১৬ অক্টোবর ২০২৪, ৩১ আশ্বিন ১৪৩০, ১২ রবিউস সানি ১৪৪৬
`
ড. ইউনূসকে এক্সিলারেট এনার্জির স্টিভেন কোবোস

বাংলাদেশে আমেরিকান কোম্পানিগুলোর আগ্রহ অনেক বেড়েছে

প্রধান উপদেষ্টা প্রফেসর মুহাম্মদ ইউনূসের সাথে সৌজন্য সাক্ষাতে এক্সিলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোসের নেতৃত্বে প্রতিনিধিদল : পিআইডি -


এক্সেলারেট এনার্জির প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিভেন কোবোস অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূসের সাথে সাক্ষাৎ করেছেন। এ সময় বাংলাদেশের জ্বালানি খাতে ও কার্বন নিঃসরণ প্রক্রিয়ায় আরো বিনিয়োগের পরিকল্পনা, তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ বৃদ্ধি এবং তা নির্বিঘœ রাখতে আগ্রহ প্রকাশ করেন স্টিভেন কোবোস। প্রধান উপদেষ্টাকে উদ্দেশ করে তিনি বলেন, আপনার দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলাদেশে আমেরিকান কোম্পানিগুলোর আগ্রহ অনেক বেড়েছে।
গতকাল মঙ্গলবার হেয়ার রোডে প্রধান উপদেষ্টার সরকারি বাসভবন যমুনায় সাক্ষাৎকালে এসব কথা জানান তিনি।
যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়িক পরিষদের চেয়ারম্যান হিসেবে কোবোস প্রধান উপদেষ্টাকে অন্তর্বর্তী সরকারের নেতৃত্ব গ্রহণের জন্য ধন্যবাদ জানান। তিনি উল্লেখ করেন, এ পদক্ষেপ বাংলাদেশের ব্যবসায়িক পরিবেশের প্রতি আস্থা বাড়াবে।
কোবোস বলেন, আপনার দায়িত্ব গ্রহণের পর থেকে বাংলাদেশে আমেরিকান কোম্পানিগুলোর আগ্রহ অনেক বেড়েছে। তিনি যোগ করেন, যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়িক পরিষদের সদস্যসহ শীর্ষস্থানীয় মার্কিন প্রতিষ্ঠানগুলো দক্ষিণ এশিয়ার এ দেশে ব্যবসার সম্ভাবনা নিয়ে আশাবাদী।
কোবোস জানান, তার প্রতিষ্ঠান বাংলাদেশের জ্বালানি খাতে এবং কার্বন নিঃসরণ প্রক্রিয়ায় আরো বিনিয়োগের পরিকল্পনা করেছে। কোম্পানি দেশের তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের (এলএনজি) সরবরাহ বাড়াতে এবং তা নির্বিঘœ রাখতে আগ্রহী।

এক্সেলারেট এনার্জি ইতোমধ্যে বাংলাদেশের দু’টি অফশোর ফ্লোটিং স্টোরেজ এবং রিগ্যাসিফিকেশন ইউনিটে বিনিয়োগ করেছে, যা প্রতিদিন ১.১ বিলিয়ন ঘনফুট গ্যাস সরবরাহ করে। এটি দেশের মোট গ্যাস সরবরাহের প্রায় ৩৪ শতাংশ।
অধ্যাপক মুহাম্মদ ইউনূস মার্কিন বিনিয়োগকে স্বাগত জানিয়ে বলেন, তার সরকার দেশে-বিদেশে বিনিয়োগ আকর্ষণ ও ব্যবসায়িক পরিবেশ উন্নত করতে কার্যকর পদক্ষেপ নিয়েছে।
অধ্যাপক ইউনূস কোবোস ও তার প্রতিনিধিদলের উদ্দেশে বলেন, আপনারা সঠিক সময়ে এসেছেন।
সম্প্রতি যুক্তরাষ্ট্র সফরকালে প্রধান উপদেষ্টা যুক্তরাষ্ট্র-বাংলাদেশ ব্যবসায়িক পরিষদের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখেন, যেখানে তিনি পরিষদের ৫০ সদস্য, যাদের মধ্যে বেশ কয়েকটি শীর্ষস্থানীয় মার্কিন বহুজাতিক কোম্পানিও রয়েছে, তাদের বাংলাদেশে বিনিয়োগের আমন্ত্রণ জানান।
সাক্ষাতের সময় স্টিভেন কোবোসের সাথে ছিলেন এক্সেলারেট এনার্জির উচ্চপদস্থ কর্মকর্তারা। তাদের মধ্যে ছিলেন পিটার হাস, যিনি বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত ছিলেন এবং বর্তমানে এক্সেলারেট এনার্জির কৌশলগত উপদেষ্টা হিসেবে যোগ দিয়েছেন। এ ছাড়াও উপস্থিত ছিলেন সংস্থার ভাইস প্রেসিডেন্ট ডেরেক ওয়াং ও র‌্যামন ওয়াংডি এবং কান্ট্রি ম্যানেজার হাবিব ভূঁইয়া।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন এসডিজিবিষয়ক সিনিয়র সচিব লামিয়া মুরশেদ, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) চেয়ারম্যান আশিক চৌধুরী এবং জ্বালানি সচিব সাইফুল ইসলাম।
আরো কয়েকটি দলের সাথে প্রধান উপদেষ্টার সংলাপ শনিবার : অংশীজনদের সাথে চলমান আলোচনার অংশ হিসেবে অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক মুহাম্মদ ইউনূস শনিবার আরো কয়েকটি রাজনৈতিক দলের সাথে সংলাপে বসবেন।
শনিবারের (১৯ অক্টোবর) সংলাপে গণফোরাম, লিবারেল ডেমোক্র্যাটস পার্টি (এলডিপি) ও বাংলাদেশ জাতীয় পার্টিসহ (আন্দালিভ) ১৫টি রাজনৈতিক দল অংশ নেবে।
প্রধান উপদেষ্টার প্রেস উপসচিব আবুল কালাম আজাদ মজুমদার গতকাল মঙ্গলবার ফরেন সার্ভিস একাডেমিতে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান।
জাতীয় পার্টির (এরশাদ-জিএম কাদের) বিষয়ে এক প্রশ্নের জবাবে আজাদ বলেন, সংলাপ একটি চলমান প্রক্রিয়া এবং পরবর্তী সিদ্ধান্ত হলে সে অনুযায়ী জানানো হবে।
কথিত ‘মাইনাস টু’ ফর্মুলার প্রতি দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, এটি সরকারের বিষয় নয় এবং এটি নিয়ে কখনো আলোচনা হয়নি।
বিএনপি, জামায়াত, সিপিবিসহ কয়েকটি দলের অংশগ্রহণে গত ৬ অক্টোবর শুরু হওয়া দ্বিতীয় দফায় দ্বিতীয় সংলাপ শুরু হয়েছে।
সংলাপের মূল উদ্দেশ্য হচ্ছে সংস্কার কাজের অগ্রগতি সম্পর্কে রাজনৈতিক দলগুলোকে অবহিত করা এবং তাদের পরামর্শ নেয়া।


আরো সংবাদ



premium cement