১৮ অক্টোবর ২০২৪, ২ কার্তিক ১৪৩০, ১৪ রবিউস সানি ১৪৪৬
`

আরো ৪টি সংস্কার কমিশন গঠনের সিদ্ধান্ত

৩০ লাখ টাকা করে পাবে শহীদ পরিবার
সৈয়দা রিজওয়ানা হাসান ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে প্রেসব্রিফিং করেন: পিআইডি -

বিভিন্ন খাতে সংস্কার উদ্যোগের অংশ হিসেবে আরো চারটি সংস্কার কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। এগুলো হলো- স্বাস্থ্য, গণমাধ্যম, শ্রমিক ও নারী অধিকার বিষয়ক কমিশন।
গতকাল বৃহস্পতিবার সন্ধ্যায় ফরেন সার্ভিস একাডেমিতে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান পরিবেশ বন ও জলবায়ু পরিবর্তন এবং পানিসম্পদ উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান। এর আগে রাজধানীর তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে উপদেষ্টা পরিষদের বৈঠক অনুষ্ঠিত হয়। সভায় সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস। এর আগে সরকার ৬টি কমিশন গঠন করে। সেসব কমিশন ইতোমধ্যে কাজ শুরু করেছে। সংবাদ সম্মেলনে প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম ও প্রেস সেক্রেটারি শফিকুল আলম উপস্থিত ছিলেন।
সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, সংস্কারের জন্য আরও চারটি কমিশন গঠনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। স্বাস্থ্য কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন জাতীয় অধ্যাপক এ কে আজাদ খান, শ্রমিক অধিকার কমিশনের কাজ করবেন সুলতান উদ্দিন আহমেদ,থ গণমাধ্যম কমিশনের প্রধান হিসেবে দায়িত্ব পালন করবেন সাংবাদিক কামাল আহমেদ, নারী অধিকার বিষয়ক কমিশনের প্রধান হিসেবে কাজ করবেন শরীফ শারমিন আহেমেদ।
এক প্রশ্নের জবাবে রিজওয়ানা হাসান বলেন, আমরা প্রত্যেক কমিশনের প্রধানকে দায়িত্ব দিয়েছি, তার কমিশনের সদস্যদেরকে একটা প্রাথমিক তালিকা দিতে। সেখানে আমরা যদি মনে করি কোনো সদস্য সংযোজন বিয়োজন করা প্রয়োজন সেই পরামর্শটুকু আমরা দিচ্ছি। প্রত্যেক কমিশনকে বলা হয়েছে তিনি তার কর্মপরিধি ঠিক করবেন। প্রত্যেক কমিশনকে আমরা বর্ডার কর্মপরিধি ঠিক করে দিয়েছি। বাকি কাজ করতে কমিশনের সদস্যরা নানা পদ্ধতি গ্রহণ করছেন। তারপরে ঠিক করবে।
বিচার বিভাগের অস্থিরতা প্রসঙ্গে তিনি বলেন, দীর্ঘদিন বিচার বিভাগ, বিচারক নিয়োগ, অপসারণ, সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিল গঠনের কোনো উদ্যোগ গ্রহণ করা হয়নি। এখানে রাজনৈতিক সরকারের ইচ্ছামাফিক সব কিছু হয়েছে। এখন আমরা সেই কাজটুকুই করার চেষ্টা করছি। উচ্চ আদালতের কাজ শুরু হলে আশা করব সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের বিষয়ে একটি স্পষ্ট ধারণা পাওয়া যাবে।
