিটার পেট বোতলে অগ্রিম আয়কর, প্রযোজ্য মূসক ও টিসিবির গুদামগুলোতে পরিবহন খরচসহ ১৫৭.৯০ টাকা দরে মোট ৮৬ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকা মূল্যে ক্রয়ের সুপারিশ করে। এর প্রেক্ষিতে দেখা যায়, রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতার প্রস্তাবিত প্রতি লিটার সয়াবিন তেলের দর দাফতরিক প্রাক্কলিত দরের চেয়ে (১৬১.৩৩-১৫৭.৯০) = ৩.৪৩ টাকা কম। রেসপন্সিভ সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েলের প্রস্তাবিত দর প্রতি লিটার অগ্রিম আয়কর, প্রযোজ্য মূসক ও সিটিবির গুদামগুলোতে পরিবহনসহ ১৫৭.৯০ টাকা থেকে ১ শতাংশ অগ্রিম আয়কর বাবদ ১.৫৭৯ টাকা ও পরিবহন খরচ বাবদ ২ টাকা বাদ দিয়ে প্রকৃত মূল্য দাঁড়ায় (১৫৭.৯০-১.৫৭৯-২.০০)=১৫৪.৩২১ টাকা।
সূত্র জানায়, সার্বিক বিষয় বিবেচনা করে ৫৫ হাজার লিটার সয়াবিন তেল সরবরাহ করতে সর্বনিম্ন দরদাতা সিটি এডিবল অয়েলের নাম সুপারিশ করেছে। প্রতি লিটার সয়াবিন তেল ১৫৭.৯০ টাকা দরে ৫৫ হাজার লিটার সয়াবিন কেনায় ব্যয় হবে ৮৬ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকা। এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য সরকারি ক্রয়সংক্রান্ত উপদেষ্টা কমিটির সভায় আজ উপস্থাপন করা হতে পারে।


আরো সংবাদ



premium cement
আ’লীগ ১৪ দল জাতীয় পার্টি নিষিদ্ধের দাবি পুলিশের মূর্তিমান আতঙ্ক ধনঞ্জয়ের খোঁজ মিলছে না বিশ্বে স্বাস্থ্যসেবার বাইরে এখনো ৪৫০ কোটি মানুষ ৭ মার্চ ও ১৫ আগস্ট জাতীয় দিবস বাতিলের মিছিলে পিটুনি যুদ্ধ বন্ধ ও সেনা প্রত্যাহার ছাড়া কোনো বন্দিমুক্তি নয় : হামাস ২৯৭ কোটি টাকার কাজ পাচ্ছে গত সরকারের আস্থাভাজন প্রতিষ্ঠান! তহবিল ব্যবস্থাপনায় কাহিল পুনর্গঠিত ব্যাংকের কর্মকর্তারা বিএসএমএমইউতে কম টাকায় কিডনি প্রতিস্থাপন বন্ধ শিগগিরই শুরুর আশ্বাস হত্যা মামলায় কামাল আহমেদ মজুমদার ৩ দিনের রিমান্ডে জান্তা পতনে মিয়ানমারে মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এক সাথে লড়ছে ইলেকশন কমিশন গঠনে দ্রুতই সার্চ কমিটি হবে : মাহফুজ

সকল