১৭ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩০, ১৩ রবিউস সানি ১৪৪৬
`

লেবাননে পৌর ভবনে ইসরাইলি হামলায় মেয়রসহ নিহত ৬

-


দক্ষিণ লেবাননের অন্যতম প্রধান শহর নাবাতিহের পৌর ভবনে ভয়াবহ হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে শহরটির মেয়রসহ অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে। লেবাননে ইসরাইলি হামলার বিরোধিতার কথা যুক্তরাষ্ট্র জানানোর কয়েকঘণ্টা পরেই এই হামলা হলো। দু’টি নিরাপত্তা সূত্রের বরাতে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, বুধবার নাবাতিহে পৌর ভবনে বিমান হামলা চালায় ইসরাইল। এতে মেয়র আহমদ কাহিলসহ কমপক্ষে ছয়জন নিহত হয়েছেন। রয়টার্স, সিএনএন ও আলজাজিরা।
ইসরাইলি সামরিক বাহিনী বলেছে যে তারা নাবাতিহ এলাকায় হিজবুল্লাহর কয়েক ডজন লক্ষ্যবস্তুতে আঘাত করে ভূগর্ভস্থ অবকাঠামো ভেঙে দিয়েছে। এই হামলায় ইসরাইলি সেনাদের সাথে নৌবাহিনীর সদস্যরাও যোগ দেন। ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, স্থলভাগে সৈন্যদের সহযোগিতায় দক্ষিণ লেবাননে হিজবুল্লাহর কয়েক ডজন লক্ষ্যবস্তুতে আঘাত করেছে নৌবাহিনী।

নাবাতিহ শহরে এই নৃশংস ইসরাইলি হামলার নিন্দা করেছেন লেবাননের প্রধানমন্ত্রী নাজিব মিকাতি। তিনি বলেছেন, ইচ্ছাকৃতভাবে মিউনিসিপ্যাল কাউন্সিলের একটি সভাকে লক্ষ্যবস্তুতে পরিণত করেছে ইসরাইল। তিনি বলেন, এই নতুন আগ্রাসন, বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে ইসরাইলের সংঘটিত অন্যসব অপরাধের সাথে যুক্ত হলো। ইচ্ছাকৃতভাবে দখলদারিত্বের অপরাধ সম্পর্কে বিশ্ববাসীর নীরব অবস্থান ইসরাইলের সীমালঙ্ঘন ও অপরাধ অব্যাহত রাখতে উৎসাহিত করে।
এ দিকে গত মঙ্গলবার লেবাননজুড়ে ইসরাইলি বিমান হামলায় অন্তত ১৮ জন নিহত হয়েছেন। লেবাননের জনস্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, পূর্ব লেবাননের বেকা উপত্যকার রিয়াকে পাঁচজন, দক্ষিণে স্রেব্বাইনে পাঁচজন এবং তুলাইনে তিনজন নিহত হয়েছেন। এ ছাড়া দক্ষিণে টায়ারের কাছে কানাতে একের পর এক হামলায় একজন নিহত এবং ৩০ জন আহত হয়েছেন। আর বেসামরিক প্রতিরক্ষা কর্তৃপক্ষ বলছে, দক্ষিণের মাজরাআত মেশরেফে চারজন নিহত হয়েছেন।