এক প্রশ্নের জবাবে এই উপদেষ্টা বলেন, শিক্ষা কমিশন নিয়ে আলোচনা হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে কমিশন গঠনের সিদ্ধান্ত নেয়া হবে।
তিনি বলেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন তথ্য বিকৃতি করা হচ্ছে, মিথ্যা তথ্য উপস্থাপন করে তা পোস্ট করা হচ্ছে। আমরা সম্পূর্ণ মুক্ত গণমাধ্যমে বিশ্বাসী। যারা মিথ্যা তথ্যগুলো সামাজিক যোগাযোগ মাধ্যমে আনছেন, তারা এটা না করলে ভালো হয়। উদাহরণ টেনে তিনি বলেন, আমি যেন পর্দা করি, একজন খেলোয়াড় আমাকে সেই উপদেশ দিয়েছে- এমন একটি গুজব সামাজিক যোগাযোগ মাধ্যমে চালানো হয়েছে। অথচ তা অসত্য। ওই খেলোয়ারের সাথে কোনো কথাই হয়নি। উপদেষ্টা বলেন, গঠনমূলক সমালোচনা যেমন আমাদেরকে এগিয়ে নেয় তেমনি মিথ্যা প্রচারণা আমাদেরকে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে।
প্রধান উপদেষ্টার বিশেষ সহকারী মাহফুজ আলম বলেন, উপদেষ্টা পরিষদের নিয়মিত এজেন্ডার বাইরে আরেকটি বিষয় নিয়ে আলোচনা হয়েছে। সেটা হলো জুলাই স্মৃতি ফাউন্ডেশন থেকে প্রত্যেক শহীদ পরিবারকে ৩০ লাখ টাকা করে প্রদান করা হবে। পরবর্তীতে যাচাই-বাছাই করে আরো যদি প্রয়োজন হয় সেটা প্রদান করা হবে।
তিনি বলেন, পল্লী বিদ্যুৎ সমিতি তাদের বিভিন্ন দাবি নিয়ে আন্দোলন করে যাচ্ছে। এ বিষয়টি নিয়ে যারা আন্দোলনে নেতৃত্ব দিচ্ছেন তাদের সঙ্গে আমাদের কথা হচ্ছে। আমরা তাদেরকে বলেছি পাবলিক ভোগান্তি হয়, এমন কর্মসূচি যেন না দেয়া হয়। আমাদের পক্ষ থেকে একটি বিষয় পরিষ্কার করা হয়েছে, উদ্দেশ্যমূলকভাবে কোনো কর্মসূচি যেন না দেয়া হয়। জনগণের দুর্ভোগ হয় এসব বিষয়ে তাদেরকে বিরত থাকতে বলা হয়েছে। আমি পর্যালোচনা করে দেখেছি তাদের অধিকাংশ ন্যায্য দাবি মানা হয়েছে। বাকি যে দাবিগুলো আছে লাইন মিনিস্ট্রির সঙ্গে কথা বলে দ্রুত সময় সেগুলো পূরণ করা হবে।
বিশেষ সহকারী বলেন, আন্দোলনকারীর সঙ্গে আমার কথা হয়েছে, তারা দুটোর সময় আন্দোলন কর্মসূচি স্থগিত করবেন আমাকে কথা দিয়েছেন। আগামী সপ্তাহে পরবর্তীতে শুরু হবে, তাদের সঙ্গে আমরা বসবো। যে কোনো আন্দোলনের জন্য সরকারের দরজা খোলা আছে, এটা জনগণের সরকার।
মাহফুজ আলম বলেন, শুধু শহীদ পরিবারগুলোর পুনর্বাসনের ক্ষেত্রে উদ্যোগ নেয়া হয়নি। যারা আহত হয়েছেন তাদের পরিবারকে পুনর্বাসনের উদ্যোগ নেয়া হচ্ছে। আহতদের পুনর্বাসনের ক্ষেত্রে আগামী সপ্তাহে একটি দৃশ্যমান উদ্যোগ গ্রহণ করব।
এ সময় রিজওয়ানা হাসান বলেন, যদি উন্নত চিকিৎসার জন্য কাউকে দেশের বাইরে নিয়ে যাওয়া প্রয়োজন হয় তাদের তালিকা তৈরি করা হচ্ছে। ইতোমধ্যে সাতজনের একটি তালিকা প্রস্তুত হয়েছে। যদি আরো বেশি প্রয়োজন হয় আমরা সেটি করব। আবারো পরিষ্কার করা হচ্ছে, চিকিৎসার ক্ষেত্রে কোনো রকম গাফিলতি বরদাশত করা হবে না। বাংলাদেশের সরকারি বেসরকারি সব হাসপাতলে বলে দেয়া হয়েছে, তাদেরকে বিনা পয়সার চিকিৎসা দেয়া হবে। তার পরও যারা পয়সা নিয়েছেন তাদেরকে বলে দেয়া হয়েছে, তাদের পয়সা ফেরত দেয়ার জন্য।
ট্রাইব্যুনাল থেকে শেখ হাসিনা গ্রেফতারের আদেশ প্রসঙ্গে মাহফুজ আলম বলেন, এ বিষয়ে পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা একটি বক্তব্য দিয়েছেন। এর বাইরে আর কোনো বিষয়ে আলোচনা হয়নি। এ বিষয়ে রিজওয়ানা হাসান বলেন, যেহেতু ট্রাইব্যুনাল থেকে একটি নির্দেশনা এসেছে সে ব্যাপারে যা উদ্যোগ নেয়ার সরকার গ্রহণ করবে।
ক্রিকেটার সাকিব আল হাসান দেশে নিরাপত্তাজনিত কারণে আসতে না পারা প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, উনি ব্যক্তিগত নিরাপত্তার কারণেই দেশে আসেনি, আমরা এমনটিই জানি। সরকারের পক্ষ থেকে নিরাপত্তা সংক্রান্ত কোনো বিষয়ে ওনাকে বলা হয়নি।
৪৩তম বিসিএসের নিয়োগ বাতিল এবং ৪৪, ৪৫ ও ৪৬তম বিসিএস পরীক্ষার সব প্রক্রিয়া বাতিলের জন্য বিএনপির দাবি প্রসঙ্গে রিজওয়ানা হাসান বলেন, উনারা যে দাবি জানিয়েছেন এটা বড় দাবি। এটা উপদেষ্টা পরিষদে না বসে এটার ব্যাপারে কোনো সিদ্ধান্ত নেয়া যাবে না। এটার জন্য অপেক্ষা করতে হবে। উপদেষ্টা পরিষদের পরিধি বাড়বে কি না- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এটা কেবল প্রধান উপদেষ্টা জানেন। এ ব্যাপারে উপদেষ্টা পরিষদে কোনো আলোচনা হয়নি। তার অর্থ এটা নয় যে, বাড়বে না। পুরোটাই প্রধান উপদেষ্টার ইচ্ছা।
হাসপাতাল থেকে নিহতদের তথ্য-প্রমাণ লোপাটকারীর শাস্তি দেবে সরকার : উপদেষ্টা সৈয়দা রিজওয়ানা হাসান বলেন, জুলাই-আগস্ট আন্দোলনে আহত-নিহতদের একটা ভেরিফাইড তালিকা হয়েছে। এই তালিকা করতে যেয়ে একটি বিষয় আমাদের ভোগাচ্ছে। শহীদ বলেন আর আহত বলেন, উভয় ক্ষেত্রে। সে সময় হাসপাতালগুলো থেকে কাগজপত্র সরিয়ে ফেলার একটা নির্দেশনা দেয়া হয়েছিল। অনেক কাগজপত্র সরিয়ে ফেলার কারণে আমরা অনেক জায়গা থেকে তথ্য পেলেও হাসপাতাল থেকে ক্রসচেক করতে পারছি না। তিনি বলেন, আমাদের কাছে ভেরিফাইড লিস্ট বাদেও আরেকটা লিস্ট আছে। সেটাকে আমাদের একটু মাঠ পর্যায় থেকে যাচাই-বাচাই করে আনতে হচ্ছে।
যারা কাগজপত্র সরিয়েছে তাদের শাস্তি দেয়া হবে জানিয়ে রিজওয়ানা হাসান বলেন, সরকার আজকে সিদ্ধান্ত নিয়েছে যে সব হাসপাতাল থেকে এ রকম কাগজপত্র সরিয়ে নেয়া হয়েছে। যারা নির্দেশ দিয়েছেন, যারা কাগজপত্র সরিয়েছেন তাদের সবার বিষয়ে তদন্ত হচ্ছে এবং আমরা সেই দোষীদেরকে শাস্তির মুখোমুখি করবো।


আরো সংবাদ



premium cement