বৈরুতে বিমান হামলা : লেবাননের রাজধানী বৈরুতে ইসরাইলের হামলার ব্যাপ্তি নিয়ে যুক্তরাষ্ট্রের আপত্তি সত্ত্বেও নগরীটিতে ফের বিমান হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। রয়টার্সের প্রত্যক্ষদর্শী সাংবাদিকরা জানান, বুধবার স্থানীয় সময় ভোরে বৈরুতের দিক্ষণাংশের শহরতীলের বিমান হামলা চালায় ইসরাইল, এ সময় তারা দু’টি বিস্ফোরণের শব্দ শুনেছেন। এরপর বৈরুতের দক্ষিণাংশের শহরতলীর দু’টি পৃথক এলাকা থেকে ধোঁয়া উঠতে দেখেছেন। রয়টার্স জানায়, বুধবারের শুরুর দিকে ইসরাইল ভবন খালি করার একটি নির্দেশ জারি করলেও সেখানে মাত্র একটি ভবনের উল্লেখ ছিল। ইসরাইলের সামরিক বাহিনী কয়েক সপ্তাহ ধরে কোনো আগাম সতর্কবার্তা ছাড়াই বৈরুতের দক্ষিণাংশের শহরতলীগুলোতে বিমান হামলা চালাচ্ছে অথবা এক এলাকায় জন্য সতর্কবার্তা জারি করে আঘাত হানছে আরো বিস্তৃত এলাকাজুড়ে।
ইসরাইলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা বৈরুতের দক্ষিণাংশের দাহি এলাকায় হিজবুল্লাহর একটি ভূগর্ভস্থ অস্ত্রগারে আঘাত হেনেছে। এক বিবৃতিতে ইসরাইলের সামরিক বাহিনী বলেছে, “আঘাত হানার আগে বেসামরিকদের ক্ষয়ক্ষতি কমাতে ওই এলাকার লোকজনকে আগাম সতর্কবার্তা জানানোসহ অনেক পদক্ষেপ নেয়া হয়েছিল।”

ইসরাইলে ৯০ রকেট নিক্ষেপ : লেবানন থেকে ইসরাইলের ভূখণ্ডে ৯০টি রকেট নিক্ষেপ করা হয়েছে। স্থানীয় সময় গত মঙ্গলবার রাত ৯টায় এসব রকেট নিক্ষেপের ঘটনা ঘটে। ইসরাইলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) এ তথ্য জানিয়েছে। আইডিএফ জানায়, লেবানন থেকে আসা রকেটগুলোর অন্তত একটি ইসরাইলের উত্তরের শহর হাইফার মাটিতে আঘাত হানে। তবে এ ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। হিজবুল্লাহ কয়েকটি রকেট হামলার দায় স্বীকার করেছে। আইডিএফের মতে, গত সোমবার লেবানন থেকে ইসরাইলে ১১৫টি রকেট নিক্ষেপ করা হয়।
যুদ্ধবিরতিতে সম্মত নন নেতানিয়াহু : হিজবুল্লাহকে নির্মূল করতে চান ইসরাইলি প্রধানমন্ত্রী নেতানিয়াহু। অন্যথায় যুদ্ধবিরতিতে তার সম্মতি নেই। গত মঙ্গলবার নেতানিয়াহুর কার্যালয় থেকে প্রকাশিত এক বিবৃতিতে এই তথ্য পাওয়া গেছে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এ খবর দিয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট ম্যাক্রোঁকে নেতানিয়াহু জানিয়েছেন, নিরাপত্তা পরিস্থিতির উন্নতি করতে বা উলটো অধঃপতন ঠেকাতে ব্যর্থ, এমন কোনো একতরফা যুদ্ধবিরতিতে তার সমর্থন নেই।’
এর আগে, ইসরাইল ও হিজবুল্লাহর মধ্যে যুদ্ধবিরতির আহ্বান জানিয়ে বিবৃতি দিয়েছিলেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। পাশাপাশি গাজা উপত্যকা ও লেবাননে ব্যবহার করার জন্য ইসরাইলকে অস্ত্র সহায়তা বন্ধের অনুরোধ জানিয়েছেন। ওই বিবৃতিতে আরো বলা হয়েছে, ‘হিজবুল্লাহর হুমকি থেকে ইসরাইলের উত্তর সীমান্তের নাগরিকদের রক্ষা করতে চান নেতানিয়াহু। তাই হামলা চালিয়ে যাচ্ছে সেনাবাহিনী।’


আরো সংবাদ



premium cement